স্বরচিত কবিতা "তোমার প্রভাব "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১২ আগস্ট ২০২২, শুক্রবার
আসসালামু আলাইকুম/আদাব

লেখার শুরুতে সবাই আমার সালাম নিবেন পাশাপাশি আদাব অন্য ধর্মাবলম্বী ভাইদের প্রতি। আমি বরাবরই কবিতা লিখতে ভালোবাসি এবং আজকেও আমার লেখা কবিতা আপনাদের নিকট শেয়ার করব। আমরা জানি পৃথিবীতে সব কিছুর মূলে রয়েছে নারী। পৃথিবীর যত কল্যাণকর বিষয় আছে তা নারী ও পুরুষ সমানভাবে অংশীদার। নারীকে নিয়ে রচিত হয়েছে অজস্র সাহিত্য রচনা। আবার নারীকে নিয়ে রয়েছে ইতিবাচক ও নেতিবাচক অনেক লেখা সাহিত্য রচনা। নজরুল নারীকে বলেছিলেন কুহেলিকা। নারীকে ভালোবেসে কত পুরুষ জীবন দিয়েছে তার কোন সংখ্যা জানা নেই। নারীকে সৃষ্টি না হলে সৃষ্টি হতো না এ জগত সুন্দর এই পৃথিবী। তাই আমার আজকের কবিতার নাম দিলাম তোমার প্রভাব । এ ধরনের কিছু বিষয়বস্তু নিয়ে আমার আজকের কবিতা।


2.png



কবিতাঃ তোমার প্রভাব

রচয়িতা- সাইদুর রহমান


নারী তুমি আশ্চর্য ক্ষমতাধর
তোমার জন্য নিমিষেই হয়ে যেতে পারে সবকিছু লন্ডভন্ড
তুমি ভাঙতে পারো গড়তে পারো
তোমার কারনে কত পুরুষ গলায় দিয়েছে ফাঁস
কত মায়ের স্বপ্ন ছেড়ে দিয়েছে জীবনের আশ
তোমার জন্য কেটে যায় কত নির্ঘুম রাত
তোমার কারনে কত জনের জীবন হয়ে গেছে আলোহীন
আজ তারা আলোহীন আঁধারে খোঁজে জীবনের শাস
তোমার নীল ছোবলে কতকের জীবন হয়ে গেল ধোঁয়াশা
তোমার কারনে কত হৃদয়ে জ্বলছে ভিসুভিয়াস
তোমার কারনে কত স্বপ্ন হয়ে গেছে ভেঙ্গে চুরমার।

নারী তোমার ডাইনি রুপও দেখেছে ইতিহাস
এক ঘষেটি বেগমের কারণেই হয়েছিল বাংলার পরাজয়
এক ইছাবেলার কারণে স্পেনে ঘটে মুসলিমদের পরাজয়
এক হিন্দার কারণে নবী মুহাম্মদ সহেছে কত যন্ত্রণা
প্রথম বিশ্বযুদ্ধে মাতাহারীর বিশ্বাসঘাতকতা ভুলেনি আজও ফ্রান্সবাসী।

নারী এমন কেন তুমি
কেন তুমি এত বহুরূপী
তুমি সৃষ্টি না হলে সৃষ্টি হতো না জগত
তুমি যুগে যুগে গড়েছো কত সভ্যতা
তোমাকে নিয়ে হয়েছে অজস্র সাহিত্য রচনা
তুমি না হলে সৃষ্টি হতো না কোন কবি কবিতা কাব্য চর্চা।

নারী তুমি সুন্দরী দেবী অপ্সরা মায়াবিনী
তোমার কাছে পরাজিত সব বীর সেনাপতি সেনা নায়ক
তোমার কাছে সবাই ধরাশায়ী
তোমার মায়াবী চোখের জ্বলকে
ঘায়েল হবে না এমন বীর আজও পয়দা হয়নি।





ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।



কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১-৩০২১. অন্তর্ধান=> ২২. প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা=> ২৩. কালো মেয়ের শুভ্র ভালোবাসা=> ২৪. অদ্ভুত আলো এক=> ২৫. তোমার প্রতীক্ষায়=> ২৬. প্রিয়ার প্রত্যাবর্তন => ২৭. ব্যর্থ ভালবাসার শোকগাথা => ২৮. দুর্বিষহ জীবন => ২৯. "প্রথম প্রেম =>৩০ . স্বপ্ন ও লড়াই
৩১-৪০৩১ . কবিতার জন্য বেঁচে আছি=>৩২. বিদ্রোহী কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে"=>৩৩. আমার বিচার চাই=> ৩৪. নির্জন দুপুর=>৩৫. চলে গেছো দুরে বহু দুর=>৩৬. মধ্যবিত্তের লজ্জা=>৩৭. অশ্রুভেজা চুম্বন=> ৩৮.বৃষ্টি এলে=> ৩৯. অভিমানের সমাধি=>৪০. আমার একজন দাদা আছে
৪১-৫০৪১ . ভালোবাসি তোমায় কথাটি হয়নি বলা=>৪২ . নষ্ট ভালোবাসা=>৪৩ . এলোমেলো মনের কথা=>৪৪ . তোমার ভাবনায়=>৪৫ . সুখ কোথায়=>৪৬ . জীবনে ভুল মানুষ=>৪৭ . হৃদয়ে বইছে বিক্ষুব্ধ ঝড়=>৪৮ . ভুল বোঝাবুঝি=>৪৯ . পথে হলো দেখা =>৫০. ক্ষুধার জ্বালা
৫১ .ক্ষুধার জ্বালা
৫২.আত্মসমর্পণ


ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

আপনি আজ আমাদের মাঝে খুব চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন কবিতার প্রতিটি লাইন বাস্তবের সাথে সম্পৃক্ত। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর করে মন্তব্য করার জন্য অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে।

 2 years ago 

কিছু কিছু কবিতা আছে যে কবিতাগুলো পড়লে নিজের মনের মধ্যে কোনরকম ভালো লাগার কাজ করে আর এই ভালোলাগাটা সত্যিই অন্যান্য ভালোলাগার থেকে একটু আলাদা ব্যতিক্রম। চমৎকার এই কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে যারা কবিতা পড়তে ভালোবাসে তাদের মনের দুঃখ থাকতে পারে না।

 2 years ago 

নারী এমন কেন তুমি
কেন তুমি এত বহুরূপী

এটা একেবারে সঠিক বলেছেন ভাই। এককথায় চিরন্তন সত‍্য কথা। নারীরা বহুরূপী হয়ে থাকে। কবিতা টা দারুণ হয়েছে। যতই দিন যাচ্ছে আমি আপনার কবিতার ভক্ত হয়ে যাচ্ছি। দারুণ ভাই দারুণ। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর করে মন্তব্য করার জন্য আসলে আপনার প্রশংসা আমার যেন আমার অনেক অনুপ্রেরণা।

 2 years ago 

সত্যি ভাইয়া নারী জাতি অনেক শক্তিধর। তারা ইচ্ছা করলে শুধু একজন মানুষের জীবন নয় পৃথিবী পরিবর্তন করে দিতে পারে। তারা পারে না এমন কোন কাজ নেই। নারী খুবই রহস্যময় জাতি। ধন্যবাদ।

 2 years ago 

সাথে পুরোপুরি একমত আপনার মন্তব্যের সাথে পুরোপুরি একমত

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.17
JST 0.032
BTC 63626.54
ETH 2727.44
USDT 1.00
SBD 2.56