শোকার্ত কবিতা "অন্তর্ধান"

in আমার বাংলা ব্লগ2 years ago

২১ মে,২০২২, শনি বার ।

আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও দোয়া রইল । সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। । আজকে যে কবিতাটা লিখতে বসেছি তা অনেক কষ্টের ও বেদনার। আমার ছোট বোন মিমি। আজ থেকে ১০ বছর পূর্বে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনা আমাদের ছেড়ে চিরতরে না ফেরার দেশে চলে গেছে। সে ছিল আমাদের সবার ছোট বোন বড় আদরের ছোট বোন । আমরা চারটি ভাই-বোন তখন দেশের বিভিন্ন জায়গায় চারটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছি। ছোট বোনটি তখন চতুর্থ শ্রেণীতে পড়ে। হাইওয়ের পাশে স্কুল। অন্যদের সাথে নিয়মিত স্কুলে যায়-আসে । বাবা-মা বাসায় একা থাকে। তাদের সাথে আমার এই আদরের ছোট বোনটি কত হাসি খুশি জীবন কাটাতে । আমাদের সবার অনেক আদরের ছিল সে। কিন্তু কি ঘটে গেল ঘাতক বাস তার জীবন কেড়ে নিল। কয়েক মাস পূর্বে ভালোবাসার বাবাও সড়ক দুর্ঘটনায় মারা গেল। আল্লাহ উভয়কে জান্নাত দান করুন।

pexels-vlada-karpovich-4609002.jpg

সোর্স

ছোট বোন, বড় আদরের ছোট বোন
হয় হায় একি করিলে, কি ঘটে গেল
মাত্র নয় বছর বয়সেই চলে গেলে
না ফেরার দেশে চির নিদ্রায়
করে দিয়ে আমাদের চির অশান্ত আর অমলিন
কি অভিমান ছিল তোমার
বলতে পারতেনা আমাদের
তোমার নিষ্পাপ মুখ দেখতে পাবো না আর
কি যে বেদনা হয়।

তোমার এই বিচ্ছেদ তোমার এই অন্তর্ধান
বল তা কি করে মানা যায়, সহা যায়
জানি তুমি ভালো আছো সুখে আছো জান্নাতে
আমাদের ফেলে রেখে হারানোর বেদনা তে
তোমার হৈ-হুল্লোড়, মাতামাতি আর কলরব
করতোনা আমাদের এতোটুকুন বিরক্ত
তোমার সামান্য কান্না আর বিমর্ষতা
কেড়ে নিতো আমাদের সব সুখটুকু।

কেন কেন এত মায়া আর ভালবাসা দিলে
চলেই যাবে যদি জানতে তুমি
কেন এসেছিলে শান্তির দূত হয়ে
এসে আমাদের হৃদয় জয় করে নিলে।

আজ বড় মনে পড়ে বোনটি তোমায়
ভেতরটা ফেটে যাচ্ছে কি লিখবো আর কি বলব
কেবল চোখের জল গড়িয়ে পড়ছে দুচোখ বেয়ে
কষ্টগুলো উড়িয়ে বেড়ায় শীতের কুয়াশা হয়ে
তুমি বেঁচে আছো ব্যাথা ভরা রক্ত জবা লাল খামে
স্মৃতিতে স্মৃতিতে আমাদের হৃদয়ের মাঝে।

child-childrens-baby-children-s.jpg

সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১.কবিতা হলো এলোমেলো ভাবনা
০২.মায়ের মত আপন কেউ হয় না
০৩.নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪.না বলা কথা
০৫.আমার ফাঁসি চাই
০৬.ক্ষুধা
০৭.মানুষ
০৮.বড় অভিমানী তুমি
০৯.মানুষ তুমি ঝিনুক হতে পারনা
১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১.বাবা নেই (১ম পর্ব)
১২.নিজের মাঝে অচেনা এক আমি
১৩.পড়ন্ত বিকেল
১৪.ভালোবাসি তোমায় আজো
১৫.শব্দহীন প্রতিবাদ
১৬.নষ্ট সামাজিকতার নিপীড়ন
১৭.বিধবা মায়ের আত্মকথন
১৮.প্রিয়া মোর এসেছে ফিরে
১৯.ভালবাসার স্তব
২০.প্রেমের কবিতা- "দ্বিতীয় জন "

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

প্রথমত আপনার ছোট বোনের জন্য এবং আপনার বাবার জন্য আমার অন্তরের অন্তস্থল থেকে দোয়া রইল আল্লাহ যাতে তাদেরকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করে। বিষয়টি খুবই খারাপ লাগলো ভাই শুনে, আসলেই যার স্বজন হারিয়ে যায় সেই বুঝে তার ব্যথা। আপনার ছোট বোনকে নিয়ে চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন অসম্ভব ভালো লেগেছে ভাই। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে ভাই মনটা অনেক খারাপ দু দুটা প্রাণ সড়ক দুর্ঘটনায় প্রান হারাল।

 2 years ago 

আপনার আদরের ছোট বোন ও আপনার বাবার সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে জেনে খুবই মর্মাহত হলাম। আল্লাহতালা যেন তাদের দুজনকে জান্নাত নসিব করেন। প্রিয়জন হারানোর কষ্ট টা সত্যিই বলে বোঝানো সম্ভব নয়, যারা প্রিয়জনকে হারিয়েছে একমাত্র তাদের দ্বারাই বোঝা সম্ভব এর কষ্টটা। ভাইয়া আপনি ছোট বোনকে স্মরণ করে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি খুবই চমৎকার হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

উভয়ে ছিল আমাদের হৃদয়ের মনি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 62601.44
ETH 3376.27
USDT 1.00
SBD 2.49