পড়ন্ত বিকেল: আমার ঝরা কবিতার পাতা হতে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ০৬ মে,২০২২ | শুক্রবার |



আস সালামু অলাইকুম/নমস্বকার

আপনার সবাই ভাল আছেন নিশ্চয়ই। আমিও মহান আল্লাহ রহমতে ভালোআছি।প্রতিবারের নেয় এবারো আসলাম নতুন একটি কবিতা নিয়ে। জানিন আমার কবিতার কলবরে লেখাগুলো আপনাদের মনে কতটুকু দোলা দিতে পারছে। আজকে যে কবিতাটি আপনাদের মাঝে নিয়ে আসছি তার শিরোনাম হলো ” পড়ন্ত বিকেল" । পড়ন্ত বিকেলে সূর্য পশ্চিম আকাশে হেলে পরে। সহসাই সূর্যের উত্তাপের মাত্রা কমে আসে। যাকে আমরা বলি পড়ন্ত বিকেল। পড়ন্ত বিকেলে গ্রাম্য পরিবেশ কি রুপ ধারন করে তা এখানে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। আসুন কবিতাটি একটিবার পড়া যাক। ভুল- ত্রুটি , ভাললাগা মন্দলাগা কমেন্টস করে জানাবেন

02.jpeg
সোর্স

অস্তমিত সূর্যের আলোটা স্তিমিত হয়ে এলে
সুর্যের প্রচণ্ড তাপ দাহ শেষ হয়ে যায় যে,
সমস্ত দিন শেষে ব্যস্ততাকে ছুটি দিয়ে
পড়ন্ত বিকেলের আগমন হয় যে।
লাল আকাশের বুক চিড়ে জেগে উঠে সূর্যটা
দেখে যেন মনে হয় সাদা টিপে দাড়িয়ে বুড়িটা।

দলবেধে পাখি ফিরে যায় নীড়ে ।
ধান লয়ে, গম লয়ে, যব উঠিয়ে পড়ন্ত বিকেলে
ক্লান্ত কৃষাণীরা ঝাঁপিয়ে পড়ে হাটু জল পুকুরে।
সমস্ত দিনের ক্লান্তি শ্রান্তি ঘর্মাক্ত ধুয়ে মুছে ঘরে ফিরে,
কোমরে কলসি টেনে, খুলা চুলে দলবেঁধে সিক্ত কাপড়ে।
নাওয়া নিতে অন্য পাড়ার বধুরা আসে যত
পুকুর ঘাটে হয়ে যায় চেনা জানা কতো।

পড়ন্ত বিকেলে
সারিবেধে মেয়েরা খেলে কুতকুত আর কানামাছি
অবসর গৃহবধূদের মিলে তবঃ করে কথা চালাচালি।
হয় গল্পের শুরু, গোপনে কথা হয় কত মিছামিছি
তখন চলে কত হাসাহাসি আর কত কথা বলাবলি।

সারাদিন স্কুল শেষে, ছেলেরা ঘরে ফিরে
পড়ন্ত বিকেলে
ডাল ভাত খেয়ে খেলার মাঠে ছুটে চলে
নতুবা হয়ে যাবে ভাগাভাগি দুই দলের মাঝে
এভাবে শক্তিমান হয় গ্রামের ছেলেরা প্রকৃতির পিঠে।

এমন সময় তারে বলা চলে, স্নিগ্ধ বিকেলে
প্রিয়জনের হাতটি ধরে লাল আকাশটা পেছনে ফেলে
সবুজের বুক চিরে উদ্দাম আনন্দে হেটে যাওয়া।
আর মানুষগুলো অবাক নয়নে দেখবে দুজনার পথচলা।

022.jpeg
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১কবিতা হলো এলোমেলো ভাবনা
০২মায়ের মত আপন কেউ হয় না
০৩নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪না বলা কথা
০৫আমার ফাঁসি চাই
০৬ক্ষুধা
০৭মানুষ
০৮বড় অভিমানী তুমি
০৯মানুষ তুমি ঝিনুক হতে পারনা
১০প্রিয়জন হারানোর ব্যথা
১১বাবা নেই (১ম পর্ব)
১২নিজের মাঝে অচেনা এক আমি
১৩আজ খুশির ঈদ

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

পড়ন্ত বিকেলে
সারিবেধে মেয়েরা খেলে কুতকুত আর কানামাছি
অবসর গৃহবধূদের মিলে তবঃ করে কথা চালাচালি।
হয় গল্পের শুরু, গোপনে কথা হয় কত মিছামিছি
তখন চলে কত হাসাহাসি আর কত কথা বলাবলি।

পড়ন্ত বিকেল নিয়ে আপনি খুব সুন্দর একটি কবিতা লেখে তাদের মাঝে শেয়ার করেছেন। কবিতার এই লাইন গুলো আমার কাছে খুব ভালো লেগেছে।পড়ন্ত বিকেলে এই কাজগুলো গ্রামেগঞ্জে বেশি হয়ে থাকে। আসলেই বাস্তবের সাথে মিল আছে। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে চেষ্টা করেছি গ্রাম গঞ্জের পড়ন্ত বিকেলের দৃশ্য ফুটিয়ে তোলার জন্য জানিনা কতটুকু ভালো হয়েছে।

 2 years ago 

বেশ ভালই লিখেছেন আপনি, খুবই ভালো লাগলো আপনার এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করা দেখে। আশা করি এভাবেই চালিয়ে যাবেন। আপনার জন্য দোয়া ও শুভকামনা করি।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত চমৎকার ভাবে প্রশংসা করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সত্যি কথা বলতে পড়ন্ত বিকাল নিয়ে আপনার কবিতা অনেক সুন্দর হয়েছে আপনার কবিতা আমার ভীষণ ভালো লেগেছে আপনি খুব সুন্দর ভাবে আপনার মনে অনুভূতিগুলো,পড়ন্ত বিকালে যে বিষয়গুলো ঘটে থাকে সেগুলো দারুন ভাবে ফুটে তুলেছেন আপনার কবিতায় ।কবিতার প্রতিটি লাইন অনেক সুন্দর হয়েছে ।আপনি দেখি দারুন কবিতা লিখতে পারে ।এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কবিতার ভাষায় পড়ন্ত বিকেলের দৃশ্য গুলো একটু তুলে ধরার চেষ্টা করলাম এই আরকি ভালো লেগেছে জেনে খুশি হলাম ‌

 2 years ago 

আপনি তো দেখি অনেক সুন্দর কবিতা লিখতে পারেন,তবে এটা কিন্তু জানা ছিল না। তবপ এইবার জানতে পারলাম এবং আশা করি সামনে আরও ভালো ভালো কবিতা শেয়ার করবেন। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

এইতো ভাই নিজের শব্দ গুলো কি একটু কবিতা রূপে প্রকাশ করার চেষ্টা করছি মাত্র।

 2 years ago 

সারাদিন স্কুল শেষে, ছেলেরা ঘরে ফিরে
পড়ন্ত বিকেলে
ডাল ভাত খেয়ে খেলার মাঠে ছুটে চলে
নতুবা হয়ে যাবে ভাগাভাগি দুই দলের মাঝে
এভাবে শক্তিমান হয় গ্রামের ছেলেরা প্রকৃতির পিঠে

সত্যি ভাইজান আপনার কবিতাটি পড়ে ছেলেবেলার কথা অনেক মনে পড়ছিল। আপনার কবিতাটি আমার হৃদয় ছুঁয়ে গেছে , সত্যি আপনি অনেক সিজনশীল একজন কবি।

 2 years ago 

আরে নারে ভাই আমি কবি নই একটু লেখার চেষ্টা করতেছি দোয়া করবেন ভাই।

 2 years ago 

সারাদিনের ঝলসানো সূর্য টা যখন সাহর কলে ঢোলে পরে তখন এর মুহূর্ত গুলো আসলে অসাধারন হয় পরিবেশ টা যেমন সুন্দর লাগে তেমনি আবহাওয়া দারুন লিখেছেন আপনি ভাই

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রশংসা করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সবাই দেখছি দারুন দারুন কবিতা লিখছে। আপনার কবিতার কথা বলে শেষ করা যাবেনা। রাগের কবিতা গুলো দারুন ভাবে লিখেছিলেন। আজকের কবিতার লাইনগুলো পড়ে বেশ ভালো লাগলো। খুব সুন্দর ভাবে পুরো কবিতাটি উপস্থাপন করেছেন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত চমৎকার ভাবে প্রশংসা করার জন্য।

 2 years ago 

অসাধারণ হয়েছে ভাইয়া আপনার কবিতাটি। সত্যি খুবই মনমুগ্ধকর ছিল। আপনাকে কবি বলতে হয়। এই কবিতাটির মাধ্যমে আপনি আপনার মনের কথাগুলো তুলে ধরেছেন। গভীরভাবে চিন্তা করলে এখানে অনেক কিছু বুঝতে পারা যাবে। আপনি খুব সুন্দর করে কবিতা টি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আশা করি আপনি আরো সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে তুলে ধরবেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনি এত প্রশংসা করতে চান যে আমার বিশ্বাস হয়না। আসলে কি এত ভালো হয়েছে কবিতাটি।

বিকেলের ভাবে কবিতাটি ছিল ভরপুর। বিকালকে আপনি যে ভাবে বুঝাতে চেয়েছেন সেই ভাবে ফুটে উঠেছে।

 2 years ago 

ধন্যবাদ কবি ভাই।দোয়া করবেন আমার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 62435.23
ETH 3369.42
USDT 1.00
SBD 2.45