মানুষ তুমি ঝিনুক হতে পারনাঃ আমার ঝরা কবিতার পাতা হতে

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আশা করি প্রিয় বন্ধুরা আপনারা সবাই ভাল আছেন। আপনারা সবসময় ভাল থাকুন ও সুস্থ থাকুন। এই কামনা সব সময় করি। আজকে যে কবিতাটা নিয়ে লিখতে বসেছি তার শিরোনাম হচ্ছে ’মানুষ তুমি ঝিনুক হতে পারনা’। সাংসারিক জীবনে সুখী হতে হলে অনেক ত্যাগ সহ্য করতে হয়, অনেক কিছু নীরবে মেনে নিতে হয় । কথায় বলে বোবার কোন শত্রু নেই। যদিও অনেক সময় মেনে নেয়া যায়না। কথা হজম করা অনেক কঠিন কাজ। এদিক থেকে নিরব প্রাণী ঝিনুক থেকে আদর্শ গ্রহণ করতে পারি। পৃথিবীর বুকে ঝিনুক সবচেয়ে সহজ সরল একটি প্রাণী । অথচ দেখেন সে বালি মুখে নিয়ে সহ্য করে যায় পরিশেষে মহামূল্যবান মুক্তা ফলায়। আমরা মানুষ যদি সাংসারিক জীবনে ও কর্ম জীবনে ঝিনুকের মত মুখ বুজে সব কিছু সহ্য করে নিতে পারি, আমরাও সাংসারিক জীবনে ও কর্ম জীবনে সফল হবো।

pexels-photo-9421343.jpeg
সোর্স

বাস তার খালে আর বিলে,
মুক্ত পরিবেশে নদী আর নালে।
রয়েছে তাঁর অসাধারণ কিছু গুণ,
মুখ বুজে সয়ে যায় সব অপমান।
তবু করে নাকো কভু প্রতিবাদ,
নিজের মত পরে থাকে বাজায় না ফ্যাশাদ।
মূল্যহীন অবহেলায়, পড়ে থাকে যেন শিমুলের তক্তা,
উদরে নিয়ে অসহনীয় বিষরুপি বালি, ফলায় সে মুক্তা।

অন্যের লাঞ্ছনা-বঞ্চনা গায়ে মাখে নাকো,
নিজের পথে চলে বেড়ায় অবিরাম নিবির একাকী
মুক্তা ফলানোর রক্ত পিচ্ছিল পথ হতে কভু পিছু হটে নাকো।
প্রাণিজগতের রয়েছে আরও অসংখ্য প্রাণী শত,
একটিও পাবেন না আপনি ঝিনুকের মত।
এমন নিরীহ নির্জীব নিরব নিশ্চল বাট কর্ম সাধনায়,
অথচ সে একদিন ঠিকই স্বর্ণ সরুপ মুক্তা ফলায়।

2---.jpeg

সোর্স

মুখ বুঝে বালি নেওয়া, নয়কো সহজ কথা,
মানুষ তুমি এক ফোটা বালি নাও মুখে বুঝবে তার তিক্ততা।
ঝিনুকের মত দিনের পর দিন মুখে বিষ বালি কর লালন,
নীরবে সহে যাও, নিজ কর্মগুণে হও জগত সেরা মহীয়ান।

জগতে ঝিনুকের নেই কিছ হারানোর ভয়
তারা শুনেনা কভু কানকথা,
দাঁতে দাঁত চিপে মড়নকামড় দিয়ে পড়ে থাকে
ফলাতে মুক্তার কণা।
ওহে মানুষ কি পেয়েছো আর তুমি কি হারিয়েছো,
কোথায় যাবে তুমি আর কোথা হতে আসিয়াছো।
এই প্রশ্ন করো নিজেকে,
তোমা হতে সুখ কেড়ে নেবে কে?

ওহে মানুষ কর্মক্ষেত্রে হও তুমি ঝিনুকের মতো প্রাণী,
শুনোনা কভু কানকথা, করোনাকো কথা চালাচালি আর ফিসফিসানি।
নিজের কর্মসাধনায় লেগে থাক,
মুখ বুঝে, নিরবে, সহে, রয়ে, মাথা ঠান্ডা রাখ।
এগিয়ে যাও সামনের পানে, সফলতার ছোঁয়ায়
দাঁতভাঙ্গা জবাব পেয়ে যাবে তারা ,
পেছনে ফোড়ন আর টিটকারী করতো যারা।
বন্ধ হয়ে যাবে তখন তোমাকে নিয়ে ষড়যন্ত্র গাথা,
নেড়িকুকুরের নেয় আসবে তোমার পানে মেলাতে হাত দুটি তথা।
৩.jpeg

সোর্স

ওহে স্বামী ও স্ত্রী গণ শোনো কথা একখানি,
স্বামী ও স্ত্রীতে করোনা কভু কথা কাটাকাটি।
একজন সহে যাও অন্যজনকে,
যদিও যায়না থাকা নিরব ঝগড়ার মাঝখানকে।
তবুও তুমি মনে রাখ ধনুক ভাঙ্গা শপথ উভয়জনে কিংবা উভয়ের একজনে,
কভু করবেনা কথা কাটাকাটি, হবে ‍তোমরা চুপ, রবেনা ঝগড়ার ঐখানে।
যে যাই বলুক করবে না কেউ কাউকে প্রতিবাদ,
যদিও মনে হয় আমি ঠিক রয়েছে তার অপরাধ।
দেখবে সংসারে আসবে শান্তি ও স্বর্গীয় সুখ,
যেমন বালিতে মুখ বুজে মুক্তা ফলায় ঝিনুক।

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১কবিতা হলো এলোমেলো ভাবনা
০২মায়ের মত আপন কেউ হয় না
০৩নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪না বলা কথা
০৫আমার ফাঁসি চাই
০৬ক্ষুধা
০৭মানুষ
০৮বড় অভিমানী তুমি

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । এটা আমার সারা জীবনের স্বপ্ন। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

আপনার এই কবিতা টি পড়ে আমার খুবই ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে কবিতা টি লিখেছেন। আপনার কবিতার সব কয়টা লাইন আমার অনেক ভালো লেগেছে। আপনার এই কবিতা টি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

পাঠকদের ভাললাগার মাধ্যমেই লেখক এর কৃতিত্ব আত্মার পরিস্থিতি। আপনার মন্তব্যে অনুপ্রাণিত হলাম ভবিষ্যতে আরো সুন্দর কবিতা লেখার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

 2 years ago 

আপনার লেখার দক্ষতা দেখে আমি সত্যি মুগ্ধ ভাই। অসাধারণ ছিল আপনার মানুষ তুমি ঝিনুক হতে পারনা কবিতা টা। ঝিনুক প্রকৃতিতে মুক্তভাবে বিচরণ করে নিজের ইচ্ছামতো বাঁচে। কিন্তু মানুষের সারাজীবন যেন ত‍্যাগের মধ্য দিয়। দারুন ফুটিয়ে তুলেছেন কবিতা টা।

 2 years ago 

জেনে খুবই আনন্দিত হলাম যে কবিতাটি আপনার ভালো লেগেছে লেগেছে, আমার জন্য দোয়া করবেন যেন ভবিষ্যতে আরো সুন্দর কবিতা লিখতে পারি।

 2 years ago 

বাহ!বেশ ভালোই লিখেছেন।আপনার লেখার মাধ্যমেই আজকে এই বালির সাথে ঝিনুকের ব্যাপারটা বুঝতে পারলাম।

 2 years ago 

কবিতাটি আপনার ভালো লেগেছে তাই অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60543.19
ETH 3336.30
USDT 1.00
SBD 2.48