বিদ্রোহী কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে"

in আমার বাংলা ব্লগ2 years ago

১৯ জুন,২০২২, রবি বার ।

আসসালামু আলাইকুম/ নমস্কার

লেখার শুরুতে আমার বাংলা ব্লগের সকল প্রিয় বন্ধুদের সালাম ও আদাব রহিল । বরাবর আমি আবেগময় প্রেমের কবিতা, প্রাকৃতিক সৌন্দর্য কিংবা জীবনের কথা চিন্তা ব্যর্থ জীবন নিয়ে কবিতা লেখালেখি করে আসছি। আজ একটি বিদ্রোহী কবিতা নিয়ে হাজির হলাম আপনাদের সামনে। আমাদের চারপাশে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা এবং দেশের সামাজিক-রাজনৈতিক বিভিন্ন ঘটনার আলোকে কবিতাটি লেখার চেষ্টা করেছি। দারিদ্রতা মানুষের জীবনের সবচেয়ে বড় অভিশাপ। মৃত্যুকে যারা অকুণ্ঠচিত্তে বুক পেতে নেয় বাঁচার অধিকার আছে। বাঁচার মতো বাঁচবো। জগতে এমন অনেক মানুষ আছে যারা মানুষের স্বার্থে নিজের জীবনকে অকাতরে বিলিয়ে দেয়। মৃত্যুকে তারা হাসিমুখে বরণ করে নেয়। ফাঁসির মঞ্চে তারা দাঁড়িয়ে গেয়ে যায় জীবনের জয়গান। কজনারই এ ধরনের সৎ সাহস থাকে। আজকের কবিতাটার শিরোনাম হলো "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে" । আশাকরি কবিতাটি আপনাদের ভাল লাগবে।

pexels-cottonbro-6899786.jpg

সোর্স

ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে আমি জীবনের স্বপ্ন দেখি
অসহায় মানুষের ভাগ্যলিপি আকি।
মৃত্যুর পরোয়ানা আমাকে বিচলিত করে না
জল্লাদের লাল চোখ আমাকে ভীত করে না
কারাগারের নির্বিচার নির্যাতন নিপীড়ন
আমার কন্ঠ রোধ করতে পারবে না
উৎপীড়কের বিজয়োল্লাসে আমার চিন্তায় আসেনা রেখাপাত।

অসহায় মানুষের আর্তচিৎকার আর্তনাদে
আমার ঘুম আসেনা
ক্ষুধায় জর্জরিত মানুষের নাঙ্গা মুখ
আমায় স্থির থাকতে দেয়না।
নির্বিচার হত্যা কান্ড
কচুরিপানায় ভেসে উঠা গলিত লাশ
ট্রেনের চাপায় খন্ডিত দেহ
যৈাতকের জন্য বোনের দগ্ধ মুখ
আমায় চরমভাবে উৎকণ্ঠিত বিক্ষুব্ধ করে তুলে।
রাষ্ট্রযন্ত্রের গুম হামলা মামলায়
আমি স্বার্থপরের মত হীন কাপুরুষ হয়ে থাকতে পারিনা।
হৃদয়ের শিরায়-উপশিরায় বহে যায় প্রতিবাদের ঝড়,
মনে হয় অত্যাচারের কালো মুখোশ ভেঙ্গে করি চুরমার ।
দুহাত করে নিশপিশ, মস্তিষ্কে খেলা করে প্রতিশোধের অনল
যেন চিরতরে মাটির তলে মিশিয়ে দেই অপশক্তির দাবানল ।

আমি ধীর-স্থির অতি স্বাভাবিক বিচঞ্চল
মৃত্যুর মিছিলে থাকা আমি অগ্রগামী সৈনিক
রাইফেলের নল তাক করা আছে মোর পানে।
পেশিশক্তির হুলিয়া ঝুলছে আমার কাধে
আমাকে গ্রেপ্তারে শহরে চলছে কারফিউ
মরণ কামড় দিতে বুনো শিয়ালের দল এক হয়েছে।
পত্রিকার পাতা হলুদ সংবাদে ভরপুর আমার নামে
টেলিভিশনে চলছে ব্রেকিং নিউজ
সংবাদপত্রে ব্যানার
যে মানুষটি মানুষের জন্য সারাজীবন লড়াই করে গেল
সেই বনে গেলম রাষ্ট্রদ্রোহী জঙ্গি বিশৃঙ্খলাকারী।
মৃত্যুরে আজ বুক পেতে নিয়ে
ফাঁসির মঞ্চে এগিয়ে গেলাম নির্ভিকারচিত্তে
স্বৈরচারের সাথে করিনি সমঝোতা মানুষেরই হিতে।

অগ্নি সাক্ষি রেখে করেছি শপথ যতদিন বাচঁবো
মানুষের জন্য কাজ করে যাব
মানুষের স্বপ্নগুলো রঙিন করে সাজাবো
এ পৃথিবীকে মানুষের বাসযোগ্য করে যাব
কখনো আপোস করব না আসলে আসুক বাধার যত পাহাড়
জালিমরা নিয়ে আসুক আমার জন্য মৃত্যুর সমাচার।
অপশক্তির সময় বুঝি ঘনিয়ে এসেছে, আর নেই বেশি দিন বাকি
তাই আজ ফাঁসির মঞ্চে দাঁড়িয়েও ঠোটে খেলা করে মুচকি হাসি।

pexels-photo-207691.jpeg

সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১-৩০২১. অন্তর্ধান=> ২২. প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা=> ২৩. কালো মেয়ের শুভ্র ভালোবাসা=> ২৪. অদ্ভুত আলো এক=> ২৫. তোমার প্রতীক্ষায়=> ২৬. প্রিয়ার প্রত্যাবর্তন => ২৭. ব্যর্থ ভালবাসার শোকগাথা => ২৮. দুর্বিষহ জীবন => ২৯. "প্রথম প্রেম =>৩০ . স্বপ্ন ও লড়াই
৩১ .কবিতার জন্য বেঁচে আছি

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

ভাই এই জাতীয় কবিতা গুলো আমার হৃদয়ে অনেক ক্ষতবিক্ষত করে দেয়। যদিও এই ক্ষত বিক্ষত মানুষের জন্য কিছু করতে না পারার। কিন্তু মানুষের জন্য করতে গিয়ে যখন স্বৈরাচারদের সাথে আপোষ না করার কারণে ফাঁসির মঞ্চে পর্যন্ত চলে যেতে হয় এটা আসলে খুবই মারাত্মকভাবে আমাকে ব্যথিত করে। আসলেই সমাজ ব্যবস্থাগুলো কেন যেন এমন মানুষ মানুষের ভালো দেখতে পারে না। যাইহোক ভাই খুবই চমৎকার অসাধারণ অসাধারণ একটা কবিতা লিখেছেন আমার কাছে অনেক ভালো লেগেছে। তাই আমি অবশ্যই আপনার এই কবিতা আবৃত্তি করে পোস্ট আকারে শেয়ার করব আশা করছি।

 2 years ago 

এত সুন্দর করে মন্তব্য করে পাশে থাকার জন্য দোয়া ও শুভ কামনা রইল।

 2 years ago 

ভাই আপনার এই কবিতাটি আবৃত্তি করে পোস্ট করেছি সম্ভবত দেখার এখনো সময় পাননি। অবশ্যই সময় পেলে কবিতা আবৃত্তি শুনে জানাবেন কেমন হয়েছে।

 2 years ago 

আপনি কবিতা পড়ে সত্যি খুব ভালো লাগলো। অনেক দুর্দান্ত কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। বাস্তবতাকে খুব চমৎকারভাবে কবিতার মাধ্যমে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে এই ধরনের বিদ্রোহী কবিতা পড়তে খুব ভালো লাগে। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64928.52
ETH 3525.30
USDT 1.00
SBD 2.36