নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে // বেনিফিসিয়ারি ১০% লাজুক শিয়ালকে, ৫% এবিবি স্কুলকে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি ভাল আছেন। আজ আপনাদের নিকট যে কবিতাটি নিয়ে আসছি তার শিরোনাম হচ্ছে নীরবতানীরবতা স্রষ্টার এমন একটি গুণ যা অনেক প্রশ্নের জবাব দেয়। নীরবতা শব্দটি আছে বলেই পৃথিবী এত সুন্দর। যাহোক শুরু করলাম।

নীরবতা যেন প্রশান্ত মহাসাগর আর অবিচল হিমালয়,
নীরবতা তো জগতের শ্রেষ্ঠ বন্ধু, যে কল্যান করতে না পারলেও ক্ষতি করেনা
নীরবতা কখনো বা শ্রেষ্ঠ শিক্ষক
নীরবতা কখনো বা মৃত স্বামী
নীরবতা কখোনা বা হারিয়ে যাওয়া সন্তান
নীরবতা কখনো বা পুরাতন প্রেমিক- প্রেমিকা
যার সাথে মুহুর্তগুলো কাটে একলা কথা বলে।

silence-1309370.jpg

সোর্স

নীরবতা কি অভাবের সংসারের ঐ স্বামীকে জিজ্ঞাসা করুন,
বলবে সে -স্ত্রীর প্রতিটি আবদার না রাখা
বাজার হতে নিত্যদি দ্রব্যাদি আনতে না পারা
ছেলের বেতন, মেয়ের টিউশন ফি দিতে না পারার দহনে জ্বলা
মায়ের ওষুধ ও বাবার ছ্যাড়া পাঞ্জাবীতে নামাজ পড়া দেখে
প্রতিদিন তুষের আগুনে জ্বলা আর
সবকিছুর জন্য স্ত্রীর প্রশ্নবানে জর্জরিত হয়ে
লজ্জায় মাথা নিচু নিরবে ‍গৃহ হতে বেরিয়ে যাওয়া
গভীর রজনীতে আকাশের পানে তাকিয়ে নিরবে চোখের জল ফেলা।

নীরবতা কি ঐ গর্ভবতী নারীকে জিজ্ঞাসা করুন,
বলবে সে- নিরবতা মানে বিষ বৃক্ষ
যত বড় হচ্ছে আর যন্ত্রণা বাড়ছে
প্রসব বেদনায় আহত গোঙ্গানী
নির্ঘুম শত রাত অসহনীয ব্যথায়
এক পায়ে দাড়িয়ে থাকা
নির্বাক পাথর ।

নীরবতা কি বিধবা মাকে জিজ্ঞাসা করুন,
বলবে সে- বুকফাটা আর্তনাদ আর লোনা জল
মৃত স্বামীর সাথে প্রতিদিন কল্পনার জগতে নির্বাক কথা বলা
চর্তুপাশে তার হাটাচলার মরীচিকাময় শব্দ শোনা
আর গভীর রজনীতে তাকে ডেকে তুলার মিথ্যা স্বপ্ন দেখা
নিজের সাথে মৃত স্বামীর সাথে অতীত জীবেনের সুন্দর মুহুর্তগুলো মনে পড়ে
মুখবুজে নিরবে চিৎকার করা আর স্বামীর প্রতীক্ষায় প্রহর গুণা।

নীরবতা কি ধর্ষিতা মেয়েটিকে জিজ্ঞাসা করুন
বলবে সে- প্রতি নিয়ত মৃত্যুকে কামনা
গর্ভে অন্যের পাপের ফসল বেয়ে বেড়া
আর পরিবারের বোঝা এবং সমাজের বিদ্রুপ শুনে
নিরবে মুখবুঝে দিন কাটা ।

নীরবতা কি ঘরের বেকার ছেলেটিকে জিজ্ঞাসা করুন,
বলবে সে- বাবার ঘ্যানর ঘ্যানর আর মায়ের সান্ত্বনা
ছোট বোনের পরীক্ষার ফি দিতে না পারার ব্যথা
বন্ধুদের চাকুরী হওয়ার ফেসবুকের স্ট্যাটাস দেখে অসহনীয় যন্ত্রণা।
বড় ভাবীর নাক সিটকানো,
সহপাঠিহীন রাতের আধারে চোরের ন্যায় পথ চলা শেষে
লোকচক্ষুর অন্তরালে নিরবে গৃহে প্রবেশ।

নীরবতা কি পরীক্ষায় পাস না করা ছেলেটিকে জিজ্ঞাসা করুন,
বলবে সে- যেন এখনি আত্মহত্যা করি
নিজের অভাগা মুখটা আর কাউকে দেখাতে চাইনা
মাটিটা ফাক হোক আর আমি মাটির নিচে লুকিয়ে পড়ি।
একটা বছর কিভাবে কাটাবো
বন্ধুদের থেকে পিছিয়ে গেলাম
কিভাবে বান্ধবীদের মুখ দেখাব
এই কথা ভেবে ভেবে পথ চলা ।

নীরবতা কি বিয়ে না হওয়া কাল মেয়েটিকে জিজ্ঞাসা করুন,
বলবে সে- প্রতিদিন মায়ের বকুনি আর বাবার রক্ত চক্ষুর চাহনি
কেন এই কালামুখ নিয়ে নিয়ে জন্মালি পোড়ামুখী
আর ভাবির তুচ্ছ-তাচ্ছিল্য অবহেলা।
কল্পনার জগতে আমি ভেসে বেড়ায় এক রাজপুত্রের অপেক্ষায়
যে আমাকে দয়া করে গ্রহণ করবে
আমাকে বিদ্রুপ থেকে মুক্ত করবে।
নিরবে সবকিছু শেষ হয়ে যায়
বিধাতার কাছে প্রশ্ন করি
কেন আমায় কাল করে মায়াহীন পৃথিবীতে পাঠালে?

নীরবতা মানে কি ওই বাবাকে জিজ্ঞাসা করুন,
যে সন্তানের লাশ কাঁধে নিয়েছে
বলবে সে- স্তব্ধ হয়ে গেলাম, বুকটা ফেটে যাচ্ছে.
ঠোঁটগুলো কামড়িয়ে নিজেকে নিয়ন্ত্রণ করার বৃথা চেষ্টা
চিৎকার করে কাদঁতে পারছিনা
গগনবিদারী আহাজারি বেরিয়ে আসছে ।
কি পাপ করেছি?
সন্তানের মুখে বারবার চুমু খেতে ইচ্ছে করছে
মন চাচ্ছে ছেলেটাকে শেষবারের মত বুকের সাথে মিশিয়ে রাখি।
হৃদয়টা ধুকধুক করছে
যে নাকি গতকালও ছিল বুকেআমার
আজ সে মাটির ঘরে
কি করে থাকবো আমি, সইবো আমি এ ব্যথা
সারাটা জীবন নিরব চোখের জল নিয়ে বেচে থাকা।

2-istockphoto-1188704402-612x612.jpg

সোর্স

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। কলেজে অধ্যয়নকালে সমরেশ মজুমদার, রবীন্দ্রনাথ ঠাকুর এবং সুনীল গঙ্গোপাধ্যায় এর সবগুলো উপন্যাস পড়া হয় । বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির অভ্যাস ছিল। আশাকরি লেগে থাকলে ভালো করতে পারব। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল পাওয়ার পয়েন্ট, ওয়েব ডেভলপমেন্ট বিষয়ে আমার স্বল্প ধারণা রয়েছে। আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । এটা আমার সারা জীবনের স্বপ্ন। আমার জন্য দোয়া করবেন। আমিও সকলের জন্য দোয়া করি। আসুন আমরা সবাই যেন এই পৃথিবীটাকে এ বিশ্বটাকে একটা শান্তিময় স্বর্গে পরিণত করতে পারি।

লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাদের ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

আমার বলার ভাষা নেই! নীরবতার অর্থ কিছুটা পাল্টে দিলেন। অসাধারণ।

টাইটেলে "নীরবতা" বানানটি ভুল করে "নিরবতা" হয়ে গেছে সেটা বদলে নিন।

 2 years ago 

আপনার নিকট আমি কৃতজ্ঞ, মারাত্মক এই ভুলটি কিভাবে করলাম বুঝতে পারছি না, লেখাটা অনেক আবেগ নিয়ে লিখেছি । যাই হোক কমরেড আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 61354.39
ETH 3309.76
USDT 1.00
SBD 2.47