স্বরচিত কবিতা "প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা"

in আমার বাংলা ব্লগ2 years ago

২২ মে,২০২২, রবি বার ।

আসসালামু অলাইকুম/নমস্কার,

আমার বাংলা ব্লগের সকল সদস্যদের প্রতি আমার পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও আর্শীবাদ রইল । আপনাদের সকলের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক সমৃদ্ধি কামনা করছি। । আজকে যে কবিতাটা লিখতে বসেছি তার শিরোনাম হলো প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা। আমরা সবাই বিভিন্ন কাজে যেমন শিক্ষা, চাকরি, ভ্রমণ কিংবা প্রশিক্ষণ প্রভৃতি কারণে পরিবার-পরিজন হতে অনেক দূরে থাকে। যখন বাড়ি ফেরার তাগিদ আসে তখন আর ভালো লাগেনা। কখন বাসায় যেয়ে পৈাছব কখন বাবা মায়ের মুখ দেখবো কখন স্ত্রী কিংবা ছেলে-মেয়ের নিষ্পাপ মুখখানি দেখবো। একথাগুলো ভাবতে থাকি পুরো যাত্রাপথে। তখন যাত্রাপথের বিরতি ভালো লাগেনা। চলার পথ যেন শেষ হতে চায় না হাতের ঘড়িটা মনে হয় তখন ধীরে চলছে। নিজের কিংকর্তব্যবিমূঢ় আচরণে অনেকেই বিরক্ত হয়। বুকের মধ্যে থাকে অনাগত ছটফটানি। এইরূপ করে করে অবশেষে প্রত্যাবর্তনের বিড়ম্বনা শেষে বাবা মায়ের কাছে আসা হয়। অবশেষে দূরীভূত হয়ে যায় যাত্রা পথের ক্লান্তি ।

returned-3227781_960_720.jpg
সোর্স

মায়ের টেলিগ্রাম এসেছে সপ্তাহ আগেই
কাল বাড়ি যাবো, অথচ কিছুই গোছানো হলোনা
বাড়ির যাওয়ার কথা মাথায় আসলে আর
মনে বসেনা আমার, কেবল ছটফটানি
ঠিক সাজা কাটানো আসামির মুক্তির দিনের মতো
নিজেকে আলিঙ্গন করাতে চায় মুক্ত বাতাসে।

এর মধ্যে কয়েকটা দিন কেটে গেল
দীর্ঘ দুই মাস বাড়ি যাওয়া হচ্ছে না আমার
কেমন আছে মা, কেমন আছে বৃদ্ধ বাবা
কেমন চলছে তাদের সংসার।
ঝাপসা চোখে মা চেয়ে থাকে আমার পথপানে
অন্তহীন গন্তব্যহীন জীবন সংগ্রামের মিছিলে ছুটছি তো ছৃুটছি
দিক বেদিক ছুটে ছুটে হয়রান আমি
ক্লান্ত পথিকের নেয় নির্জন দুপুরে
গ্রীস্মের কাঠফাঁটা রৈাদ্রে
ঘর্মাক্ত দেহে আশ্রয় খুজি শিকারী পশুর গোহায়
জীবনে চলার পথে কত বন্য শ্বাপদ সংকুলান
পথ বেয়ে আমার চলতে হয় তার ইয়ত্তা নেই।

কতদিন দেখিনা অবন্তীর মুখখানি
সেই কবে দেখিছি তার চাঁদমাখা মুখ
আসার পথে কাজলকাল চোখে সে চেয়ে ছিল চলার পথে
তার অশ্রুভেজা চোখের পানে তাকাতে পারেনি সেদিন
ঠিক ততক্ষন আচলে ঘোমটা ঢেকে চেয়ে চেয়ে দেখছিল
যতক্ষননা দিনের আলোয় আমায় আর দেখা যায়
বহুক্রোশ হেটে গন্তব্যস্থলে আসা অবধি
তার গরম নিঃশ্বাস, কাপুনি অনুভূত হতে থাকে
আমার হৃদয়ে মন-মগোজে সর্বাঙ্গে।

অসহায় পরিবারের পুরো দায়ভার আমার আপাদমস্তকে
তাদের স্বপ্ন পূরনে প্রতি নিয়ত লড়াই হয় হাজার প্রতিবন্ধকার সাথে
এ লড়াই জীবিকার লড়াই
এ লড়াই নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার লড়াই
জানা নেই এ লড়াইয়ের শেষ কখন
পরিবারের সুখের চিন্তায় নিজেকে প্রতিনিয়ত দিচ্ছি চিতার দহন।
এ যুদ্ধে নিজের কথা ভাবার থাকেনা অবকাশ
তাপদাহ ক্লান্ত নিঃশ্বাস ছুঁয়েছে আকাশ
ঘর্মাক্ত দেহ যেন বৃষ্টি ভেজা বায়স।

মায়ের কথা মনে পড়ে, সবার কথা মনে পড়ে
সবচেয়ে বেশী মনে পড়ে অবন্তীর কথা
লাজুক মেয়েটা কিছুই চায়না আমার কাছে
আসার পথে তার কি লাগবে জিজ্ঞাসায় বলেছিল
তুমি ভাল থেকো , ভালবেসে আমায় যা দাও
তা নেব আচল ভরে।
এতটুকু বলি কখনো ভুলনা আমায়
কখনো হতাশ হয়োনা, মনে রেখ সদা সর্বদা
আমার দোয়া আছে তোমার তরেে
ঈশ্বর কখনো নিরাশ করবেনা তোমায় ।

কর্মস্থলের শেষ দিনটি শেষে
সবকিছু গুছিয়ে নির্জন দুপুরে বাড়ির পথে যাত্রা শুরু আমার
সারাদিনের তপ্ত আগুন ঢেলে সূর্যটাও ক্লান্ত হয়ে পড়ে
পড়ন্ত বিকেলের বাস ধরে জানালার পাশে বসে দেখছি
আকাশে সাদা বকদের বাতাসে ভেসে ভেসে
নীড়ে ফিরে যাওয়া।, যেমন ফিরছি আমি স্বপ্নের ডানা মেলে।

দীর্ঘ পথের ক্লান্ত সময় যেন শেষ হতে চায়না
দ্রুত বাড়ি ফেরার তীব্র তাগিদে আমার অবাধ্য পায়চারি
বাসের লোকদের বিরক্তিকর ভ্রু কোচকানো নজড় এড়ায়নি
বাসের কোথাও একটু জ্যাম যেন মাথায় ভারী বজ্রপাত
অহেতুক ড্রাইভারের সাথে বকবকানি
বাসটিও যেন আহত ঘোড়ার নেয় খুড়িয়ে খুড়িয়ে চলছে।
ঘড়ির কাঁটাটিও যেন অবসন্ন হয়ে পড়েছে।

আজ পথের দুরত্ব যেন আশ্চার্যজনকভাবে শেষ হতে চায়না
অথচ এমনটি আর হয়নি কখনো
আসলে প্রত্যাবর্তনে পথে একটু বিলম্ব যেন কতটা সময়।

man-return-3016706_960_720.jpg
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই ) => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১.অন্তর্ধান

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

খুব সুন্দর কথা বলেছেন।তবুক জীবিকার তাগিদে মানুষকে অজানায় পারি দিতেই হয় ।

তবে কবিতায় ছন্দ না থাকলেও লেখার গভীরতা ভালই ছিল।আর এরকম কবিতা বেশ পছন্দ আমার।

 2 years ago (edited)

ধন্যবাদ ভাই আমার কবিতাটি পড়ে মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাই আপনার এই কবিতার আবৃত্তি পরবর্তী হ্যাংআউটে শুনতে চাই। আপনার কবিতা আবৃত্তির বড় ভক্ত হয়ে গেছি আমি। আপনার সাফল্য কামনা করছি।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনার প্রশংসা দেখে খুব ভালোলাগে।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরেছেন। মাঝে মাঝে কিছু কবিতা পড়তে অনেক ভালো লাগে। সেরকমই একটি কবিতা ছিল। অনেক অনেক শুভকামনা আপনার জন্য এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আপনার জন্য ভাই অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা কবিতাটির মধ্যে বাস্তবিক জীবনের অনেক গল্প লুকিয়ে রয়েছে। যেটা পড়ে বুঝতে পারলাম। আমার কাছে অনেক ভালো লেগেছে খুবই সুন্দর লিখতে পারেন এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার জন্য দোয়া করেন সুন্দর কবিতা লিখে আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

 2 years ago 

দীর্ঘ দুই মাস বাড়ি যাওয়া হচ্ছে না আমার
কেমন আছে মা, কেমন আছে বৃদ্ধ বাবা
কেমন চলছে তাদের সংসার।
ঝাপসা চোখে মা চেয়ে থাকে আমার পথপানে

খুব সুন্দর লিখেছেন কবিতার কথাগুলো ভাইয়া। কবিতার প্রতিটি লাইন যেন বাস্তব জীবনের সাথে মিলে যায়। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই । আপনার প্রশংসা দেখে খুব ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63280.44
ETH 3253.98
USDT 1.00
SBD 3.89