স্বরচিত কবিতা " আমার বিচার চাই "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম/ নমস্কার

মহাপরাক্রমশালী সৃষ্টিকর্তার নামে শুরু করছি আমার আজকের কবিতা লেখা। বর্তমান সমাজে আমরা এক অণ্য ধরনের যুব শ্রেণী দেখতে পাচ্ছি। আধুনিকতার বিষাক্ত ছোবলে তারা জর্জরিত। শ্রদ্ধা ভালোবাসা মায়া-মমতা এগুলো যেন ডিকশনারিতে খুঁজে পাওয়া কতগুলি শব্দ। মানবিকতা হারিয়ে গেছে অনেক আগে। ভাইয়ের হাতে ভাই খুন, ভাইয়ের হাতে বোন খুন, ছেলের হাতে বাবা খুন। খুনের নেশায় যেন পুরো জাতি মত্ত। সংসারের প্রতিনিয়ত ঘ্যানর ঘ্যানর বাবা-মা, স্বামী-স্ত্রী, ভাই- বোন এর ভালোবাসা কেড়ে নিয়েছে। এসব দেখতে দেখতে মানুষ যেন ক্রমে তার মানবিক গুণাবলী হারিয়ে ফেলছেন। অদ্ভুত এ সময়ে আমরা এক ক্রান্তিকাল অতিক্রম করছি। একদিকে ধনীদের বিজয় উল্লাস অন্যদিকে গরিবের চোখের পানি। সমাজের এই অসম অবস্থান ও প্রতিযোগিতা অনেক অপরাধের জন্ম দিচ্ছে। আমরা কত অমানুষ হয়ে পড়েছি। পাঁচ বছরের একটি নিরীহ শিশুকে গলাটিপে হত্যা করছি । শুধু কি তাই এসব শিশুদের ধর্ষণেরও অভিযোগ আসছে। তাই মনের দুঃখে কবিতার শিরোনাম দিয়েছি "আমার বিচার চাই" ।

pexels-taha-samet-arslan-7781900.jpg

সোর্স

সবুজ প্রকৃতিতে নিষ্ঠুরভাবে কলুষিত করা
আমি এক দানব।
প্রিয়তমার ভালবাসা গলা টিপে হত্যা করা
আমি এক ঘাতক।
প্রিয়ার বৃষ্টি ভেজা চোখ
আমার পাষাণ হৃদয় গলাতে পারেনি
বৃদ্ধা বাবার আহত হয়ে ঘরে বসে থাকা
নির্বিকার চাহনি আমায় কর্মক্ষম বানাতে পারেনি।
আমি এক ব্যর্থ নিরেট অকাল কুষ্মাণ্ড।

মায়ের অকৃত্রিম ভালোবাসা
আমার বাউন্ডেলে মনে কথা শোনে না
তার কোমল স্নেহের পরশ
আমার ভালো লাগেনা ।
বোনের কোমল ডাক
আমাকে বিষাক্ত সাপের ছোবলে আঘাত করে।

সন্দেহ কটুকথা ব্যর্থতা পাওয়া না পাওয়ার হতাশা
আমার রঙ্গিন পৃথিবীটা ধূসর বালিময় করে দিয়েছে
স্বপ্ন গুলো ক্রমশ দূরে ফিকে হয়ে যাচ্ছে
প্রতিদিন আমি নিজেকে হত্যা করি
আমার মনুষত্বকে হত্যা করি
নিরীহ প্রাণীকে হিংস্র আঘাতে আঘাতে জর্জরিত করি
সমস্ত ক্রোধ হয় প্রশমিত দুর্বলের উপর অবিচার করে।

অবুঝ সন্তানের হাসিমাখা মুখ
আমার মন ভরায় না
বাস্তবতার করাল গ্রাস আমার মানবতাকে
অতি সযত্নে হরণ করেছে।
শিশুদের চিৎকার-চেঁচামেচি
আমার মস্তিষ্কে দেয় খুনির নেশা
আমি উন্মাদ হয়ে যাই , ক্রোধে ফেটে পড়ি
মনে হয় টুটি চেপে ধরি
পরক্ষনে নিরবে কাঁদি।
কালের গর্ভে হারিয়ে যাওয়া আমি এক অমানুষ
আধুনিকতার স্রোতে উচ্ছে যাওয়া আমি এক যুবক।
আমার বিচার চাই ।
খোলা ময়দানে হাজার মানুষের মাঝখানে
নিরীহ প্রাণীদের সম্মুখে
নিষ্পেষিত ক্ষুধায় জর্জরিত শিশুদের সামনে
তোমরা আমার বিচার করো।

boy-3822290_960_720.jpg

সোর্স

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি বাস্তবতার সাথে মিল রেখে খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। আপনি ঠিকই বলেছেন ভাইয়া খুনাখুনি, রাগারাগি, জেদাজেদি,মারামারি আমাদের সমাজে এগুলো অহরহ ঘটছে। এগুলো এখন আমাদের সমাজে কিছুই না। খুব ভাল লেগেছে আপনার আজকের কবিতাটি ভাইয়া।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ এত সুন্দর করে প্রশংসা করা জন্য।

 2 years ago 

আসলে ভাইয়া বাস্তবতা দেখলে বিশ্বাস করা সম্ভব না। ভাইয়ের হাতে ভাই খুন। সন্তানের কাছে বাবা মা ও বাবা মায়ের কাছে সন্তান ও এখন নিরাপদ না। যদিও এগুলো কেয়ামতের আলামত। যাইহোক আপনি বাস্তবতার সাথে মিল রেখে কবিতাটি লিখেছেন। আসলে পড়তে আমার বেশ ভাল লেগেছে ভাইয়া।

 2 years ago 

আসলে এগুলো কেয়ামতের আলামত। ধন্যবাদ আপু আপনাকে।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66541.28
ETH 3559.45
USDT 1.00
SBD 3.05