বাবা নেই : আমার ঝরা কবিতার পাতা হতে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ৩০ এপ্রিল,২০২২ | শনিবার |



আসসালামু আলাইকুম,

আমার বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন। আপনারা সবসময় ভাল থাকুন ও সুস্থ থাকুন এই কামনাই করি। আজকে যে কবিতাটা নিয়ে লিখতে বসেছি তার শিরোনাম হচ্ছে " বাবা নেই" প্রিয়জনকে হারানোর ব্যথা একেকজনের কাছে একেক রকম। একে শব্দে রূপ দেওয়া অনেক কঠিন একটা কাজ। যে হারায় সে বুঝে ব্যাথা টা কেমন। এমন এক ব্যথা যা বলাও যায়না সহ যায়না।বাবা সবচেয়ে বড় প্রিয় জন । প্রতিটি সংসারের বাবাই একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। যে সংসারে বাবা থাকে না সে সংসার কষ্টে দিনযাপন করে। বাবা হারানোর ব্যাথা সেই উপলব্ধি করতে পারে যার বাবা নেই। আপনাদের যাদের বাবা মা আছে তারা কখনও তাদের সাথে দুর্ব্যবহার করবেন না। তারা বৃদ্ধ হয়ে গেলে তাদের সঠিক দেখাশোনা করবেন। কারণ সবারই হবে বয়স আশি। আমরা সবাই একদিন বাবা মা হব। আমরা যদি আমাদের বাবা-মা এর বৃদ্ধ বয়সে তাদের ঠিকভাবে খাতির-যত্ন না করে, আমরা যখন বৃদ্ধ হব কিভাবে পাব ফিরে পাবো। তাছাড়া পিতা-মাতার পদতলে সন্তানের বেহেশত।তাই বাবা হারা এক সন্তানের বাবার স্মৃতি গাথা তুলে ধরার চেষ্টা করলাম।

Capture.JPG

বাবা নেই আজ কতদিন
বাবার স্মৃতি রয়েছে পরতে পরতে এখানে সেখানে
সব কিছু আছে আগের মতন
শুধু বাবা নেই আমার।
বাবার স্মৃতি, বাবার কাজ ভুলতে পারিনা কিছুই
চতুর্পাশে যেদিকে তাকাই কেবল বাবার পরশ দেখতে পাই।
বাবা ছিলেন বটবৃক্ষের নেয়
কখখনো এতটুকুন অভাব বুঝতে দেননি আমায়।

বাবা যখন ছিলেন
ছিলাম মোরা স্বাধীন পাখির মতন,
সারাদিন বিচরণ করতাম বাউন্ডেলের ন্যায়
সন্ধ্যা শেষে আঁধার নামলে বাড়ি ফিরতাম।
শিশুর মত ছিল জীবন আমার।
বাবা বুঝিনি তুমি থাকতে তোমার কদর,
তুমি হীন জীবন আমার ধূসর মরুভূমি শূন্য হাহাকার।

পড়তে বসলে বাবার স্মৃতিগুলো আকড়ে ‍ধরে,
মশারীর দিকে তাকালে বাবার কথা মনে পড়ে।
পাগল ছেলে আমার মশারিটা পর্যন্ত টাঙ্গাতে পারেনা
কত মিষ্টি মধুর বকুনি দিয়ে আমায় ,
মশারি টাঙ্গাতে আর বলতে রাত হয়েছে এবার ঘুমোতে আয়।
পড়া শেষে নিজের মতো করে ঘুমিয়ে যেতাম
হায়রে কত সুখের দিন কাটাতাম।

11111111111111111111.jpeg
সোর্স

বাবা তুমি ভুত- পেত্নির ভয়ে
নিশীত রাত্রের অন্ধকারে ঘর থেকে বের হতে না,
সেই তুমি এখন কিভাবে একলা রয়েছো ঐ বাঁশবাগানে।
কিভাবে আছো ওই অন্ধকার বদ্ধ কুঠুরিতে।

বাবা
তুমি কোথায়, তোমার কথা বড্ড মনে পড়ে আমার
রাত্রে যখন তুমি আমাকে বুকে নিয়ে ঘুমাতে,
তোমার গায়ের গন্ধ লেগে আছে নাকে আমার
তোমার শীতল পরশ অনুভূত হয় আমার ।
এখন আমাকে আর খোকা খোকা বলে কেউ ডাকে না
তোমার মত কেউ ভালোবাসে না
তোমার মত কেউ বিস্কুট কিনে দেয় না
ঈদের সময় আমাকে কেউ নতুন জামা কেনে দেয়না।

33333333333333333333333333333.jpeg

সোর্স

কণ্ঠটা ভারি হয়ে আসছে বুক চিরে বের হয়ে আসছে আত্মচিৎকার
আর কিছু ভাবতে পারছিনা
বাবা তুমি কি আর কখনো ফিরে আসবে না ?
কখনো আসবে না আমার প্রশ্নের উত্তর দাও বাবা
তোমাকে আমার বড্ড আদর করতে ইচ্ছে করছে বাবা
মনে হয় তোমার বুকে জড়িয়ে তোমার লোমকুপে নিজের মুখখানি ঘষি
শেষবারের মতো তোমার মুখটা চুমু করতে চাই বাবা।

সকালে আযান হলে নামাজ পড়তে আমায় কেউ ডাকে না
দুঃস্বপ্নে তোমার ডাক শুনে জেগে উঠি আমি
ক্লান্ত ঘর্মাক্ত অবসন্ন দেহে, ম্মৃতের বেড়াজালে তোমায়
হন্যে হয়ে খুজি কিন্তু তোমাকে খুজে পাইনা কোথাও।

বাবাহীন এখন আমাকে সামলাতে হয় সব ধায়-ভার,
বুঝতে পারছি বাবা কত কষ্ট করে চালাতো সংসার।
মাকে রেখে একলা ঘরে ফিরে এসেছি হোস্টেল জীবনে,
চার দেয়ালের মাঝে পড়ে বাবার কথা শুধুই পড়ে মনে ।

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১কবিতা হলো এলোমেলো ভাবনা
০২মায়ের মত আপন কেউ হয় না
০৩নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪না বলা কথা
০৫আমার ফাঁসি চাই
০৬ক্ষুধা
০৭মানুষ
০৮বড় অভিমানী তুমি
০৯মানুষ তুমি ঝিনুক হতে পারনা
১০প্রিয়জন হারানোর ব্যথাঃ

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । এটা আমার সারা জীবনের স্বপ্ন। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

বাবা কে নিয়ে লিখতে গেলে কলম এর কালি শেষ হবে তবু লেখা শেষ হবে না।বাবা নামক বট গাছ টা যাদের নেই তাদের মতো হতোভাগা আর কেউ নেই আপনার কবিতা টা আমার খুব ভালো লেগেছে ভাই ধন্যবাদ

 2 years ago (edited)

আসলে বাবা নামক ছাদটি মাথার উপর না থাকলে ঝড়বৃষ্টি পোহাতে হয়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60543.19
ETH 3336.30
USDT 1.00
SBD 2.48