স্বরচিত কবিতা "অদ্ভুত আলো এক "

in আমার বাংলা ব্লগ2 years ago

২৯ মে,২০২২, রবি বার ।

আসসালামু অলাইকুম/নমস্কার,

আমার বাংলা ব্লগের সকল প্রিয় বন্ধুতের প্রতি আমার সীমাহীন শ্রদ্ধা ও প্রীতি রহিল। আজ আপনাদের নিকট ব্যতিক্রমধর্মী একটি কবিতা নিয়ে হাজির হলাম । আজকে যে কবিতাটা লিখতে বসেছি তার শিরোনাম হলো"অদ্ভুত আলো এক "। কবিতাটির মমার্থ পাঠকদের হাতে ছেড়ে দিলাম। বর্তমান সমাজ প্রেক্ষাপটের আলোকে আমার এ কবিতা লেখতে বসা।

pexels-paddy-o-sullivan-2369217.jpg

সোর্স

অদ্ভুত আলো এক এসেছে এ-পৃথিবীতে আজ,
যারা চক্ষুষ্মান তারা দেখিতে পায় না কিছুই
যারা সবচেয়ে বেশি শিক্ষিত ও জ্ঞানী
তাদের নাম আজ গন্ড মুর্খের দলে
শিক্ষার ডায়াসে নেই তাদের নাম,
বিশ্ববিদ্যালয়ের পদগুলো দখল করে আজ
তারা, যারা সবচেয়ে বেশি তোষামোদকারী
আর ঐশী বাণীর ধারক ও বাহক।

শিল্প সাহিত্যের চর্চা হয় পানশালায়
জ্ঞান-গবেষণাগার আজ বড় বড়
শপিংমলগুলোতে নিয়ন আলোয় নিমজ্জিত
সৃজনশীলতা ও সভ্যতার চর্চা হয় যতসব
নষ্টদের নিয়ে।

কবিতার বাণী আজ টাকায় বিক্রি হচ্ছে
সস্তা কাব্য ও গল্প রচনায়,
আধেয়ে থাকে স্তুতি ও তোষামুদের শব্দগাথুনি।
যারা জানেনা ইতিহাস ও ঐতিহ্য
যারা পড়িনি রবীন্দ্রনাথ নজরুল আলাওল
তাদের হাতে রচিত হচ্ছে ধরণীর মহাকাব্য।
যাদের শেখড় নেই এদেশের মাটি ও মানুষের মননের সাথে
তাদের হাতে আজ সভ্যতার ধ্বজা
তারাই আজ মানুষ গড়ার কারিগর।

আজ যাদের সবচেয়ে বেশি চোখে দেখার কথা
মানুষের বিপদে দাঁড়ানোর কথা
মানুষ হয়ে মানুষের কথা বলার কথা
তারা আজ মাকড়সার জালে আবদ্ধ
তারা সবচেয়ে বেশি অন্ধ ও বোবা
তারাই আজ নির্বাসিত।

যাদের দ্বারা শোষিত হচ্ছে লাঞ্ছিত মানবতা
যারা মানুষের অধিকার কেড়ে নিয়েছে
যারা মত প্রকাশের স্বাধীনতার কণ্ঠ চেপে ধরেছে
যারা মানুষের কথা বলার শক্তি কেড়ে নিয়েছে
যাদের ইশারায় লঙ্ঘিত হচ্ছে আইনের শাসন
তাদের কপালে আজ রাজটিকা।

যারা সভ্যতার পরিচালক ন্যায়বিচারের প্রতীক
তারা আজ মদ্যপ মাতাল।
যারা শিক্ষার আলো দেয়
তারা আজ চালচুলোহীন।
অসহায় জাতির চারিত্রিক সনদ প্রদান করে যেজন
ধর্ষণের অভিযোগে আজ জেলহাজতে সেজন।
যারা সমাজকে লুটেপুটে খাচ্ছে
যারা মানুষের অধিকার সবচেয়ে বেশি লংঘন করছে
ন্যায় বিচারের কলম আজ তাদের হাতে।

তাদের জল্লাদের হাতে প্রতিনিয়ত খনু হচ্ছে মানবতা
প্রতিদিন রক্তগঙ্গা বহে যাচ্ছে রাজপথে
মানুষের অধিকার ভুলন্ঠিত হচ্ছে পদেপদে
ন্যায়বিচার দিবালোকে অন্যায়ের সাথে সমঝোতা করছে।
তাদের ইশারায়
শিক্ষার আলো বিক্রি হচ্ছে সস্তা সার্টিফিকেটে
সততা হারিয়ে যাচ্ছে অন্যায় হুমকির কাছে
বেকারত্বের কড়াল গ্রাসে আজ বিধ্বস্ত মধ্যবিত্ত।
বিচারবহির্ভূত হত্যাকান্ডে নিশ্চুপ প্রতিবাদী কন্ঠ
রাজপথে মিছিলে নির্বিচারে গুলি করে হত্যা
বিচারের নামে উল্টো মামলা হামলা
অসহায় মানুষ আজ যাবে কোথায়?
তাদের কাছে?
যাদের হৃদয় হয়ে গেছে ক্ষুধার্ত হায়েনা
নরপিশাচ আর রক্তপিপাসু রুপকথার ড্রাকুলা।

pexels-photo-12179210.jpeg
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১.অন্তর্ধান
২২.প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা
২৩.কালো মেয়ের শুভ্র ভালোবাসা

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

কবিতার বাণী আজ টাকায় বিক্রি হচ্ছে
সস্তা কাব্য ও গল্প রচনায়,
আধেয়ে থাকে স্তুতি ও তোষামুদের শব্দগাথুনি।
যারা জানেনা ইতিহাস ও ঐতিহ্য
যারা পড়িনি রবীন্দ্রনাথ নজরুল আলাওল
তাদের হাতে রচিত হচ্ছে ধরণীর মহাকাব্য

আপনার কবিতার মাধ্যমে অনেক সুন্দর ভাব প্রকাশ পেয়েছে। অনেক বাস্তব চিত্র ফুটিয়ে তুলতে পেরেছেন আপনি। আসলেই এখন প্রকৃত অর্থে কোনো কিছুই পড়ি শুদ্ধভাবে করা হচ্ছে না। আমাদের সমাজ থেকে সকল অরিজিনালিটি উঠে গেছে। সত্যিকার অর্থে শিক্ষার সত্যিকার অর্থে মনুষত্ববোধ আমাদের সমাজ থেকে বিচ্যুত হয়ে গেছে। এই কবিতাটি আমাদের সকলেরই পড়া উচিৎ।

 2 years ago 

কবিতাটি পড়লাম তারপর কিছুক্ষন চুপ করে বসে থাকলাম। আর আমার আশেপাশে ঘটে যাওয়া ঘটনাগুলো সাথে ব্যাপার গুলো দিন অনেক চেষ্টা করলাম। মনে হচ্ছে যা লিখেছেন তা চরম সত্য আর এটাই বর্তমান অবস্থা আমাদের। খুব ভালো হয়েছে ভাই, ভালোবাসা রইলো আপনার জন্য। 🖤

 2 years ago 

আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। সত্যি খুব অসাধারণ হয়েছে। একেবারে বাস্তব সম্মত বিষয় সমুহ কবিতার মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

কবিতার বাণী আজ টাকায় বিক্রি হচ্ছে
সস্তা কাব্য ও গল্প রচনায়,
আধেয়ে থাকে স্তুতি ও তোষামুদের শব্দগাথুনি।
যারা জানেনা ইতিহাস ও ঐতিহ্য
যারা পড়িনি রবীন্দ্রনাথ নজরুল আলাওল
তাদের হাতে রচিত হচ্ছে ধরণীর মহাকাব্য।

ভাবের গভীরতা এত বেশি ছিল যে আমার মন্তব্য করার মত সাহস হল না।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66342.41
ETH 3548.63
USDT 1.00
SBD 3.09