ক্ষুধা

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আপনারা কেমন আছেন? আশাকরি সৃষ্টিকর্তার অপার করুণায় সবাই ভাল আছেন। সবাই ভালো থাকুন এবং সুস্থ্য থাকুন এই কামনা করি। আজকে যে কবিতাটি লিখবো তার শিরোনাম হচ্ছে ক্ষুধা।

11111.jpeg
Source
পেটেতে তীব্র ক্ষুধা, মাথাটা ঘূরপাক খাচ্ছে আর জ্বলছে চোখ ‍দুটি,
খাব কি? ঘরেতে নেই এক মুঠো জল-ভাত কিংবা ‍শুকনো রুটি।

উহঃ আর সহ্য করা যাচ্ছেনা, মৃত্যক্ষুধায় ছিড়ে যাচ্ছে নাড়িভুঁড়ি,
ক্ষুধার মরণজ্বালা নিভাতে হাতে তুলে নিতে পারি নরঘাতক তরবারী।

থাকলে ক্ষুধা পেটে কবির চিন্তায় সাহিত্য রচনা হয়ে যায় বন্ধ
লেখকের কলম দিয়ে তরতর করে লেখা আসেনা ভাল কি মন্দ।

ক্ষুধার দহনে অসহায় মানুষগুলো অপরাধী হয়ে পায় তবঃ পরিত্রাণ,
আর নারীরা সমাজের চোখে পতিতা হয়ে নিজেকে করে বলিদান ।

ভুখা পেটে ডাস্টবিনের উচ্ছিষ্ট খাবারে পাওয়া যায় অমৃতের স্বাদ,
ক্ষুধাতর মানুষ রাতের আধারে গলধকরণ করে তাই যদিও তা বিস্বাদ।
সামিল হয় কুকুর বিড়ালের সাথে ডাস্টবিন পল্লীতে বসাতে খাবারের ভাগ,
ভুলে গিয়ে লাজ-লজ্জা ঘোমটার আড়ালে অন্যের কাছে হাত পেতে মাগ।

তীব্র ক্ষুধায় পেটেতে জ্বলছে আগুন তাই প্রিয়জনেরমধুর কথা ভাল লাগেনা,
পাখির গুনগুনানি ভালো লাগেনা, স্ত্রীর কুকিলা কণ্ঠস্বর ভাল লাগেনা।
মায়ের ঘুম পাড়ানি গান ভালো লাগেনা, ভালো লাগেনা সন্তানের মা ডাক,
হায়রে ক্ষুধা; তোর কারনে ধনীরা করছে শোষণ নাঙ্গা ভুখারীরা চির নির্বাক।

আসুন করি ক্ষুধা নিবারন, ভেঙ্গে দেই শ্রেণি সংঘাত প্রতিষ্ঠা করি ন্যায়বিচার,
এ বিশ্বকে ক্ষুধামুক্ত ধরিত্রী গড়বো , মানবতার নিকট হোক আমাদের অঙ্গীকার।

22222222222.jpg
Source

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে ।আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । এটা আমার সারা জীবনের স্বপ্ন। আমার জন্য দোয়া করবেন।

লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাদের ধন্যবাদ।

Sort:  
 2 years ago 

সত্যি ইউনিক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। তবে বলব ভাইয়া এই পোস্টটি আরো কিছু ফটোগ্রাফি দিলে ভালো হতো। যদিও আমার বাংলা ব্লগ এর নিয়ম অনুসরণ করতে হবে।

 2 years ago 

আমার কবিতা আপনার ভাল লেগেছে জেনে আনন্দিত হলাম। আপনাকে ধন্যবাদ । নিজে জ্ঞা্ন অর্জন করুন , অন্যকে জ্ঞান অর্জনে সহায়তা করুন। অর মন্তব্য করে এভাবে পাশে থাকবেন এই কামনা করি।

 2 years ago 

একে অন্যর সাহায্য করলে খুদা অবশ্যই নিবারন করা সম্ভব। কারন কয়েকটা হাত এক করলেই শক্তি বারে।অনেক দারুন একটি পোস্ট করেছেন ধন্যবাদ আপনাকে।শুভ কামনা রইল।

 2 years ago 

চমৎকার একটি মন্তব্য করেছেন। অন্যের প্রশংসা করলে কেউ ছোট হয়ে যায়না। ধন্যবাদ।

 2 years ago 

@mosaidur লেখার পরিমাণ আরো বাড়াতে হবে।লেখাটি অল্পের জন্য হয়তো মাইক্রো পোস্টের আওতায় পরেনি।আমি আপনার আগের পোস্টগুলো পড়েছি,বেশ মানসম্মত ছিলো।

 2 years ago 

প্রথমে লেখাটির প্রশংসা করার জন্য ধন্যবাদ। হ্যাঁ আপু আপনি ঠিক বলেছেন । লেখার পরিমাণ কম। ইচ্ছে করে কবিতা ছোট করা হয়েছে। কবিতাটি আরো বড় ছিল, পরে কাটঁছাট করা হয়েছে । এখানে সবাই খুব ব্যস্ত । এলোমেলো অনেক সময় নস্ট করলেও কেউ যে সত্যিকার অর্থে ১০ লাইনের একটা লেখা মন দিয়ে পড়বে সেই অবকাশ তাদের নেই। একটি লেখা না পড়েই মন্তব্য করে। আমি চাই মানুষ পড়ুক তারপর ভাল কি মন্দ মন্তব্য করুক। পাঠক একটি লেখা না পড়লে লেখক আত্বতৃপ্তি পায়না। তাই পাঠক যাতে মাত্র ০২ মিনিট সময় ব্যয় করে পড়ে তার জন্য ছোট করে লেখা হয়েছে। পরবর্তীতে মাইক্রো পোস্টের বিষয়টি মাথায় থাকবে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60270.38
ETH 3307.79
USDT 1.00
SBD 2.40