মায়ের মত আপন কেউ হয় না, 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

বন্ধুরা কেমন আছেন সবাই । আশা করি ভালই আছেন। আপনারা সবসময় ভালো থাকুন, সুস্থ থাকুন এই কায়মনে প্রার্থনা সৃষ্টিকর্তার নিকট ।

আজ আন্তর্জাতিক নারী দিবস ৮ মার্চ, এই দিনে মায়ের কথা মনে পড়ে। মায়ের স্মরণে এলোমেলো কথা গুলো আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করলাম। এটা কবিতা কিনা জানিনা, তবে আমার হৃদয় নিংড়ানো শব্দমালা দিয়ে গাথার ব্যর্থ করেছে চেষ্টা করেছি মাত্র। ভালো লাগলে জানাবেন । দোয়া করবেন, মায়ের কখনো বাধ্য হবেন না । মাকে ভালোবাসোন, মাকে কখনো কষ্ট দিবেন না, মায়ের পায়ে আছড়িয়ে পড়ে থাকবেন। সবার নিকট ক্ষমা চেয়ে শুরু করছি।

mother-6935336_960_720.jpg
Source
মাগো কেমন আছো তুমি
কতদিন যাবত দেখিনা তোমায়, কি করে তুমি ছেড়ে আছো আমায়
ওই দূর আকাশে কাল নক্ষত্র হয়ে।
তোমার কথা প্রতিটি ক্ষণে মনে পড়ে, তোমার সেই শীতল পরশ
সেই মধুমাখা নামে ডাকা।

এখন কেউ আমাকে তেমন করে ডাকে না
তোমার মত ভালোবাসে না
তোমার মত বকুনি দেয় না, শাসন করে না।
মাগো, তোমাকে বড্ড মনে পড়ে মা
পাগল এই ছেলেটার কথা কি তোমার একটুও মনে পড়ে না।
মা তুমি বড় মিথ্যাবাদী
তুমি বলেছিলে আমাকে ছেড়ে কোনদিন যাবে না
আমার চোখের আড়াল করবে না।

কোথায় আজ তুমি ?
কেন আমার চোখে লোনা জল আসে ?
কি বলব ভাবতে পারছিনা,
মাথার উপর অচেনা বোঝা।
মাগো জগতে তোমার মত আপন কেউ হয় না।
দুনিয়াটা বড় স্বার্থপর।

স্বার্থহীন ভালোবাসা কোথায় আছে মা ?
যে ভালোবাসা তুমি দিয়েছো আমায়
মাগো আমার নিকট তোমার কোনও চাওয়া পাওয়া ছিল না।
মাগো তোমায় নিয়ে লিখতে বসলে কলমে কোন লেখা আসে না
আসে শুধু চোখের জল , মুখ ভেসে টলটল করে জড়িয়ে পড়ে
বারবার ভেজা টিস্যু ছিটকে পড়ে দূর্বাঘাসে
চোখের জল ঘাসের উপর যেন শীতের শিশির কনা।

মা আমি আজ অনেক ভালো হয়ে গেছি
সন্ধ্যার পর আর বের হইনা।
নিয়মিত খাবার খাই, রুটিনমাফিক চলাফেরা করি
এখন আর সিগারেটের ধোঁয়ায় নিজেকে পোড়াই না ।

বিশ্বাস করো
তুমি নিজে দেখে যাও
তোমার ছেলে কত ভালো হয়ে গেছে।
মা একটিবার তুমি ফিরে এসো,
ফিরে এসো হৃদয় আমার
মুছে দাও সকল যন্ত্রণা আর ব্যথা-ব্যর্থতা।
মা আমায় তুমি ক্ষমা করো, আমায় ক্ষমা করো
আর কখনো তোমাকে দুঃখ দিবো না
কষ্ট দেবো না
তুমি যেভাবে বল ঠিক সে ভাবে চলবো।
মাটি কামড়িয়ে পড়ার টেবিলে পড়ে থাকবো
দুষ্ট ছেলেদের সাথে মিশবো না।
সব সময় তোমার আঁচলের নিচে ছায়ার মত থাকবো।

মা
এখন আমার চোখের জল আর কেউ দেখেনা
নীরবে নিঃশব্দে চোখের জলে আমি ভাসি।
মা আমি জানি তুমি আর ফিরে আসবে না, কখনো আসবে না
তুমি বড় অভিমানী
কোনদিন আর ফিরে আসবেনা
আমাকে আর কখনো ভালোবাসবে না
তোমাকে ছাড়া আমি বেঁচে আছি,
গল্প কবিতা আর উপন্যাসের পাতায় ।

beach-4182974_960_720.jpg
Source

আমার লেখাটু পড়ার জন্য আপনাদের ধন্যবাদ। আর আমার দোয়া ও শুভেচ্ছা রইল।

আমি মোঃ সাইদুর রহমান সরকার। বিশ্ববিদ্যালয় পড়াশোনা করেছি যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে । ছোটবেলা থেকেই লেখালেখির অভ্যাস ছিল। বর্তমানে এক সরকারি ব্যাংকে ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছি। আর মাঝে মাঝে হৃদয়ের অনুভূতি গুলো লেখায় প্রকাশ করার চেষ্টা করছি। আপনার দোয়া ও পরামর্শ চাই।

Sort:  
 2 years ago 

স্বার্থহীন ভালোবাসা কোথায় আছে মা ?
যে ভালোবাসা তুমি দিয়েছো আমায়
মাগো আমার নিকট তোমার কোনও চাওয়া পাওয়া ছিল না।
মাগো তোমায় নিয়ে লিখতে বসলে কলমে কোন লেখা আসে না

বিনা স্বার্থে ভালোবাসা দুনিয়াতে কেউ দেবে না আপনাকে হয়তো আপনার সামনের উপর দুটো ভালো কথা বলবে ভালো ব্যবহার করবে কিন্তু আপনি একটু গভীরে গেলেই দেখতে পাবেন কোথাও না কোথাও তার স্বার্থ লুকায়িত।
আসলে মা ছাড়া পৃথিবীতে একদমই অন্ধকার মাঝে মাঝে এটা আমিও বুঝতে পারি একদিনের জন্য যদি মা বাড়িতে না থাকে মনে হয় সারা বাড়ীটা যেন মরুভূমি।
খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন একদম মন ছুঁয়ে গেছে ভাইয়া আমার শুভেচ্ছা রইল আপনার জন্য 🌹🌹❤️

 2 years ago 

কোথায় আজ তুমিৎ?
কেন ? আমার চোখে লোনা জল আসে ?
কি বলব ভাবতে পারছিনা, মাথার উপর অচেনা বোঝা।
মাগো জগতে তোমার মত আপন কেউ হয় না।
দুনিয়াটা বড় স্বার্থপর

পৃথিবীতে মায়ের ছায়া হচ্ছে এই পৃথিবীর বুকে হয়তো সবচেয়ে বড় একটি পাওয়া। মা এবং সন্তানের ভালোবাসা পুরোটাই নিঃস্বার্থ ভালোবাসা। ভাই আপনার কবিতাটি পড়ে প্রাণটা জুড়িয়ে গেল ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

পৃথিবীতে মায়ের মত আপন কেউ নেই। হয়তো পৃথিবীতে মায়ের একমাত্র ব্যক্তি যে কিনা সন্তানের জন্য নিজের জীবন দিতেও পিছপা ঘটে না। আর সেই মাকে নিয়ে আপনি অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন। আর কবিতাটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া কবিতাটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

পৃথিবীতে যদি নিঃস্বার্থ ভালোবাসার কেউ তাহলে সে একজন হচ্ছে মা। আপনি মা কে উদ্দেশ্য করে অসাধারণ লিখেছেন। কোথায় আছে গায়ের চামড়া দিয়ে জুতা বানালেও মায়ের ঋণ শোধ হবে না। কি বলবো ভাষা হারিয়ে ফেলেছি, তবুও আমাদেরকে এত সুন্দর মা কে নিয়ে লেখা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা অবিরাম।

ভাইয়া মা শব্দটা হচ্ছে একটা সর্ববৃহৎ শব্দ। পৃথিবীতে সবাই পর হলেও মা হচ্ছে আপন। আর কেউ ভালোবাসুক বা না বাসুক মা ভালোবাসবেই। যাই হোক সবাই সবার মায়ের প্রতি যত্নশীল হব, মনে মনে এই পণ করি। অনেক সুন্দর মাকে নিয়ে আপনার অনুভূতি প্রকাশ করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

মাকে নিয়ে এত সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন, যা সত্যি অসাধারণ। আপনার কবিতাটা অনেক সুন্দর হয়েছে। উপহার দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল।

 2 years ago 

স্বার্থহীন ভালোবাসা কোথায় আছে মা ?
যে ভালোবাসা তুমি দিয়েছো আমায়
মাগো আমার নিকট তোমার কোনও চাওয়া পাওয়া ছিল না।
মাগো তোমায় নিয়ে লিখতে বসলে কলমে কোন লেখা আসে না
আসে শুধুচোখের জল , মুখ ভেসে টলটল করে জড়িয়ে পড়ে
বারবার ভেজা টিস্যু ছিটকে পড়ে দূর্বাঘাসে
চোখের জল ঘাসের উপর যেন শীতের শিশির কনা।

ভাইয়া মা কে নিয়ে নিজের অনুভূতি টা প্রাকাশ করেছেন। ভাইয়া আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো। হ্যাঁ ভাইয়া আপনি ঠিক বলেছেন, মায়ের মতো আপন কেউ হয়না। মা তো মা। ভাইয়া আপনার পোস্টটি দেখে আমার মায়ের কথা ভিষণ মনে পড়তেছে। আমার পক্ষ আপনার জন্য অনেক ভালোবাসা ও প্রাণঢালা শুভেচ্ছা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনি অনেক সুন্দর একটি বিষয় আমাদের মাঝে তুলে ধরে । এই পৃথিবীতে মায়ের চেয়ে কেউ আপন হয় না । একজন সন্তানের বিপদে-আপদে সবসময় মায়ের অবদান অপরিসীম থাকে । আর আপনি সেই বিষয়টি আমাদের সামনে অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

যথার্থই বলেছেন ভাই। আসলে মায়ের থেকে বড় সম্পদ এই পৃথিবীতে আর কিছু নেই। যারা এই কথাটি বুঝতে পারেনা তারা আসলেই হতভাগা। কবিতাটি সুন্দর লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.032
BTC 60913.71
ETH 2919.21
USDT 1.00
SBD 3.71