কবিতা "কবিতার জন্য বেঁচে আছি"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১৭ জুন,২০২২, শুক্রবার ।

আসসালামু আলাইকুম/ নমস্কার

আমার বাংলা ব্লগের সকল প্রিয় বন্ধুদের সালাম ও আদাব জানিয়ে শুরু করছি আজকের কবিতা লিখন । আজ আপনাদের নিকট নতুন একটি কবিতা নিয়ে হাজির হলাম । কবিতাটি শ্রদ্ধেয় @rme দাদার "কবিতা, তোমার ছুটি" পড়ে অনুপ্রাণিত হয়ে লেখার সগৈারব প্রচেষ্টা । আজকের কবিতাটার শিরোনাম হলো "কবিতার জন্য বেঁচে আছি" । আশাকরি কবিতাটি আপনাদের ভাল লাগবে।

IMG_20220617_212236.jpg

পৃথিবীতে যা কিছু সৃষ্টি চির মহান
তা কবিতার মাঝে খুঁজে পাই
যখন কবিতা পড়ি তখন মনে হয়
যেন কোন ঐশী বাণী পড়ছি
কোন স্বর্গীয় সুধা পান করছি
কবিতার মাঝে খুঁজে পাই জীবনের স্বাদ সৌন্দর্য
কবিতার মাঝে জুটে প্রিয়ার গোপন পরস
যখন কবিতা পড়ি
তখন মনে হয় আমি পৃথিবীর সবচেয়ে বেশি সুখী
মনে হয় জন্ম আমার আজন্ম সার্থক
মনে হয় পৃথিবীতে পদার্পণ আমার বৃথা যায়নি
মনের হয় এটাই মর্ত্যলোকের সেরা উপহার
মনে হয় কবিতার জন্যই বেঁচে আছি।

যে কবিতা পড়তে জানে তার শত্রু থাকেনা
যে কবিতা পড়তে জানে তার কাছে অবসর থাকেনা।
যে কবিতা পড়তে জানে তার সময় অযথা কাটেনা
যে কবিতা পড়তে জানে তার বন্ধুর অভাব হয় না।
যে কবিতা পড়তে জানে তার সুখের অভাব হয় না
কবিতা ভাষাগুলো যেন প্রিয়ার মিষ্টি মধুর কথা
যা শুনে শুনে কখনো ক্লান্ত অনুভূতি আসেনা
তা যেন গভীর রাতে টেলিফোনের গোপন আলাপ
যা শেষ হয়েও শেষ হতে হয় না।

কবিতা পড়তে না পারলে পাগল হয়ে যাই
কবিতা পড়া আমার কাছে নেশার মত হয়ে গেছে
আপনি নিশ্চয়ই চরম নেশাখোর দেখেছেন
যে নেশা করতে না পারলে উন্মাদ হয়ে যায়
বড্ড পাগল হয়ে যায়
মানুষ পর্যন্ত খুন করে ফেলে
কবিতা না পড়লে আমি তেমনি বাতিকগ্রস্ত হয়ে পড়ি।
হাতের মুঠোয় থাকা কবুতর যেমন উড়ার জন্য
প্রাণভরে নিঃশ্বাস নেয়ার জন্যে
ধপাস ধপাস পাখা ঝাপটাতে থাকে
ঠিক তেমনি কবিতাহীন আমার সময়
মনটা করে আনচান
প্রাণটা আর আমার মাঝে থাকেনা।

কবিতা পড়ার মাঝে মায়ের স্নেহভরা আদর পাই
তার শরীরের গন্ধ পাই
ঠিক যেন নতুন বইয়ের মলাটের নেয়া গন্ধ
ভালবাসার সন্তানের দেহের শিশুসুলভ কাঁচা
গন্ধ পাই, যেন দীর্ঘ নিঃশাসে শুষে নেই।
বাবার শাসন মায়ের ডাক বোনের স্নেহভরা আদর
যেন শব্দহীন শ্রুতিময় কবিতার বই।

জীবনে সংসারে চলতে গিয়ে যখন ক্লান্ত হয়ে পড়ি
যখন চরম ভাবে বিরক্ত হয়ে বিতৃষ্ণা আসে কাজের প্রতি
যখন বেঁচে থাকার শেষ ইচ্ছাটুকু হারিয়ে ফেলি
যখন রাগে ক্ষোভে অপমানে সবকিছু শেষ হয়ে যেতে বসে
যখন মনে হয় মায়াবী পৃথিবী ছেড়ে দূরে কোথাও চলে যাই
তখন আমি কবিতার পানে ছুটে যাই।
কবিতার মাঝে নিজেকে সুধাই
সবকিছু ভুলে অসম্ভব মনোযোগ দিয়ে কবিতা পড়ি
আবৃত্তি করি, কবিতার শব্দগুলোর মাঝে ডুবে যাই
পুনরায় স্বর্গীয় সুধা ফিরে পাই
যেমন সিগারেটের সুখটান শেষে
মাথাটা চরমভাবে হালকা হয়ে যায়
যেমন শৈশবের স্কুলের শেষ ঘন্টা শেষেে
উদ্দাম আনন্দে খুলা জামায় দৈাড়ে বাড়ি ফিরে আসা
যেন এটা পার্থিব সৈান্দর্য্যের দেবীর সাথে
উষ্ণ মিলনের শেষক্ষণ।

family-3602245_960_720.jpg

সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১.অন্তর্ধান
২২.প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা
২৩.কালো মেয়ের শুভ্র ভালোবাসা
২৪.অদ্ভুত আলো এক
২৫.তোমার প্রতীক্ষায়
২৬. প্রেমের কবিতা " প্রিয়ার প্রত্যাবর্তন "
২৭. বিরহের কবিতা "ব্যর্থ ভালবাসার শোকগাথা "
২৮.স্বরচিত কবিতা " দুর্বিষহ জীবন "
২৯.স্বরচিত কবিতা " প্রথম প্রেম"
৩০ .স্বরচিত কবিতা " স্বপ্ন ও লড়াই"

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  

সামান্য মাথায় ,ভারী ভারী কথা ধারণ করতে পারে না ,তাই না বুঝলেও শুধু এতটুকু বলতে পারি লেখাটি ভাল ছিল।

 2 years ago 

আপনার লেখা ও কথা ‍দুটাই আমার ভাল লাগে।

আপনাকে সব সময় স্বাগতম।

 2 years ago 

কবিতা পড়ার মাঝে মায়ের স্নেহভরা আদর পাই

কেন জানি আমিও কবিতাকে খুবই বেশি ভালোবাসি। যদি বাংলা ব্লক থেকে আমাকে বলা হয় কবিতা লেখা নিষিদ্ধ, তাহলে হয়তো আর এখানে কাজ করা হবে না। আশা করি ভুল বুঝবেন না ।এর মধ্য থেকে বোঝাতে চাচ্ছি কবিতাকে আমি কতটা ভালোবাসি। তাই কবিতা পড়তে ও কবিতা লিখতে আমি সর্বদা প্রস্তুত।

 2 years ago 

আমিও আপনার সাথে সহমত পোষণ করছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64828.66
ETH 3511.22
USDT 1.00
SBD 2.37