স্বরচিত কবিতা " প্রথম প্রেম"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১৪ জুন,২০২২, মঙ্গলবার ।

আসসালামু আলাইকুম/ নমস্কার

লেখার শুরুতে ব্লগের প্রিয় মানুষগুলো আমার সালাম ও আদাব নিবেন। আজ আপনাদের সামনে ব্যতিক্রমধর্মী কিছু ভালোবাসার কথা প্রকাশ করব। এ কথাগুলো আপনারা হয়তো অনেকেই অস্বীকার করবেন কিংবা অনেকে স্বীকার করবেন কিংবা অনেকে আমার সাথে তর্কে লিপ্ত হবেন। এটাই স্বাভাবিক। লোহা একটি জড় পদার্থ এবং প্রকৃতিতে সবচেয়ে কঠিন। কিন্তু এর বৈশিষ্ট্য আগুনে তা গলে যাবে। আগুন সবকিছু পুড়ে ছারখার করে দেয়। আগুন যদি বলে পানি আমাকে নেভাতে পারবে না তা সবচেয়ে অসত্য কথা যেমন লোহা যদি বলে আগুন আমাকে গলাতে পারবে না। আমি এখানে কি বলতে চেয়েছি তা নিচের কবিতাটি পড়লেই বুঝতে পারবেন।

hearts-1450300_960_720.jpg
সোর্স

প্রথম প্রেম কভু কখনো ভোলা যায়না
সবার জীবনে প্রেম আসে
চলার পথে কাউকে না কাউকে ভালো লাগে
ভালোলাগা আর ভালোবাসা যদিও এক নয়।
জগতে কেউ বলতে পারবেনা কারো জীবনে প্রেম আসে নি।
কিংবা কাউকে ভাল লাগেনি
কিংবা কারো কথা ভেবে হৃদয় ধড়ফড় করেনি।

কবিকে যদি প্রশ্ন করা হয় কখন প্রথম প্রেম আসে?
আসলে কৈশরে সবার জীবনে প্রেম আসে
হা সবার সবার।
কৈশরের ভালোবাসাযই সত্যিকারে ভালোবাসা
নিষ্পাপ স্বার্থহীন ভালোবাসা
দেনাপাওনা হীন ভালোবাসা।
কেউ যদি সত্যিকারের মানুষ হয়ে থাকে
কৈশোরে তার কাউকে না কাউকে ভালো নিশ্চয়ই লেগেছিল।
আপনি স্বীকার করুন বা না করুন।

আপনার জীবনে প্রেম এসেছিল
আপনি কাউকে ভালোবেসে ছিলেন
কাউকে আপনার ভাল লেগেছিল।
এর জন্য আমি আপনাকে দোষ দিবোনা
ভালোবাসার প্রশ্নে পীড়াপীড়ি করবো না।
কারণ আমি আমরা মানুষ
জৈবিক বৈশিষ্ট্যবলীর অনন্য মানুষ
আমিও তার ব্যতিক্রম নই।
আপনি কাউকে ভালোবাসলে কখনো নিজেকে অপরাধী ভাববেন না
ভালোবাসা তো কোন অপরাধ নয়
ভালোবাসা দুটো মনের মিলন হৃদয়ের প্রশান্তি
ভালবাসাতো স্রষ্টার দেয়াই গুন।

আপনি যদি বলেন আপনার জীবনে কোন প্রেম আসেনি
কাউকে আপনার ভালো লাগেনি
কাউকে আপনি ভালোবাসেনি
আমি বলব
আপনি প্রতারক আপনি ভন্ড আপনি প্রবঞ্চক
আপনি মিথ্যে বলছেন
নতুবা আপনি জড় প্রাণী।

কাউকে ভালবাসলে দোষ কোথায়
অজান্তে কাউকে ভালো লাগা তো কলংক নয়
তাহলে মিছিমিছি কেন এত ভয় কেন এত শম্কা?
আজ যাকে আপনি বিয়ে করেছেন
সেই আপনার জীবনের প্রথম ভালোবাসা হবে
সেই আপনার প্রথম ভালোলাগা হবে
সেই আপনার প্রথম পুরুষ হবে
সেই আপনার প্রথম নারী হবে
এমনটা তো কথা নেই।

আজ যাকে ভালোবেসে বিয়ে করেছেন
সে তো আপনার প্রথম পুরুষ কিংবা প্রথম নারী নাও হতে পারে
নিশ্চিতভাবে নাই হতে পারে।
তারপরেও প্রথম প্রেম কি ভুলা যায়?
যে ভালোবাসে সে জানে তার প্রথম কে?
ভালোবাসা যদি অপরাধ হয়ে থাকে
তবে সেই অপরাধে আমি আপনি আমরা সবাই অপরাধী।

ভালবেসে সংসার করতে হবে এমন তো কথা নেই
ভালবেসে বিয়ে করা যাবেনা
এমনটা ভাবারও কোন কারণ নেই

জীবনের প্রথম প্রেম কি কখনো ভোলা যায়?
এমন হতে পারে তার ভালোবাসার কথা প্রকাশ পায়নি।
সমাজের ভয়ে বড় ভাইয়ের ভয়ে বাবার ভয়ে
পরিবারের ভয়ে দারিদ্রতার ভয়ে কিংবা লজ্জায়
কিংবা ফিরিয়ে দেবার ভয়ে।
আমি বলছি না যে আপনি প্রকাশ করুন
বলছি না যে আপনি স্বীকার করুন।

সংসার জীবনে দুর্বিপাকে অসময়ে
অতীতের ভালোবাসার কথা মনে আসতে পারে
দু ফোঁটা চোখের জল পড়তে পারে
কিংবা দুঃখ ভুলতে তার সাথে দুমিনিট কথা হতে পারেে
এতে পাপটা কোথায়?
সেতো আমার কাছে চলে আসেনি
কিংবা আমিও তো তাকে আপন করে পেতে চাইনি।
তাই বলে বর্তমানকে কিন্তু অস্বীকার করা যায় না।
কারণ বর্তমানটা সত্য দিনের আলোর মত
আর অতীতটা দিনের আলোয় আকাশের তারার মত।

পরিশেষে এ কথা বিশ্বাস করি
দৃঢ়ভাবে বিশ্বাস করি এবং হৃদয়ে লালন করি
আমি একজন আদর্শ স্বামী
একজন আদর্শ স্ত্রী
একজন আদর্শ পিতা
একজন আদর্শ মাতা।

siblings-817369_960_720.jpg
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১.অন্তর্ধান
২২.প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা
২৩.কালো মেয়ের শুভ্র ভালোবাসা
২৪.অদ্ভুত আলো এক
২৫.তোমার প্রতীক্ষায়
২৬. প্রেমের কবিতা " প্রিয়ার প্রত্যাবর্তন "
২৭. বিরহের কবিতা "ব্যর্থ ভালবাসার শোকগাথা "
২৮.স্বরচিত কবিতা " দুর্বিষহ জীবন "

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

depression-1252577_960_720.png

Sort:  
 2 years ago 

ভাই কবিতাটিতে পুরা বাস্তবতা ফুটিয়ে তুলেছেন, এটা কেউ অস্বীকার করতে পারবে না। এটা একদম সত্যি যে সকলের জীবনে প্রথম প্রেম আসে আর এটাই হচ্ছে আসল এবং নিঃস্বার্থ প্রেম। আপনার পুরো কবিতাটি পড়লাম বেশ ভালো লাগলো। খুব সাজিয়ে-গুছিয়ে প্রথম প্রেমের ভালোলাগা-ভালোবাসার অনুভূতি গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি কবি কবিতাটি পড়েছেন জেনে খুব ভালো লাগলো ‌ প্রথম প্রেম সব সময় পূর্ণিমার চাঁদ হয়ে হৃদয় আকাশে জ্বলে।

 2 years ago 

যদি কবিতা আমি খুব একটা বুঝি না। তবে আপনার বিশাল কবিতা দেখে মুগ্ধ হয়ে গেলাম। অসাধারণ লিখেছেন ভাই। ভালোবাসা নিয়ে সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এইরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কবিতার লেখাগুলো পড়ে আমি মুগ্ধ হয়ে গেলাম। আসলেই বাস্তব মুখি চিত্র ফুটে উঠেছে আপনার কবিতাগুলোর মধ্যে। আর তাছাড়া সকলেই কবিতা শেয়ার করে কিন্তু এত বড় কবিতা শেয়ার করে না সাধারণত। তাই আপনার কবিতাটি পড়ে আরো বেশি ভালো লেগেছে। আর নিচে আরো কয়েকটি কবিতার লিংক শেয়ার করেছেন। আমি অবশ্যই এ কবিতা গুলো ভিজিট করবো। আপনার জন্য শুভকামনা রইল আর আপনার পরবর্তী কবিতার অপেক্ষায় রইলাম।

 2 years ago 

যতক্ষণ অনুভূতি থাকে কবিতা নিয়ে ততক্ষণ লেখার চেষ্টা করি তা বড় ছোট তা কখনো মনে করি না

 2 years ago 

বাহ বাহ চমৎকার ভাবে একটি কবিতা আপনি আমাদের মাঝে উপহার দিয়েছেন। আপনি ঠিকই বলেছেন প্রথম প্রেম কখনো ভোলা যায়না। আপনি প্রেম নিয়ে বিশাল বড় একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। এত বড় একটি কবিতা লিখতে নিশ্চয়ই আপনার অনেক সময়। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটা কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনি যখন কবিতাকে সত্যিকার অর্থেই ভালোবাসবেন তখন কবিতা ছোট বা বড় সেটা মুখ্য হবে না তখন কবিতার কনটেন্ট এই হবে মুখ্য বিষয়। ভালো লাগলো আপনার সুন্দর মন্তব্য থেকে।

 2 years ago 

অতীব সত্য কথা বলেছেন ভাই প্রেম সবার জীবনে একবার হলেও আসে। আর কেউ যদি সেটা বলে আসেনি তাহলে সে নিতান্তই আপনার এই কথাগুলোর সাথে মিল রয়েছে।

আপনি যদি বলেন আপনার জীবনে কোন প্রেম আসেনি
কাউকে আপনার ভালো লাগেনি
কাউকে আপনি ভালোবাসেনি
আমি বলব
আপনি প্রতারক আপনি ভন্ড আপনি প্রবঞ্চক
আপনি মিথ্যে বলছেন
নতুবা আপনি জড় প্রাণী।

 2 years ago 

পৃথিবীতে কারো জীবনে প্রেম আসে নি তা কেউ বলতে পারবে না এটা আমি বিশ্বাস করি।

 2 years ago 

আপনার সাথে আমিও একমত। আমিও একি বাক্যের উপরে বিশ্বাস করি। ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য

 2 years ago 

সুন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন কবিতা আমার কাছে খুবই ভালো লাগে আমি প্রতিনিয়ত চেষ্টা করি সবার কবিতা পড়ার জন্য। সকালের কবিতা পড়ে আমি অনুপ্রাণিত হই। ধন্যবাদ আপনার সুন্দর কবিতা আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কবিতা পড়তে ভালোবাসেন একথা জেনে খুব ভালো লাগলো।

 2 years ago 

আপনার প্রতিটি কবিতা আমি পড়েছি, সত্যি ভাই আপনি বটে। অসাধারণ ছিলো প্রতিটি কবিতা। আজকের কবিতাটিও বিশেষ ভাবে আমার কাছে ভালো লেগেছে। আপনাএ কবিতা আবৃত্তি শুনতে আরো বেশি ভালো লাগে।

 2 years ago 

আমার কবিতা পড়তে ও আমার কবিতার আবৃত্তি শুনতে আপনার ভালো লাগে দুটো বিষয় জেনে খুব ভালো লাগলো। আপনার ডিজিটাল অংকণ কিন্তু আমার কাছে অনেক ভালো লাগে ভাই।

 2 years ago 

আপনার কবিতা পড়ে সত্যিই খুব ভালো লাগলো । খুব চমৎকারভাবে আপনি কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। কবিতার প্রতিটি লাইন মনের গভীর থেকে লিখেছেন মনে হচ্ছে। এতো দুর্দান্ত কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ আমার কবিতাটি কষ্ট করে পড়ার জন্য।

 2 years ago 

প্রথম প্রেম নিয়ে আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। আসলেই প্রথম প্রেম কখনো ভোলা যায়না এবং প্রথম প্রেমের অনুভূতি সবসময়ই খুবই স্পেশাল হয়। আপনার এই প্রথম প্রেমের সুন্দর কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই সত্যি বলেছেন প্রথম প্রেমের অনুভূতি সব সময় স্পেশাল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 59965.71
ETH 3286.33
USDT 1.00
SBD 2.36