স্বরচিত কবিতা " মধ্যবিত্তের লজ্জা"

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু অলাইকু/নমস্কার

মহাপরাক্রমশালী সৃষ্টিকর্তার নামে শুরু করছি আমার কবিতা লেখার পাঠ। মধ্যবিত্তের জীবন বিষ বৃক্ষের মত। যায়না সহা যায়না বলা। মধ্যবিত্তরা বড় বড় রঙিন স্বপ্ন দেখতে অভ্যস্ত । এ জীবনটা দুঃসহ যন্ত্রণার। আত্মসম্মান মধ্যবিত্তের বড় সম্পদ। অভাব যেন তাদের ছাড়তেই চায়না। জগতে যারা বড় হয়েছেন তারা মধ্যবিত্ত হতেই উঠে এসেছেন। তাই মধ্যবিত্ত নিয়ে কবিতা লেখার কলম ধরেছি। আমার আজকের কবিতার শিরোনাম দিয়েছি " মধ্যবিত্তের লজ্জা" । আমার কবিতাটি পড়ুন আপনাদের ভাল লাগবে।

sad-man-5019913_960_720.jpg
সোর্স

মধ্যবিত্তের জীবন যেন প্রমথিত তেলাপোকা
ভাষায় রুপ দিলে তার চেয়ে হীন নষ্ট নিপীড়িত
বেঁচে থাকাটাই চরম অভিসম্পাত।
দুর্বিপাক জীবনের প্রতি গালাগাল অভিশাপ
রাগে অভিমানে স্বীয় অনিষ্ট কামনা
এভাবে যায় কেটে বেসামাল জীবন
বেঁচে থাকার সৈান্দর্য হয় অমিলন জাগেনা প্রণিধান।

লজ্জা শরমে কারো কাছে যায়না হাতপাতন
মাথায় ঋণের পাহাড়সম বোঝা
চোখের সামনে যা দেখি তার সবকিছু লাগে ঝাপসা
অভাবের যন্ত্রণায়
পাওনাদের ভয়ে অভিশ্রান্ত পলায়ন।
ভাতের অভাবে ক্ষুধার জ্বালায়
গভীর রজনীতে চোরের নেয়
ডাস্টবীনের উচ্ছিষ্ট ক্রমাগত গলাধঃকরণ
হায়রে মধ্যবিত্ত এই তোর ইতর প্রাণির জীবন।

দিতে হবে ছেলের বেতন
মেয়ের বাচেঁনা সম্মান পড়নে বিদীর্ণ স্কুল ড্রেস
চোখের সামনে স্ত্রীর ছেড়া বসন
অসুস্থ বাবার আহত পড়ে থাকা নেই ওষুধ
কেঁদে কেঁদে মায়ের ছানি পড়া চোখ
বিয়ের বয়সী বোনের বোবা কান্না
ছোট ভাইয়ের ভার্সিটির টিউসন ফি
সবকিছু দেখেও আমি অসহায় অন্ধ বধির
অদ্ভুত পৃথিবীটা মাথায় আশ্চর্যজনকভাবে ঘূর্ণায়মান
মনে হয় দন্ডায়মান আমার ক্ষনিকেই হবে জীবনের ছন্দ পতন।

ঘরেতে একমুঠো চাল নাই কিযে করি
মাঠে গিয়ে করতে পারিনা কাজ
লোকে বলে তোমার বাবু সাজেনা এ কাজ
অথচ হাতে নেই আমার কোন কানাকরি।
না পারি কাজ করতে না পারি ভিক্ষা চাইতে
না পারি অপরাধজগতে শামিল হতে।

আজ সমাজের যত নোংরামি আর নষ্টামি
তার সব দায়ভার মানুষ কিভাবে সে মানসিকতার
নিজের মত করে ভাবা যায় না
নিজের কাজটুকু করা যায়না
মধ্যবিত্তের চলার পথে পথে বিষ কাঁটা
ঘুরবে নাকি কভু তাদের ভাগ্যের চাকা ?

medium-sized-fritillary-1654951_960_720.jpg
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১-৩০২১. অন্তর্ধান=> ২২. প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা=> ২৩. কালো মেয়ের শুভ্র ভালোবাসা=> ২৪. অদ্ভুত আলো এক=> ২৫. তোমার প্রতীক্ষায়=> ২৬. প্রিয়ার প্রত্যাবর্তন => ২৭. ব্যর্থ ভালবাসার শোকগাথা => ২৮. দুর্বিষহ জীবন => ২৯. "প্রথম প্রেম =>৩০ . স্বপ্ন ও লড়াই
৩১ .কবিতার জন্য বেঁচে আছি
৩২.বিদ্রোহী কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে"
৩৩.আমার বিচার চাই

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66216.02
ETH 3547.44
USDT 1.00
SBD 3.01