স্বরচিত কবিতা "অশ্রুভেজা চুম্বন"

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

০৬জুলাই২০২২, বুধ বার

আসসালামু অলাইকু/নমস্কার

আজ ৬ জুলাই। দাদার পোস্টের মাধ্যমে জানতে পারি আজকে বিশ্ব চুম্বন দিবস।

তাই দাদার কবিতাটি পড়ে আবেগে আপ্লুত হয়েই আমি নিজের একটি কবিতা লিখতে বসি। প্রথমে এক ধরনের অনুভূতি নিয়ে কবিতাটির শেষ করতে চেয়েছিলাম। কিন্তু পরিশেষে চিন্তা এলো ভালোবাসার মানুষকে চুম্বন করা ব্যতীত আমরা তো হরেক রকম পরিস্থিতিতে হরেক রকম মানুষকে চুম্বন করি। যেমন স্নেহময়ী মাকে শ্রদ্ধেয় বাবা কে আদরের সন্তানকে। তাই আমার কবিতা পরবর্তীতে ভিন্ন দিকে রূপ নেয়। আশাকরি কবিতাটি পড়ে আপনাদের ভালো লাগবে। পরিশেষে প্রিয় দাদা কে ধন্যবাদ জানাই। দাদা আমার কবিতা লিখনের অনুপ্রেরণা।

motherhood-6886536_960_720.jpg
সোর্স

ভালবেসে তুমি আমায় যেথায় দিলে চুম্বন
গোটা দেহে খেলে গেল স্ফুলিংগের আন্দোলন
অদ্ভুত এক অনুভূতিতে হৃদয়ে জাগে শিহরন
তামাম জিন্দেগীর সব বেদনা হয়ে গেল বিলীন
তাই প্রতিনিয়ত খুঁজে তোমায় উদাসী মন।

তোমার চুম্বনে আছে কি যেন সুধা
আমৃত্যু করে যাই পান
আমি শত জনমের তৃষ্ণার্ত বণিক
তোমায় চুম্বনে মিটাই হৃদয়ের দহন।

ভালবাসার উদ্দাম জগতে উন্মত্ত মানসিকতা
তোমায় চুম্বনে পাই দেবসুধা
অবুঝ মন ভুলে যায় অতীতের বিষন্ন মলিনতা
তোমার ভালবাসার চুম্বনে ভুলে যাই মৃত্যুসম ক্ষুধা।

তোমার চুমুর কাছে হার মানে মাতৃত্বের চুমু
প্রতিদিন তোমার ভালবাসার চুমু খেতে চাই
স্বর্গীয় পীযুস পান করে নি কখনো
পান করেছি তোমার ভালবাসার চুমু।

চুম্বনের আছে হরেক অনুভূতি
চুম্বনের আছে হরেক ক্ষেত্র, হরেক পরিস্থিতি
চুম্বনের আছে ভিন্ন স্বকিয়তা
ব্যক্তি বিশেষে ভিন্ন স্পর্শানুভূতি।

স্নেহময়ী বাবা ভালোবাসার শিশুটিকে প্রতিনিয়ত খেতে চায় চুম্বন
তার মিষ্টি মধুর কথা বাবার মনে দেয় অদ্ভুত ভালোবাসার চেতন
তাইতো চুম্বনে ভরিয়ে দেয় ভালবাসার শিশুটির সমস্ত কায়মন
তার শরীরের ঘ্রাণ নাক দিয়ে শোকে নেয় প্রতিক্ষণ।
যেভাবে সদ্যজাত শাবকের দেহ চেটে নেয় স্নেহময়ী মা
মায়ের চুম্বনে রয়েছে নিঃস্বার্থ মমতা।

জীবনে অনেককে চুম্বন করেছি
অনুভব করেছি ভিন্ন স্বাদ ভিন্ন অনুভূতি
প্রিয়জন হারানোর হৃদয়ভাঙ্গা দুঃখে, বাঁধভাঙ্গা আনন্দে
প্রিয় আবদার মেটায় বাবাকে করেছি চুম্বন
খুশিতে স্নেহময়ী মাতার পদধুলিতে করেছি চুম্বন
আট বছরের বোনের অকাল মৃত্যুতে হৃদয়টা হয় খানখান
অশ্রুসিক্ত নয়নে তার নীলাভ মুখে করেছি অন্তিম চুম্বন
টপটপ চোখের জলে বৃষ্টিস্নাত সাদা গোলাপ যেন তার নিষ্পাপ বদন ।
প্রতিটি চুম্বনে প্রকাশিত পেয়েছে হৃদয়ের রক্তভেজা আবেগ
পরিশেষে সন্তানের অকাল মৃত্যু মেনে নিতে পারেনি হৃদয়
কবরে শোয়ানোর শেষ অবধি বুকে জড়িয়ে রেখেছি তারে
প্রিয় সন্তানকে কত যে চুম্বন করেছে সেদিন ভিষন আদরে
তার সমস্ত দেহে ছিল আমার অশ্রুভেজা চুম্বন
দুুঃখে সবার চোখে কষ্টের লোনাজল দেখেছি সেদিন
ভেবেছিলাম বুকেতে হবে তার চির সমাধি
অবশেষে বিধাতার বিচার মেনে নিয়েছি
নাকে আজো পাই তার কাঁচা ঘ্রাণ
অন্তঃকরণে বয়ে বেড়াই সেই আদর আহত হৃদয়ের চুম্বন ।

mother-and-son-2197190_960_720.jpg
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১-৩০২১. অন্তর্ধান=> ২২. প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা=> ২৩. কালো মেয়ের শুভ্র ভালোবাসা=> ২৪. অদ্ভুত আলো এক=> ২৫. তোমার প্রতীক্ষায়=> ২৬. প্রিয়ার প্রত্যাবর্তন => ২৭. ব্যর্থ ভালবাসার শোকগাথা => ২৮. দুর্বিষহ জীবন => ২৯. "প্রথম প্রেম =>৩০ . স্বপ্ন ও লড়াই
৩১ .কবিতার জন্য বেঁচে আছি
৩২.বিদ্রোহী কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে"
৩৩.আমার বিচার চাই
৩৪.নির্জন দুপুর
৩৫.চলে গেছো দুরে বহু দুর
৩৬.মধ্যবিত্তের লজ্জা

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

বিশ্ব চুম্বন দিবস উপলক্ষে আপনি আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করেছেন কবিতার মাধ্যমে।সত্যিই এই চুম্বন অনেক সত্যিকারের ভালোবাসা, আদর ও স্নেহ মিশ্রিত থাকে পরিবারের মানুষের জন্য।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু ভালো থাকেন আপনার মন্তব্য সত্যিই ভালো লেগেছে।

আপনার অসম্ভব সুন্দর চুম্বনের কবিতাটি সবার মাঝে শিহরিত হোক এই কামনা করি।

 2 years ago 

বাহ! খুবই চমৎকার কবিতাটি লিখেছেন। আমার কাছে দারুণ লাগল। সত্যিই অনবদ্য।
♥♥

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 60813.09
ETH 3389.90
USDT 1.00
SBD 2.52