প্রিয়জন হারানোর ব্যথাঃ আমার ঝরা কবিতার পাতা হতে

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম,

আশা করি প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই ভাল আছেন। আপনারা সবসময় ভাল থাকুন ও সুস্থ থাকুন এই কামনাই করি। আজকে যে কবিতাটা নিয়ে লিখতে বসেছি তার শিরোনাম হচ্ছে "প্রিয়জন হারানোর ব্যথা" প্রিয়জনকে হারানোর ব্যথা একেকজনের কাছে একেক রকম। একে শব্দে রূপ দেওয়া অনেক কঠিন একটা কাজ। যে হারায় সে বুঝে ব্যাথা টা কেমন। এমন এক ব্যথা যা বলাও যায়না সহ যায়না। কেবল তুষের আগুনের নেয় নিজেকে জ্বালায়। এই বিষয়টা নিয়ে আজ এত এত লেখক কবি ও কবিতার সৃষ্টি। তাই প্রিয়জনকে হারানোর ব্যথা নিয়ে আমার কল্পনার জগৎ হতে একটি কবিতা লেখার দুঃসাহস করিলাম ।

Capture.JPG


কত মধুর স্বপ্ন নিয়ে শুরু হয়েছিল দুজনার জীবন,
দুজনার পথচলা
কত বিশ্বাস ছিল দুজন দুজনায় ছিল কত অঙ্গীকার
আজ তুমি নেই, তুমি বিহীন পথচলা
শুধু হাহাকার কেবল হাহাকার
ভগ্ন হৃদয়ে বেজে উঠে আর্তচিৎকার ।

কত রাত কেটে গেছে টেলিফোনে কথা বলে
বুঝতে পারিনি দোজনায় কখন হয়ে গেলো বেলা
টের পাইনি কিভাবে অত সময় চলে গেলো
তুমিও রাখি রাখি বলে রাখতে পারো না,
আমার মনটাও এপাস থেকে দেয়না সাড়া
যত কথা বলি বাড়ে ততো কথার জ্বালা।

pexels-photo-206557.jpeg
সোর্স

কত স্বপ্ন বুনেছিলাম, দুজনায়
ভালবেসে বাঁধবো সুখের ঘর।
তুমি বলেছিলে আমাদের একটি ফ্ল্যাট হবে
দক্ষিণমুখী হবে তার জানালা
জানালার পাশে থাকবে সবুজ বিছানা
বারান্দায় থাকবে হেলানো চেয়ার আর
সারি সারি সাজানো ফুলের টবের বাহার।
ফুলের গন্ধে পুরো রুম আমোদ হয়ে যাবে,
সেই গন্ধ পেতে আমার মাঝে তুমি খুঁজবে ।

তুমি সারাদিন অফিসে থাকবে,
তোমার ভাবনায় আমার অলস সময় কেটে যাবে।
বইয়ের মধ্যে ডুবে থাকবো আমি একলা
জানালা দিয়ে দেখব নীল আকাশ আর
বিকেলে পাখিদের নীড়ে ফিরে চলা।

তুমি কাজ শেষে বাসায় ফিরবে বলে,
আমি নিজেকে সাজাবো মনের মতো করে
পড়বো নীল শাড়ী, কপালে থাকবে লাল টিপ
ব্ল্যাক কফি নিয়ে তোমার প্রতীক্ষার প্রহর ‍গুনবো।
তোমার পায়ের পদধ্বনি শুনে বুকের ভেতরটা ছলাৎ করে উঠবে
স্তম্ভিত পায়ে হেটে যাব দরজার পানে।
তোমার পছন্দের সাজে আমায় দেখে
তুমি আমায় অনেক সোহাগ করবে।

সুখের সময়গুলো বুঝি শেষ হয় তাড়াতাড়ি
আজ ‍তুমি নেই, কত স্বপ্নের দিনগুলো গেলো চলে
আমাকে ভাসিয়ে স্মতির ভেলায়,
তুমি হীনতা প্রতি নিয়ত কাঁদায় আমায়।
রাত্রি এলে দুনিয়ার নিদ্রা জড়ো হয় আমার মাঝে
নিদ্রা এলে তুমি আসো স্বপ্নে আমার
তোমাকে ছুতে গেলে ভেঙ্গে যায় স্বপ্ন আবার।

২১.jpeg
সোর্স

তাইতো অন্ধকার কুঠুরীতে নিজেকে আড়ষ্ট করতে বড় ভাললাগে।
নিষ্পিষ্ট পৃথিবীকে ধুলি মাখা মুখখানি আর দেখাতে চাইনা
মানুষের সমাবেশ আর কলরব পরিবেশ আমার সহ্য হয়না।
সূর্যের আলো আর ভালো লাগেনা,
নীল আকাশ আর ভালো লাগেনা
পাখির কোকিলা কণ্ঠস্বর ভাল লাগেনা
কবিতা শুনতে আর ভালো লাগেনা
মায়ের মুখে সন্তানের ডাক আমার ভাল লাগেনা।
তুমি ছাড়া
জীবনটা হয়ে গেল আমার সাহারার মরুভূমি,
অচল অসাড় জীর্ণশীর্ণ পদতলে মথিত বালুকণা।

তাইতো মনে হয় দূরে কোথাও যাই হারিয়ে ।
কোন পাহাড়ের পাদদেশে কিংবা গহীন বনে
কিংবা অচেনা কোন শহুরে
আহত হৃদয়ের গগনবিদারী চিৎকার কেউ শুনবেনা যেখানে।
তুমি হীনা।
আমার পথ চলা আর হবেনা।

তোমার কফিনের পাশে দাড়িয়ে
বিষন্ন হৃদয়ে , স্মৃতিতে জড়িয়ে
বুক ফেঁটে ভেসে আসে চিৎকার
সে কি আকাশ বাতাস চিৎকার
কিন্তু পাষাণ হৃদয় হয়ে গেছে নিরব নিশ্চুপ পাহাড়।

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১কবিতা হলো এলোমেলো ভাবনা
০২মায়ের মত আপন কেউ হয় না
০৩নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪না বলা কথা
০৫আমার ফাঁসি চাই
০৬ক্ষুধা
০৭মানুষ
০৮বড় অভিমানী তুমি
০৯মানুষ তুমি ঝিনুক হতে পারনা

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । এটা আমার সারা জীবনের স্বপ্ন। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দর করে কবিতা টি লিখেছেন এবং আমাদের মাঝে উপস্থাপন করেছেন। কবিতার প্রতিটি লাইন মনের গভীর থেকে লিখেছেন।

কত রাত কেটে গেছে টেলিফোনে কথা বলে
বুঝতে পারিনি দোজনায় কখন হয়ে গেলো বেলা
টের পাইনি কিভাবে অত সময় চলে গেলো
তুমিও রাখি রাখি বলে রাখতে পারো না,

আসলে প্রিয়জন যে হারায় সেই বুঝে ব্যথা কত টুকু। এত অসাধারণ কবিতা শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই

 2 years ago 

আসলেই প্রীয়জন এমন একজন যাকে হারানোর বেদনা সেই বোঝে যার প্রিয় জন ছিল। আর নিজের সেই প্রিয়জন হারানোর অনুভূতি দারুন ভাবে প্রকাশ পেয়েছে আপনার কবিতার প্রতিটি লাইনে। অনেক ভালো লিখেছেন ভাই।

 2 years ago 

আপনার ভালো লেগেছে তাই আমারও ভাল অনুভূত হলো।

 2 years ago 

আপনার এত সুন্দর পোস্টের মধ্যে আমার খুব ভালো লেগেছে একটি কথায় 'জ্ঞান সাধনা কখনোই বিফলে যায়না'। আপনার এই চমৎকার উক্তিটি আমার খুবই ভালো লেগেছে। কারণ মানুষের কোন দক্ষতা থাকলে সেই দক্ষতা একদিন না একদিন প্রকাশ পায়। খুব সুন্দর কবিতা রচনা করেছেন।

 2 years ago 

যে জ্ঞান সাধনা করে পরিণামে সে সফল হয়

 2 years ago 

বাহ ভাই আপনি অনেক সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করেছেন। প্রিয়জন হারানোর এই কবিতাটি পড়ে অনেক ভালো লাগার পাশাপাশি অনেক কষ্ট পেলাম। কারণ প্রিয় জন হারার কষ্ট যে অনেকটা বেশি হয় ।
আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া যেন পরবর্তীতে আরো সুন্দর সুন্দর কবিতা নিয়ে আমাদের সাথে উপস্থাপন করেন

 2 years ago 

অনেক চমৎকার একটি মন্তব্য করেছেন আপনি, কবিতাটি আপনার ভালো লেগেছে এতেই আমি খুশি।

 2 years ago 

প্রিয়জন হারালে যেই কষ্টটা হয় সেই কষ্টটা কখনোই আরেকজনকে বুঝানো সম্ভব না। আপনি সেটা কবিতার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন তাই আমার মনে হলো, সুন্দর লিখেছেন।

 2 years ago 

ব্যথাটা এমন, আপনার মধ্যে অনুভূত হচ্ছে কিন্তু কোথায় তা হচ্ছে তা বুঝতে পারা যায় না।

 2 years ago 

আসলে প্রিয়জন হারানোর ব্যথা কখনো ভুলবার নয় ।।আপনি খুবই সুন্দরভাবে প্রিয়জন হারানোর ব্যাথায কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।। আপনার কবিতাটি পড়ে চোখের কোনায় পানি চলে আসলো।। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

ভালো লাগলো ভাই আপনার মন্তব্যটি দেখে। এভাবে মন্তব্য করে পাশে থাকবেন। আপনার জন্য শুভকামনা রহিল।

 2 years ago 

তুমিও রাখি রাখি বলে রাখতে পারো না,
আমার মনটাও এপাস থেকে দেয়না সাড়া
যত কথা বলি বাড়ে ততো কথার জ্বালা।

ভাই আপনার কবিতা পড়ে অনেক পুরোনো স্মৃতি মনে পড়ে গেলো। আসলে আমাদের সবার জীবনেই এই মুহূর্ত গুলো আছে। কত রাত ফোনে কথা বলে ভোর বানিয়ে ফেলছি৷ তবে এখন স্টিমিটে থেকেই ভোর হয়ে যায়। অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনি খুবই মূল্যবান একটি মন্তব্য করেছেন। আপনার প্রতি আমার অশেষ শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60514.11
ETH 3335.86
USDT 1.00
SBD 2.48