স্বরচিত প্রেমের কবিতা- "দ্বিতীয় জন "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১৭ মে,২০২২, মঙ্গল বার ।

আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের আমার পক্ষ থেকে আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা । সকলের মঙ্গল কামনা করছি। । আজকে যে কবিতাটা লিখতে বসেছি তা অনেক কষ্টে করে পাওয়া ভালবাসার মানুষটি যদি হারিয়ে যায় তাহলে প্রিয়জন হারানোর যে যন্ত্রণা ও তীব্র কষ্ট অনুভূত হয় তা কবিতার ভাষায় লেখার চেষ্টা করেছ। কবিতাটি আমি আর এমই দাদার "ভালোবাসো আমায় তুমি একটুখানি"(https://steemit.com/hive-129948/@rme/2bupsg) কবিতাটি পড়ার পর অনেক বেশি অনুপ্রাণিত হই । জানিনা কবিতাটি আপনাদের হৃদয়কে কতটুকু নাড়া দিবে । আজকে যে কবিতাটি আপনাদের মাঝে নিয়ে আসছি তার শিরোনাম হলো "দ্বিতীয় জন" । ভালবাসা হারানো ফলশ্রুতিতে ব্যথিত হৃদয়ে যে কষ্টের বন্যা বইয়ে যায় তা এ কবিতার মূল উপজীব্য। আসুন কবিতাটি একটু পাঠ করি । ভুল- ত্রুটি , ভাললাগা মন্দলাগা মন্তব্য করে জানালে কৃতার্থ হবো।

sunset-4040935_960_720.jpg

সোর্স

তোমায় ভালোবেসে যেদিন আমি জেনেছিলাম আমি তোমার দ্বিতীয়জন
ঘুমুতে পারিনি সেদিন রাতে এ কথা ভেবে ভেবে
সারারাত চোখে ছিল আমার অঝোর বৃষ্টির ধারা
যদিও বুঝাতে পারিনা অবুঝ মনটারে
আমি কেন তোমার প্রথম না
কেন তুমি আমার জীবনে প্রথম হলেনা।

পরে নিজের মাঝে উত্তর নিয়েছি খোঁজে
তাতে তোমার দোষ কি
তোমারও তো কাউকে লাগতে পারে ভালো
তুমিও তো কাউকে প্রথম বাসতে পারো ভালো।
মিছিমিছি কেন আমি এত কষ্ট পাই মনে কেন এত বেদনা
হৃদয়ে বাজে কত কষ্টের সুর অসহনীয় যন্ত্রণা।

তুমি তো আমায় প্রথমে বাসতে চাও নি ভালো
তোমার হৃদয়ে ছিল প্রতারণার ক্ষত
অবশেষে সব কিছু ভুলে বেসেছিলে আমায় ভালো
দিনগুলো দুজনোর কাটছিল কত ভালো।
তোমায় আমি জয় করে নিয়েছিলাম ধীরে ধীরে
আমার পবিত্র ভালোবাসা দিয়ে
তুমিও ভুলে গিয়েছিলে পুরাতন প্রেম
হয়ে গিয়েছেলে আমার চিরতরে
মুছে দিয়েছিলে অতীতের স্মৃতি।
তোমায় নিয়ে স্বপ্ন দেখতে শুরু করলেম।
তুমিও আমাকে নিয়ে শুরু করলে নিজের দ্বিতীয় প্রেম।
যদিও তুমি ছিলে আমার প্রথম প্রেম।

তারপর কি হল তোমার কিছু বুঝে উঠার আগেই হঠাৎ হারিয়ে গেলে
সবকিছু হয়ে গেল আমার এলোমেলো
কেন মিছে মায়া বন্ধনে আমায় জড়ালে
চলে গেলে তোমার প্রথমার কাছে।
যে তোমায় প্রতারণা করেছিল, তোমায় কাঁদিয়েছিল
সেদিন তুমি অনেক কেঁদেছিল
কেঁদে হয়রান ছিলে।
সেদিন তুমি আমাকেই পাশে পেয়েছিলে
যেদিন তোমার প্রথমার নিকট ধোঁকা খেয়েছিল।

তোমার দুঃখের দিনে আমি এসেছিলাম তোমার জীবনে
আমাকে পাশে পেয়েছিল নিঃস্বার্থভাবে
আমাকে পেয়ে তুমি অতীতের সব ভুলে গেলে
তুমি ছিলে প্রথম প্রেম আমার
আসলে প্রথম প্রেম ভোলা যায় না
যেমন তোমাকে ভালোবেসে আমিও ভুলতে পারিনা।

তবুও তুমি আমার প্রথম প্রেম প্রথম জন
যদিওবা আমি তোমার দ্বিতীয় জন
তাইতো বারবার ধোঁকা খেয়েও যাও প্রথমার কাছে
যেমন আমি দ্বিতীয় জন বার বার কষ্ট পেয়েও ফিরে পেতে চাই
তোমাকে , আমার প্রথম প্রেম, যদিওবা আমি তোমার দ্বিতীয় প্রেম
তোমার দ্বিতীয় জন।

আসলে জীবনতো থেমে থাকেনা
সে এগিয়ে যায়ে নিজস্ব গতিতে
তোমার মতো একদিন
হয়তো আমিও ভুলে যাব কোনদিন
বাধব নতুন ঘর
তখন আমিও হবো কারো প্রথম প্রেম,
তখন হবে সে আমার দ্বিতীয় প্রেম
আমার দ্বিতীয় জন।

universe-6948626_960_720.jpg
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১.কবিতা হলো এলোমেলো ভাবনা
০২.মায়ের মত আপন কেউ হয় না
০৩.নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪.না বলা কথা
০৫.আমার ফাঁসি চাই
০৬.ক্ষুধা
০৭.মানুষ
০৮.বড় অভিমানী তুমি
০৯.মানুষ তুমি ঝিনুক হতে পারনা
১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১.বাবা নেই (১ম পর্ব)
১২.নিজের মাঝে অচেনা এক আমি
১৩.পড়ন্ত বিকেল
১৪.ভালোবাসি তোমায় আজো
১৫.শব্দহীন প্রতিবাদ
১৬.নষ্ট সামাজিকতার নিপীড়ন
১৭.বিধবা মায়ের আত্মকথন
১৮.প্রিয়া মোর এসেছে ফিরে
১৯.ভালবাসার স্তব

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

ভালো তো,দাদার কবিতার মাধ্যমে অনুপ্রাণিত হয়ে, এই কবিতা লিখেছেন। ভালো লাগলো।

তোমায় ভালোবেসে যেদিন আমি জেনেছিলাম আমি তোমার দ্বিতীয়জন
ঘুমুতে পারিনি সেদিন রাতে এ কথা ভেবে ভেবে
সারারাত চোখে ছিল আমার অঝোর বৃষ্টির ধারা
যদিও বুঝাতে পারিনা অবুঝ মনটারে
আমি কেন তোমার প্রথম না
কেন তুমি আমার জীবনে প্রথম হলেনা।

লাইনগুলো বেশ সুন্দর ছিলো।ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ও।

 2 years ago 

মিছিমিছি কেন আমি এত কষ্ট পাই মনে কেন এত বেদনা
হৃদয়ে বাজে কত কষ্টের সুর অসহনীয় যন্ত্রণা

নিজের প্রিয়জনের দ্বিতীয় জন সত্যি অনেক কষ্টের। এরজন‍্য কষ্ট পাওয়া সেটা কখনোই মিছে না। দ্বিতীয় জন্য কবিতা টার প্রতিটা লাইন হৃদয়স্পর্শী। আমার কাছে অনেক ভালো লেগেছে। দারুণ হয়েছে কবিতা টা। আপনার জন্য শুভকামনা এগিয়ে যান। আশাকরি ভবিষ্যতে আরও অনেক অনেক ভালো ভালো কিছু কবিতা পাব আপনার থেকে।।

 2 years ago 

ভাই দোয়া করবেন যেন আমার ভালো ভালো কবিতা লিখতে পারে।

 2 years ago 

ভাই আপনার কবিতার লিস্ট দেখে আমি অবাক। আপনি তো দেখছি প্রফেশনাল একজন কবি। আপনার আজকের কবিতাও অনেক সুন্দর হয়েছে। আসলে আমি মনে করি আমাদের সবার প্রতিভা এভাবেই প্রকাশ করা উচিত। আপনার প্রতিভা দেখে আমি মুগ্ধ।

 2 years ago 

চেষ্টা করছি তাই একটু লেখালেখির।

 2 years ago 

বাক রুদ্ধ হয়ে গেলাম ভাই আপনার কবিতা পরে তবে একটা জিনিস কি ভাই ভালোবাসা টা যদি সত্যি হয় দ্বিতীয় জন কোনো বেপার না।মানুষ আবেগি আবেগের বসে কতো কি করে ধন্যবাদ এমন দারুন কবিতা লেখার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই সত্যিকারের ভালোবাসার ক্ষেত্রে দ্বিতীয়জন কোন ব্যাপার না।

 2 years ago 

আপনার স্বরচিত কবিতা গুলো আমার অনেক ভালো লাগে ভাইয়া। আপনি ধারাবাহিকভাবে আপনার কবিতাগুলো আমাদের মাঝে উপস্থাপন করে যাচ্ছেন। আপনার ভাষাগত দক্ষতা দেখে আমি হতবাক হয়ে গেছি। একজন মানুষ এত সুন্দরভাবে কবিতা লিখতে পারে।

তোমার দুঃখের দিনে আমি এসেছিলাম তোমার জীবনে
আমাকে পাশে পেয়েছিল নিঃস্বার্থভাবে
আমাকে পেয়ে তুমি অতীতের সব ভুলে গেলে
তুমি ছিলে প্রথম প্রেম আমার
আসলে প্রথম প্রেম ভোলা যায় না
যেমন তোমাকে ভালোবেসে আমিও ভুলতে পারিনা

লাইন গুলো অনেক সুন্দর ছিল। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনাকে আপু অসংখ্য ধন্যবাদ আমার কবিতাটি পাঠ করার জন্য আশা করি এভাবেই পাশে থাকবেন ইনশাআল্লাহ।

 2 years ago 

পরে নিজের মাঝে উত্তর নিয়েছি খোঁজে
তাতে তোমার দোষ কি
তোমারও তো কাউকে লাগতে পারে ভালো
তুমিও তো কাউকে প্রথম বাসতে পারো ভালো।

নিজের ভালোবাসার মানুষের যদি পছন্দের মানুষ থাকে অথবা দ্বিতীয় জন থাকে তাহলে এর চেয়ে কষ্ট মনে হয় আর হয় না। আপনার কবিতাগুলো সত্যিই অনেক বিরহের ছিল চমৎকার লেগেছে আপনার কবিতাটি ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আর যে কেউ যে কাউকে ভালবাসতে পারেন।

 2 years ago 

আপনার কবিতাগুলো বরাবরই খুব সুন্দর হয়ে থাকে এবং প্রতিনিয়ত খুব সুন্দর সুন্দর কবিতা লেখেন। আজকেও ব্যতিক্রম কিছু না খুবই সুন্দর একটি প্রেমের কবিতা লিখেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমিও কিন্তু আপনাদের কবিতার ফ্যান।

 2 years ago 

বাহ আপনি খুব অসাধারণ কবিতা লিখেছেন । কবিতাটি পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে। কবিতার প্রতিটি লাইন মনে হচ্ছে হৃদয়ের গভীর থেকে করে লিখেছেন‌। এত অসাধারণ কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকে আমার অন্তরের অন্তস্থল থেকে দোয়া ও সালাম রইল।

 2 years ago 

অসাধারণ একটি কবিতা। আমার কাছে খুবই ভালো লাগলো। এভাবে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দোয়া করবেন ভাই

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন, মানুষের জীবনে অনেক কিছুই ঘটে যায় এবং কিছু কিছু মানুষ প্রকাশ করে আবার কিছু কিছু মানুষ বুকে চেপে রাখে। আর আপনার সেই অনাকাঙ্ক্ষিত ভালোবাসার কথাগুলো কবিতার মাঝে আমাদের সাথে শেয়ার করেছেন। সত্যিই ভাইয়া যতটা না ভালো লেগেছে, তার চেয়ে বেশি কষ্ট লেগেছে। আবার নিজেকে সান্ত্বনা দিয়েছি আমার যেমন মন আছে। তার ও একটা মন থাকতে পারে। তার ও ভালবাসার অধিকার আছে। যাই হোক অসাধারণ লিখেছেন এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কবিতাটি আপনার এত ভালো লেগেছে জেনে মুগ্ধ হলাম।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.033
BTC 62199.58
ETH 3014.60
USDT 1.00
SBD 3.57