শব্দহীন প্রতিবাদ: আমার ঝরা কবিতার পাতা হতে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

০৯ মে,২০২২, সোমবার।

আস সালামু অলাইকুম/নমস্বকার

আমার বাংলা ব্লগের প্রিয় বন্ধুরা প্রথমে আপনাদের প্রতি আমার দোয়া ও শুভেচ্ছা রইল। প্রতিবারের ন্যায় আজও আপনাদের সামনে হাজির হয়েছি নতুন একটি কবিতা নিয়ে।আমার আজকের কবিতাকর শিরোনাম “শব্দহীন প্রতিবাদ “ । আশা করি কবিতাটি আপনাদের ভালো লাগবে। এরপূর্বে আমিন নীরবতা শিরোনামে একটি কবিতা লিখেছিলাম। কবিতাটিতে আপনাদের ব্যাপক সাড়া পেয়েছি। আমরা সবাই জানি মহৎ গুলো নীরবতায় ভুগে বেশি।বোবার কোন শত্রু নেই এটা লোক মুখে সবারই জানা। নিরব থাকা মানে দুর্বলতা নয়। বরং নীরব থাকার মাধ্যমেই অন্যকে শোধরানোর সুযোগ দেয়া হয়। তবে সব কিছুর একটু লিমিটেশন আছে। আপনাদের অনুপ্রেরণা ও উৎসাহে আজকে এ কবিতা লিখতে বসা। ভালোলাগা ও মন্দ লাগা কমেন্টস করে জানাবেন।

pexels-photo-8899210.jpeg
সোর্স
Capture.JPG

অসাহয় মানুষের নীরবতাকে তুচ্ছার্থে নিও না,
তাদের নীরব থাকা মানে দুর্বলতা না
তারা দিচ্ছে অবকাশ সেটা তোমরা বুঝনা।
তোমরা কি দেখনি সেদিন
মিশরের উত্তেজিত জনতার বিস্ফোরনে মোবারকের পলায়ন।
তারপরও কি তোমাদের টনক নড়বেনা।
নীরব জনতার কী অসীম শক্তি
তা তো অনুভব করেছ পূর্বে বহুবার;
তবু কেন তোমাদের দুঃশাসন থামেনা।

নীরবতা বড়ই ভয়ংকর,
ডেকে আনে ধ্বংস মহা প্রলয় প্রলয়ঙ্কর ।
উত্তাল সমুদ্র আকস্মিকভাবে হয়ে যায় নিস্তব্ধ নিরব
সুনসান সবকিছু, কোথাও নেই কোন কোলাহল
নেই পাখির কিচিরমিচির কলরব।
সাগরের বুকে মাছেদের অবাধ্য সাতার কাটা থেমে রয়,
অবাক প্রকৃতি নিসর্গে নির্বাক তাকিয়ে রয়
পেয়ে গেছে তারা আসমানী সমাচার
নিস্তব্ধতাকে ভেঙ্গে শুরু হয়ে যায় ধ্বংসলীলা মহা প্রলয়।

পরাধীন জাতি
নিঃশব্দ পায়ে নিস্তব্ধ রাতে বোরাকের গতিতে,
মরণঘাতী আঘাত হানতে ছুটে চলে শত্রু শিবিরে
যেমন শিকারী শিকারের পিছু লয়ে আকস্মিক ধাওয়া করে
লড়াই করে প্রাণপণে শত্রু দমনে কিংবা জীবিকার তাগিতে।
আচমকা নিমিষেই হয়ে যায় সবকিছু সাবাড়,
কিংকর্তব্যবিমূঢ় শত্রু দল; মুহুর্তেই ঘটে সংহার।

যুদ্ধের সময় বন্ধুর নিরবতা মানে বেইমানী।
পলাশীর যুদ্ধে মীর জাফরের নীরবতা
মানে সিরাজউদ্দৌলার পরাজয়
মানে ইংরেজদের নিকট ২০০ বছরের দাসত্ব তা।

বিপদে আত্মিয়ের নীরবতা
মানা যায়না, সহা যায়না,
বন্ধুর নীরবতা মানে বেইমানী
তাই থাকি সময়ের অপেক্ষায় প্রতিশোধ নিতে।
প্রেমিকের ভালবাসার জিজ্ঞায় প্রেমিকার একটু নিরবতাই
সবকিছু ব্যর্থ।

একথাতো লোকমুখে শুনা
যে নিরবে চলে সে বহুদূর যায়।
ইমাম আবু হানিফা ছিলেন বড় মনীষী,
বিনা প্রয়োজনে মুখ থেকে বের হতো না কোন বাণী।
প্রতিভার আলোকবর্তিকা বিকশিত হয়,
নিরব শ্রমসাধনায়।
নীরবতা কখনো কখনো সম্মতির লক্ষণ।
ইসলামের অমীয় বাণী- নীরবতায় সর্বশ্রেষ্ঠ ইবাদত
নিরবতা মানে শব্দহীন প্রতিবাদ
সবচেয়ে রাগান্বিত অবস্থায় নিরব থেকো তুমি
কথা কম বল চুপ থাকো বেশি।
জগতের মহান আত্মাগুলো নিরবতাই ভোগেছি বেশি।
নিরব চিন্তাই মহৎ কিছু সৃষ্টি করে
তাই সকল ধর্মই নিরবতার কথা বলে।

pexels-photo-4614298.jpeg

সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১.কবিতা হলো এলোমেলো ভাবনা
০২.মায়ের মত আপন কেউ হয় না
০৩.নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪.না বলা কথা
০৫.আমার ফাঁসি চাই
০৬.ক্ষুধা
০৭.মানুষ
০৮.বড় অভিমানী তুমি
০৯.মানুষ তুমি ঝিনুক হতে পারনা
১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১.বাবা নেই (১ম পর্ব)
১২.নিজের মাঝে অচেনা এক আমি
১৩.পড়ন্ত বিকেল
১৪.ভালোবাসি তোমায় আজো

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

বিপদে আত্মিয়ের নীরবতা
মানা যায়না, সহা যায়না,
বন্ধুর নীরবতা মানে বেইমানী।

ভাইয়া কবিতার এই লাইন দুটি আমার কাছে খুবই ভালো লেগেছে। একদম ঠিক বলেছেন ভাই আপনি প্রজাপতি যদি নিজের আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব চুপ করে থাকে এটা কখনোই মানা যায় না। বরং তখন খুব কষ্ট লাগে। তখন মনে হয় যে তাদের মত খারাপ মানুষ আর কেউ নেই। তখন তাদেরকে নিজের মানুষ বলতেও লজ্জা লাগে। এর আসল আত্মীয়-স্বজন আত্মীয়-স্বজন নামে কলঙ্ক। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। বেশ ভালো লেগেছে আপনার প্রতিবাদি এ কবিতাটি।এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য আপনাকে সেলুট। আপনার জন্য শুভেচ্ছা রইল আশা করি সব সময় এমন সুন্দর সুন্দর কবিতা আমাদের মাঝে উপহার দেবেন।

 2 years ago 

আসসালামু অলাইকুম, আসলে বিপদে আত্মিযের চুপ থাকা মানা যায়না আপনি আসলে একটু বেশিই প্রশংসা করেছেন। যাই হোক ভালো থাকবেন

 2 years ago 

আপনার কবিতার প্রশংসা করে শেষ করা যাবেনা। প্রতিনিয়তঃ দেখছি আপনি অনেক সুন্দর এবং অসাধারণ শব্দ ব্যবহার করে কবিতা লিখেছেন। আপনার আজকের কবিতার মধ্যে অনেক গভীরতা রয়েছে। বিশেষ করে কবিতাটির নাম অনেক ভালো লেগেছে। প্রত্যেকটা লাইন অসাধারণ ছিল।

 2 years ago 

আসসালামু অলাইকুম, আপনি আসলে একটু বেশিই প্রশংসা করেছেন। যাই হোক ভালো থাকবেন

 2 years ago 

আপনার কবিতাগুলি বরাবরই অনেক মুগ্ধ করে আমাকে।। এরকম কবি প্রতিটি মানুষের মাঝেই বিরাজমান। শুধু প্রকাশের ভিন্নতা। আশা করি সামনে আরো অনেক এগিয়ে যাবেন। শুভকামনা।।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো

 2 years ago 

নীরবতা বড়ই ভয়ংকর,
ডেকে আনে ধ্বংস মহা প্রলয় প্রলয়ঙ্কর ।

আপনার কবিতা পড়ে মুগ্ধ হয়ে গেলাম আপনি আপনার কবিতার মধ্য দিয়ে এক ধরনের বিদ্রোহের মনোভাব পোষণ করেছেন। সত্যি কথা বলতে নিরাপত্তা সত্যিই ভয়ঙ্কর এটি উত্তাল সাগরের মত সবকিছু তছনছ করে দিয়ে যায় যদি একবার নীরবতা ভেঙে ফেলা যায়। নিরাপত্তা মানে চোখ বুঝে সবকিছু সহ্য করা নয় নিরাপত্তা মানে এক ধরনের প্রতিবাদ এক সময় এমনভাবে ফেটে বের হবে যা কল্পনার থেকেও বেশি সৃষ্টি করবে। আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন কবিতার প্রতিটি লাইন অসাধারণ অর্থ বহন করে ।এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসসালামু অলাইকুম,এত সুন্দর প্রশংসা করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

জ্বালাময়ী এক লেখনী,অসম্ভব সুন্দর লিখেছেন ভাই জাস্ট মুগ্ধ হয়ে গেছি।আর আমিও বেশ কিছুদিন ধরে কবিতা লিখতে পারছি না আপনার কবিতা টা দেখ বেশ উৎসাহ পেলাম।আর আপনার চিন্তাভাবনা সাথে আমার ভাবনা চিন্তার বেশ একটা মিল আছে😍

 2 years ago 

কবিতা লেখার জন্য অবকাশ দরকার।ধন্যবাদ ভাইয়া সুন্দরভাবে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য ভালো থাকবেন

 2 years ago 

জন সচেতন মূলক একটি কবিতা রচনা করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি।আপনার এত সুন্দর কবিতা লেখার দক্ষতা কে আমি শ্রদ্ধা জানাই। আপনার প্রতিনিয়ত সুন্দর সুন্দর পোস্ট গুলো আমাকে মুগ্ধ করেছে।

 2 years ago 

বড় একটা স্বপ্নকে সামনে রেখে এগিয়ে যাওযার চেষ্টা করছি।দোয়া করবেন ভাই।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 62435.23
ETH 3369.42
USDT 1.00
SBD 2.45