নিজের মাঝে অচেনা এক আমি : আমার ঝরা কবিতার পাতা হতে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ০২ মে,২০২২ | সোমবার |



আস সালামু অলাইকুম/নমস্বকার

প্রিয় বন্ধুরা, শুরুতে আমার সালাম ও দোয়া নিবেন । আজ আপনাদের একটি নিকট নতুন বিষেয়ে লেখার চেষ্টা করলাম । আজকের লেখার শিরোনাম হলো ”নিজের মাঝে অচেনা এক আমি" । আমরা কে কেমন তা আমরা নিজেই জানি। নিজের বিবেকের কাছে প্রশ্ন জিজ্ঞাসা করলে এর সঠিক উত্তর পাওয়া যাবে। এমন অনেক আছে যারা সুন্দর ভাবে চলতে চাই এবং সকল মানুষের মন গুছিয়ে জীবনটা পরিচালনা করতে চাই। কিন্তু সবার মন জয় করা সম্ভব নয়। এখানে সবাই ফেরেস্তা বা শয়তান নয়। ভালো-মন্দ মিলেই আমরা মানুষ। প্রতিদিনের ভুলত্রুটি শুধরিয়ে অমরা নিষ্কলংক করি। প্রতিদিন আমরা নিজের বিরুদ্ধে লড়াই করি। প্রত্যেক মানুষের মাঝে দুটি সত্তা বাস করে। একটা মানবিকতা আরেকটা পাশবিকতা। যারা নিজের বিবেকের কাছে সৎ ওপরিচ্ছন্ন থাকতে চান, তারা সব সময় পাশবিকতা দমিয়ে রাখতে চান। কিন্তু কর্মবহুল ও কর্মব্যস্ত এ জীবনে পারিপার্শ্বিকতার প্রেক্ষাপটে, আমরা উদ্ভট আচরণ করে ফেলি, যা আমাদের দ্বারা বেমানান, আমাদের মন-মানসিকতা ও চিন্তাশক্তির সাথে খাপ খায় না। তখন নিজেরা অনুতপ্ত হই। পরক্ষণেই আবার নিজেকে শোধরানোর চেষ্টা করি। এভাবেই এগিয়ে চলছে জীবন আমাদের। অনেক সময় দায়িত্বে থাকার কারণে প্রচলিত নিয়ম-নীতির বাইরে একটু অন্যরকম ডিক্টেটর হতেই হয়। এটা করতে হয় নিজের দায়িত্বভার ও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতার জায়গা হতে। অবশ্যই এ ক্ষেত্রে একেক জনের ক্ষেত্রে একেক নিয়ম কাজ করে। দিন শেষে আমরা যখন নিজেকে বিচার বিশ্লেষণ করি তখন নিজেকে প্রশ্ন জিজ্ঞাসা করলে জবাব পাওয়া যাবে আজকে আমি কতটুকু পরিচ্ছন্ন বিবেকবান ছিলাম।

istockphoto-1376124687-612x612.jpg

সোর্স

নিজের মাঝে এক অচেনা মানুষ বাস করে
কখনো কখনো তাকে বড্ড অপরিচিত মনে হয়,
নিয়ন্ত্রণের বাহিরে সে চলে যায়।
তার কার্যকলাপ দেখে থমকে যাই,
নিজেকে বিবেকের কাঠগড়ায় দাঁড় করাই,
তখন বড্ড অপরাধীর দলে পরে যাই।

এই মানুষটি কে? আমি? তা কি করে হয়?
যে আমি মানবতার বুলি আওড়িয়ে বেড়াই,
শান্তির কথা বলি, ক্ষুধার্ত মানুষের অধিকারের কথা বলি
মানুষকে কল্যাণের পথে ডাকি, মানুষের জন্য বাঁচতে বলি
আর আমার মধ্যে এত হিংস্র জন্তু জানোয়ারের বসবাস !
মৃত বীভৎস যত পচা-গন্ধ রক্তপিপাসু ড্রাকুলার বসবাস।
এ যে শকুনের হৃদয়,
মানুষ হয়ে মানুষের হৃদয় ঠুকরে ঠুকরে খায়।

আসলে জগতে নয় কেউ একচ্ছত্র শয়তান কিংবা ফেরেশতা,
প্রতিটি মানুষের মাঝ বাস করে দুটি সত্বা।
মানবিকতা ও পাশবিকতা;
দমন করতে হবে এ নরপিশাচ পাশবিকতা
ভেতরের পশুটাকে চিরতরে স্তব্ধ করে জাগাতেই হবে মানবিকতা ।

হাটে-ঘাটে কিংবা স্টেশনে অযথা হয়ে যায় কাটাকাটি ,
কেন এসব হয় ? কত শত টাকা কত ভাবে চলে যায় হরহামেশা।
অথচ মাত্র দশ টাকার জন্য এত তালবাহানা,
এত দর কষাকষি এসবতো আমাদের সাজেনা।
যদিও ভুলটা মোর ছিলনা।
তখন হাত করে নিসপিস, আত্ম-অহঙ্কারে মেজাজ বিগরে যায়,
ছাঁচে ঢালা শোষিত মানসিকতা জেগে উঠে কেবল দুর্বলদের বেলায়।

জান কি বাবু
টাকা দশেক পেলে বেশি অসহায়দের মুখে ফুটে সূর্যের হাসি
তাঁদের সে হাসি দেখতো যদি জগৎবাসী।
হৃদয়টা ভরে যেত, কপালে আসতো চিন্তার রেখাপাত।

এ ধরনের ঘটনা সবার জীবনে ঘটে হরহামেশা
মানুষ হিসেবে একটু ছোট হয়ে থাকলে কোথায় সমস্যা ?
নিজেকে ফালতু জামেলায় না ফেলে একটু নত হয়ে যান,
মানুষ হিসেবে সুখী হবেন, তুচ্ছ ঝামেলা হতে বেঁচে যাবেন।
কণ্ঠস্বর নিম্ন রাখুন, নত সুরে কথা বলুন,
অন্যকে মূল্যায়ন করুন,
প্রাপ্যতা অনুযায়ী যার যে মর্যাদা তাকে তা দিন।
মানুষ আপনাকে ভালোবাসবে
মানুষের হৃদয়ে আপনার আসন হবে।

আসুন মনে মনে করি শপথ ।
অসহায় মানুষগুলোর মুখে সত্যিকারের হাসি ফোটাবো
আজন্ম এই নাঙ্গা ভোখাদের তরে লড়াই করে যাবো।
দেখবেন দিনশেষে ভুল ত্রুটি বিচার-বিশ্লেষণে ,
হয়ে যাবেন ভালো মানুষ‌ আপাদমস্তকে।

office-6084178_960_720.png
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১কবিতা হলো এলোমেলো ভাবনা
০২মায়ের মত আপন কেউ হয় না
০৩নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪না বলা কথা
০৫আমার ফাঁসি চাই
০৬ক্ষুধা
০৭মানুষ
০৮বড় অভিমানী তুমি
০৯মানুষ তুমি ঝিনুক হতে পারনা
১০প্রিয়জন হারানোর ব্যথা
১১বাবা নেই (১ম পর্ব)

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

বড্ডো ভালো লিখেছেন ভাই।আমরা মানুষ তাই ভুলত্রুটি হওয়াই আমাদের জন্য সাভাবিক।আর এই সব চিন্তাভাবনা কে কেন্দ্র করে খুব চমৎকার একটি কবিতা লিখেছেন ভাই।পুরো কবুতর প্রতিটি লাইন অসাধারণ ছিল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। আপনার প্রতি আমার শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60514.11
ETH 3335.86
USDT 1.00
SBD 2.48