স্বরচিত কবিতা "নষ্ট ভালোবাসা "

in আমার বাংলা ব্লগ2 years ago

১৭ জুলাই ২০২২, রবিবার

আসসালামু অলাইকু/নমস্কার

লেখার শুরুতে সকলকে সন্ধ্যার হিমেল বাতাসের শুভেচ্ছা। আজ সারাদিন অফিসে ছিলাম ।বড্ড গরম ছিল। কিন্তু ৭ টার পরে যখন অফিস থেকে বের হই তখন থেকে হালকা বাতাসে বইছে। তাই শরীরটা একটু ঠান্ডা লাগলো। ভাবতে থাকি সবুজ মাঠে গিয়ে একটু রেস্ট নেই খোলা আকাশের নিচে। যেই ভাবা সেই কাজ। বাসার পাশে একটু বিশ্রাম নিয়ে অবশেষে বাসায় আসলাম । তারপর আজকের কবিতাটি লিখতে বসলাম। আসলে আমরা সবাই নির্ভেজাল ভালোবাসা খুঁজছি। আসলে স্বার্থহীন ভালোবাসা কোথাও নেই। প্রেম ভালোবাসা সব নষ্ট হয়ে গেছে। এগুলো আজ কেবল ডিকশনারি শব্দ। মানবিকতা মূল্যবোধ মানবতা সহনশীলতা শিষ্টাচার শ্রদ্ধাবোধ আদব-কায়দা সালাম এই শব্দগুলো এখন শুধু বইয়ে পাওয়া যায়। আমরা সবাই ভালোবাসার জন্য দিক বেদিক ছুটছি। কিন্তু আমাদের পাশের বাসায় একটি মানুষ কি খাচ্ছে তার খোঁজ খবর কেউ জানেনা কেউ রাখেনা। নীতিবাক্য বেশি বলে লাভ নেই আমি আমার কবিতার দিকে রওনা হলাম। কবিতায় শান্তি কবিতায় প্রেম।

কবিতার শিরোনাম ”নষ্ট ভালবাসা “ । আশাকরি কবিতাটি আপনাদের ভালো লাগবে। তাই কবিতাটি পড়ে ভালোলাগা-মন্দলাগা অনুভূতি জানাবেন।

1Untitled.jpg

ভালোবাসা আজ নষ্ট হয়ে গেছে
স্বার্থহীন ভালোবাসা কোথায় আছে?
সৌন্দর্যের দেবীরা অশ্লীল ভালোবাসা খোঁজে পুরুষের টাকার পাছে।
আর পুরুষেরা ভালবাসা খুঁজে
মেয়েদের বাহ্যিক সৌন্দর্যের মাঝে।
ভালোবাসার খোঁজে হন্যে সবাই
উল্টো পথে দৌড়ালে কোথায় পাবে তাকে হায়।

প্রেম ভালোবাসা সেক্রিফাইস আজ কেবলই
ডিকশনারির শব্দ।
আজব পৃথিবী নিজেদের গোছাতেই ব্যস্ত সবাই ।
টাকা পয়সা ভাব পোশাক আশাক সবই হয়
বিনিময়ে ভালোবাসাটা প্রথমে হারিয়ে যায়
অবশেষে ভালোবাসাকে খোঁজে সবাই।

প্রিয়জনের ফিরে আসার অপেক্ষায় কেউ আর রাত জেগে প্রহর গুনে না,
টেবিলে ভাত রেখে প্রিয় মানুষের অপেক্ষায় কেউ চেয়ারে ঘুমিয়ে পড়ে না।
দরজায় আলতু আঘাতে কেউ দৌড়ে আসে না
নিশীথ রাতে পাশ ফিরে তাকে আর পাওয়া যায় না।
টেলিফোনের অপেক্ষায় কেউ আর থাকে না
স্নিগ্ধ বিকেলে হলুদ শাড়ি পড়ে বাগানে কেউ আর আসে না।
চলার পথে দুজনার দেখায় কেউ আর মুচকি হাসেনা
রাত্রি গভীর হলে জানালার পাশে তাকে আর পাওয়া যায় না।
কালো কালো হরফে লেখা চিঠি ডাকে আর আসে না
রোমান্টিকতায় ভরা মেসেজ আর আসে না।
প্রিয় উৎসবে ভিউ কার্ড আর কেউ দেয় না
চলার পথে বুকে বই জড়িয়ে কেউ আর দাঁড়িয়ে থাকে না।

বোনের ভালবাসায় আগের মত আর দরদ নেই
ভাইয়ের শাসনে আগের মত সেই মমতা নেই
সব কিছুতেই শূন্যতা
সবকিছু আজ কলুষিত
সব কিছু নষ্ট ব্যর্থ কলঙ্কিত
ভালোবাসার বাণী আজ নিরবে কাঁদে।

pexels-photo-4545836.jpeg

Source

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১-৩০২১. অন্তর্ধান=> ২২. প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা=> ২৩. কালো মেয়ের শুভ্র ভালোবাসা=> ২৪. অদ্ভুত আলো এক=> ২৫. তোমার প্রতীক্ষায়=> ২৬. প্রিয়ার প্রত্যাবর্তন => ২৭. ব্যর্থ ভালবাসার শোকগাথা => ২৮. দুর্বিষহ জীবন => ২৯. "প্রথম প্রেম =>৩০ . স্বপ্ন ও লড়াই
৩১ .কবিতার জন্য বেঁচে আছি
৩২.বিদ্রোহী কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে"
৩৩.আমার বিচার চাই
৩৪.নির্জন দুপুর
৩৫.চলে গেছো দুরে বহু দুর
৩৬.মধ্যবিত্তের লজ্জা
৩৭.অশ্রুভেজা চুম্বন
৩৮. বৃষ্টি এলে
৩৯. অভিমানের সমাধি
৪০.আমার একজন দাদা আছে

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

আপনার কবিতাগুলো আমার অনেক ভালো লাগে। আপনার কবিতার ধরণ অনেক ভালো লাগে। হ্যাংআউটে আপনার কবিতা আবৃত্তি শুনতে চাই। আপনার সাফল্য কামনা করছি। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

ভাই হ্যাংআউটে কবিতা আবৃত্তি করার অনেক ইচ্ছে জাগে কিন্তু নেটওয়ার্ক সমস্যার কারণে আগ্রহ হারিয়ে ফেলি।

 2 years ago 

প্রেম-ভালোবাসা সময়ের ব্যবধান আবার এই সময়ের ব্যবধানে সত্তিকারের ভালোবাসা খুঁজে পাওয়া বড়ই কঠিন সময় সাপেক্ষে মানুষ পাশে এসে দাঁড়ায় নিজের সময় পাস করার জন্য অথবা বিশেষ স্বার্থ উদ্ধারের লক্ষ্যে সত্যিকারের প্রেম ভালোবাসা এই দুনিয়ায় খুবই কম রয়েছে যে প্রেম ভালোবাসা খুব কম সংখ্যক মানুষ পেয়ে থাকে।

 2 years ago 

বোনের ভালবাসায় আগের মত আর দরদ নেই
ভাইয়ের শাসনে আগের মত সেই মমতা নেই

এটা একদম বাস্তব সত্য ভাই আগের মত এখন পিউর ভালোবাসা পাওয়া যায় না । আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো ভাইয়া । কবিতার লাইনগুলো অসাধারণ ছিল । আপনি ভালো কবিতা লিখতে পারেন দেখছি ।

 2 years ago 

আসলে আগেকার ভালোবাসা গুলো হারিয়ে গেছে। শুধু টাকা পয়সা রূপমোহ এসবের পেছনে দৌড়াচ্ছে।

 2 years ago 

বর্তমানে দুনিয়াতে ভেজালে ভরপুর হয়ে আছে,সে জায়গাতে ভালোবাসার পিউর কোথা থেকে থাকবে। ধন্যবাদ আপনাকে বাস্তবমুখী একটি কবিতা উপহার দেয়ার জন্য ভালো থাকবেন ভাই।

 2 years ago 

আসলে ভাই ভেজালটা যেমন তেমন বাঁচার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন ভালোবাসা দরদ মায়া-মমতা কিন্তু এ বিষয়গুলো আজ নেই সবকিছুতেই কৃত্রিমতা ভেজাল।

 2 years ago 

সহমত পোষণ করছি প্রিয় ভাই ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

এর আগেও আমি আপনার রচিত অনেকগুলো কবিতা পড়েছিলাম খুবই ভালো কবিতা রচনা করতে পারেন আপনি। আজকেও আপনার কবিতাটি যখন পড়ছিলাম আমার মনের মধ্যে অন্য রকমের একটি অনুভূতি কাজ করছিল।

আসলে ভাইয়া বর্তমান এই পৃথিবীতে প্রত্যেকটি মানুষ তার স্বার্থ নিয়ে কাজ করে চলেছে। কেউ কাউকে স্বার্থহীন ভাবে ভালোবাসে না।

 2 years ago 

ধন্যবাদ ভাই আমার কবিতাটি পড়ার জন্য এবং পাশাপাশি চমৎকার বিশ্লেষণ করার জন্য।

 2 years ago 

কবিতা লিখতে পড়তে এবং আবৃত্তি করতে তিনটাই আমার কাছে খুব ভালো লাগে আপনি ভালবাসার উপর অভিমান দেখিয়ে খুবই সুন্দর একটি কবিতা রচনা করেছেন খুবই খুবই ভালো লেগেছে আমার কাছে

 2 years ago 

আপনি কবিতা লিখতে পড়তে ও আবৃত্তি করতে ভালোবাসেন জেনে খুব ভালো লাগলো।

 2 years ago 

সুন্দর একটি কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে বরাবরই আপনি আমাদের মাঝে অনেক সুন্দর সুন্দর কবিতা শেয়ার করে থাকেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই চমৎকার গঠনমূলক মন্তব্য করার মাধ্যমে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। সত্যি অত্যন্ত দুর্দান্ত হয়েছে।আপনি বাস্তবতাকে নিয়ে কবিতা লিখেছেন আসলে স্বার্থহীন ভালোবাসা বর্তমানে খুঁজে পাওয়া যায় না । সবাই কোন না কোনভাবে স্বার্থকে ভালবাসে। এত চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ধন্যবাদ ভাই গঠনমূলক বক্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57883.59
ETH 3070.40
USDT 1.00
SBD 2.34