স্বরচিত কবিতা " আত্মসমর্পণ "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

০৯ আগস্ট ২০২২, সোম বার
আসসালামু অলাইকু/নমস্কার

প্রতিবারের ন্যায় এবারও আপনাদের নিকট কবিতা নিয়ে হাজির হলাম। সকলের প্রতি আমার অশেষ ভালোবাসা ও অভিনন্দন রইল। মানুষকে ভালোবাসার জন্য কত কিছু না করা হয়। এখানে আমি যে কবিতা নিয়ে এসেছি সেখানে এক অপরাজেয় বীর সবকিছু জয় করে এসেছে তার ভালবাসার কাছে। অবশেষে কেবল ভালোবাসা পাওয়ার জন্য অপরাজের আত্মসমর্পণ করে তার ভালোবাসার মানুষটির কাছে। এবং ভালোবাসা না পেলে সে আরেকটি যুদ্ধ বাজিয়ে দেওয়ার হুমকি দেয়। ভালোবাসার জন্য ট্রয় নগরী ধ্বংস হয়ে গিয়েছিল। ভালোবাসার জন্য সম্রাট শাহজাহান তাজমহল নির্মাণ করেছেন। অনেক সাহিত্য গল্প কবিতা উপন্যাস সৃজিত হয়েছে ভালোবাসার মানুষকে ঘিরে। ভালোবাসার না পেলে মানুষ উন্মাদ হয়ে যায়। পৃথিবীতে বাঁচার আশা টুকু শেষ হয়ে যায়। এ ধরনের কিছু বিষয়বস্তু নিয়ে আমার আজকের কবিতা।


Untitled.png



কবিতাঃ আত্মসমর্পণ

রচয়িতা- সাইদুর রহমান


আমি এক অপরাজেয় বীর
নেপোলিয়নের বিরাট সেনা বহর
হিটলারের অক্ষশক্তি
সালাউদ্দিন আইয়ুবীর গোয়েন্দা শক্তি
রোমান সাম্রাজ্য
সকল রাজ্য জয় করে আসা আমি এক মহাসম্রাট।

আমি কারো কাছে ভুল করিনি
এ জীবনে কাউকে সরি বলিনি
আমার কোন ভুল নেই
যেমন লেখা আছে ব্রিটিশ সংবিধানে।

আমি কভু কখনো কোন পরীক্ষায় করিনি ফেল
ব্যর্থতার ছোঁয়া আমাকে কখনো পায়নি
হতাশার করাল গ্রাস আমাকে নিমজ্জিত করতে পারেনি
শত্রুর রক্ত চক্ষু আমাকে ভীত সন্ত্রস্ত করেনি।

আমি সেই বীর মহানায়ক সেনাপতি নরপতি
আপাদমস্তকে তোমার সব শর্ত মেনে নিলাম
তোমারই কাছে করিলাম আত্মসমর্পণ
তোমারি কাছে সপে দিলাম নিজেকে
আমার সকল রাজ্যের অধিপতি হবে তুমি
বিনিময়ে তুমি শুধু আমার হবে।

তোমার হরিণীর চোখ আমাকে করেছে ঘায়েল
তোমার ভালোবাসার তীর আমাকে চরমভাবে করিল বিধ্বস্ত
তোমার মায়াবী হাসি আমার হৃদয়কে করেদিল ক্ষতবিক্ষত
তোমার নুপুরের ধ্বনি আমার পাষাণ হৃদয় তুলে ঢেউয়ের ঝংকার
তোমার উত্তপ্ত নিঃশ্বাস আমাকে করে উন্মত্ত
তোমার মেঘবরণ কালো চুলের ঘ্রাণ আমাকে করে আসক্ত
তোমার লাল ঠোঁট ভালোবাসায় রাঙাতে আমি নেশাগ্রস্ত।

তোমাকে নিয়ে পাড়ি দেবো নীলসাগর
তোমার জন্য পৃথিবীর সব রাজ্য জয় করতে পারি
হেলেনের ট্রয় নগরীর নেয় তোমার নগরী ধ্বংস হয়ে যাবে
তুমি যদি আমার না হও তবে আরেকটা রক্ত গঙ্গা বয়ে যাবে
তোমাকে না পেলে বেধে যেতে পারে তৃতীয় আরেক মহাযুদ্ধ।

তুমি শুধু আমার হও
তোমার জন্য শাহজাহানের মত গড়তে পারি তাজমহল
তোমার জন্য ছাড়তে রাজ সিংহাসন
তুমি সিম্পসন হলে আমি হব অষ্টম এডওয়ার্ড
তুমি শিরি হলে আমি হবো ফরহাদ
সুনীলের মতো করে তোমার জন্য
বিশ্ব সংসার তন্ন তন্ন করে খুঁজে এনে দেব ১০৮টি নীলপদ্ম।



ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।



কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১-৩০২১. অন্তর্ধান=> ২২. প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা=> ২৩. কালো মেয়ের শুভ্র ভালোবাসা=> ২৪. অদ্ভুত আলো এক=> ২৫. তোমার প্রতীক্ষায়=> ২৬. প্রিয়ার প্রত্যাবর্তন => ২৭. ব্যর্থ ভালবাসার শোকগাথা => ২৮. দুর্বিষহ জীবন => ২৯. "প্রথম প্রেম =>৩০ . স্বপ্ন ও লড়াই
৩১-৪০৩১ . কবিতার জন্য বেঁচে আছি=>৩২. বিদ্রোহী কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে"=>৩৩. আমার বিচার চাই=> ৩৪. নির্জন দুপুর=>৩৫. চলে গেছো দুরে বহু দুর=>৩৬. মধ্যবিত্তের লজ্জা=>৩৭. অশ্রুভেজা চুম্বন=> ৩৮.বৃষ্টি এলে=> ৩৯. অভিমানের সমাধি=>৪০. আমার একজন দাদা আছে
৪১-৫০৪১ . ভালোবাসি তোমায় কথাটি হয়নি বলা=>৪২ . নষ্ট ভালোবাসা=>৪৩ . এলোমেলো মনের কথা=>৪৪ . তোমার ভাবনায়=>৪৫ . সুখ কোথায়=>৪৬ . জীবনে ভুল মানুষ=>৪৭ . হৃদয়ে বইছে বিক্ষুব্ধ ঝড়=>৪৮ . ভুল বোঝাবুঝি=>৪৯ . পথে হলো দেখা =>৫০. ক্ষুধার জ্বালা
৫১ .ক্ষুধার জ্বালা


ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

আপনার কবিতা এর আগেও অনেকবার পড়েছি। আপনি একদম প্রফেশনাল দের মত কবিতা লিখেন। আজকের কবিতাটিও বেশ ভালো লেগেছে। প্রত্যেকটা লাইন খুব সুন্দর ভাবে লিখেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

আত্মসমর্পণ কবিতাটির মধ্যে ফুটে উঠেছে ভালোবাসা মানুষের জন্য ত্যাগ শুধু তার একটি কারণ সে যেন পাশে থাকে। সত্যি কথা বলতে এই পৃথিবীটা ভালোবাসার জন্যই টিকে আছে আজ ভালোবাসা যদি না থাকতো তাহলে কেউ বেঁচে থাকতে পারতো না আর একমাত্র ভালবাসার জন্যই মানুষ ত্যাগ দিতে শেখে

 2 years ago 

হা ভাই পৃথিবীটা ভালোবাসার জন্য টিকে আছে।

 2 years ago 

বাহ অসাধারণ ভাই। সত্যি বলেছেন ভালোবাসা এমন একটি জিনিস যা প্রতিনিয়ত নতুন নতুন ইতিহাসের জন্ম দিয়েছে এবং ভবিষ্যতেও দেবে। ভালোবাসার ঐ মানুষটার জন্য
আমরা সবকিছু করতে পারি সব ত‍্যাগ স্বীকার করতে পারি।‍ যাইহোক দারুণ ছিল ভাই কবিতা টা। এককথায় অসাধারণ।।।

 2 years ago 

ভালোবাসার জন্য যে কোন ত্যাগ স্বীকার করা যায়।

 2 years ago 

দেখতে দেখতে ৫১ নাম্বার কবিতা লিখে ফেললেন ভাই। আপনার কবিতাগুলো আমার কাছে খুবই অসাধারণ লাগে। আজকের কবিতাও তার ব্যতিক্রম না। আপনি চাইলে তো আপনার কবিতা দিয়ে একটা বই প্রকাশ করতে পারেন।

 2 years ago 

হ্যাঁ ভাই পরিকল্পনা আছে একটি বই প্রকাশ করার।

 2 years ago 

ভাইয়া আজকেও আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। আমি আপনার অনেকগুলো কবিতা পড়েছি আমার কাছে অনেক ভালো লেগেছে। আজকেও আপনার কবিতাটি আমার কাছে পড়ে অনেক ভালো লাগলো। আপনার কাছ থেকে আরো কবিতা আশা করব ভাইয়া। আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

ধন্যবাদ আপু এত চমৎকার ভাবে মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাহ অনেক সুন্দর কবিতা লিখেছেন তো,আপনার কবিতা পড়ে মোটামোটি পৃথিবীর ইতিহাস পড়ে ফেললাম। যত বড় বীর হোক না কেন ভালবাসার কাছে অত্নসর্মপন করতেই হয়। ধন্যবাদ ভাইয়া অনেক ভাল লাগলো কবিতাটা পড়ে।

 2 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর ভাবে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

চেষ্টা করেছে ইতিহাস ঐতিহ্য দিয়ে ভালোবাসার কবিতা লেখার জন্য।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66216.02
ETH 3547.44
USDT 1.00
SBD 3.01