স্বরচিত কবিতা " জীবনে ভুল মানুষ "

in আমার বাংলা ব্লগ2 years ago

২৫ জুলাই ২০২২,সোম বার
আসসালামু অলাইকুম/নমস্কার

আমার বাংলা ব্লগের প্রিয় বন্ধুদের প্রতি রইল অবিরাম শুভেচ্ছা । আসলে সবার জীবনটা পুষ্পশয্যা নয় । অনেকেই অল্প পরিশ্রম করে অনেক সফলতা পায়। অনেকের সারা জীবন থাকে ব্যর্থতার অমানিশা। আসলে ব্যর্থতা ও সফলতা আপেক্ষিক। কোনটাই চিরস্থায়ী নয। জীবনে চলার পথে যাকে জীবন সাথী হিসেবে পেয়েছেন সে যদি আপনার মন মানসিকতার সাথে এক না হয় তবে কি তাকে ফেলে দিবেন মত করে থাক ? কখনো না । বরং আপনার আচারণ ব্যক্তিত্ব সহনশীলতা এ বিষয়গুলোর মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা অবহ্যাত রাখেন। তাকে তার মত করে থাকতে দিন। তাই আর বেশি কথা না বাড়িয়ে আমার মূল আলোচ্য বিষয় আমার কবিতা লেখার দিকে মনযোগ দিলাম। আজ আমার কবিতার শিরোনাম দিয়েছি ”জীবনে ভুল মানুষ” .

2.jpg

তোমার জীবনে হয়তো এসেছে ভূল মানুষ
তুমি যেমনটি চেয়েছ সে তেমনটি নয়
তুমি ভালোবাসো সবুজ প্রকৃতি, সে ভালবাসে রঙ্গিন জাকানাকা
তুমি চাও সুনীল আকাশ, সে চায় রৌদ্রের তাপদাহ
তুমি চাও নীল সমুদ্র, সে চায় ফ্যাশন ডিজাইন
তুমি কবিতা পড়তে ভালোবাসো, হয়তোবা সে জীবনে কবিতা পড়িনি।

তুমি ভালোবাসো আলো, সে অন্ধকার
তুমি চাও পূর্ণিমার রাত দুজনে জেগে থাকবে সারারাত
তার ভালো লাগে আমাবস্যা চার দেয়ালের গুহা
তুমি চাও সে আসবে নীল শাড়ি পড়ে, কিন্তু সে জীবনেও শাড়ী পরেনি।

তুমি চাও ভালোবেসে সে কাছে টানোক
কিন্তু ভালবাসাটা কি সে বোঝেনা
তার কাছে ভালোবাসা মানে দামি গহনা আর অলংকার
যে কখনো সাহিত্য পড়িনি, সে কি করে রবীন্দ্রনাথের ’স্ত্রীর পত্র’
যে কখনো উপন্যাস পড়িনি,সে কি করে বুঝবে শেষের কবিতা।

তাই বলে কি তুমি তাকে ছুঁড়ে ফেলে দিবে
না কখনো না।
এতে যদি তুমি কষ্ট পাও
তবে সারা জীবন দুঃখের বোঝা বয়ে বেড়াবে।
যদি তুমি তাকে গড়ার চেষ্টা করো
সে ভেঙ্গে যাবে।
যদি তুমি তাকে শাসনের চেষ্টা করো
সে প্রতিবাদ করবে।
যদি সালিশ বসাও
তুমি হেয় প্রতিপন্ন হবে ।
যদি তাকে তার বিবেকের উপর ছেড়ে দাও
তাকে তার মতো করে স্বাধীন থাকতে দাও
সে তোমার কাছে প্রত্যাবর্তন করবে
পরিণামে জীবনে তুমি সফল হবে।

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১-৩০২১. অন্তর্ধান=> ২২. প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা=> ২৩. কালো মেয়ের শুভ্র ভালোবাসা=> ২৪. অদ্ভুত আলো এক=> ২৫. তোমার প্রতীক্ষায়=> ২৬. প্রিয়ার প্রত্যাবর্তন => ২৭. ব্যর্থ ভালবাসার শোকগাথা => ২৮. দুর্বিষহ জীবন => ২৯. "প্রথম প্রেম =>৩০ . স্বপ্ন ও লড়াই
৩১-৪০৩১ . কবিতার জন্য বেঁচে আছি=>৩২. বিদ্রোহী কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে"=>৩৩. আমার বিচার চাই=> ৩৪. নির্জন দুপুর=>৩৫. চলে গেছো দুরে বহু দুর=>৩৬. মধ্যবিত্তের লজ্জা=>৩৭. অশ্রুভেজা চুম্বন=> ৩৮.বৃষ্টি এলে=> ৩৯. অভিমানের সমাধি=>৪০. আমার একজন দাদা আছে
৪১ .ভালোবাসি তোমায় কথাটি হয়নি বলা
৪২ .নষ্ট ভালোবাসা
৪৩ .এলোমেলো মনের কথা
৪৪ .তোমার ভাবনায়
৪৫ .সুখ কোথায়

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

ঠিক বলেছেন কেউ অল্প পরিশ্রম করে সহজেই সফলতা অর্জন করে,কেউ অনেক পরিশ্রম করে ও পারে না।কোনটাই চিরস্থায়ী নয়।যাই হোক খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু আমার কবিতাটি পড়েছেন জেনে খুব ভালো লাগলো।

 2 years ago 

বাস্তবিক একটা কবিতা লিখেছেন ভাই। আপনার কবিতাগুলো আমার অনেক ভালো লাগে। হ্যাংআউটে আপনার কবিতা আবৃত্তি শুনার অপেক্ষায় রইলাম ভাই। ভালোবাসা রইলো আপনার জন্য। 💕

 2 years ago 

চেষ্টা করব একদিন হ্যাংআউটে কবিতাটি আবৃত্তি করার।

 2 years ago 

যদি তাকে তার বিবেকের উপর ছেড়ে দাও
তাকে তার মতো করে স্বাধীন থাকতে দাও
সে তোমার কাছে প্রত্যাবর্তন করবে
পরিণামে জীবনে তুমি সফল হবে।

প্রিয় ভাই এভাবে যদি সফলতা ফিরে আসতো তাহলে সবাই সেটাই করত। হয়তো সবার জন্য সমান না এবং কেউ কেউ ঠিক হয়েও যেতে পারে। যাই হোক অনেক ভালো একটি বাস্তবমুখী কবিতা লিখেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সবই ভাগ্য ভাই সবই ভাগ্য।

 2 years ago 

কি যে বলেন ভাই যাই হোক ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66426.55
ETH 3459.91
USDT 1.00
SBD 2.62