স্বরচিত কবিতা " পথে হলো দেখা "

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

০১ আগস্ট ২০২২, সোমবার

আসসালামু অলাইকু/নমস্কার

লেখার শুরুতে আমার বাংলা ব্লগের সকলের প্রতি রইল আমার লাল গোলাপ শুভেচ্ছা। জীবনে প্রেমে পড়েনি এমন লোকজন খুব কমই আছে। সবার জীবনে প্রেম আসে। কিন্তু খুব কম সংখ্যক সম্পর্কের অন্ত মিল হয়। সব ভালবাসার বিচ্ছেদ অনেক মর্মান্তিক হয়। অনেকে আবার স্বার্থের লোভে ভালোবাসাকে ত্যাগ করে পর পুরুষকে বিয়ে করে ‌। কিন্তু সেখানে টাকা পয়সা মিললেও সুখ আর পাওয়া যায় না। পক্ষান্তরে যে ছেলেটি ভালোবেসে ঘর বাধার স্বপ্ন দেখেছিল ভালবাসা ভেঙ্গে যাওয়ায় তার জীবনে আসে দুঃখের অমানিশা। আজ আপনাদের নিকট এ বিষয়গুলো নিয়ে আমার লেখা একটি কবিতা শেয়ার করছি। আমার আজকের কবিতার শিরোনাম পথে হলো দেখা ।


1.png



তোমার সাথে হঠাৎ একদিন দেখা হয়ে গেল
এর মধ্যে জীবন থেকে পনেরটি বছর হারিয়ে গেল
তোমাকে এ অবস্থায় দেখব ভাবিনি কোনদিন
তোমার সেই হাজার যুবকের হৃদয় কাঁপানো
রুপ যৌবন সৌন্দর্য এখন শুধুই মরীচিকা
তুমি যেন ছুঁয়ে দেয়া একটা লজ্জাবতী গাছ
যেন একেবারে ঝিমিয়ে পড়েছ অন্য পুরুষের ছোঁয়ায়।

তোমাকে এভাবে দেখব ভাবিনি কোনদিন
অথচ কত রঙ্গিন স্বপ্ন নিয়ে বিদায় নিয়েছিলে সেদিন
আমার নিকট হতে এক রকম জোর করেই সম্পর্কের টেনেছ ইতি।
আমিও তোমাকে ফেরাতে চাইনি
ছুড়ে যাওয়া তীর যেমন ফেরানো যায় না
তেমনি সম্পর্ক ভেঙ্গে গেলে সে হৃদয় ফিরে আসে না
যেমন ভেঙে যাওয়া কাঁচের জোড়া লাগেনা।

বাবা মায়ের মনে দুঃখ দিবে না
তাদের পছন্দের ছেলে বিয়ে করবে
এ কথা বলে আমাকে দুর্বল করে দিলে সেদিন
তাই তোমাকে আটকাতে চায়নি অবুঝ মন
অথচ সেটা ছিল তোমার মিছে আত্মপক্ষ সমর্থন।জোর করে চাইলেও পাওয়া যায় না কারো অন্তঃকরণ
সেদিন ভালবাসাকে ভুলে অর্থবিত্তের মোহে ছিলে মত্ত
বিলাসী জীবনের আশায় সম্পর্কে এনেছিলে ভাঙ্গন।

অথচ কত ভালোবাসা ছিল দুজনের মাঝে
একসাথে ঘুরে বেড়ানো
বিকেলে চা খাওয়া
শ্রাবণের বৃষ্টিতে দুজনের রিকশায় চড়ে ভেজা
দুপুরে লাইব্রেরীতে পড়তে বসা
সন্ধ্যায় একই ট্রেনে বাসায় ফিরা
মুখোমুখি দুজনের নিরব বসে থাকা
কত স্বপ্ন ছিল দুজনের মাঝে
ভালোবেসে বাধবে সুখের ঘর
আজ সবই ব্যর্থ হয়েগেল ঊর্নজাল ।।

তুমি কথা দিয়ে কথা রাখোনি
মেয়েরা বুঝি এমনই হয়
সামান্য লোভে পড়ে সোনাকে ফেলে কয়লার পেছনে ছুটে
আজ তোমাকে দেখে মনে হল কয়লার চেয়ে অধম
লজ্জায় তুমি আমার সাথে কথা বলতে চাও না
তাই ঈষৎ ভেবে নিজেই জিজ্ঞেস করলাম
আমাকে ছেড়ে কতটা সুখে আছো?

আমি জানি তুমি কখনো সুখী হবে না
তুমি ভালোবাসাকে করেছো অপমান
যারা সত্যিকারের ভালোবাসাল করে নাফরমান
তাদের জীবনে ভালোবাসা কভু জোটে না
যারা নিষ্পাপ মানুষের সাথে প্রতারণা করে
তাদের জীবনে প্রবঞ্চিত হওয়া অবাঞ্চিত হয়ে পড়ে।

আজ তোমার চোখে জল
আমিও যে সুখে আছি এমনটি নয়
তুমি প্রতারণার দায়ে করছো সাজা ভোগ
আমি কিন্তু দেইনি তোমায় কোন অভিশাপ
হয়তো বিধাতা প্রতিশোধের হাতটা নিজেই নিয়েছে।
তোমাকে হারিয়ে আমি
শরণার্থী হয়ে মানুষের মাঝে তোমাকে খুঁজে বেড়াই
তোমার এরূপ দৈন্যদশা দেখব তাও ভাবিনি কোনদিন
সময় বয়ে যাচ্ছে
এখন সময় আমার বড় অসময়
তোমাকে দেয়ার নেই যে সময়
তবু দোয়া করি ক্ষমা করে দিলাম
সুখে থেকো মন থেকে করিলাম প্রণাম।



ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।



কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১-৩০২১. অন্তর্ধান=> ২২. প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা=> ২৩. কালো মেয়ের শুভ্র ভালোবাসা=> ২৪. অদ্ভুত আলো এক=> ২৫. তোমার প্রতীক্ষায়=> ২৬. প্রিয়ার প্রত্যাবর্তন => ২৭. ব্যর্থ ভালবাসার শোকগাথা => ২৮. দুর্বিষহ জীবন => ২৯. "প্রথম প্রেম =>৩০ . স্বপ্ন ও লড়াই
৩১-৪০৩১ . কবিতার জন্য বেঁচে আছি=>৩২. বিদ্রোহী কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে"=>৩৩. আমার বিচার চাই=> ৩৪. নির্জন দুপুর=>৩৫. চলে গেছো দুরে বহু দুর=>৩৬. মধ্যবিত্তের লজ্জা=>৩৭. অশ্রুভেজা চুম্বন=> ৩৮.বৃষ্টি এলে=> ৩৯. অভিমানের সমাধি=>৪০. আমার একজন দাদা আছে
৪১ .ভালোবাসি তোমায় কথাটি হয়নি বলা
৪২ .নষ্ট ভালোবাসা
৪৩ .এলোমেলো মনের কথা
৪৪ .তোমার ভাবনায়
৪৫ .সুখ কোথায়
৪৬ .জীবনে ভুল মানুষ
৪৭ .হৃদয়ে বইছে বিক্ষুব্ধ ঝড়
৪৮ .ভুল বোঝাবুঝি


ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

ভাই আপনার কবিতা গুলও বিশেষ করে আমার কাছে দারুন লাগে।আপনার কবিতা গুলার একটা মিনিং থাকে কিছু একটার ইঙ্গিত দেয় আর এই ব্যাপারটাই আমার ভালো লাগে।অসাধারণ ছিল ভাই কবিতা টি।

 2 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর করে প্রশংসা করার জন্য। ইদানিং মনে হয় অনেক ব্যস্ত সময় কাটছে আপনার।

 2 years ago 

তোমাকে এভাবে দেখব ভাবিনি কোনদিন
অথচ কত রঙ্গিন স্বপ্ন নিয়ে বিদায় নিয়েছিলে সেদিন
আমার নিকট হতে এক রকম জোর করেই সম্পর্কের টেনেছ ইতি।

দারুন কবিতা লিখেছেন ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আলহামদুলিল্লাহ আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago (edited)

পথে হলো দেখা - খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আসলেই এভাবে অনেক মানুষের সাথে হঠাৎ দেখা হয়ে যায়। আপনার কবিতাটি খুব ভালো লেগেছে এছাড়া আপনার সব কবিতাগুলো আমার কাছে ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর কবিতাটি আমাদেরকে উপহার দেওয়ার জন্য ।

 2 years ago 

ভাই আপনি অনেক বেশি প্রশংসা করে ফেলেছেন ধন্যবাদ ভাই দোয়া করবেন ইনশাআল্লাহ যেন ভালো কবিতা লিখতে পারি লেখালেখির একটা স্বপ্ন রয়েছে।

 2 years ago 

সত্যি কি তাই, ভালোবাসাকে অপমান করলে ভালোবাসা জোটে না।যাই হোক কবিতাটা আমার খুব ভালো লেগেছে। ধন্যবাদ

 2 years ago 

আলহামদুলিল্লাহ ধন্যবাদ আপু দোয়া করবেন আসলে যারা ভালোবাসাকে অপমান করে তাদেরকেও এমন একটি দিন তাদের জীবনে আসে।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66216.02
ETH 3547.44
USDT 1.00
SBD 3.01