স্বরচিত বিরহের কবিতা "ব্যর্থ ভালবাসার শোকগাথা "

in আমার বাংলা ব্লগ2 years ago

০৮জুন,২০২২, বুধবার ।

আসসালামু আলাইকুম/ নমস্কার

লেখার শুরুতে আমার বাংলা ব্লগের বর্ষপূর্তি উদযাপনের আগাম শুভেচ্ছা। বর্ষপূর্তি উপলক্ষে অনুষ্ঠিতব্য প্রোগ্রাম উপলক্ষ্যে সবাই অনেক ব্যস্ত সময় অতিক্রম করছেন নিশ্চয়ই। আমাদের ব্যাংকারদের জুন মাসে অনেক ব্যস্ত সময় কাটে। কারণ সারা বছরের হিসাব নিকাশ পাশা্পাশি বিভিন্ন পিছিয়ে পরা টার্গেটের মানসম্মত পারফরমেন্সের আপ্রাণ প্রয়াস তাই সময় খুব দ্রুত কেটে যাচ্ছে। তাই কবিতা লেখার ভালো একটা অবকাশ পাচ্ছিনা তার উপর নেটের সমস্যা। যাই হোক এত ব্যস্ততার মাঝেও আপনাদের মাঝে একটি কবিতা নিয়ে হাজির হতে পেরেছি, শুকরিয়া আদায় করছি।আজকে যে কবিতাটা লিখতে বসেছি তার শিরোনাম হলো "ব্যর্থ ভালবাসার শোকগাথা "। আশাকরি কবিতাটি আপনাদের হৃদয়ে দোলা দিবে।

pexels-photo-2917382.jpeg

সোর্স

তুমি চলে যাওয়ার পর কি যেন আমার হয়ে গেলো
এলোমেলো আমার জীবন, উদ্ভট পথচলা দিক-বেদিক
ছন্নছাড়া লাগামহীন ভবগুরে
আমি একেবারে নিরব হয়ে গেছি
নির্জন পথ ধরে একা হেঁটে চলি।
দুপাশের গাছগুলো আমার পানে অবাক তাকিয়ে রয়
আমার দুঃখে কাতর গাছের পাতাগুলো হু হু করে কাঁদে
আমার কষ্টগুলো শীতের সকালের শিশির হয়ে ঝরে।
আমার হৃদয়ের কান্না পাহাড়ের ঝর্ণা হয়ে সাগরের বুকে মিশে
আমার জমানো ব্যথা যেন মেঘে ডাকা শ্রাবণের আকাশ।

লোকে বলে হাসিখুশি মানুষটার কি হয়েছে
ভালাবাসা হারিয়ে শূন্য রিক্ত নিঃস্ব নিশ্চল।
মানুষ এমন হতে পারে
এভাবে কাউকে ভালবাসতে পারে
সারাটা বেলা তার কথা ভেবে ভেবে সময় চলে যায়।
ঘুম আসে না দুচোখে আমার ঘুম আসেনা
তন্দ্রার মাঝে তাকে দেখে নিশীথ রাতে জেগে উঠি।

তোমাকে হারিয়ে জীবন আজ আমার ছন্নছাড়া বাউন্ডেলে
শুধু একটাই প্রশ্ন জাগে মনে
চলেই যদি যাবে তবে কেন এসেছিলে আমার জীবনে
কেন স্বর্গের সুখ নিয়ে এসে
দুঃখের সাগরে ভাসিয়ে চলে গেলে।
কেন মিথ্যে ভালবাসায় আমায় জরালে?
কষ্টগুলো ঝরে আমার রাতের ধুমকেতু হয়ে।

তুমি বিনে থেমে গেছে জীবনের পথ চলা
হতাশার কাফনে জড়ানো জীবন মৃত্যু দেয় হাতছানি
প্রতিনিয়ত বুকে কম্পন কি যেন ধরপরানি।
তোমার কথা ভেবে ভেবে
এভাবে আমার সময় বহে যায় প্রতিক্ষণ
তুমি ছিলে আমার সব কিছু হারিয়ে
পাওয়া অনন্ত ভালবাসার প্রিয়জন।
ব্যর্থ এ জীবন ব্যর্থ এ ভালবাসা
অবশেষে হারমানে জীবন ভালোবাসার কাছে।।

pexels-photo-888899.jpeg

সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১-১০০১. কবিতা হলো এলোমেলো ভাবনা => ০২. মায়ের মত আপন কেউ হয় না => ০৩. নীরবতা => ০৪. না বলা কথা => ০৫. আমার ফাঁসি চাই => ০৬.ক্ষুধা => ০৭. মানুষ => ০৮. বড় অভিমানী তুমি => ০৯. মানুষ তুমি ঝিনুক হতে পারনা => ১০.প্রিয়জন হারানোর ব্যথা
১১-২০১১. বাবা নেই => ১২. নিজের মাঝে অচেনা এক আমি => ১৩. পড়ন্ত বিকেল => ১৪. ভালোবাসি তোমায় আজো => ১৫. শব্দহীন প্রতিবাদ => ১৬. নষ্ট সামাজিকতার নিপীড়ন => ১৭. বিধবা মায়ের আত্মকথন => ১৮. প্রিয়া মোর এসেছে ফিরে => ১৯. ভালবাসার স্তব => ২০. দ্বিতীয় জন
২১.অন্তর্ধান
২২.প্রত্যাবর্তনের বিড়ম্বনা ও ভাবনা
২৩.কালো মেয়ের শুভ্র ভালোবাসা
২৪.অদ্ভুত আলো এক
২৫.তোমার প্রতীক্ষায়
২৬. প্রেমের কবিতা " প্রিয়ার প্রত্যাবর্তন "

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

অনেক সুন্দর একটি বিরহের কবিতা আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। সেখানে অফুরন্ত ভালোবাসার চাওয়া-পাওয়া বিদ্যমান ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

আসসালামু অলাইকুম,
ধন্যবাদ আপনাকে আমার জন্য দোয়া করবেন।

 2 years ago 

আপনার কবিতা আমার খুবই ভালো লাগে। এর আগেও আমি আপনার অনেক কবিতা পড়েছি। আজকের কবিতাটা সুন্দর হয়েছে।

লোকে বলে হাসিখুশি মানুষটার কি হয়েছে
ভালাবাসা হারিয়ে শূন্য রিক্ত নিঃস্ব নিশ্চল।

প্রেম হারা প্রেমিকের এক সুন্দর প্রমাণ আপনার এই লাইনগুলোর মধ্যে নিহিত।

 2 years ago 

আসসালামু অলাইকুম, আপনার জন্যও অনেক শুভ কামনা রইল।
আপনি এতদিন কোথায় ছিলেন? ভালো আছেন তো সবকিছু ঠিক আছেতো।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66216.02
ETH 3547.44
USDT 1.00
SBD 3.01