বড় অভিমানী তুমিঃ দাদার "ব্যাথাতুর মন, অভিমানী সত্ত্বা" এর অনুপ্রেরণায়

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু অলাইকুম,

কেমন আছেন আমার বাংলা ব্লগের প্রিয় বন্ধুরা, আশা করি সবা্ই ভাল আছেন। আপনাদের দোয়া আশীর্বাদে আমিও ভালো আছি।@RME দাদার একগুচ্ছ অণুকবিতা "ব্যাথাতুর মন, অভিমানী সত্ত্বা" কবিতা থেকে অনুপ্রাণিত হয়ে এই কবিতা লিখতে বসা।দাদার কবিতাটি পড়ে আমি একেবারে তাজ্জব হয়ে যায়। ফিরিয়ে নিয়ে যায় সুদূর অতীতে। স্মৃতি বড় বেদনার।ধিকধিক করে জ্বলে হৃদয় আকাশে। ভুলে যেতে চাইলেও যায়না তারে ভুলা।যাক শুরু করা গেল আমার ঝরা কবিতার খাতা-

IMG_20210115_194924 (1).jpg

সোর্স

অভিমানী তুমি বড় অভিমানী
ভুল ভেবে চলে গেছো দূর থেকে বহুদূরে
কখনো চাহনি ফিরে, কখনো ডাকোনি
যদি ফিরে তাকাতে একবার
দেখতে তুমি কিভাবে বেঁচে আছি এই আমি
শুধুই তোমার তরে।

মনে পড়ে কি তোমার সেই গোধূলি বেলা,
সেই ভি্ক্টোরিয়া, সেই হিজলতলা ,
সন্ধ্যা বেলা দুজনার একসাথে হেঁটে চলা।
দুজনায় হাতে রেখে হাত
করেছিলাম শপথ
চিরদিন রবে একসাথে।
তুমি ভুলে গেছো আজ সেই শপথের বাণী,
ভুল বুঝে চলে গেছো তুমি বড় অভিমানী।

তোমাকে হারানোর ব্যথা
কি যে যন্ত্রনা, শুধুই যন্ত্রনা
সাপের বিষে কি যন্ত্রনা আর কি ব্যথা?
তোমাকে হারানোর ব্যথা, হার মানে সকল ব্যথা।
কাঁচের গেলাশে উপচানো মদে, তোমার প্রেম
ধুয়ে দিতে পারেনা লালিত কষ্ট আমার।

স্বয়নে তুমি, স্মরণে তুমি, স্মৃতিতে তুমি,
ভুলতে পারিনা কিছুতেই ছন্নছড়া এই আমি।
তোমাকে পাবনা জানি আর কোনদিন,
তবু ভুলতে পারেনা তোমায় অবুঝ এই মন।
সুদূর আকাশে আছো তুমি আছ নক্ষত্র হয়ে,
তোমাকে ছাড়া বেঁচে আছি আমি গল্প কবিতার মাঝে।

ত্রিশ টি বছর তোমার প্রতীক্ষায় আছি
তুমি আসবে বলে
আমায় ভালবাসবে বলে
সময় যে আমার ফুরিয়ে এল
আর কতকাল অপেক্ষার প্রহর গুনবো ?
ভুল বুঝে থেকোনা আর দূরে
ফিরে এসো হৃদয়ে আমার।

লিখতে পারিনা কোন কিছুই, কত কিছু আসে ভাবনায় ,
হৃদয়ের আকুলতা, অব্যক্ত যন্ত্রনা চিতার আগুনে জ্বালছে আমায়।
শত চেষ্টায় ‍ভুলতে পারিনা তোমায়,
ভিতরে জ্বলছে সে কি জ্বলছে চন্দন
জ্বলছি তুষের আগুনের ন্যয়।
ক্ষমা করো তুমি প্রিয়তমা এই আমায়
ক্ষমা করো আমায়
ক্ষমা করো।।

pexels-photo-6841355.jpeg
সোর্স

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.13
JST 0.033
BTC 62916.93
ETH 3028.97
USDT 1.00
SBD 3.67