প্রাসঙ্গিক প্রসঙ্গঃ পর্ব ৫০ || স্টিমিটে আমার ৩ বছর || Three Years in Steemit [10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ2 years ago

ভূমিকাঃ

মাঝে মাঝে আমাদের চারপাশের জীবন, প্রকৃতি, পরিবেশ, সৌন্দর্য্য ও নানাবিধ বিষয় নিয়ে লিখতে ইচ্ছে হয় যেসব লিখার বিষয়বস্তুকে কোন নির্দিষ্ট গন্ডীর মধ্যে ফেলা যায় না। এরকম বিষয়বস্তুগুলোকে নিয়ে আমার বাংলা ব্লগ কমিউনিটি-তে আমি একটি সিরিজ লিখছি যার নাম দিয়েছি প্রাসঙ্গিক প্রসঙ্গ যেখানে কোন বিষয় বা প্রসঙ্গ নিয়ে ব্যাক্তিগত মতামত ও পর্যালোচনা করে থাকি। এই লিখার বিষয়গুলো হচ্ছে ব্যাক্তিগত শিক্ষা, অভিজ্ঞতা ও উপলব্ধির সমন্বয়। পড়ে দেখুন, আশা করি ভাল লাগবে।

Thumbnails.jpg

Line Break Steem.png

সময় খুব দ্রুত চলে যায় এবং আমরা যখন কাজের ব্যস্ততার মধ্যে থাকি তখন সময়গুলো মনে হয় আরো দ্রুত চলে যায়। আমার কাছে মনে হচ্ছে, এই তো সেদিন স্টিমিটে যাত্রা শুরু করলাম কিন্তু দেখতে দেখতে তিনটি বছর পেরিয়ে গেল। কিছুদিন আগে ৬ তারিখ আমার এই জার্নির তিন বছর পূর্ণ হল। তিন বছরে ধারাবাহিক ভাবে কাজ করে গিয়েছি এবং অনেক চড়াই-উতরাই ও অভিজ্ঞতার সম্মুখীন হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে আমার ৩ বছরের জার্নির কিছু কথা এবং দিকনির্দেশনা শেয়ার করব।

২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে আমার স্টিম ব্লকচেইনে যাত্রা শুরু এবং তারিখটি হচ্ছে ৭ ফেব্রুয়ারি। ইউটিউব ঘাটাঘাটি করতে করতে হঠাৎ করেই একসময় এই প্ল্যাটফর্মের নাম পেয়ে গিয়েছিলাম এবং কিছু টিউটোরিয়াল দেখে কাজ শুরু করে দিলাম। প্রথম দিকে আসলে তেমন কিছুই জানতাম না এবং সবকিছুই নিজে থেকে দেখে দেখে, বুঝে বুঝে শিখতে হয়েছিল। উইথড্রো করার বিষয়ে কোনো ধারনাই ছিল না বরং খুটি নাটি ডিস্কর্ড এর বিষয়েই তেমন কোন ধারণা ছিল না।

আস্তে আস্তে বিভিন্ন মানুষের সাথে পরিচিত হতে শুরু করলাম এবং কনটেন্ট শেয়ার এর মাধ্যমে এঙ্গেজমেন্ট বৃদ্ধি করতে থাকলাম। একটা সময়ে গিয়ে বাংলাদেশি অনেককে দেখতে পেলাম এবং তাদের সাথে সখ্যতা তৈরি হলো। বাঙালিদেরকে দেখার কারণে আরো বেশি পরিমাণে আগ্রহ পেয়েছি এবং উইথড্র ছাড়াই নিয়মিত কাজ করে গিয়েছি। প্রায় দেড় বছর পপ্র মূলত প্রথম টাকা হাতে পাই। মূলত আমার এই তিন বছরের জার্নির মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে কনসিসটেন্সি বা ধারাবাহিকতা। আমি চেষ্টা করেছি অন্তত প্রতিদিন অথবা নিয়মিত পোস্ট করে যেতে এবং এংগেজ থাকতে। এই দীর্ঘ সময়ের জার্নিতে আমি আসলে কখনোই এই প্ল্যাটফর্মকে ছেড়ে যায়নি অথবা হাল ছেড়ে দেইনি।

আমি আমার পূর্ববর্তী একটি পোস্টে আপনাদের মাঝে নতুনদের জন্য আমার অভিজ্ঞতা হতে কিছু দিক নির্দেশনা শেয়ার করেছিলাম। অর্থাৎ আমি আমার অভিজ্ঞতা থেকে এখানে সফল হতে গেলে কি কি বিষয় খুব বেশি গুরুত্ব সহকারে মাথায় রাখতে হবে সেই বিষয়গুলো নিয়ে একটি গাইডলাইন পোস্ট করেছিলাম। নিচের পোস্টের লিঙ্ক হতে সেটা দেখে নিতে পারেন।
https://steemit.com/hive-129948/@engrsayful/or-or-or-or-1000-day-in-steemit-10-for-shy-fox

entrepreneur-3404056_1920.jpg
Source: Image by francousqui from Pixabay


এই দীর্ঘ তিন বছরের জার্নিতে অনেকের সাথে পরিচিত হয়েছি। অনেক ভালো ভালো মানুষের সাথে কথাবার্তা হয়েছে। যে কারণে সময় গুলো অনেক ভালো কেটেছে। শেষ ৮ মাসের এই সময়টা আরো বেশি চমৎকার কারণ আমার বাংলা ব্লগে নিয়মিত কাজ করে গিয়েছি এবং সবার সাথে খুব ভালোভাবে সময়টাকে উপভোগ করেছি। বাঙ্গালীদের ভালোবাসা এবং ভালোলাগা হচ্ছে মাতৃভাষা। বাংলা ভাষায় লেখালেখি করার সেই সুযোগটিই আমাদেরকে করে দিয়েছেন আমাদের কমিউনিটির ফাউন্ডার @rme দাদা।

এখন সময়গুলো কত দ্রুত চলে যাচ্ছে তা আসলে চিন্তাই করতে পারছিনা কারণ দেখতে দেখতেই সপ্তাহ চলে যায় এবং সপ্তাহ শেষ না হতেই মাস শেষ হয়ে যায়। মূলত ভালোলাগার এই জায়গায় কাজ করতে পেরে আমি খুবই আনন্দিত এবং এই তিন বছরের অভিজ্ঞতার মাধ্যমে আমি চাই এখানে দীর্ঘমেয়াদে কাজ করতে। এটি আমার জন্য অনেক আনন্দের ও ভালো লাগার একটি জায়গা কারণ আমি লেখালেখি করতে এবং এ ধরনের কাজ করতে অনেক বেশি পছন্দ করি যেমনটি আমাদের কমিউনিটির @rupok ভাই করে থাকেন। আসলে এই কাজটি আমার কাছে এক ধরনের প্যাশন ও ভালো লাগার জায়গা যেটি করতে আমার কাছে অনেক ভালো লাগে। তাই আমি ধারাবাহিকভাবে নিয়মিত এই কাজগুলো করে গিয়েছি।

তৃতীয় বছরের একেবারে শেষ দিকে এসে নতুন একটি কমিউনিটি (Tron Fan Club) -এ মডারেটরের দায়িত্ব পেয়েছি এবং আমার জায়গা থেকে চেষ্টা করে চলেছি সেই কার্যক্রমকে আরো বেগবান করতে। আজকে তৃতীয় বর্ষপূর্তিতে আপনাদের মাঝে কিছু কথা শেয়ার করতে পেরে এবং অনুভূতিগুলো প্রকাশ করতে পেরে অনেক ভালো লাগছে। সবার জন্য অনেক বেশি শুভকামনা রইল।

Line Break Steem.png

প্রাসঙ্গিক প্রসঙ্গ সিরিজে পূর্বের পোস্টগুলোর তালিকাঃ

পর্ব
আলোচিত প্রসঙ্গটি
০১সবার সম্মিলিত খুদ্র প্রয়াসে এগিয়ে যাক বাংলাদেশ
০২একজন ফুটবল কিংবদন্তী ও ইতিহাস
০৩পড়ন্ত বিকেলে ছুটি খা দিঘীর পাড়ে
০৪করোনার অসুবিধাকে সুবিধায় রুপান্তর
০৫গ্রামে গ্রামে মোবাইল আসক্তি
০৬মরে গিয়েও বেঁচে থাকা
০৭প্রতিযোগিতা নাকি প্রতিদ্বন্দ্বিতা
০৮প্রতিকার নাকি প্রতিরোধ
০৯অনলাইন পরীক্ষা রস
১০পরিবার নাকি গ্যাজেট
১১শান্ত সমুদ্রে দক্ষ নাবিক তৈরি হয় না
১২বরশি দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা
১৩আসল স্বাদ এর রসমলাই
১৪শিক্ষক দিবস ও শিক্ষা নিয়ে কিছু কথা
১৫ব্যাটসম্যান পরিবর্তন হয়ে এখন ব্যাটার
১৬ইন্টারনেট ছাড়া আমাদের জীবন (ইন্টারনেটের কুফল)
১৭শিশুদের নিয়ে কিছু কথা
১৮আসুন আমরা সবাই মিলে স্টিম-কে অনন্য উচ্চতায় নিয়ে যাই
১৯দেশপ্রেম মানেই হল সবাই সবার কাজ ঠিকঠাক করা
২০একটি নদীকে ঘিরে অনেকগুলো স্বপ্ন
২১নিজের অনন্য দক্ষতার জায়গায় ফোকাস করুন
২২পরিশ্রম কি বৃথা হয় এবং পন্ডশ্রম নিয়ে কিছু কথা
২৩আপনার কাজ-ই আপনাকে পরিচিত করবে
২৪একজন শিক্ষক কি বাস ড্রাইভারের মত নাকি ট্রেন ড্রাইভারের মত?
২৫চ্যারিটি শীতবস্ত্র (কম্বল) বিতরণের অভিজ্ঞতা
২৬এক বালকের সাথে আমার অভিজ্ঞতা ও ভবিষ্যৎ প্রজন্মের কিছু ভাবনা
২৭ব্যাক্তিত্বঃ পোষাক ও চলাফেরা সাধারণ কিন্তু কথা ও কাজ অসাধারন
২৮কতটুকু সম্পদ হলে যথেষ্ট
২৯অনিশ্চিত জীবনে সুস্থতার দোয়া চাই
৩০আমার ভালবাসার শহরে এক বিকেল
৩১নানা আয়োজনে ৫০তম বিজয় দিবস উদযাপন
৩২বই হোক সেরা উপহার
৩৩ঘাস দিয়ে মাছ চাষ
৩৪বাবা মেয়ের টেবিস টেনিস
৩৫কেন এত অপচয় করছি আমরা
৩৬ঢাকার মনোরম প্রকৃতির মাঝে এক বিকেল
৩৭নতুন বছরের পরিকল্পনাগুলো কেমন হওয়া উচিত
৩৮জীবন প্রতিযোগিতাময়
৩৯নতুন বছর ২০২২ এ আমার তিন প্রত্যয়
৪০কোয়ালিটি সবকিছু আবার কোয়ালিটি কিছুই না
৪১২০২১ সালের ক্রিকেট টুর্নামেন্টের উদ্ভোধন
৪২বিশ্ববিদ্যালয় ভর্তি নিয়ে কোচিং ও হোস্টেল বানিজ্য
৪৩সঙ্গ দোষে লোহা ভাসে
৪৪কর্মখেত্রে দুই দিনের ব্যাডমিন্টন টুর্নামেন্ট আয়োজন-২০২২
৪৫জানা ও মানা
৪৬সার্কেল অফ ইনফ্লুয়েন্স ও সার্কেল অব কন্সার্ন
৪৭মাঝে মাঝে জীবনে ভিন্নতা মন্দ নয় (পরিবারকে নিয়ে পিজ্জা)
৪৮অনেকদিন পর লং পিচ ক্রিকেট মাঠে
৪৯করোনার দুই বছর পর আবার সহকর্মীদের সাথে রেস্টুরেন্টে

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক ও সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। প্রকৃতির মাঝে ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি বিশ্বাস করি, আমার পোস্ট হতে একজনও যদি উপকৃত হতে পারেন বা নতুন কিছু শিখতে পারেন তাহলেই এই লেখালেখি সার্থক

Line Break Steem.png


Amar Bangla Blog Logo.png

Line Break Steem.png


Heroism.png

| 250 SP | 500 SP | 1000 SP | 2000 SP | 5000 SP |

Sort:  
 2 years ago 

আপনার সঙ্গে আমার অনেক জায়গায় মিল পেলাম ভাইয়া। আপনার অভিজ্ঞতাটা হয়তো অনেকটাই বেশি তবে শুরুর দিকে আপনার মতোই এমন অবস্থা হয়েছিল আমার আমিও ইউটিউবে ঘাটাঘাটি করতে করতে হঠাৎ করে এ প্লাটফর্ম সম্পর্কে জানতে পারি। তবে আমার স্টিমিট জার্নি এখনো এক বছর পূরণ হয়নি কিন্তু আপনার তিনবছরে ধাক্কা দিলো আপনার জন্য শুভ কামনা রইলো ভাইয়া আপনার স্টিমের জার্নি এবং আপনার অভিজ্ঞতাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ❤️❤️

 2 years ago 

আপনি এক বছরেই অনেক ভাল করেছেন ও অনেকটা পথ এগিয়ে গিয়েছেন। শুভকামনা।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনার স্টিমিট জার্নির কথা শুনে অনেক বেশী ভালো লাগলো। সাথে কাজ করার অনুপ্রেরণা পেলাম। আপনি দেড় বছর পর প্রথম টাকা পেয়েছেন স্টিমিট থেকে! তার পরও আপনি হাল ছাড়েন নাই। আপনার ধৈর্য্য আছে মানতে হবে। আসলে এই কাজটা অনেকেই মেনে নিতে পারবে না। এখন আমরা এসেই টাকা ইনকাম করতে চাই কিছুই শিখতে চাই না। আপনার পোস্ট থেকে অনেক কিছু শেখার আছে। আপনাকে অনেক ধন্যবাদ ভাই অসাধারণ একটি বিষয় আমাদের সাথে শেয়ার করার জন্য৷

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

আমি মেনে নিতে পেরেছিলাম। আমার বিশ্বাস ছিল যে, টাকা একদিন আসবে। ধন্যবাদ।

 2 years ago 

আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো, আপনার প্রত্যেকটি পোস্টের মধ্যে শিক্ষনীয় কিছু না কিছু থাকে। আপনার পোস্টগুলো পড়লে এই প্লাটফর্মে কাজ করার আগ্রহ আরো বৃদ্ধি পায়, মনোবল বৃদ্ধি পায় এবং নতুন কিছু করার আগ্রহ যোগায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর সুন্দর কনটেন্ট এবং শিক্ষণীয় জিনিসগুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য।

115.png

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ। আপনার গান শুনতে খুব ভাল লাগে আমার। গত হ্যাং আউটে দারুন গেয়েছেন।

 2 years ago 

একটু একটু চেষ্টা করি আর কি। 🙈🙈🙈

 2 years ago 

আপনার ভেতর যে জিনিসটা আমার কাছে সবচাইতে ভাললাগে সেটা হচ্ছে আপনার যেকোনো জিনিস জানার এবং শেখার অদম্য ইচ্ছা। এই জিনিসটাই আপনাকে অন্যদের থেকে আলাদা করেছে। আপনার পোস্ট থেকে আমরা প্রতিনিয়তই কিছু না কিছু শিখতে পারি। এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হয়তো আপনার ধারাবাহিকতা ঠিকঠাক মত ছিল বিধায় , আজকে আপনি এই পজিশনে আসতে পেরেছেন ।আমি আপনার জন্য শুভকামনা করছি , যেন আপনার ভবিষ্যতের দিনগুলো আরো সুন্দর হয় । ভালো লাগলো আপনার অভিজ্ঞতাটা জেনে ।

 2 years ago 

আমরা প্রায় একই সময়ের একই পথের পথিক

 2 years ago 

আসলে কাজের মধ্যে থাকলে খুব তাড়াতাড়ি সময় চলে যায়।আমার নিজেরেই আগে মনে হতো সময় একে বারে যেত না,তাই কাজ খুঁজতাম। কতখনই বা ফেসবুক চালানো যায়।এখানে এসে কাজ করার মাধ্যমে কিভাবে যে সময় যাই টেরই পাই না।এখন মনে হয় দিনটা আরেকটু বড় হতো।আর ভাইয়া সত্যিই আপনার কাজগুলো অনেক ভালো হয়।আপনি কুব ভালো করে ক্লাস নেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য।

 2 years ago 

মূলত আমার এই তিন বছরের জার্নির মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে কনসিসটেন্সি বা ধারাবাহিকতা।

এই ব্যাপারটা ভাইয়া আমার কাছে খুবই ভাল লেগেছে । যে কোন কাজে ধারাবাহিকতা বজায় থাকলে সেই কাজে আমি মনে করি সাফল্য ধরা দিবেই । আপনি সেটি বজায় রেখে এগিয়ে গেছেন । আপনাদের মত ভাল ব্লগারদের সংস্পর্শে থেকে আমরা প্রতিনিয়ত নতুন নতুন কিছু শিখছি ভাইয়া । ধন্যবাদ আপনাকে আমাদের সাথে কিছু গুরুত্বপূর্ণ কথা শেয়ার করে নেওয়ার জন্য আপনার জন্য শুভকামনা রইল ❤️

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার চমৎকার মন্তব্যের জন্য

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58668.45
ETH 3162.85
USDT 1.00
SBD 2.44