প্রাসঙ্গিক প্রসঙ্গঃ পর্ব ২৩ || আপনার কাজ-ই আপনাকে জনপ্রিয় করবে || Your Work will introduce you[10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

মাঝে মাঝে আমাদের চারপাশের জীবন, প্রকৃতি, পরিবেশ, সৌন্দর্য্য ও নানাবিধ বিষয় নিয়ে লিখতে ইচ্ছে হয় যেসব লিখার বিষয়বস্তুকে কোন নির্দিষ্ট গন্ডীর মধ্যে ফেলা যায় না। এরকম বিষয়বস্তুগুলোকে নিয়ে আমার বাংলা ব্লগ কমিউনিটি-তে আমি একটি সিরিজ লিখছি যার নাম দিয়েছি প্রাসঙ্গিক প্রসঙ্গ যেখানে কোন বিষয় বা প্রসঙ্গ নিয়ে ব্যাক্তিগত মতামত ও পর্যালোচনা করে থাকি। এই লিখার বিষয়গুলো হচ্ছে ব্যাক্তিগত শিক্ষা, অভিজ্ঞতা ও উপলব্ধির সমন্বয়। পড়ে দেখুন, আশা করি ভাল লাগবে।

Thumbnails.jpg

Line Break Steem.png

পর্ব ২৩ : আপনার কাজের মাধ্যমেই আপনি পরিচিতি পাবেন

Line Break Steem.png
আমরা অনেকেই আছি যারা জীবনের নানা ক্ষেত্রে প্রতিষ্ঠিত ও পরিচিত হতে চাই। এই প্রতিষ্ঠিত এবং পরিচিত হতে চাওয়াটা মোটেও দোষের কিছু নয়। কিন্তু যখন আমরা অল্প পরিশ্রমে এবং শর্টকাট ওয়েতে পরিচিতি ও প্রতিষ্ঠা লাভ করতে চাইবো তখন সেই পরিচিতি এবং প্রতিষ্ঠা আমাদের জন্য দীর্ঘ মেয়াদে ধরে রাখাটা কষ্টকর হয়ে যাবে। যেকোনো কাজ যখন আমরা ধীরে ধীরে করতে থাকি তখন সেই কাজের অভিজ্ঞতা অনেক বেশি হয় আর এ কারনে সে জায়গাতে নিজেদেরকে ধরে রাখাটা অনেক বেশি সহজ হয়। কিন্তু যারা খুব দ্রুত উন্নতি করে তাদের জন্য আসলে উন্নতির জায়গাটা ধরে রাখাটা অনেক বেশী কষ্টকর হয়ে দাঁড়ায় কারণ চড়াই উৎরাইয়ের যে ধাপগুলো রয়েছে ও অভিজ্ঞতা সেটা তারা অর্জন করতে পারে না।

প্রতিষ্ঠিত হওয়ার জন্য কিংবা জীবনে পরিচিতি পাওয়ার জন্য আমাদেরকে যেটা সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে করতে হবে সেটা হচ্ছে কাজ। অন্য কিছুই আমাদেরকে প্রতিষ্ঠিত কিংবা পরিচিত করবে না বরং আমাদেরকে প্রতিষ্ঠিত এবং পরিচিত করে থাকে আমাদের কাজ। আমরা হয়তোবা কোন ছলচাতুরীর আশ্রয় নিয়ে সাময়িক সময়ের জন্য পরিচিত হতে পারি কিন্তু জীবনে প্রতিষ্ঠা লাভ করার জন্য অবশ্যই আমাদেরকে কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে সামনে এগিয়ে যেতে হবে। কাজ যে যত ভাল করবে তার সমাজে মূল্যায়ন তত বাড়বে এবং এভাবে করে দিনে দিনে সে একদিন প্রতিষ্ঠিত হতে পারবে এবং মানুষের কাছে পরিচিতি পাবে।

DSC01227.JPG

আমার বাংলা ব্লগ এ যারা ব্লগিং করছেন তারা অনেকেই বিভিন্নভাবে চেষ্টা করছেন পরিচিতি লাভ করার জন্য আবার অনেকেই খুব বেশি চেষ্টা না করেও সবার কাছে অনেক বেশি পরিচিত হয়ে যাচ্ছেন। আসলে এ বিষয়টাতে পার্থক্য করে দিচ্ছে হচ্ছে কাজ। এখানে অনেকেই আছেন যারা খুব ভালো কাজ করেন এবং তাদের কাজের জন্য অনেকে তাদের কে চিনে এবং মূল্যায়ন করে। আর যারা ভালো কাজ করেন না তারা হয়তোবা সাময়িক সময়ের জন্য পরিচিতি লাভ করতে পারেন কিন্তু সেটা দীর্ঘমেয়াদে ধরে রাখাটা অনেক বেশী কষ্টকর হবে।

আসলে কোন একটা ক্ষেত্রে আপনি যদি দীর্ঘমেয়াদে পরিচিতি লাভ করতে চান এবং প্রতিষ্ঠিত হয়ে দেখাতে চান তাহলে আপনাকে অবশ্যই আপনার ভালো কাজের মাধ্যমেই এটা অর্জন করতে হবে। যারা বিভিন্ন ক্ষেত্রে ভালো পোস্ট করে যাচ্ছেন কিংবা ভালো ভালো কোয়ালিটির কনটেন্ট আমাদের এই কমিউনিটিতে তৈরি করছেন তাদেরকে অনেকেই চিনে এবং তারা পরিচিতি লাভ করেছেন ইতিমধ্যে।

DSC01226.JPG

ঠিক তেমনি ভাবে যারা নতুনভাবে ভালো কাজ করবেন এবং ভাল ভাল কনটেন্ট দিয়ে কমিউনিটিকে সম্বৃদ্ধ করবেন এবং স্টিমিট প্ল্যাটফর্মকে আরো বেশি এগিয়ে নিয়ে যাবেন তাদেরকে অবশ্যই মানুষ এমনিতেই চিনে যাবে এবং মনে রাখবে। তাই আমি মনে করি, সবকিছুর মূলে রয়েছে ভালো কাজ এবং যখনই কাজ ভালো হবে তখন কেউ কাউকে পরিচয় করিয়ে দেওয়া লাগবে না বরং ওই কাজের জন্যই তিনি সবার কাছে পরিচিত এবং প্রতিষ্ঠিত হয়ে যাবেন।

তাই আমি সবাইকে আহ্বান জানাব আপনারা আপনাদের নিজেদের কোয়ালিটি উন্নতি করার জন্য এবং কাজকে আরো সুন্দর করার জন্য, ভিন্ন ভাবে অনেক গুছিয়ে করার জন্য চেষ্টা করুন। দেখবেন এক সময় ঠিকই আপনার পরিচিতি মানুষের কাছে চলে যাবে। এই পরিচিতি পাওয়ার জন্য অতিরিক্ত কোনো চেষ্টা করা লাগবে না বা আলাদা কোন কিছু করতে হবে না।

DSC01233.JPG

আপনাকে যেটা করতে হবে সেটা হচ্ছে, আপনার কাজের জায়গাটাতে অনেক বেশি ফোকাস করতে হবে যাতে করে সেই জায়গাটাতে আপনি অনেক বেশি উন্নতি করতে পারেন। আর আপনি সেখানে যত বেশি উন্নতি করতে পারবেন সেটা আপনার জন্য ততবেশি মঙ্গলকর হবে কারণ অনেক মানুষ আপনার কাজের মাধ্যমে আপনাকে মূল্যায়ন করবে এবং চিনবে। আশা করি বুঝতে পেরেছেন এবং অসংখ্য ধন্যবাদ।

Line Break Steem.png

এই সিরিজে পূর্বের পোস্টগুলোর তালিকাঃ

পর্ব
আলোচিত প্রসঙ্গটি
০১সবার সম্মিলিত খুদ্র প্রয়াসে এগিয়ে যাক বাংলাদেশ
০২একজন ফুটবল কিংবদন্তী ও ইতিহাস
০৩পড়ন্ত বিকেলে ছুটি খা দিঘীর পাড়ে
০৪করোনার অসুবিধাকে সুবিধায় রুপান্তর
০৫গ্রামে গ্রামে মোবাইল আসক্তি
০৬মরে গিয়েও বেঁচে থাকা
০৭প্রতিযোগিতা নাকি প্রতিদ্বন্দ্বিতা
০৮প্রতিকার নাকি প্রতিরোধ
০৯অনলাইন পরীক্ষা রস
১০পরিবার নাকি গ্যাজেট
১১শান্ত সমুদ্রে দক্ষ নাবিক তৈরি হয় না
১২বরশি দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা
১৩আসল স্বাদ এর রসমলাই
১৪শিক্ষক দিবস ও শিক্ষা নিয়ে কিছু কথা
১৫ব্যাটসম্যান পরিবর্তন হয়ে এখন ব্যাটার
১৬ইন্টারনেট ছাড়া আমাদের জীবন (ইন্টারনেটের কুফল)
১৭শিশুদের নিয়ে কিছু কথা
১৮আসুন আমরা সবাই মিলে স্টিম-কে অনন্য উচ্চতায় নিয়ে যাই
১৯দেশপ্রেম মানেই হল সবাই সবার কাজ ঠিকঠাক করা
২০একটি নদীকে ঘিরে অনেকগুলো স্বপ্ন
২১নিজের অনন্য দক্ষতার জায়গায় ফোকাস করুন
২২পরিশ্রম কি বৃথা হয় এবং পন্ডশ্রম নিয়ে কিছু কথা

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক ও সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি বিশ্বাস করি, আমার পোস্ট হতে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারেন তবেই আমার লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif
Line Break Steem.png

অন্যান্য ভিডিও শেয়ারিং মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

|Youtube| DTube |


Amar Bangla Blog Logo.png

Sort:  
 3 years ago 

আপনি সঠিক তথ্য দিয়েছেন ভাইয়া আসলেই আমাদের নিজেকে প্রতিষ্ঠিত করার একমাত্র মাধ্যম হচ্ছে আমি বলব উত্তম-মাধ্যম সেটা হচ্ছে আমাদের কাজ। আমাদের কাজের গুণগত মান যত ভালো হবে আমাদের পরিচিতি ততো বাড়বে ।আর হা কাজ না করে হয়তোবা আমরা কিছুদিন পরিচিতি লাভ করতে পারি যদিও আপনি বলেছেন কিন্তু এই পরিচিতি ভালো কাজের ভাল কনটেন্ট রাইটার দের কাজের নিচে চাপা পড়ে যাবে। আর যখন আমার দেখব আমাদের থেকে পড়ে অনেকেই এসে ভালো ভালো জায়গায় অবস্থান করছে ভালো কিছু করছে তখন আমাদের ভেতরে একটা হতাশা চলে আসবে। যে আমি এত সময় দিচ্ছি তারপরও আমি কেন পারতেছিনা আমি কেন সবার থেকে পিছিয়ে যাচ্ছি। তখন তাকে বুঝতে হবে যে তার যে গ্যাপটা আছে সেটা হচ্ছে ভাল কনটেন্ট ক্রিয়েট না করা ভালো কাজ না করা।

 3 years ago 

ঠিক বলেছেন একদম। কাজ না থাকলে যে কেউ পিছিয়ে পড়বে।

 3 years ago 

যারা ভালো কাজ করেন না তারা হয়তোবা সাময়িক সময়ের জন্য পরিচিতি লাভ করতে পারেন কিন্তু সেটা দীর্ঘমেয়াদে ধরে রাখাটা অনেক বেশী কষ্টকর হবে।

এইটা একেবারেই ঠিক বলেছেন ভাইয়া। সারাদিন এটা ওটা নিয়ে আলাপ জমানোর আগে ভাবতে হবে আমার কাজের জায়গাটা আসলে কোথায়। আমি আসলে আমার নিজের কাজে কতটুকু সফলতা পেলাম।

 3 years ago 

কাজ আর পরিশ্রম কখনো প্রতারনা করে না।আর সফলতা এবং উন্নতির উচ্চ শিখরে জেতে হইলে এই দুইটা অবশই লাগবে।চেষ্টা করছি ভাল করার জন্ন।অনেক সুন্দর কথা লিখেছেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.12
JST 0.027
BTC 62853.43
ETH 3013.11
USDT 1.00
SBD 2.50