প্রাসঙ্গিক প্রসঙ্গঃ পর্ব ১৫ || এখন থেকে ব্যাটসম্যান নয়, ব্যাটার(batsman or batter) [10% to @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

মাঝে মাঝে আমাদের চারপাশের জীবন, প্রকৃতি, পরিবেশ, সৌন্দর্য্য ও নানাবিধ বিষয় নিয়ে লিখতে ইচ্ছে হয় যেসব লিখার বিষয়বস্তুকে কোন নির্দিষ্ট গন্ডীর মধ্যে ফেলা যায় না। এরকম বিষয়বস্তুগুলোকে নিয়ে আমার বাংলা ব্লগ কমিউনিটি-তে আমি একটি সিরিজ লিখছি যার নাম দিয়েছি প্রাসঙ্গিক প্রসঙ্গ যেখানে কোন বিষয় বা প্রসঙ্গ নিয়ে ব্যাক্তিগত মতামত ও পর্যালোচনা করে থাকি। এই লিখার বিষয়গুলো হচ্ছে ব্যাক্তিগত শিক্ষা, অভিজ্ঞতা ও উপলব্ধির সমন্বয়। পড়ে দেখুন, আশা করি ভাল লাগবে।

Thumbnails.jpg

Line Break Steem.png

পর্ব ১৫ : ব্যাটসম্যান নয়, ব্যাটারঃ লিঙ্গ সমতার প্রতি শ্রদ্ধা ক্রিকেটের আইন প্রনেতাদের

Line Break Steem.png

ক্রিকেট সারা বিশ্বের একটি জনপ্রিয় খেলা এবং দীর্ঘ সময় ধরে ক্রিকেট জনপ্রিয় খেলা হিসেবে সারা বিশ্বে তারা অবস্থান ধরে রেখেছে। ইউরোপ আমেরিকা ও আফ্রিকার অনেক দেশে ক্রিকেট অনেক জনপ্রিয় খেলা না হলেও ভারতীয় উপমহাদেশে এটি একেবারে প্রথম পছন্দের খেলা। বেশ কিছু অঞ্চল রয়েছে পৃথিবীতে যেখানে ক্রিকেট খেলাটা প্রধান খেলা এবং অনেক জনপ্রিয় খেলা। ১৮৭৭ সালে প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ এর পর থেকে ক্রিকেট খেলা অব্যাহত আছে এবং বিভিন্ন প্রয়োজনে সময়ের সাথে সাথে ক্রিকেট খেলার ফরমেট এবং খেলাধুলার ধরনের অনেক পরিবর্তন এসেছে। টেস্ট ম্যাচ থেকে ৬০ ওভারের ওয়ানডে তারপরে ৫০ ওভার তারপর হচ্ছে দিবারাত্রি খেলা এরপরে টি-টোয়েন্টি, এরপর আবার টি-১০ ফরমেট এর মধ্য দিয়ে বিভিন্ন ভাবে পরিবর্তিত হয়েছে এই ক্রিকেট খেলার ধরন।

বিবর্তন ও এই সবগুলো পরিবর্তনই হচ্ছে সময়ের সাথে সাথে এবং প্রয়োজনের কথা মাথায় রেখে। এ কারণেই টিকেটে পরিবর্তনটি অনেক বেশি সাবলীল। ক্রিকেট এখন শুধু ছেলেদের খেলা নয় বরং মেয়েদেরও খেলা এবং মেয়েদের বিশ্বকাপ পর্যন্ত আয়োজিত হচ্ছে। মেয়েরা দিনে দিনে ক্রিকেট খেলাতে খুব ভালো করছে আর তাই সময়ের প্রয়োজনে এবং লিঙ্গ বৈষম্য প্রতিরোধে ক্রিকেট খেলার একটি বহুল পরিচিত শব্দ পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে লন্ডনের The Marylebone Cricket Club (MCC) যারা ক্রিকেটের আইন প্রণয়ন করে থাকে।

cricket-166794_1920.jpg
Source: Image by PDPics from Pixabay

আদি এবং অনাদিকাল থেকে ক্রিকেটের যারা ব্যাটিং করে থাকে তাদেরকে ব্যাটসম্যান (Batsman) বলে অভিহিত করা হয়ে থাকে এবং এটা শুধুমাত্র স্কোরবোর্ডের ভাষা নয় বরং কমেন্টেটররা এই ভাষায় ব্যাটসম্যানদের কে চিহ্নিত করে থাকেন। ১৭৪৪ সাল থেকেই এই শব্দ ব্যবহৃত হয়ে আসছে কিন্তু বর্তমান সময়ে মেয়েরা যেহেতু ক্রিকেট খেলায় অন্তর্ভুক্ত আছে তাই এই শব্দটি মেয়েদের সাথে সাবলীল না হওয়াতে এই শব্দটি পরিবর্তনের সময় এসেছে। এ লিঙ্গবৈষম্যের কথাটির মাথায় রেখে এই ব্যাটসম্যান শব্দটিকে পরিবর্তন করে ব্যাটার (batter) করা হয়েছে। আর তাই মেয়েদের ক্ষেত্রেও এখন সার্বজনীনভাবে সবাইকে ব্যাটার বললে কোন সমস্যা থাকবে না। এই তথ্যটি MCC তাদের ওয়েবসাইটে পাবলিশ করেছে এবং সংবাদ আকারে রয়টার্সে পাবলিশ হয়েছে দুই সপ্তাহ আগে। সন্মান জানানো হয়েছে লিঙ্গের সমতাকে ও মেয়েদেরকে আরো বেশি ক্রিকেটে উদ্ধুদ্ধ করা হয়েছে এই সিদ্ধান্তের মাধ্যমে।

player-6580124_1280.png
Source: Image by Radoan Tanvir from Pixabay


আমি মনে করি, যে কোন শব্দ সেটা যতই জনপ্রিয় শব্দ হোক না কেন সেটা আমাদের সময়ের সাথে সাথে এবং যুগের প্রয়োজনে পরিবর্তন হওয়াটাই স্বাভাবিক। লিঙ্গ বৈষম্য এটা অনেক প্রাচীন ধারণা যে ধরনের কনসেপ্ট থেকে আধুনিক যুগে বের হওয়া খুব গুরুত্বপূর্ণ আর এইরকম একটি উদ্যোগের সাথে আমি সহমত পোষণ করছি। যেহেতু মেয়েরা ক্রিকেট খেলে সেহেতু সব ধরনের ফরমেটের ক্রিকেটের জন্য বরং ছেলেদের এবং মেয়েদের এই শব্দটি কে পরিবর্তন করে ব্যাটার শব্দটি অন্তর্ভুক্ত করাটা খুব যুগোপযোগী সিদ্ধান্ত হয়েছে বলে আমি মনে করি। এখন শুধু স্কোরবোর্ড নয় বরং কমেন্টেটরদের মুখেও শুনা যাচ্ছে এই শব্দটি। ব্যাপারটি সত্যি দারুন হয়েছে।

cricket-724622_1920.jpg
source: Image by Lisa scott from Pixabay


তাই আপনারা যখনই পরবর্তীতে ক্রিকেট খেলা দেখবেন বা অন্যদের সাথে খেলা নিয়ে কথা বলবেন অথবা কোথাও লেখালেখি করবেন তখন ব্যাটসম্যানদেরকে ব্যাটসম্যান বলবেন না বরং ব্যাটার বলবেন যেটা কিনা আইন দ্বারা স্বীকৃত এবং পরিবর্তিত রূপ। আর এটাই হবে আমাদের জন্য একটি সঠিক পদক্ষেপ। পরিবর্তনের সাথে সাথে আমাদের নিজেদেরকে পরিবর্তন করে নেওয়াটাই হচ্ছে বুদ্ধিমানের কাজ আর তাই চলুন আমরা নিজেদেরকে পরিবর্তন করে ফেলি।


তথ্যসূত্রঃ রয়টার্স ও ক্রিকইনফো

Line Break Steem.png

এই সিরিজে পূর্বের পোস্টগুলোর তালিকাঃ

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক ও সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি বিশ্বাস করি, আমার পোস্ট হতে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারেন তবেই আমার লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif
Line Break Steem.png

অন্যান্য ভিডিও শেয়ারিং মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

|Youtube| DTube |


Amar Bangla Blog Logo.png

পর্ব
আলোচিত প্রসঙ্গটি
০১সবার সম্মিলিত খুদ্র প্রয়াসে এগিয়ে যাক বাংলাদেশ
০২একজন ফুটবল কিংবদন্তী ও ইতিহাস
০৩পড়ন্ত বিকেলে ছুটি খা দিঘীর পাড়ে
০৪করোনার অসুবিধাকে সুবিধায় রুপান্তর
০৫গ্রামে গ্রামে মোবাইল আসক্তি
০৬মরে গিয়েও বেঁচে থাকা
০৭প্রতিযোগিতা নাকি প্রতিদ্বন্দ্বিতা
০৮প্রতিকার নাকি প্রতিরোধ
০৯অনলাইন পরীক্ষা রস
১০পরিবার নাকি গ্যাজেট
১১শান্ত সমুদ্রে দক্ষ নাবিক তৈরি হয় না
১২বরশি দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা
১৩আসল স্বাদ এর রসমলাই
১৪শিক্ষক দিবস ও শিক্ষা নিয়ে কিছু কথা
Sort:  

ব্যাটসম্যান শব্দটিকে পরিবর্তন করে ব্যাটার (batter) করা হয়েছে। আর তাই মেয়েদের ক্ষেত্রেও এখন সার্বজনীনভাবে সবাইকে ব্যাটার বললে কোন সমস্যা থাকবে না।

বিষয়টি জানা ছিলো না। বৈষম্য দূর করার জন্য সুন্দর একটি উদ্যোগ নিয়েছে। স্বাদুবাদ জানায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর বিষয় আমাদের সামনে তুলে ধরার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

আপনি সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন। কয়েকদিন আগে আমি নিউজে দেখছিলাম এই ব্যাটসম্যান নিয়ে আলোচনা। আসলেই ম্যান এটি একটি বৈষম্য মুলক শব্দ। নারী ক্রিকেটার দের ও ম্যান বলা যেখান থেকেই এই বিতর্ক। যেখানে যারা বল করে তাদের বোলার, ফিল্ডার,কিপার বলা হলেও কিন্তু ব্যাটসম্যান শব্দ টা বেমানান লাগে। তাই বলছি বেটার ইজ দ্যা পারফেক্ট ওয়ার্ড কম্বিনেশন ফর ক্রিকেট। ধন্যবাদ ভাইয়া অনেক সুন্দর করে আলোচনা করেছেন।

 3 years ago 

চমৎকার বলেছেন। ধন্যবাদ।

 3 years ago 

অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ, ভাই। খুব ভালো লাগলো পোস্টটি পড়ে।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া এই বিষয়টি নিয়ে বোধহয় আমি কয়েকদিন আগে পড়লাম।আর আজকে আপনার পোস্ট। বিষয়টি ব্যাক্তিগত ভাবে আমার অনেক ভালো লেগেছে। জাস্ট বলবো ব্যাটার হচ্ছে একদম বেস্ট। ধন্যবাদ বিস্তারিত তথ্যের জন্য।

 3 years ago 

কাজটি ভাল হয়েছে আমি সাদুবাদ জানাই

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67904.70
ETH 3244.25
USDT 1.00
SBD 2.66