আসল স্বাদ এর রসমলাই || Original Taste of Rasmalai [10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

Thumbnails.jpg

বাংলাদেশে ৬৪টি জেলা রয়েছে এবং এই জেলাগুলো একেকটি একেক অঞ্চলে অবস্থিত। অনেকক্ষেত্রে কয়েকটি জেলা এক একটি অঞ্চল হিসেবে পরিচিত। প্রত্যেকটি অঞ্চলের নিজস্ব কিছু বৈশিষ্ট্য এবং স্বাতন্ত্র রয়েছে। বিভিন্ন অঞ্চলে খাবারের ক্ষেত্রে অনেক ধরনের ঐতিহ্য বিদ্যমান। যেমন বগুড়া অঞ্চলের দই, টাঙ্গাইলের চমচম, নাটোরের কাঁচাগোল্লা কিংবা কমিল্লার রসমলাই সহ এরকম অনেক খাবারের স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে একটা নির্দিষ্ট এলাকা ভিত্তিক। অর্থাৎ এই সকল নির্দিষ্ট খাবারগুলো ওই সংশ্লিষ্ট এলাকাতে খুব ভালো পাওয়া যায় অথবা আমরা বলতে পারি ঐ অঞ্চলটি ওই খাবার তৈরীর জন্য অনেক বিখ্যাত।

এরকম স্বাতন্ত্র কেবলমাত্র যে খাবারে পাওয়া যায় তা নয় পাশাপাশি বিভিন্ন উপকরণ তৈরি বা সংস্কৃতির ক্ষেত্রেও পাওয়া যায়। সিলেটের শীতলপাটির যেমন বিখ্যাত তেমনি বরিশালের পান অনেক ঐতিহ্যমন্ডিত। তাই যখন কেউ কোন অঞ্চলে যায় তখন সেই অঞ্চলের বিশেষ বৈশিষ্ট্যের ওই খাবারটি বা উপকরণটি গ্রহণ করতে চায়।

আমার নিজ জেলা হচ্ছে কুমিল্লা এবং কুমিল্লা জেলার সবচেয়ে বিখ্যাত ব্যাপার হচ্ছে কুমিল্লা জেলায় তৈরি রসমলাই। কুমিল্লার রসমলাই নামে শুধু বাংলাদেশে নয় বরং বিশ্বে পরিচিত বিশেষ করে যে সকল দেশে বাংলাদেশি ভাষাভাষী মানুষ রয়েছে। যেহেতু এই খাবারটি সারা দেশের মানুষের কাছে জানা এবং বিখ্যাত তাই তারা যখন বিদেশে যান তখন ওই ব্যাপারটা নিয়ে আলোচনা করেন। আজকে আমি কুমিল্লা শহরের বিখ্যাত রসমালাই কোথায় সবচেয়ে ভালো হয় সেই ব্যাপারটা নিয়ে কথা বলব।

আমি যেহেতু কুমিল্লায় বড় হয়েছি তাই এই জেলার খুঁটিনাটি বিষয়গুলো আমার জানা রয়েছে। কুমিল্লা জেলার অবস্থান ঢাকা এবং চট্টগ্রামের মাঝামাঝি। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে সবচেয়ে বেশি পরিমাণ যানবাহন চলাচল করে থাকে। বেশিরভাগ বাস-এর যাত্রাবিরতি মূলত কুমিল্লাতে দেয়া হয় যখন চট্টগ্রাম থেকে ঢাকা কিংবা ঢাকা থেকে চট্টগ্রামে যাওয়া হয়। চট্টগ্রাম বাংলাদেশের বাণিজ্যিক এবং অন্যতম প্রধান নগরী হওয়াতে ঢাকার সাথে যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ কারণ বন্দর চট্টগ্রামে রয়েছে। যাত্রাপথে যেহেতু কুমিল্লাতে বিরতি দেয়া হয় তাই অনেকেই চেষ্টা করেন কুমিল্লা থেকে রসমলাই সংগ্রহ করতে।

কিন্তু এক্ষেত্রে অনেকেই ভুল করে থাকেন কারণ রাস্তার আশেপাশে কিংবা বিভিন্ন মার্কেটে অনেক দোকান দেখা যায় যারা রসমালাই তৈরি করে তারা আসলে অরিজিনাল রসমালাই তৈরিকারক নয়। অনেক দোকানের রসমালাই এর মান হচ্ছে সাধারন। কিন্তু একটি গুরুত্বপূর্ণ এবং সাধারণ বিষয় সব জায়গায় লক্ষ্য করা যায় যে দোকানগুলোর নাম দেয়া হয় মাতৃভান্ডার। এই নামের দোকানের মাধ্যমে যেহেতু এই খাবারটি জনপ্রিয় এবং বিখ্যাত হয়ে ওঠেছে তাই এই নামটি কে সবাই গ্রহণ করেছে।

কিন্তু প্রকৃত এবং আসল দোকানের অবস্থান হচ্ছে মনোহরপুরে অর্থাৎ কুমিল্লা জেলার ভিতরে যা আপনারা ম্যাপে ছবির নিচের লোকেশনে দেখতে পারছেন। কিন্তু বেশিরভাগ যানবাহন চলাচল করে বিশ্বরোড দিয়ে তাই এ সকল যানবাহন এর পক্ষে এখানে আসাটা সম্ভবপর হয় না। অনেকেই ভুল করে রাস্তার পাশের দোকানগুলো থেকে রসমালাই ক্রয় করে থাকেন যেটা আসলে প্রকৃত স্বাদ তাদেরকে এনে দেয় না এবং নানান অভিযোগ করে থাকেন এই বিখ্যাত খাবার নিয়ে।

IMG20210924105625.jpg

রাস্তার পাশের ঐসকল দোকানগুলো বিভিন্ন ছলচাতুরীর আশ্রয় নেয় যেমন নাম দেয়া হয়ঃ

  • কুমিল্লার মাতৃ ভান্ডার
  • স্পেশাল মাতৃ ভান্ডার
  • কুমিল্লা মাতৃভান্ডার
  • কুমিল্লার মাতৃভান্ডার
  • আসল মাতৃভান্ডার
  • সেরা মাতৃভান্ডার
  • অরিজিনাল মাতৃভান্ডার
  • মাতৃ ভান্ডার সুইটস
  • আদি মাতৃভান্ডার সুইটস

ইত্যাদি সহ নানান নাম। আসলে সবগুলো নাম-ই হচ্ছে নকল যদিও বলা থাকে অরিজিনাল। কারন আসল মাতৃভান্ডার দোকানের নাম শুধুমাত্র মাতৃভান্ডার। অনেকে আবার কিছুটা বানান পরিবর্তন করে এই নামটিই রাখে। আরো নানান কিছু।

IMG20210924105631.jpg

IMG20210924105635.jpg

প্রকৃত দোকানের ছবি আপনারা এখানে নিচে দেখতে পাচ্ছেন আর এটি খুব ছোট পরিসরের একটি দোকান যার ভিতরের দিকে অনেক বড় কারখানার মতো করে তৈরি করা হয় রসমলাই। সকাল থেকে সন্ধ্যা হয়ে রাত পর্যন্ত এভাবে করে সিরিয়াল দিয়ে মানুষকে রসমলাই সংগ্রহ করতে দেখা যায় অর্থাৎ মানুষ এই দোকানের সামনে লাইন দিয়ে থাকে তার কাঙ্ক্ষিত রসমলাই সংগ্রহের জন্য যেমনটি আপনার ছবিতে দেখতে পাচ্ছেন।

IMG20210911185350.jpg

IMG20210911185351.jpg


লোকেশনঃ https://w3w.co/degrading.wording.hinted


বিখ্যাত এবং অরিজিনাল খাবারের প্রতি আবেদন মানুষের দীর্ঘদিনের কারণ মানুষ যখনই কোন একটা নির্দিষ্ট জায়গায় যায় সেখান থেকে সর্বোচ্চ পরিমাণ ভালোটা সংগ্রহ করতে চায়। বিভিন্ন অঞ্চলের আসল স্বাদ উপভোগের অভিজ্ঞতা অন্যরকম। তাই আশা করি আপনারা ভবিষ্যতে যদি কখনো এই রসমলাই সংগ্রহ করতে চান তাহলে এই লোকেশন অনুসরণ করে একটু কষ্ট করে সিরিয়াল দিয়ে বা লাইনে দাঁড়িয়ে হলেও আপনারা ভালো এবং খাঁটি জিনিস সংগ্রহ করতে পারবেন। আর এভাবে করে আপনারা ঐতিহ্যের স্বাদ গ্রহণ করতে পারেন যদিও অনেকে মনে করে থাকেন এই রসমলাই এর স্বাদ আর আগের মত নেই। তারপরও একবার চেখে দেখতে অসুবিধা কোথায় যদি সুযোগ হয়।


Line Break Steem.png

এই পোস্টের সম্পূর্ন লিখা আমার নিজস্ব ও কোথায় থেকে কপি করা হয়নি। কোথাও হতে কোন তথ্য বা ছবি নিয়ে থাকলে সোর্স দেয়া হয়েছে

Line Break Steem.png

আমি কে

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি টেক্সটাইল, অনলাইন অর্থ উপার্জন, কৃষি, প্রযুক্তি, রান্না, ও জীবন্ঘটিত অন্যান্য আরো কিছু বিষয় নিয়ে লিখি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

ভোট দিন, মতামত থাকতে মন্তব্য করুন, পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাকে ফলো করুন @engrsayful

Line Break Steem.png

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube


Amar Bangla Blog Logo.png


Sort:  
 3 years ago 

বাহ ভাই খুব সুন্দর পোস্ট। আপনি আপনার জেলার ঐতিহ্য নিয়ে কথা বলেছেন। আপনার জেলা কীসের জন্য বিখ‍্যাত সেটাও পুরোপুরি ভাবে আলোচনা করেছেন। এবং আসল সুস্বাদু রস মালাই কোথায় গেলে পাওয়া যাবে এর বিষয়েও বিস্তারিত বলেছেন। পুরোটা খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন।
রসমালাই আমারও খুব পছন্দের 😋😋।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার চমৎকার মন্তব্যের জন্য

 3 years ago 

আমি কুমিল্লার লাকসামে প্রায় ছয় বছর চাকরি করার সুবাদে পুরো কুমিল্লা মোটামুটি চিনি। আসল মাতৃভান্ডার আমি গিয়েছি কয়েকবার। কি বলবো এ স্বাদের জুড়ি নেই। তবে মানুষ রাস্তার পাশের মাতৃভান্ডারের রসমালাই কেনে এবং প্রতারিত হয়। এভাবে কুমিল্লার এই অসাধারণ জিনিসটা প্রশ্নবিদ্ধ হয়। যাক দেখানো পথ অনুসরণ করলে কেউ প্রতারিত হবেনা।
ধন্যবাদ চমৎকার একটি বিষয় নিয়ে কথা বলার জন্য। শুভ কামনা রইল 🥀

 3 years ago 

ঠিক বলেছেন ভাই। অনেকেই প্রতারিত হয়। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56355.98
ETH 2973.83
USDT 1.00
SBD 2.14