জীবন প্রতিযোগিতাময় || অনেক সময় প্রতিপক্ষ থাকা ভাল || Competitiveness [10% shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago


শত্রু কিংবা শক্ত প্রতিপক্ষ বা প্রতিযোগী থাকাটা আমাদের জন্য অনেক সময় অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমি মনে করি, যদি আমাদের কোনো প্রতিপক্ষ না থাকে তাহলে আমরা খুব ভালোভাবে আমাদের স্বাভাবিক কার্যক্রম গুলো করতে পারব। কিন্তু সত্যিকার অর্থে এক্ষেত্রে আমাদের দক্ষতা এবং প্রতিকূল পরিস্থিতিতে কাজ করার যে সক্ষমতা সেটা তৈরি হয় না।

sailing-boat-g8acc7b198_1920.jpg
Source
ক্রিকেট খেলায় যদি কোন একটা বড় দল সব সময় একটি দুর্বল দলের বিপক্ষে খেলে থাকে তাহলে দিনে দিনে সেই সকল দলের যে সামর্থ্য এবং শক্তি রয়েছে সেটি অনেকাংশেই কমে যাবে। মাঝে মাঝে হার দরকার রয়েছে। যে কোন পরাজয় থেকে শিক্ষা গ্রহণ করা যায় এবং সেই শিক্ষাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে আরো বেশি উন্নতি করার জন্য চেষ্টা করা যায়। তাই দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে খেলার চেয়ে সবল প্রতিপক্ষের বিরুদ্ধে খেলা টা অনেক বেশি জরুরী আর এতে করে আমাদের দক্ষতা এবং কঠিন পরিস্থিতিতে মোকাবেলা করার শক্তি সামর্থ্য তৈরি হবে।

আপনি যদি এমন একটা পরিস্থিতির মধ্য দিয়ে অতিক্রম করেন যেখানে আপনার কোনো শত্রু বা প্রতিপক্ষ নেই তাহলে আপনি দিনে দিনে অনেক অলস হয়ে যাবেন এবং আপনার প্রতিকূলতা কাটিয়ে ওঠার যে শক্তি-সামর্থ্য রয়েছে এবং দক্ষতা রয়েছে সেগুলো দিনে দিনে কমতে থাকবে। আমরা জানি, যাদের প্রতিপক্ষ বা প্রতিযোগী থাকে তাদেরকে সবসময় সতর্ক থাকতে হয় এবং প্রতিপক্ষের ব্যাপারে গবেষণা করতে হয়। কোন খেলা যখন প্রতিদ্বন্দ্বিতাপূর্ন হয়না তখন এমনিতেই তার সৌন্দর্য আস্তে আস্তে হ্রাস পায় এবং জীবনের ক্ষেত্রেও এই কথাটি সত্য কারণ জীবনে যদি কেবলমাত্র ভালো দিকগুলো থাকতো তাহলে ভালো জিনিসের কোন মূল্য থাকত না। ভালো-মন্দ একসাথে রয়েছে বলেই এবং সুখ-দুঃখ একসাথে রয়েছে বলেই মানুষ সুখের এবং ভালো এর মূল্যায়ন করতে পারছে।

couple-gb3b3a2dc5_1920.jpg
Source
প্রতিপক্ষ থাকার মানেই হচ্ছে সাবধান থাকা আর সেই সাবধান থাকাটা হচ্ছে এক ধরনের আত্মরক্ষার কৌশল কারন এই কৌশল কেবলমাত্র আপনি তখনই অর্জন করতে পারবেন যখন আপনার প্রতিপক্ষ থাকবে খুব শক্তিশালী। একথা বলা হয়ে থাকে যে, জীবন পুষ্পশয্যা নয়। জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে (আমরা যে কাজ করি না কেন) আমাদের কম্পিটিটর অথবা প্রতিযোগি থাকে। আর সেই প্রতিযোগিতা আছে দেখেই আমরা নিজেদেরকে আরও উন্নত করতে চাই এবং আরো বেশি পরিমাণে দক্ষতা বাড়িয়ে নিতে চাই যাতে করে প্রতিযোগীদের ভীড়ে আমরা টিকে থাকতে পারি

তাই আমি মনে করি, আমাদের জীবনে শত্রুতা বা প্রতিপক্ষ বা প্রতিযোগিতা কিংবা প্রতিদ্বন্দ্বিতা এই বিষয়গুলো হচ্ছে অনেক ক্ষেত্রে আমাদের জন্য আশীর্বাদ এবং ইতিপূর্বেও আমি আমার আরেকটি লেখায় বলেছিলাম "শান্ত সমুদ্রের দক্ষ নাবিক তৈরি হয় না" অর্থাৎ জীবনে যত বেশি প্রতিকূলতা থাকবে, প্রতিযোগিতা থাকবে, প্রতিদ্বন্দ্বিতা থাকবে আমরা ততবেশি দিনে দিনে দক্ষ ও সামর্থ্যবান হয়ে উঠব।

play-figures-g76986804e_1920.jpg
Source
সব ভালো জিনিসের যেমন কিছু না কিছু খারাপ দিক রয়েছে আবার সব খারাপের মধ্যেও আপনি কিছু না কিছু ভালো দিক খুঁজে পাবেন। অনেকের ক্ষেত্রে দেখবেন যে, কাজের পরিবেশ, চাকরির পরিবেশ ভালো নয় এবং তাদের আশেপাশে অনেক শত্রু এবং প্রতিযোগী রয়েছে। কিন্তু এসবের মাঝেও আমরা ভালো কিছু খুঁজে পেতে পারি কারন এই সব প্রতিকূলতা এবং প্রতিদ্বন্দ্বিতা রয়েছে বলেই আমরা আমাদেরকে আরো বেশি সতর্ক রাখছি এবং জীবনের দৌড়ে আরো বেশি দক্ষতা অর্জন করতে পারছি। ধন্যবাদ


Line Break Steem.png

এই পোস্টের সম্পূর্ন লিখা আমার নিজস্ব ও কোথায় থেকে কপি করা হয়নি। কোথাও হতে কোন তথ্য বা ছবি নিয়ে থাকলে সোর্স দেয়া হয়েছে

Line Break Steem.png

আমি কে

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক, সাবেক ব্যাংকার। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। প্রকৃতির মাঝে ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার লেখা থেকে কেউ যদি উপকৃত হয় বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার লেখালেখি সার্থক।

Line Break Steem.png

Amar Bangla Blog Logo.png

Line Break Steem.png


Heroism.png

| 250 SP | 500 SP | 1000 SP | 2000 SP | 5000 SP |

Sort:  
 3 years ago 

যে কোন পরাজয় থেকে শিক্ষা গ্রহণ করা যায় এবং সেই শিক্ষাকে কাজে লাগিয়ে ভবিষ্যতে আরো বেশি উন্নতি করার জন্য চেষ্টা করা যায়।
এই কথাটির সাথে আমি একদম একমত ভাইয়া। সুন্দর একটি বিষয় নিয়ে আপনি বিস্তারিত তুলে ধরেছেন আমাদের মাঝে। আপনার কথাগুলো পড়ে খুবই ভালো লাগলো। এবং শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ

 3 years ago 

জীবনে সত্যিই প্রতিপক্ষ থাকাটা বেশ দরকার।
প্রতিপক্ষ জীবনে জ্বালানি তেলের মতো কাজ করে। অনেক সময় প্রতিপক্ষের ঠেলায় বাধ্য হয়ে সামনে এগিয়ে যায় মানুষ। আমি বেশ খুশি কারন আমার প্রতিপক্ষের অভাব নেই ♥️

শুভ কামনা তোমায় ভ্যাবাচ্যাকা প্রতিপক্ষ 😍

পোস্ট খুব ভালো ছিল 😋
ধন্যবাদ 🙏

 3 years ago 

জীবন সবসময় প্রতিযোগিতায় আচ্ছন্ন। শুধু জীবন নয় যে কোনো ক্ষেত্রেই প্রতিযোগী থাকাটা ভালো। না হলে নিজের ভালোটা ভিতরেই থেকে যাবে প্রকাশ পাবে না নিজের শক্তি, নিজের বুদ্ধিমত্তা, জ্ঞান। ধন্যবাদ সুন্দর একটি আর্টিকেল শেয়ার করার জন্য। আমাদের সকলের উচিত প্রতিযোগিতাকে ভয় না পেয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া এবং জীবন প্রতিযোগিতায় জয়ী হতে হলে অবশ্যই সৎ থাকতে হবে আমি মনে করি। ভালো থাকবেন।

 3 years ago 

জি, একদম ঠিক বলেছেন আপনি। শুভকামনা রইল

 3 years ago 

কোন পরাজয় থেকে শিক্ষা গ্রহণ করা যায়

এইটা ঠিক বলেছেন ভাইয়া,আসলেই পরাজয় থেকে খুব ভালো একটা শিক্ষা পাওয়া যায়।যা পরাজয়টা জীবনে না আসলে টের পাওয়া সম্ভব না।

 3 years ago 

একটি অপ্রাসঙ্গিক বিষয়ে মন্তব্য করি। আপনার পোস্ট গুলো যখনই পড়ি সবসময়ই একটি কথা মনে হয় আর তা হচ্ছে আপনি কেন মডারেটর বা এডমিন প্যানেলে নেই। যোগ্য লোকের যোগ্য স্থানে না থাকাটাও একটা অনিয়ম। আমার ব্যক্তিগত দৃষ্টিকোণ থেকে সব সময় মনে হয় এই কমিউনিটির একটি গুরুত্বপূর্ণ পদে আপনার থাকা উচিত ছিল। শুভকামনা আপনার জন্য সব সময়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59737.47
ETH 3186.24
USDT 1.00
SBD 2.43