প্রাসঙ্গিক প্রসঙ্গঃ পর্ব ২৬ || আপনি কি ইউটিউবার? আমাকে প্রশ্ন || My Experience with a boy [10% @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

মাঝে মাঝে আমাদের চারপাশের জীবন, প্রকৃতি, পরিবেশ, সৌন্দর্য্য ও নানাবিধ বিষয় নিয়ে লিখতে ইচ্ছে হয় যেসব লিখার বিষয়বস্তুকে কোন নির্দিষ্ট গন্ডীর মধ্যে ফেলা যায় না। এরকম বিষয়বস্তুগুলোকে নিয়ে আমার বাংলা ব্লগ কমিউনিটি-তে আমি একটি সিরিজ লিখছি যার নাম দিয়েছি প্রাসঙ্গিক প্রসঙ্গ যেখানে কোন বিষয় বা প্রসঙ্গ নিয়ে ব্যাক্তিগত মতামত ও পর্যালোচনা করে থাকি। এই লিখার বিষয়গুলো হচ্ছে ব্যাক্তিগত শিক্ষা, অভিজ্ঞতা ও উপলব্ধির সমন্বয়। পড়ে দেখুন, আশা করি ভাল লাগবে।

Youtuber.jpg

Line Break Steem.png

পর্ব ২৬ : এক ছোট ছেলের সাথে আমার অভিজ্ঞতা ও ভবিষ্যৎ প্রজন্ম নিয়ে আমার ভাবনা

Line Break Steem.png
মাঝে মাঝে জীবনের কিছু কিছু ঘটনা এবং মুহূর্ত আমাদের বিবেককে নাড়িয়ে দেয় এবং আমাদেরকে অনেক কিছু ভাবতে অনুপ্রাণিত করে। আমাদের জীবনে অনেকগুলো সময় কেটে গিয়েছে এবং সবগুলো সময় হচ্ছে ক্ষুদ্র ক্ষুদ্র সেকেন্ড, মিনিট, ঘণ্টা এবং মাসের সমষ্টি। কিন্তু এই বিশাল সময়ের মধ্যে অনেক কিছুই আমাদের মনে থাকেনা তবে বেশ কিছু জিনিস আছে যেগুলো আমাদের হৃদয়ে গেঁথে গিয়েছে এবং আমরা দীর্ঘদিন মনে রাখতে চাই।

আজকে হঠাৎ করে একটা বিষয় আমাকে খুব নাড়া দিয়েছে। বিকেলবেলা আমি নামাজের জন্য মসজিদের দিকে যাচ্ছিলাম তখন পেছন থেকে হঠাৎ একটি ছেলেকে দেখতে পেলাম। সাত আট বছর বয়স হবে। ছেলেটি আমার সাথে কিছুক্ষণ হাঁটতে থাকল এবং হঠাৎ করে আমাকে ডাকলো এবং জিজ্ঞেস করল, আপনি কি ইউটিউবার?

child-817373_1920.jpg
Source: Image by Bessi from Pixabay


আমি বললাম, এরকম প্রশ্ন করছ কেন? তখন সে উত্তর দিল, সে নাকি মোবাইলে ইউটিউবে আমাকে দেখেছে। আমি তখন বললাম, হ্যাঁ আমি ইউটিউবার। তবে তুমি ইউটিউবে কি দেখো? তোমার সেখানে কি কাজ? সে একটু ইতস্তত বোধ করল এবং মনে হয় লজ্জা পেল। পরে বলল অনেক কিছুই দেখি। তার উত্তর শুনে বুঝলাম সে খুব ছোট হলেও পরিবার থেকে মোবাইল ফোন ব্যবহার করার অনুমতি আছে অথবা তার বাবা-মায়ের মোবাইল ফোন ব্যবহার করে। ইউটিউব নিয়মিতই হয়তোবা দেখে থাকে। আশ্চর্যের বিষয় হল, সে ইউটিউবার শব্দটিও জানে। ইউটিউব-ই নয় কেবল, যারা ভিডিও বানায় তাদেরকে যে ইউটিউবার বলে এটাও জানে। ইন্টারেস্টিং।

বাচ্চারা সচরাচর কার্টুন এবং বাচ্চাদের সংশ্লিষ্ট বিষয়গুলো দেখে থাকে যেমন গল্প, কৌতুক, বিভিন্ন হাসির ভিডিও ইত্যাদি। আমি শিক্ষামূলক কনটেন্ট তৈরি করি যেটা কিনা আবার ইঞ্জিনিয়ারিং বিদ্যার। তার কাছে আমার ভিডিও-র সাজেশন কখনোই আসাটা স্বাভাবিক ব্যাপার না। হয়তোবা কোন এক সময় হঠাৎ চলে এসেছে এবং সে আমার চেহারা দেখে মনে রেখেছে। আর আমাকে মসজিদে যাওয়ার সময় দেখেই এই কথা জিজ্ঞাসা করে ফেলেছে।

বিষয়টি আমার কাছে একটু অন্য রকম লেগেছে যে, এত ছোট একটি বাচ্চা সে আমাকে মোবাইলে দেখেছে আবার এসে আমাকে সেই কথা বলছে। এখানে তার একটা ক্রিয়েটিভিটির ব্যাপার রয়েছে। আবার অন্যদিকে আরেকটি বিষয় খুব চিন্তার যে, এত ছোট বাচ্চার হাতে আমরা মোবাইল ফোনটা কেন তুলে দিয়েছি! প্রথমে আমার কাছে বিষয়টা একটু পুলকিত মনে হলেও পরবর্তীতে যখন আমি এই ছেলের কথা ভাবছিলাম তখন ভাবছিলাম তার তো এখন পড়াশুনায় মনোযোগ দেওয়ার কথা। যদিও আমি জানিনা সে কতটা সময় মোবাইল ফোনে ব্যয় করে। তারপরও অনুমান করে মনে হচ্ছে যে, এই বয়সে অন্তত মোবাইল ফোনটা হাতে নেওয়াটা উচিত নয়।

youtube-1158693_1920.jpg
Source: Image by Tymon Oziemblewski from Pixabay


আরেকটি বিষয় আমাকে খুব পুলকিত করেছে সেটা হচ্ছে, অনেকেই হয়তোবা আমাদের দেশে ইউটিউব চালায় কিংবা বিভিন্ন প্রান্ত থেকে ইউটিউব দেখে। হয়তোবা কোন এক সময় আমাকে নোটিফিকেশনে দেখতে পাবে এবং পরবর্তীতে রাস্তায় দেখা হলে এরকম বলবে। এটা একটা অন্যরকম অনুভূতি। আমি যদিও আমার ইউটিউব চ্যানেলটি শুধু চালিয়ে থাকি শিক্ষামূলক কনটেন্ট তৈরি করে শিক্ষার্থীদের কে উপকার করার জন্য। তারপরও এটি হয়তোবা অন্যভাবে একটা প্রচারের মাধ্যম হয়ে যাচ্ছে।

প্রায় দুই বছরেরও বেশি সময় হয়ে গেল আমি আমার ইউটিউব চ্যানেলটি চালাচ্ছে এবং আট হাজারের উপরে সাবস্ক্রাইবার রয়েছে আর অনেকেই অনেক রকম মন্তব্য করে এবং আরও বেশি পরিমাণে ভিডিও দেয়ার কথা বলে কিন্তু পরিবার সংসার চাকরি সবকিছু মিলিয়ে খুব বেশি ভিডিও তৈরি করা যেমন সম্ভব হয়না তেমনি অনেক সময় নিয়ে ভালো এডিটিং করে ভিডিও তৈরি করাটাও সম্ভব হয় না।

তারপরও আমি চেষ্টা করি শিক্ষামূলক কনটেন্ট গুলো অন্তত আপলোড করে রাখতে যাতে করে পরবর্তীতে যদি কেউ এই বিষয়গুলো শিখতে চায় বা ভালো টিউটিরিয়াল পেতে চায় তাহলে যাতে সহজেই পেয়ে যায়। হয়তো আজকে কেউ উপকৃত হবে না কিন্তু ভবিষ্যতে কারো প্রয়োজন হতে পারে। এখান থেকে উপকৃত হতে পারে। এই মন-মানসিকতা এবং চিন্তাধারা নিয়েই চ্যানেল চালু করা। আজকের ঘটনার মত এরকম ঘটনা মাঝে মাঝে হঠাৎ করেই আমাদের ব্রেইনে ক্লিক করে ও অনেক কিছু ভাবায়। তেমন কিছু ভাবনা শেয়ার করলাম। অনেক ধন্যবাদ

Line Break Steem.png

এই সিরিজে পূর্বের পোস্টগুলোর তালিকাঃ

পর্ব
আলোচিত প্রসঙ্গটি
০১সবার সম্মিলিত খুদ্র প্রয়াসে এগিয়ে যাক বাংলাদেশ
০২একজন ফুটবল কিংবদন্তী ও ইতিহাস
০৩পড়ন্ত বিকেলে ছুটি খা দিঘীর পাড়ে
০৪করোনার অসুবিধাকে সুবিধায় রুপান্তর
০৫গ্রামে গ্রামে মোবাইল আসক্তি
০৬মরে গিয়েও বেঁচে থাকা
০৭প্রতিযোগিতা নাকি প্রতিদ্বন্দ্বিতা
০৮প্রতিকার নাকি প্রতিরোধ
০৯অনলাইন পরীক্ষা রস
১০পরিবার নাকি গ্যাজেট
১১শান্ত সমুদ্রে দক্ষ নাবিক তৈরি হয় না
১২বরশি দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা
১৩আসল স্বাদ এর রসমলাই
১৪শিক্ষক দিবস ও শিক্ষা নিয়ে কিছু কথা
১৫ব্যাটসম্যান পরিবর্তন হয়ে এখন ব্যাটার
১৬ইন্টারনেট ছাড়া আমাদের জীবন (ইন্টারনেটের কুফল)
১৭শিশুদের নিয়ে কিছু কথা
১৮আসুন আমরা সবাই মিলে স্টিম-কে অনন্য উচ্চতায় নিয়ে যাই
১৯দেশপ্রেম মানেই হল সবাই সবার কাজ ঠিকঠাক করা
২০একটি নদীকে ঘিরে অনেকগুলো স্বপ্ন
২১নিজের অনন্য দক্ষতার জায়গায় ফোকাস করুন
২২পরিশ্রম কি বৃথা হয় এবং পন্ডশ্রম নিয়ে কিছু কথা
২৩আপনার কাজ-ই আপনাকে পরিচিত করবে
২৪একজন শিক্ষক কি বাস ড্রাইভারের মত নাকি ট্রেন ড্রাইভারের মত?
২৫চ্যারিটি শীতবস্ত্র (কম্বল) বিতরণের অভিজ্ঞতা

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক ও সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি বিশ্বাস করি, আমার পোস্ট হতে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারেন তবেই আমার লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif
Line Break Steem.png

অন্যান্য ভিডিও শেয়ারিং মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

|Youtube| DTube |


Amar Bangla Blog Logo.png

Sort:  
 3 years ago 

আপনি কী ইউটিউবার???

কনটেন্টটা বেশ শিক্ষনীয় ছিল ভাই। এই ছেলেটা হয়তো অন‍্য বাচ্চাদের থেকে আলাদা। এ হয়তো সবসময় কার্টুন নিয়ে পড়ে থাকে না।তবে এই ছেলের বেশ ভালো জানাশোনা আছে বলতে হবে।

আপনার ইউটিউব চ‍্যনেল চালানোর উদ্দেশ্যে টা মহৎ। অনেক সুন্দর একটি পোস্ট ছিল।।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য

সুন্দর কথা বলেছেন ভাই, বাচ্চাটির দারুন ক্রিয়েটিভিটি থাকলেও আসলে এই বয়সে হাতে মোবাইল ফোন তুলে দেয়া ঠিক না। হ্যা জ্ঞান আহরনের ক্ষেত্রে বিভিন্ন কন্টেন্ট কাজে দেয় কিন্ত সময় টা আসলে একটু বেশিই নষ্ট করেই, কাজের জন্য একটা ভিডিও দেখতে গেলে অকাজের ৫ টা ভিডিও দেখি।
আর আপনার ইউটিউব কন্টেন্টগুলো খুবই ভাল ছিলো যা আমাদের শিক্ষনীয় বিষয় বলা চলে। এগিয়ে যান ভাই এভাবেই শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59737.47
ETH 3186.24
USDT 1.00
SBD 2.43