প্রাসঙ্গিক প্রসঙ্গঃ পর্ব ১২ || বরশি দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা || Catching fish with hook [10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

4.jpg

আমাদের মধ্যে যারা ছোটবেলাটা গ্রামে কাটিয়েছে অথবা নদীমাতৃক অঞ্চলে বসবাস তাদের মধ্যে এরকমটা খুঁজে পাওয়া খুব কঠিন হবে যারা বরশি দিয়ে মাছ ধরেনি। বরশি দিয়ে মাছ ধরাটা অনেক আনন্দের তাই যারা ছোটবেলায় বড়শি দিয়ে মাছ ধরেছেন অথবা এখন মাছ ধরছেন কিংবা জীবনে কোন একসময় বড়শি দিয়ে মাছ ধরেছেন তারা এটি বুঝতে পারবেন। আর যাদের এখনও বরশি দিয়ে মাছ ধরার অভিজ্ঞতা হয়নি তারা একবার চেষ্টা করে দেখতে পারেন যদি আশেপাশে কোন পুকুর, নদী কিংবা খাল-বিল থেকে থাকে। খুব আনন্দ পাবেন। আসলে এই বিষয়টির অনুভূতি আপনি উপলব্ধি গ্রহণ করা ছাড়া বুঝতে পারবেন না।

1.jpg

অনেকে শহরাঞ্চলে বড় বড় পুকুরে খুব আধুনিক হুইল বরশি দিয়ে মাছ ধরে কিন্তু আমি কথা বলছি একেবারে গ্রামাঞ্চলে ছোট ছোট বরশি দিয়ে মাছ ধরার যেটি আমি ছোটবেলায় প্রচুর করতাম। আমার যেহেতু গ্রামে বড় হওয়ার সুযোগ হয়েছে এবং আমাদের এলাকাটি একটি নদীমাতৃক এলাকা যেখানে প্রায় ৫ থেকে ৬ মাস খালে বিলে মাঠে ঘাটে পানি থাকে। তাই বর্ষাকালে বরশি দিয়ে খাল-বিল, ডোবা-নালা থেকে মাছ ধরাটা অনেক স্বাভাবিক একটা ব্যাপার ছিল। তবে বর্ষাকাল ছাড়া অন্যান্য সময়গুলো-তো আমরা পুকুর থেকে মাছ ধরতাম প্রায় প্রতিদিন।

2.jpg

এক্ষেত্রে ছোটবেলায় আমরা যখন একসাথে মাছ ধরতাম তখন একটা প্রতিযোগিতা কাজ করত কারন মাছ ধরা একটা টেকনিকের ব্যাপার। এখানে কিছু বিচক্ষণতা অবলম্বন করলে সহজেই মাছ ধরা যায়। এখন গ্রামে খুব বেশি যাওয়া হয়না কিন্তু কর্মক্ষেত্রের আশেপাশে বেশকিছু খাল রয়েছে যেখানে মাঝে মাঝে বিভিন্ন মানুষজনকে মাছ ধরতে দেখতে পাই।

3.jpg

তাই হঠাৎ এক বিকেলে মনে হল মাছ ধরা উচিত। পাশের খালে বেশকিছু বাচ্চা এবং বড়রা মাছ ধরে প্রায়শই বিশেষ করে যখন বৃষ্টি হয় এবং খাল পানিতে ভরে যায়। খালটি আমাদের চরাঞ্চলের খালের মত এত বড় নয়। পাহাড়ি এলাকার খাল মুলত পাহাড়ের পানি নামার জন্য থাকে এবং ছোট আকৃতির হয় যেখানে বৃষ্টি হলে প্রচুর পানি জমে। আমি একদিন তাদের সাথে যুক্ত হলাম এবং তাদের সাথে একটা বিকেল ধরে মাছ ধরলাম। এই মাছগুলো আসলে পুটি মাছ এবং এই মাছগুলো ধরার আনন্দ আসলে অন্যরকম কারণ খুব ছোট মাছ যা সংখ্যায় অনেক বেশি ও খুব সহজেই বরশিতে আটকা পড়ে।

5.jpg

বরশি দিয়ে মাছ ধরা ধরার সময় একটা প্রবাদ প্রায়ই মনে পড়ে গেল। সেটা হচ্ছে ধরি মাছ না ছুঁই পানি। আসলেই এখানে মাছ ধরতে পানিকে ছুতে হয় না। হাতেই থাকে বরশির এক প্রান্ত উপরে এবং অপর প্রান্ত কিন্তু পানির নিচে থাকে তাই পানিতে স্পর্শ না করে এখানে মাছ শিকার করা যায়।

খুব ভালো একটি বিকেল উপভোগ করেছিলাম যখন মাছ ধরছিলাম। তবে একটা তিক্ত অভিজ্ঞতাও ছিল কারণ মাছ ধরার পরে দেখি আমার পায়ে একটি জোক আক্রমণ করেছিল। বর্ষাকাল হওয়াতে পরিবেশ স্যাঁতস্যাঁতে ছিল। ভালো হয়েছিল কারণ আমি এটাকে খুব তাড়াতাড়ি দেখতে পেয়েছিলাম কিছুক্ষণ রক্ত খেয়ে নেয়ার পরপর-ই এটাকে আমি বের করতে পেরেছিলাম। মাঝে মাঝে ভালো এবং আনন্দঘন মুহূর্ত উপভোগ করতে গেলে এরকম কিছু তিক্ত অভিজ্ঞতার শিকার হতে হয় সেটা কোন ব্যাপার নয়।

6.jpg

সর্বোপরি ওই দিন বিকেলটি আমার জন্য অন্য রকম আনন্দের ছিল কারন আমি অনেকদিন পর মাছ ধরেছিলাম এবং অন্যাদের মাঝে চ্যাম্পিয়ন হয়েছিলাম। প্রায় ১০-১৫ টির মত পুটি মাছ আমি ধরতে পেরেছিলাম প্রায় আধা ঘন্টার কিছু বেশি সময় নিয়ে যেখানে অন্যরা তিন-চারটি ধরতে খুব কষ্ট হয়েছে। যারা আমার সাথে ওই সময় বড়শিতে মাছ ধরছিল অবশ্য তারা অনেকেই খুব বেশি প্রফেশনাল ছিল না কারণ তারাও আমার মত অকেশনালি মাছ ধরতে গিয়েছিল বিকেল বেলাতে অনেকটা শখের বসে। তবে সে যাই হোক, আনন্দঘন ছিল মুহূর্তগুলো। আর মাঝে মাঝেই এরকম আনন্দ নিয়ে ভিন্ন ভিন্ন কাজ করা উচিত। ছোটবেলার সেই মুহূর্তগুলোকে হঠাৎ করে মনে পড়ছিল আসলেই সেই দিনগুলোতে প্রচুর মজা করতাম মাছ ধরা নিয়ে।


Location: https://w3w.co/secondly.moths.complications

Line Break Steem.png

এই সিরিজে আমার লিখা পূর্বের পোস্টগুলোর তালিকাঃ

পর্বপ্রসঙ্গ
০১সবার সম্মিলিত খুদ্র প্রয়াসে এগিয়ে যাক বাংলাদেশ
০২একজন ফুটবল কিংবদন্তী ও ইতিহাস
০৩পড়ন্ত বিকেলে ছুটি খা দিঘীর পাড়ে
০৪করোনার অসুবিধাকে সুবিধায় রুপান্তর
০৫গ্রামে গ্রামে মোবাইল আসক্তি
০৬মরে গিয়েও বেঁচে থাকা
০৭প্রতিযোগিতা নাকি প্রতিদ্বন্দ্বিতা
০৮প্রতিকার নাকি প্রতিরোধ
০৯অনলাইন পরীক্ষা রস
১০পরিবার নাকি গ্যাজেট
১১শান্ত সমুদ্রে দক্ষ নাবিক তৈরি হয় না

Line Break Steem.png

এই পোস্টের লিখা কোথাও থেকে কপি করা হয়নি। কোন তথ্য বা ছবি অন্য কোন উৎস হতে নিয়ে থাকলে সোর্স দেয়া হয়েছে

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি টেক্সটাইল, অনলাইন অর্থ উপার্জন, কৃষি, প্রযুক্তি, রান্না, ও জীবন্ঘটিত অন্যান্য আরো কিছু বিষয় নিয়ে লিখি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

ভোট দিন, মতামত থাকতে মন্তব্য করুন, পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাকে ফলো করুন @engrsayful

Line Break Steem.png

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube


Amar Bangla Blog Logo.png


Sort:  
 3 years ago 

দারুন তো। পুঁটি মাছ ধরতে বিশাল কায়দা লাগে, আর সেই কায়দা হাত বড়শি ছাড়া সম্ভব না।

হাত বড়শি দিয়ে মাছ ধরার মজাই আলাদা। ছোটোবেলায় প্রচুর মাছ ধরতাম। এখন সবই অতীত।

 3 years ago 

আপনার শৈশবও তাহলে খুব মজার ছিল। ধন্যবাদ।

পুরোনো দিনের কথা মনে পড়ে যায়।

 3 years ago 

খুব আনন্দ করেছেন। আমিও গ্রামের বাড়িতে থাকতে এমন করে বরসি দিয়ে মাছ ধরতাম।। পুরনো স্মৃতিগুলোকে মনে করিয়ে দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই

 3 years ago 

দুর্দান্ত লেগেছে। গ্রামের এই ছোট ছোট মাছ ধরার মাঝেও অনেক আনন্দ লুকিয়ে আছে। সত্যিই দেখে বুঝতে পারছি খুব মজা করেছেন। দিনটি খুব উপভোগ্য ছিলো। পুঁটি মাছ বড়শি দিয়ে ধরেছেন বেশ ভালো লাগলো। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

জি। অনেক মজার ছিল

 3 years ago 

সেটা হচ্ছে ধরি মাছ না ছুঁই পানি। আসলেই এখানে মাছ ধরতে পানিকে ছুতে হয় না। হাতেই থাকে বরশির এক প্রান্ত উপরে এবং অপর প্রান্ত কিন্তু পানির নিচে থাকে তাই পানিতে স্পর্শ না করে এখানে মাছ শিকার করা যায়।

বড়শি দিয়ে মাছ ধরা যে কতটা মজা তা আমি বুঝি। তবে আমি একদম ই ধরতে পারিনা।
আপনাদের মাছ ধরা দেখে হিংসে হচ্ছে খুব।

 3 years ago 

আপনি মাছ ভর্তি পুকুরে আগে তেলাপিয়া পাংাস ধরার চেস্টা করবেন। এরপর অভিজ্ঞতা হলে সব পারবেন

 3 years ago 

গ্রামে যেতে পারলে আরকি। 😪

 3 years ago 

ভাই এই বিষয়টি আমি খুবই উপভোগ করি। স্কুল জীবনে সবচেয়ে বেশী ধরেছি বাইলা মাছ তাও শীতলক্ষা নদী হতে। সারাদিন বসে থাকতাম। চিংড়ি মাছ দিয়ে বাইলা মাছ ভালো ধরা যায়। ধন্যবাদ

 3 years ago 

বাইলা মাছ ধরার টেক্নিক অনেক দারুন, মটিতে বর্শি ফেলতে হয়। আমিও ধরেছি

 3 years ago 

আমার তেমন মাছ ধরার অভিজ্ঞতা নেই। যখন আবুল খায়ের গ্রুপে চাকরি করতাম তখন একটি খালে শুক্রবার মাছ ধরতাম তবে বেশিরভাগ সময় খালি হাতে ফিরতে হতো। যাক সময়গুলো অনেক আনন্দের ছিল। আপনার মাছ ধরা দেখে মনে পড়ে গেল সেই স্মৃতি। শুভ কামনা অবিরাম 🥀

 3 years ago 

সত্যিই ভাইয়া, আমি আপনার ধরা এত বড়ো মাছ দেখে খুব মজা পেয়েছি।বড়শি দিয়ে মাছ ধরা অনেক সময়সাপেক্ষ ও ধৈর্য্যের ব্যাপার।আমি ও বড়শি দিয়ে মাছ ধরতে খুব ভালোবাসি।বর্ষাকালে এভাবে মাছ ধরার ধুম পড়ে খালে -বিলে।উপস্থাপনাটি সুন্দর ছিল।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

পুটি মাছ

 3 years ago 

সবার মুখে শুনেছি বরশি দিয়ে মাছ ধরার কত মজা। নিজের হাতে এই অভিজ্ঞতা কখনো হয়নি। খুব ইচ্ছা আছে যদি কখনো সুযোগ হয় এই মজাটা আমিও নেবো একবার। পুরো লেখাটা পড়ে অনেক ভালো লাগলো। ভালো থাকবেন

 3 years ago 

জি, আগে পুকুরে চেস্টা করবেন তাহলে সহজে শিখতে পারবেন। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56523.53
ETH 2982.54
USDT 1.00
SBD 2.15