আজ খুশির ঈদ: আমার ঝরা কবিতার পাতা হতে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ০৩ মে,২০২২ | মঙ্গলবার |



আস সালামু অলাইকুম/নমস্বকার

আজ পবিত্র ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সাওম পালন শেষে রোজাদারদের জন্য এ দিনটি অনেক আনন্দের। আজকের এই দিনে সবাইকে ঈদের শুভেচ্ছা । ঈদ মোবারক ঈদ মোবারক। এই দিনে থাকেনা ধনী-দরিদ্র ফকির বাদশা এর মধ্যে কোন ভেদাভেদ। এদিনে অনেক দান-খয়রাত করা হয়। হাদিস ও কুরআনে এসেছে এ মাসে দান করলে অনেক বরকত পাওয়া যায়। এ মাসে বেশি বেশি দান করা উচিত। মহান এই পবিত্র দিন কে ঘিরে আমার বাংলা ব্লগ পরিবারকে আমার কবিতার ঝরাপাতা হতে লেখা কবিতা ” আজ খুশির ঈদ" আপনাদের মাঝে উৎসর্গ করলাম। ভুল-ত্রুটি ভালোলাগা-মন্দলাগা মন্তব্য করে জানাবেন। সবাইকে ঈদ মোবারক।

pexels-photo-9127156.jpeg
সোর্স

বছর শেষে ঘুরে এলো আবার খুশির ঈদ,
আকাশে-বাতাসে পাখ-পাখালির ভাঙলরে নীদ।
শ্রমিক মজুর ধনী-গরীব সবাই করবে মজা
সাওম শেষে ঈদের মাঠে শামিল সকল প্রজা।

সবাই পড়েছে নতুন কাপড়
সবাই খাবে ভালো খাবার
সবার ঘরে উঠলো বেজে পবিত্রতার গীত.
আজ যে আমাদের ঈদ, ঈদ মোবারক ঈদ।

তোমরা যারা বড়লোক আছে টাকা কাড়ি কাড়ি,
বিলাও সে টাকা, হবেন গরিবেরা খুশিতে গড়াগড়ি।
মিসকিনের মুখে হাসি ফুটালে খুশি হবেন প্রভু,
তোমার সে অঢেল সম্পদ কমবে নাকো কভু।

তোমরা যা খাও আর পরিধান করো.
দাও কিছুটা অনাহারীকে, ওহে গুনাহগারো।
বলেছেন প্রভু এ দান তোমার বৃথা যাবে নাকো
হবে তোমার রক্ষাকবচ রোজ কেয়ামতে গো।

সব মিলিয়ে সব বিলিয়ে করবো মোরা ঈদ,
ধনী গরিব সবাই গাইব আজ আনন্দের গীত।
ক্ষুধার্তকে দাও মুঠো খাবার, খুশি হলে অন্তর তাহার,
রোজ কেয়ামতে প্রভু তোমায় কভু হবেননা বেজার।

অসৎ টাকা উপার্জনে নাইকো থাকে সুখ,
যাদের তুমি খাওয়াও এসব টাকা রোজ
কেয়ামতের দিন তারা হবে তোমার প্রতি বিমুখ।
প্রতিজ্ঞা কর প্রভুর সনে, পবিত্র এ দিনে
করবে ভালো কাজ, সম্পর্ক রাখবে সজ্জনে।
করবে না অসৎ উপার্জন, নেবে না কেড়ে অন্যের খাবার,
দুনিয়া হবে সুখের তোমার, পরকাল হবে শান্তির।
হাদিস কুরান বেদ পুরানে এসেছে ভালো কাজের তাগিদ,
বছর শেষে ঘুরে এলো আবার খুশির ঈদ।

1111111111111111111111111111111111111111.jpeg
সোর্স

ভাল লাগবে আমার লেখা পূর্বের কবিতাগুলো একবার চোখ বুলিয়ে আসতে পারেন।

কবিতাশিরোনাম
০১কবিতা হলো এলোমেলো ভাবনা
০২মায়ের মত আপন কেউ হয় না
০৩নীরবতা , আমার কল্পনার পৃথিবী থেকে
০৪না বলা কথা
০৫আমার ফাঁসি চাই
০৬ক্ষুধা
০৭মানুষ
০৮বড় অভিমানী তুমি
০৯মানুষ তুমি ঝিনুক হতে পারনা
১০প্রিয়জন হারানোর ব্যথা
১১বাবা নেই (১ম পর্ব)
১২নিজের মাঝে অচেনা এক আমি

ব্যানার.PNG

আমি মোঃ সাইদুর রহমান সরকার পেশায় একজন ব্যাংকার। হাই স্কুল জীবনে ছড়া, ছোট গল্প ও কবিতা লেখার হাতেখড়ি ছিল। বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছি, তাই লেখালেখির কাজটি অবহ্যাত রাখতে পেরেছিলাম। বই পড়া এবং বই সংগ্রহ করতে আমার ভালো লাগে । আমি জীবনে একজন ভালো মনের মানুষ এবং ভালো মানের একজন লেখক হতে চাই । আমি প্রতিদিন ভুল থেকে শিক্ষা নিতে চাই। প্রতিদিন একটু একটু করে আমার কাঙ্ক্ষিত স্বপ্নের পানে এগিয়ে যেতে চাই। আমার সমস্ত কর্ম তৎপরতা আমার স্বপ্নকে ঘিরে। এটা আমার আজন্ম সাধনা। আমার জন্য দোয়া করবেন।

Sort:  
 2 years ago 

ঈদের আনন্দে আরো বেশি ভালো লাগলো আপনার কবিতা পড়ে। দারুন একটা কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। আমার কাছে আপনার কবিতাটা বেশ ভালো লেগেছে। তাছাড়া আপনার কবিতার পূর্বের লিস্ট টা দেখে ভাল লাগল। প্রতিনিয়তঃ এভাবে কবিতা আরও উপহার দেবেন।

 2 years ago 

আপনার কবিতাটি ভালো লেগেছে জেনে অনেক খুশী হলাম।

 2 years ago 

ঈদের শুভেচ্ছা দিয়ে শুরু করছি।ঈদ নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।এই দিনে সব বাধা কাটিয়ে ধনী গরিব এক সাথে হয়।

সবাই পড়েছে নতুন কাপড়
সবাই খাবে ভালো খাবার
সবার ঘরে উঠলো বেজে পবিত্রতার গীত.
আজ যে আমাদের ঈদ, ঈদ মোবারক ঈদ।

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঈদ সবার আনন্দের। তাই একটি কবিতা লিখে আপনাদের মাঝে আনন্দটুকু শেয়ার করতে চেষ্টা করলাম

 2 years ago 

আপনি তো ভাই দেখছি মহান একজন কবি। ঈদ সম্পর্কে সুন্দর একটি কবিতা রচনা করে ফেলেছেন। আপনার এত সুন্দর দক্ষতা সম্পন্ন কবিতা পড়ে তো আমি মুগ্ধ। যাইহোক অন্যের থেকে খুব সুন্দর কবিতা রচনা করে দেখিয়েছেন আমাদের।

 2 years ago 

এমনভাবে প্রশংসা করার জন্য ধন্যবাদ। আপনি আমাকে না জানলেও আমি আপনাকে জানি ।আপনি খুবই পার্সোনালিটি সম্পন্ন একজন মানুষ। আপনার লেখায় তার বহিঃপ্রকাশ। ঈদ মোবারক ভাই।

 2 years ago 

ঈদ মোবারক আপনাকে ঈদের প্রাণঢালা শুভেচ্ছা রইল

বছর শেষে ঘুরে এলো আবার খুশির ঈদ,
আকাশে-বাতাসে পাখ-পাখালির ভাঙলরে নীদ।
শ্রমিক মজুর ধনী-গরীব সবাই করবে মজা
সাওম শেষে ঈদের মাঠে শামিল সকল প্রজা।

ঈদ সম্পর্কে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন পুরো কবিতাটি আমি পড়েছি খুবই ভালো লেগেছে আমার কাছে তবে উপরের লাইনগুলা নজরে আসার মত

 2 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে জেনে খুশি হলাম কবিতাটি আপনার ভালো লেগেছে। দোয়া করবেন যেন আরো সুন্দর সুন্দর কবিতা আপনাদের মাঝে শেয়ার করতে পারি।

 2 years ago (edited)

সব মিলিয়ে সব বিলিয়ে করবো মোরা ঈদ,
ধনী গরিব সবাই গাইব আজ আনন্দের গীত।
ক্ষুধার্তকে দাও মুঠো খাবার, খুশি হলে অন্তর তাহার,
রোজ কেয়ামতে প্রভু তোমায় কভু হবেননা বেজার।

আপনার কবিতা পড়ে খুবই ভালো লাগলো ভাই। আপনি খুবই ভালো কবিতা লিখেন। আপনার কবিতার প্রতিটি লাইনই মিনিংফুল ছিলো। ভাই আপনার কবিতার আবৃত্তি শুনতে চাই। আপনার সাফল্য কামনা রইলো।

 2 years ago 

আমার লেখাটি আপনার ভাল লেগেছে শুনে খুশি হলাম ভাই অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 2 years ago 

ঈদ সম্বন্ধে অসাধারণ একটি কবিতা লিখেছেন ।।আপনার কবিতাটা আমার কাছে বেশ ভালো লাগলো।। ঈদ মানে আনন্দ ঈদ মানে খুশি ।।আমার পক্ষ থেকে আপনাকে জানাই ঈদের শুভেচ্ছা ঈদ মোবারক।। শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

লেখাটি আপনার ভাল লেগেছে খুব ভাল লাগল। আপনার জন্যও শুভকামনা রইল ।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61659.26
ETH 2446.04
USDT 1.00
SBD 2.60