ফটোশপ এর ব্রাশ সেটিংস নিয়ে আলোচনা || ফটোশপ ভিডিউ টিউটোরিয়াল #২৪

in আমার বাংলা ব্লগ11 months ago

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। বরাবরই আমি যেটা জানি সেটা মানুষ কে জানাতে ভালোবাসি। যেহেতু ফটোশপ এর টুক টাক কাজ পারি তাই এরই ধারাবাহিকতায় আজ নতুন একটি টিউটোরিয়াল নিয়ে হাজির হলাম। আজ ফটোশপ এর গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে কথা বলবো আর সেটি হচ্ছে ফটোশপ এর লেয়ার সেটিংস। ফটোশপ এ ডিজিটাল আর্ট করতে হলে এই সেটিংস গুলো আপনার জানতেই হবে। এখানে অনেক সেটিংস আছে তবে আমি যেগুলোর কাজ করি সেগুলোই দেখাবো। । ভুলত্রুটি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আগেই বলি আমি প্রফেশনাল না। যা নিজে পারি তাই আপনাদের শেখানোর একটু চেস্টা আরকি।


thumbnail.png

টিউটোরিয়াল এ তৈরী করা ছবি এটি।



ফটোশপ

ফটোশপ দিয়ে নানান ধরনের ছবি আঁকা যায়। এর কাজ জানলে আপনি বিভিন্ন ধরনের আর্ট ও গ্রাফিক্স এর কাজ করতে পারবেন। যদিও সময় লাগে অনেক। আপনারা জানেন আমি দীর্ঘদিন যাবত ডিজিটাল আর্ট করে আসছি আপনাদের মাঝে। অনেকেই ভিডিও টিউটোরিয়াল চান আমার কাছে। তবে আমি শিখতেছি তাই দিচ্ছিলাম না। এখন আমি মোট মুটি কাজ পারি তাই ভাবলাম একটু একটু করে আপনাদের ও দেখাই। তাই মাঝে মাঝেই টিউটোরিয়াল নিয়ে হাজির হই আপনাদের মাঝে। জানিনা কেমন উপভোগ করেন। তবে শেখাতে দারুণ লাগে আমার। তো আজ দেখাবো ফটোশপ এর কিছু লেয়ার সেটিংস এর কাজ । এগুলো ডিজিটাল আর্ট এর ক্ষেত্রে অনেক হেল্প করে। তো আর কথা না বারিয়ে চলুন টিউটোরিয়াল এ চলে যাই -





এই টিউটোরিয়ালে যা ছিলো

আজকের এই টিউটোরিয়াল এ আমি দেখিয়েছি ফটোশপ এর লেয়ার সেটিংস এর কাজ। লেয়ার সেটিংস ডিজিটাল আর্ট এর ক্ষেত্রে অনেক ভাবেই হেল্প করে। কারণ প্রতিটা ধাপ যদি আপনি লেয়ার ধরে ধরে করেন সেক্ষেত্রে অনেক সুবিধা পাওয়া যাবে। পুরো ছবিটি নস্ট করতে হবেনা সামান্ন্য পরিবর্তন এর জন্য। শুধু যে লেয়ার এ জিনিশটি আছে সে লেয়ার ধরে কাজ করলেই হয়ে যাবে। সম্পূর্ণ ভিডিও দেখলেই বুঝবেন। আজ সেটির কাজই আপনাদের বিস্তারিত ভাবে দেখিয়েছি। আশা করি সবাই বুঝেছেন। জানিনা কতটা বুঝাতে পেরেছি আমি। যাক আশা করি আমার সম্পূর্ন ভিডিও দেখলে সব কিছুই বুঝবেন। তবে কোথাও না বুঝলে অবশ্যই কমেন্ট এ জানাবেন। আমি রিপ্লে দিয়ে হেল্প করার চেস্টা করবো।

পুর্ববর্তী পর্ব গুলোঃ পর্ব-১, পর্ব-২, পর্ব-৩, পর্ব-৪, পর্ব-৫, পর্ব-৬ , পর্ব-৭,পর্ব-৮,পর্ব-৯,পর্ব-১০,পর্ব-১১, পর্ব-১২,পর্ব-১৩,পর্ব-১৪পর্ব-১৫,পর্ব-১৬,পর্ব-১৭,পর্ব-১৮,পর্ব-১৯,পর্ব-২০,পর্ব-২১,পর্ব-২২,পর্ব-২৩


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগে। এরকম শিক্ষনীয় পোষ্ট আমার অনেক ভালো লাগে কারণ আমার ফটোশপে কাজ করা অনেক দিনের ইচ্ছা। কিন্তু ওইভাবে সময় করে কোথাও শেখা হয়নি। তবে আপনার এই পোস্টটি পড়ে অনেক কিছু শিখতে পেরেছি।

 11 months ago 

চেস্টা করি সুন্দর ভাবে সব কিছু বুঝাতে।

 11 months ago 

ভাইয়া আপনার টিউটোরিয়াল পোস্ট দেখে অনেক ভালো লাগলো। যদিও এই কাজগুলো কখনো করা হয়নি। তবে ফটোশপের কাজগুলো শেখার খুবই ইচ্ছা আছে। সুন্দর ভাবে এই পোস্ট আমাদের সবার মাঝে উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 11 months ago 

চেস্টা করলেই পারবেন আপু। এক সময় আমিও পারতাম না। এখন পারি ঠিকই।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63900.40
ETH 3140.82
USDT 1.00
SBD 3.98