ফটোশপ দিয়ে কিভাবে পানির ইফেক্ট তৈরি করা যায় || ফটোশপ ভিডিউ টিউটোরিয়াল #১১

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হে লো আমার বাংলা ব্লগ বাসী। কেমন আছেন সবাই। আশা করি ভালো আছেন। আমিও অনেক ভালো আছি। আবার ও হাজির হলাম একটি পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।



সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের পোস্ট। বরাবরই আমি যেটা জানি সেটা মানুষ কে জানাতে ভালোবাসি। যেহেতু ফটোশপ এর টুক টাক কাজ পারি তাই এরই ধারাবাহিকতায় আজ নতুন একটি টিউটোরিয়াল নিয়ে হাজির হলাম। আমার করা আর্ট গুলোতে আমি মাঝে মধ্যেই পানি বা পুকুর আঁকি। যেখানে কিছু ইফেক্ট যুক্ত করি। যেগুলো আমার নিজের তৈরি করা। এটা আমি কোথাও শিখিনি। নিজেই উদ্ভাবন করেছি বলা চলে। তো আজ সেটি আপনাদের সেখাবো।


sun tutorial.png

টিউটোরিয়াল এ তৈরী করা ছবি এটি।



ফটোশপ

ফটোশপ দিয়ে নানান ধরনের ছবি আঁকা যায়। এর কাজ জানলে আপনি বিভিন্ন ধরনের আর্ট ও গ্রাফিক্স এর কাজ করতে পারবেন। যদিও সময় লাগে অনেক। আপনারা জানেন আমি দীর্ঘদিন যাবত ডিজিটাল আর্ট করে আসছি আপনাদের মাঝে। অনেকেই ভিডিও টিউটোরিয়াল চান আমার কাছে। তবে আমি শিখতেছি তাই দিচ্ছিলাম না। এখন আমি মোট মুটি কাজ পারি তাই ভাবলাম একটু একটু করে আপনাদের ও দেখাই। তো আজ দেখাবো ফটোশপ কিভাবে পানির ইফেক্ত তৈরি করবেন। যেনো বুঝা যায় আসলেই পানি ছিলো সেখানে। এটি নিয়ে ইউটিউব এ কোনো টিউটোরিয়াল আছে কিনা আমার জানা নাই। তবে এই জিনিশ আমি নিজেই শিখেছি বা উদ্ভাবন করেছি। তো আর কথা না বারিয়ে চলুন টিউটোরিয়াল এ চলে যাই -





এই টিউটোরিয়ালে যা ছিলো

আজকের এই টিউটোরিয়াল এ আমি পানির ইফেক্ট দেখিয়েছি। এর জন্য প্রথমে আপনাকে এলিপ্টিক্যাল মারকিউ টুল দিয়ে লম্বা ও চ্যাপ্টা একটি দাগ তৈরি করতে হবে। তারপর ট্রান্সফর্ম টুল ব্যবহার করে ওয়ার্প করতে হবে যেনো শেষের মাথা গুলো সুচালো মনে হয়। এর পর সেগুলো কে CTRL এবং ALT প্রেস করে কপি করতে হবে। এরপর চাইলে আরো কিছু লেয়ার তৈরি করে আপনিও তৈরি করে ফেলতে পারেন পানির ইফেক্ট। আশা করি আমার সম্পূর্ন ভিডিও দেখলে সব কিছুই বুঝবেন। তবে কোথাও না বুঝলে অবশ্যই কমেন্ট এ জানাবেন। আমি রিপ্লে দিয়ে হেল্প করার চেস্টা করবো।

পুর্ববর্তী পর্ব গুলোঃ পর্ব-১, পর্ব-২, পর্ব-৩, পর্ব-৪, পর্ব-৫, পর্ব-৬ , পর্ব-৭,পর্ব-৮,পর্ব-৯,পর্ব-১০


তো এই ছিলো আজকের পোস্ট এ। কেমন হলো কমেন্ট করে জানাতে ভুলবেন না। সবাই সাবধানে থাকবেন ভালো থাকবেন।


░▒▓█►─═ ধন্যবাদ ═─◄█▓▒░

break .png

Purple Yellow Black Neon SciFi YouTube Banner (800 × 260 px) (800 × 250 px).gif

break .png

আমি রাজু আহমেদ। আমি একজন ডিপ্লোমা ইন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। বি.এস.সি ইঞ্জিনিয়ারিং পড়ছি সোনারগাঁও ইউনিভার্সিটি থেকে। আমি বাঙ্গালী তাই বাংলা ভাষায় লিখতে ও পড়তে পছন্দ করি। ফোন দিয়ে ছোটখাট ছবি তোলাই আমার সখ। এছাড়াও ঘুরতে অনেক ভালো লাগে।

break .png

Banner.png

break .png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

ওয়াও অসাধারণ ফটোশপ দিয়ে কি চমৎকার একটি সূর্যাস্ত বেলা গ্রাফিক্স করেছেন ৷ আমরাও অনেক ইচ্ছে ডিজিটাল আর্ট করার ৷ তবে আমি ও চেষ্টা করছি একটি ল্যাপটপ নেওয়ার জন্য ৷ যা হোক অনেক ধন্যবাদ ভাই ফটোশপ টিউটোরিয়াল ভিডিও দেয়ার জন্য ৷

 2 years ago 

হুম ভাই। ল্যাপটপ নিলেই আপনিও পারবেন।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

ঠিক বলছেন ভাইয়া ফটোশপের কাজগুলো করতে পারলে নানান ধরনের ডিজিটাল আর্ট এবং বিভিন্ন ধরনের ড্রইং করা যায়।আমিও কিছুদিন ফটোশপের কাজ শিখছিলাম কিন্তু ব্যস্ততার কারণে আর হয়ে ওঠেনা কাজটা কিন্তু অসমাপ্ত থেকে গেছে।কিন্তু চিন্তা আছে মাথায় কাজটা সম্পন্ন করার। আপনাকে অসংখ্য ধন্যবাদ টিউটোরিয়াল শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা আপু সম্পন্ন করে ফেলেন। দেখবেন অনেক কিছু করতে পারবেন এর সাহায্যে

 2 years ago 

ফটোশপ দিয়ে কিভাবে সূর্য তৈরি করা যায় খুব সুন্দর করে ভিডিও আকারে দেখিয়েছেন। আপনার পোস্ট গুলো দেখলে ভীষণ ভালো লাগে। আপনার এধরনের আর্ট গুলো ও দেখতে ভীষণ ভালো লাগে। চমৎকার চমৎকার আইডিয়া গুলো শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া। আসলে সবাইকে সেখানোর চেস্টা করি আরকি।

 2 years ago 

দারুণ ভাইয়া,আপনার হাতের কাজের প্রশংসা করতেই হয়।আমি যদিও ফটোশপের কাজ পারিনা কিন্তু আমার হাজব্যন্ডকে করতে দেখেছিলাম।এক্ষেত্রে কিন্তু বেশ সময় দিয়েই করতে হয়।আমার খুব ইচ্ছা আছে ফটোশপের কাজ শেখার।তবে সময়ের অভাবে করা হয় না।আজকের এই পেইন্টিংটা চমৎকার দেখতে লাগছে।

 2 years ago 

আমিও পারতাম না আপু। ধীরে ধীরে শিখেছি। আপনিও চাইলে শিখতে পারবেন।

 2 years ago 

ফটোশপের আর্ট গুলো সম্পর্কে আমার কোন আইডিয়া নেই ভাইয়া ।একেবারে পারি না বললেই চলে । আমার মনে হয় পানির ইফেক্ট যদি ভাইয়া একটু আঁকাবাঁকা করে দিতেন তাহলে আরো ভালো লাগতো। হয়তোবা এভাবে বেশ ভালো লাগছে, আঁকাবাঁকা করে দিলে হয়তো ভালো লাগত না😁। জানিনা ভাইয়া তবে আমার কাছে মনে হল হয়তো ভালো লাগতে পারে🤪। মাঝে মাঝে আপনাদের কাছে দেখে খুবই ভালো লাগে। আপনার কাছে ভিডিওতে সবকিছু দেখতে পেরে খুবই ভালো লাগলো। খুব সুন্দর একটা সূর্যাস্ত দৃশ্য অংকন করেছেন ভাইয়া। ধন্যবাদ এটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলেছেন। আঁকা বাকা করা যাবে। সেক্ষেত্রে নতুন আরো একটি ফিল্টার ব্যবহার করতে হবে।

 2 years ago 

বাহ! ভাইয়া সূর্যাস্তের উপরে দারুন একটা ডিজিটাল আর্টের ভিডিও আপনি শেয়ার করেছেন। আসলে এসব ভিডিও হলে খুব সহজেই এই ডিজিটাল আর্ট গুলো শিখে নেওয়া যায়। আমারও খুব ইচ্ছে রয়েছে ডিজিটাল আর্ট শিখার। তবে এখন পর্যাপ্ত সময় হাতে নেই পরীক্ষা শেষ হলে সময় সুযোগ করে একবার আপনার এই ভিডিওগুলো দেখে শিখে নেব ইনশাআল্লাহ।

 2 years ago 

আমার টিউটোরিয়াল গুলো ফলো করেন। আর সমস্যা হলে নক দিয়েন।

 2 years ago 

আসলেই চমৎকার ছিল, অনেকদিন হলো ভাবছি ড্রয়িং শুরু করব কিন্তু তা হয়ে উঠছে না, টিউটোরিয়াল তৈরি করতে গিয়েও চমৎকার একটা ড্রইং হয়ে গেল।

 2 years ago 

করতে থাকো বন্ধু। হয়ে যাবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59367.33
ETH 3172.01
USDT 1.00
SBD 2.43