গল্পে গল্পে জীবনের শিক্ষাঃ পর্ব ১৩ || সারস পাখির চালাকির দন্ড | Story and Learning - Part 13 [10% for @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

গল্পে গল্পে যখন আমরা কোনো কিছু শিখি তখন সেটা আমাদের মনে অনেকদিনের জন্য গেঁথে যায়। তাই গল্পে গল্পে কোন কিছু শিখার আনন্দ অন্যরকম। আমার বাংলা ব্লগ কমিউনিটি-তে আমি কয়েকটি সিরিজ লিখছি। তার মধ্যে গল্পে গল্পে জীবনের শিক্ষা সিরিজটি অন্যতম যেখানে একটি গল্প এবং এই গল্প থেকে আমাদের বাস্তব জীবনের শিক্ষামূলক কিছু দিক শেয়ার করে থাকি। গল্পগুলো মূলত ঈশপের গল্প বা অন্য কোন ছোট আকারের গল্প। আশা করি গল্পগুলো ও এর অন্তনিহিত শিক্ষা আপনার ভাল লাগবে।

Thumbnails.jpg

Thumbnail Background Source: Image by Clker-Free-Vector-Images from Pixabay
Line Break Steem.png

পর্ব ১৩: একসাথে দুই নৌকায় পা দেয়ার ফল (সারস পাখির গল্প)

Line Break Steem.png

প্রথমে গল্পটিঃ

সারস পাখি আমরা অনেকেই চিনি। এই পাখি একটু বড় আকৃতির এবং খুব বেশি উড়তে পারে না। এটি অনেক বড় আকৃতির পাখি হওয়াতে অনেকেই মাঝে মাঝে এটিকে প্রাণী হিসেবে আখ্যায়িত করে থাকে। প্রাণী হিসেবে আখ্যায়িত না করলেও দেখতে অনেকটা প্রাণির মতই হয় যেহেতু আকারে একটু বড়। অন্যদিকে এর যেসব বৈশিষ্ট্য রয়েছে প্রায় সবগুলো বৈশিষ্ট্য হচ্ছে পাখির।

একবার এক বনে প্রাণী এবং পাখিদের মধ্যে ঝগড়া হয়ে গেল। দুই দল খুব চরম অবস্থায় পৌঁছে গেল এবং পাখিদের সাথে প্রাণীদের চোখ দেখাদেখি বন্ধ এবং প্রাণীরাও পাখিদের সাথে একেবারে সম্পর্ক ছিন্ন করে আলাদা কমিউনিটির মত থাকার চিন্তা ভাবনা করল। কোন প্রাণী অন্য পাখির সাথে কোন সম্পর্ক রাখলো না।

wildlife-4896346_1920.png
Source: Image by Gerhard G. from Pixabay


সারস পাখির কাছে পাখির দলেরা আসলো এবং বলল তুমিতো পাখি তাই তুমি আমাদের দলে চলে আসো। সারস পাখি ভাবল আমি এদের দলে গেলে প্রাণীদের যেসব কার্যক্রম রয়েছে সেগুলো থেকে বঞ্চিত হব তাই সে বলল আমি তো কিছুটা প্রাণীদের মতো তাই আমি প্রাণীদের সাথেও থাকতে চাই। অন্যদিকে যখন প্রাণীরা সারস পাখির কাছে আসলো তখন সে আবার বেঁকে বসলো যে, আমার মধ্যে পাখির বেশকিছু বৈশিষ্ট্য আছে তাই আমি ভেবে দেখি যে আমি পাখিদের মধ্যে থাকতে পারি কিনা।

সারস পাখিকে কোন দলে না পেয়ে দুই দলই খুব ক্ষুব্ধ হয়ে গেল এবং এটা নিয়ে রেষারেষি হতে হতে সবাই মিলে সারস পাখি কে আক্রমণ করে একসময় মেরে ফেলল। সারস পাখি মরে গেল এবং পাখি ও প্রাণীদের মধ্যে যে দ্বন্দ্ব ছিল সেটা শেষ হয়ে গেল।

Line Break Steem.png

গল্পের শিক্ষাঃ

আজকের গল্পের শিক্ষনীয় বিষয় বিস্তারিত বলার আগেই আপনারা অনেকেই বুঝতে পেরেছেন যে, এখানে দুই নৌকায় পা দেয়ার ব্যাপারটাকে গুরুত্ব দেয়া হয়েছে। আমরা অনেক সময় এরকম দুইটি পক্ষ পেলে কোন পক্ষে যাব সেটা মনস্থির করতে পারিনা আবার কোনো পক্ষকেই মন খারাপ করতে দিতে চাই না। একসাথে দুই নৌকায় পা দিলে যে অবস্থা হয় ঠিক একই রকম পরিস্থিতি হয়েছে ওই সারস পাখির বেলায়। সে যদি একদলে চলে যেত অথবা কোনো দলেই না যেত তাহলে তার কোন অসুবিধা হতো না। সে যেহেতু একদলে থেকে আরেক দলের কথা অন্য দলকে লাগানোর চেষ্টা করত বা দুই দলেই একসাথে থাকতে চাইত তাই সে সবার সন্দেহের মধ্যে চলে আসে এবং সবাই মিলে তাকে হত্যা করেছিল।

আমাদের সমাজে এরকম পরিস্থিতি আমরা দেখতে পাই, যেখানে দুই দলে থাকার প্রবণতা অনেক মানুষের রয়েছে। যদি আমরা কোন দলে না যেতে চাই তাহলে আমরা সব দলকে এড়িয়ে যেতে পারি। সমাজে যখন দুইটা পক্ষ থাকে তখন সেই দুই পক্ষের মধ্যে যদি গন্ডগোল চলে তাহলে আমাদের উচিত হবে সেই গন্ডগোল কে থামিয়ে দেওয়া। সেই ক্ষেত্রে কোন দলেই না যাওয়া কিংবা যেকোনো একদল এ গিয়ে অন্যদেরকে বোঝানোর চেষ্টা করাই হচ্ছে বুদ্ধিমানের কাজ।

stork-4098979_1920.jpg
Source: Image by Ada K from Pixabay


কিন্তু অনেকে অতি চালাকি করে কোন দলেই ঠিকভাবে পাকাপোক্ত না হয়ে বরং সবার সাথে তাল মিলিয়ে চলতে চায় এবং এতে করে হিতে বিপরীত হয়। অতি চালাকি এবং চুগলখোরি করার পাশাপাশি দুই নৌকায় একসাথে পা দিয়ে চলতে চেষ্টা করা, এগুলো হচ্ছে সাময়িক দৃষ্টিতে চালাকি কিন্তু দীর্ঘ মেয়াদে এক ধরনের বোকামি কারণ এই লোকগুলো একদিন দিনশেষে ঠিকই বুঝতে পারবে আসল ঘটনা যে কেউ ভাল কাজ করছে নাকি কোন একটা পক্ষের সুবিধামূলক কাজে থাকছে।

Line Break Steem.png

শেষকথাঃ

তাই আশা করছি আজকের গল্পের মাধ্যমে যে শিক্ষনীয় বিষয় গুলো আমি শেয়ার করার চেষ্টা করেছি তা আপনারা মনে রেখে এই গল্প অনেক জনকে শোনাতে পারবেন। অনেক ধন্যবাদ শুভকামনা রইল সবার জন্য। আমার লিখা অন্য গল্পগুলোর লিঙ্ক নিচে দিয়ে দিলাম। ভাল লাগলে সেগুলোও পড়ে আসতে পারেন। আমার লেখাটি এ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
Line Break Steem.png

এই সিরিজে আমার লিখা পূর্বের গল্পগুলোর তালিকাঃ

পর্বপ্রকাশের তারিখগল্পের বিষয়বস্তু
০১১৯/০৭/২০২১ব্যাঙ ও ক্যারিয়ারে মানিয়ে নেয়ার গল্প
০২২৬/০৭/২০২১টিয়া পাখির কৌশল
০৩২৭/০৭/২০২১গর্তের ব্যাঙ ও সফলতার দুই চাবিকাঠি
০৪০২/০৮/২০২১কৃষকের ছেলের ছাগলছানা ও অনুশীলনে অভ্যাস পরিবর্তন
০৫০৯/০৮/২০২১দৈত্য কর্ত্রিক তিন ইচ্ছা পূরণ ও অন্যের সম্পদে ঈর্ষা
০৬১৩/০৮/২০২১হরিণের শিং ও পা এর গল্পে রূপকে নয় কাজকে মূল্যায়নের শিক্ষা
০৭২১/০৮/২০২১প্রফেসর ক্লাশে জার নিয়ে প্রবেশ ও প্রায়রিটির গুরুত্ব
০৮২২/০৮/২০২১শিংহ, বাঘ ও শিয়াল এর গল্পে বাঘের চালাকীর সাজা
০৯২৩/০৮/২০২১বাবা ছেলে ও গাদার গল্প, অন্যের কথায় প্রভাবিত হওয়া
১০১৭/০৯/২০২১বাচ্চা বলছেঃ আমি স্মার্টফোন হতে চাই
১১২৩/০৯/২০২১মনীষী ও শীষ্যঃ ঘি এত দাম তেলের চেয়ে কম
১২০৮/১০/২০২১বিল গেটসের ভাইভাঃ একটা কোর্স করেই শিখে নিব

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube

Amar Bangla Blog Logo.png

Sort:  
 3 years ago 

সারস পাখির গল্পের দৃষ্টান্ত টা চমৎকারভাবে তুলে ধরেছেন ভাই।দুই নৌকায় পা দেয়া অন্যভাবে বলি -"গাছেও পাড়ে, মাটিরো কুড়ায়।"
অনেক ভালো লাগলো আপনার গল্পটি।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া আপনাকে মাঝেমধ্যে আমার ভাইয়া না ডেকে স্যার ডাকতে ইচ্ছে করে। কারণ আপনি এত সুন্দর ভাবে প্রত্যেকটি শিক্ষণীয় ব্যাপার তুলে ধরেন যা অবাক করার মত। আপনার গল্পগুলো পড়ার সময় কখনো বোরিং ফিল হয় না আবার শিক্ষাটাও বরাবর পাই। অনেক সময় হয় কি শিক্ষামূলক গল্প গুলো পড়তে একটু বিরক্ত লাগে কিন্তু আপনার লেখাগুলো মাঝে আমি কোনদিন ঐ টা ফিল করিনি। তাই জন্য আমি বেশি আশ্চর্য হই। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে এত সুন্দর একটি গল্প এবং তার শিক্ষাটি তুলে ধরার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকেও

 3 years ago 

এই গল্পগুলো মানে আমাদের অনেকগুলো বিষয় শিক্ষা গ্রহণ করা রয়েছে। শিক্ষা গ্রহণ করে মানবিক বিবেকবান মনুষ্যত্ববোধ মানুষ হিসেবে গঠন করতে হবে। কারণ আমাদের সমাজে শিক্ষিত মানুষের অভাব নেই শুধু মানবিক লোকের অনেক অভাব।

 3 years ago 

আপনার যে কোন কিছু বুঝানোর ক্যাপাবিলিটি অসাধারন ভাই। কিছু মানুষ আছে অনেক জানে বুঝাতে পারে না। আবার কিছু মানুষ আছে তেমন জানে না তবে ভালো বুঝায় সেটা আমি। কিন্তু আপনি ভাই মাশাল্লাহ সব দিক থেকেই পারফেক্ট যেমন বুঝেন তেমন বুঝান। অনেক অনেক দোয়া রইল আপনার জন্য ভাই আমার ।

 3 years ago 

ধন্যবাদ

 3 years ago 

গল্পটা খুবই শিক্ষনীয় ছিল। সারস ছিল একটি সুবিধাবাদী। সে উভয় পক্ষকেই তার গুরুত্ব বুঝিয়ে নিজের দাম বাড়াতে চেষ্টা করছিল। কিন্তু
শেষে ফলাফলটা মোটেও ভালো হলো না।

 3 years ago 

সত্যি ভাইয়া আপনি গল্পের মাধ্যমে এত ভালোভাবে শিক্ষা দিলেন। যে একসাথে দুই নৌকায় চলতে গেলে মানুষ ভাবতে পারেনা কোন নৌকায় পা দেবো। আসলে তখন মানুষ মনুষ্যত্ব হারিয়ে ফেলে কোন দিকে যাব। খুবই ভালো ছিল এত সুন্দরভাবে গল্পের মাধ্যমে আমাদের শিক্ষা দিয়েছেন যে কোন কিছুর ওপর একটা দিকই মন স্থির রাখা উচিত তাহলে সে জীবনে সফল হতে পারবে।

 3 years ago 

জি, ধন্যবাদ।

 3 years ago 

আপনার সারস পাখির গল্পটি সত্যিই অসাধারণ একটি শিক্ষামূলক গল্প।বিশেষ করে দুই নৌকায় পা দেওয়ার বিষয়টি আমার কাছে খুবই চমৎকার ভাবে বুঝিয়ে দিয়েছেন!♥♥

 3 years ago 

অনেক শিক্ষনীয় একটা গল্প আমাদের মাঝে তুলে ধরলেন আপনি। আসলেই আমাদের মাঝে এই স্বভাব বিদ্যমান যে আমরা কাউকে অখুশি করতে চাইনা। সবার সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে আমরা নিজেরাই বিপদে পড়ে যাই। আমাদের নিজস্ব সত্তা থাকা উচিত। যা করব ঠিক ভাবেই করব। দুই মনামনি করা উচিত না।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 58399.10
ETH 2475.73
USDT 1.00
SBD 2.38