গল্পে গল্পে জীবনের শিক্ষাঃ পর্ব ০২ || টিয়া পাখির কৌশল || প্রকৃতিগত অবস্থা ও কৌশলের গুরুত্ব

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

গল্পে গল্পে যখন আমরা কোনো কিছু শিখি তখন সেটা আমাদের মনে অনেকদিনের জন্য গেঁথে যায়। তাই গল্পে গল্পে কোন কিছু শিখার আনন্দ অন্যরকম। আমার বাংলা ব্লগ কমিউনিটি-তে আমি কয়েকটি সিরিজ লিখছি। তার মধ্যে গল্পে গল্পে জীবনের শিক্ষা সিরিজটি অন্যতম যেখানে একটি গল্প এবং এই গল্প থেকে আমাদের বাস্তব জীবনের শিক্ষামূলক কিছু দিক শেয়ার করে থাকি। গল্পগুলো মূলত ঈশপের গল্প বা অন্য কোন ছোট আকারের গল্প। আশা করি গল্পগুলো ও এর অন্তনিহিত শিক্ষা আপনার ভাল লাগবে।

IMG_20210726_234446.jpg
Thumbnail Background Source: Image by Clker-Free-Vector-Images from Pixabay
Line Break Steem.png

পর্ব ০২: টিয়া ও কৌশল

Line Break Steem.png

প্রথমে গল্পটিঃ

আজকের গল্পটি হচ্ছে টিয়া পাখির গল্প। এক রাজা শখ করে একটি টিয়া পাখি পুষতেন। তিনি টিয়া পাখিকে খাঁচায় বন্দি করে রাখলেন। এবং যখনই তার মন খারাপ হতো তিনি সেই টিয়া পাখির সাথে কথা বলতেন। এভাবে করে বন্দী থাকি এই টিয়ার সাথে সময় কাটিয়ে তিনি নিজের মনকে ভালো করতেন।

একবার রাজা শিকারে যাবেন এবং যাওয়ার সময় সবার কাছেই তাদের ইচ্ছা জানতে চাইলেন অর্থাৎ কার জন্য কি নিয়ে আসবেন। টিয়া পাখির কাছে যখন রাজা জানতে চাইলেন তখন টিয়া বলল যে, তার কিছু চাই না কেবল স্বজাতিকে তার শুভেচ্ছা পৌঁছে দিলেই হবে। টিয়া পাখির এমন আবদারে রাজা অবাকই হলেন কারণ অন্যান্যরা অনেকেই অনেক কিছু আবদার করেছিলেন।

রাজা জঙ্গলে তার শিকার শেষ করার পর সবার আবদারের জিনিসগুলো সংগ্রহ করে টিয়া পাখির কথা মনে পড়ল। তখন তিনি টিয়াপাখিদের দলের কাছে গিয়ে তাদের কাছে টিয়েপাখি পক্ষ থেকে শুভেচ্ছা পৌঁছে দিলেন। আর রাজার অভিবাদন শোনার সাথে সাথেই সব টিয়া পাখি গাছ থেকে পড়ে মাটিতে শুয়ে পরলো যেন সবাই অজ্ঞান হয়েছে বা মারা গেছে। রাজা এই দৃশ্য দেখে আরো অবাক হলেন।

রাজা যখন মহলে ফিরলেন তখন তিনি প্রথমেই টিয়া পাখির কাছে গেলেন এবং এই ঘটনা বিস্তারিত বর্ণনা করলেন। ঘটনা শোনার সাথে সাথেই টিয়া পাখি একইভাবে নিচে শুয়ে পরলো। এতে রাজা অবাক হলেন এবং টিয়া পাখিকে খাঁচা থেকে বের করে মাটিতে শোয়ানোর জন্য বললেন। তো একটু পরেই টিয়া পাখি চোখ খুলে উড়ে চলে গেল। এবং যাওয়ার সময় রাজাকে বলে গেল, কোন পাখি খাঁচাতে বন্দী থাকতে চায় না। প্রাকৃতিক পরিবেশ তার উত্তম জায়গা। এটা আমার স্বজাতিদের জন্য আমাকে মুক্ত করার একটি পরিকল্পনা ছিল যেটা আপনি বুঝতে পারেননি। একথা বলেই সে চলে গেল তার স্বজাতির কাছে।

Line Break Steem.png

গল্পের শিক্ষাঃ

এই গল্প থেকে শেখার মত দুইটি বিষয় আছে।

প্রথম বিষয়টি হচ্ছে প্রাকৃতিক অবস্থা। অর্থাৎ কোনকিছু তার যে স্বাভাবিক অবস্থা আছে সেই অবস্থাতেই থাকতে চায়। আমরা অনেক সময় পরিবেশ এর বিপরীত চিন্তা করি এবং সেই মোতাবেক কাজ করি। এতে প্রকৃতি থেকে আমাদের জন্য আসলে ভালো কিছু আসে না বরং হিতে বিপরীত হয়।

যেমন আমরা পাহাড় কাটি, নদীকে তার গতি পরিবর্তন করাই, আরো অনেক কিছুই আমরা প্রকৃতির বিরুদ্ধে গিয়ে করতে চাই আমাদের সাময়িক সুবিধার কথা চিন্তা করে। কিন্তু বাস্তবিক ভাবে এই ধরনের প্রকৃতিবিরুদ্ধ কাজগুলো কখনোই আমাদের জন্য শুভকর নয়। কারণ প্রকৃতির যে স্বাভাবিক নিয়ম তার ব্যত্যয় ঘটাতে গেলে কোন না কোন ভাবে আমাদেরকে ক্ষতিগ্রস্থ হতে হয়।

টিয়া পাখির জন্য জঙ্গলের পরিবেশে খাবার সংগ্রহ করা অনেক কষ্টকর ব্যাপার কিন্তু তারপরও সেখানেই সে খুশি কারণ তার স্বজাতির কাছ থেকে সে ভালোবাসা পাবে। তাদের সাথে আনন্দে সময় কাটাতে পারবে। সে তার সাথীর সাথে মিলিত হতে পারবে। কিন্তু রাজ প্রাসাদে অনেক খাবার-দাবার, আরাম-আয়েশের মধ্যেও তার ভাল লাগার কথা নয়। একইভাবে আমাদের সমাজেও যা কিছু স্বাভাবিক অবস্থায় রয়েছে সেটার মধ্যে থেকেই আমাদেরকে চিন্তা করা উচিত।


গল্পের দ্বিতীয় শিক্ষাটি হচ্ছে কৌশল। যখন কোন শক্তিশালি প্রতিপক্ষের সাথে লড়াই করতে হয় তখন অনেক ক্ষেত্রেই শক্তি দিয়ে কাজ হয় না। তাই এ সকল ক্ষেত্রে যখন প্রতিপক্ষ অনেক শক্তিশালী হয় তখন বুদ্ধি খাটিয়ে কাজ করলে সহজেই প্রতিপক্ষের জাল থেকে মুক্ত হওয়া কিংবা প্রতিপক্ষকে ঘায়েল করা যায়। টিয়া পাখি জানত কোন ভাবেই সে এই খাঁচা থেকে বের হতে পারবেনা তাই সে তার স্বজাতির মাধ্যমে বুদ্ধি করে কৌশলে এখান থেকে মুক্তি পেল।

তাই আমাদের সামনে যত বড়ই প্রতিপক্ষ থাকুক না কেন কিংবা আমরা যতটাই বঞ্চনা, লাঞ্ছনা, জুলুমের শিকার হই না কেন আমাদেরকে শক্ত প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই করতে হলে কৌশল চিন্তা করতে হবে। শক্তি দিয়ে যখন করা সম্ভব না, তখন অনেক সময় কথা ও কৌশল দিয়েই সম্ভব হয়ে যেতে পারে।

Line Break Steem.png

শেষকথাঃ

আশা করি গল্পের মাধ্যমে আপনি নতুন জিনিস শিখতে পেরেছেন এবং উপকৃত হয়েছেন। আমার লিখা অন্য গল্পগুলোর লিঙ্ক নিচে দিয়ে দিলাম। ভাল লাগলে সেগুলোও পড়ে আসতে পারেন। আমার লেখাটি এ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
Line Break Steem.png

এই সিরিজে আমার লিখা পূর্বের গল্পগুলোর তালিকাঃ

পর্বপ্রকাশের তারিখগল্পের বিষয়বস্তু
০১১৯/০৭/২০২১ব্যাঙ ও ক্যারিয়ারে মানিয়ে নেয়ার গল্প

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি টেক্সটাইল, অনলাইন অর্থ উপার্জন, কৃষি, প্রযুক্তি, রান্না, ও জীবন্ঘটিত অন্যান্য আরো কিছু বিষয় নিয়ে লিখি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

ভোট দিন, মতামত থাকতে মন্তব্য করুন, পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাকে ফলো করুন @engrsayful

Line Break Steem.png

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube


Amar Bangla Blog Logo.png


Sort:  
 3 years ago 

অসাধারন লেগেছে আমার ভাই। আপনার উপস্থাপনা চমৎকার। এখন থেকে নিয়মিত আপনার ব্লগ পড়বো। অনেক চমৎকাল লিখেন আপনি ভাই।

 3 years ago 

ধন্যবাদ। আপনার ভাল লেগেছে এটা জেনে ভাল লাগছে।

 3 years ago 

গল্পের মাধ্যমে দারুণ শিক্ষণীয় বিষয় ফুটিয়ে তুলেছেন আপনি।ধন্যবাদ আপনাকে।শুভকামনা।

!invest_vote

@umuk denkt du hast ein Vote durch @investinthefutur verdient!
@umuk thinks you have earned a vote of @investinthefutur !

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 63318.34
ETH 3108.17
USDT 1.00
SBD 3.97