গল্পে গল্পে জীবনের শিক্ষাঃ পর্ব ০৮ || শিংহ, বাঘ ও শেয়াল || চালাকির দন্ড (punishment for mockery and cleverness)[10% beneficiary to @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

গল্পে গল্পে যখন আমরা কোনো কিছু শিখি তখন সেটা আমাদের মনে অনেকদিনের জন্য গেঁথে যায়। তাই গল্পে গল্পে কোন কিছু শিখার আনন্দ অন্যরকম। আমার বাংলা ব্লগ কমিউনিটি-তে আমি কয়েকটি সিরিজ লিখছি। তার মধ্যে গল্পে গল্পে জীবনের শিক্ষা সিরিজটি অন্যতম যেখানে একটি গল্প এবং এই গল্প থেকে আমাদের বাস্তব জীবনের শিক্ষামূলক কিছু দিক শেয়ার করে থাকি। গল্পগুলো মূলত ঈশপের গল্প বা অন্য কোন ছোট আকারের গল্প। আশা করি গল্পগুলো ও এর অন্তনিহিত শিক্ষা আপনার ভাল লাগবে।

11.jpg
Thumbnail Background Source: Image by Clker-Free-Vector-Images from Pixabay
Line Break Steem.png

পর্ব ০৮: শিংহ, বাঘ ও শেয়ালের গল্প || বাঘের চালাকির দন্ড

Line Break Steem.png

প্রথমে গল্পটিঃ

আজকের গল্পটি একটি ঈশপের গল্প। বনের রাজা সিংহ একথা আমাদের সবারই জানা। বাগ সহ অন্যান্য প্রাণী সিংহ-কে ভয় পায় এবং বনের রাজা হিসেবে স্বীকার করে। বনের রাজা সিংহ একবার অসুস্থ হয়ে পড়লেন।

রাজার এই দুরবস্থা দেখে জঙ্গলের সকল প্রাণী এসে রাজার সাথে দেখা করে গেলেন এবং তার শরীরের খোঁজখবর নিয়ে গেলেন। শুধু আসলনা বাঘ এবং শিয়াল। এই ব্যাপারে রাজা খুবই অসন্তুষ্ট ছিলেন।

এই ঘটনা জানতে পেরে বাঘটি চতুরতার সাথে সিংহের কাছে যায় এবং গিয়ে বলে যে, সে অন্য একটি কারণে অর্থাৎ রাজার জন্য শিকার ধরার কাজে ব্যস্ত থাকায় দেখা করতে আসতে পারেনি। এবং বাঘ যেহেতু জানতে পেরেছিল যে রাজা শিয়ালের উপর রাগান্বিত তাই শেয়ারের নামে নানা রকম কথা সিংহের কানে দিতে থাকলো। অর্থাৎ বলল যে শিয়াল সিংহ-কে পছন্দ করে না এবং সিংহের বিরুদ্ধে নানা কথা বাইরে ছড়িয়ে বেড়ায়। এবং সিংহের অবর্তমানে শিয়াল বনের রাজা হওয়ার ব্যাপারে বিভিন্ন ছলচাতুরি করে যাচ্ছে। আর এসব কথা শুনে রাজা খুবই ক্ষেপে গেলেন।

বাঘ সিংহের কাছে শেয়ারের নামে এসব কানকথা লাগিয়ে শেয়ালের সাথে সিংহের সম্পর্ক খারাপ করেছে একথা শিয়াল টের পেয়ে গিয়েছিল। আর তাই শিয়াল উলটা বড় এক চাল দিল। খুব চালাকি করে একদিন সিংহের কাছে গিয়ে হাজির হয়ে ছলচাতুরির মাধ্যমে একথা বোঝাতে সমর্থ হয় যে, সিংহের এই রোগের ঔষধ খোজার জন্য সে এতদিন বাইরে ছিল আর এজন্যই তার আসতে দেরি হয়েছে। সে শিংহকে খুব পছন্দ করে আর তার অরোগ্যের জন্য উদ্বিগ্ন।

একথা শুনে শিংহ খুবই খুশি হলেন এবং বাঘের প্রতি ক্ষেপে গেলেন কারন শিয়াল এবার সিংহকে বুঝিয়ে দিলেন যে, বাঘ যেহেতু দ্বিতীয় অবস্থানে সিংহের পরেই তাই সে রাজা হওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছে। আর শিয়াল এই সবগুলো বিষয়ে এত চতুরতার সাথে বলেছে যে, সিংহ বাঘের আগের কথাগুলো সব ভুলে গিয়ে শেয়ালের কথা বিশ্বাস করে ফেলেছে। শিংহ এবার বাঘ-কে দেখা করতে আসার খবর পাঠালেন। অবশেষে যখন বাঘ শিংহের কাছে দেখা করতে এল তখন সাথে সাথে সিংহ বাঘের ঘাড় মটকে মেরে ফেলল।

এই গল্পটি খুব সাদামাটা একটি গল্প কিন্তু এই গল্প থেকে আপনি অনেকগুলো বিষয় শিখতে পারবেন।

Line Break Steem.png

গল্পের শিক্ষাঃ

প্রথমতঃ আমাদের সমাজে এরকম অনেক লোক রয়েছে যারা চুগলখোরি করে অর্থাৎ একজনের কথা আরেকজনের কাছে লাগায়। একজনের নিন্দা আরেকজনের কাছে প্রকাশ করে বা প্রচার করে খুব আনন্দ পায়। এই লোকগুলো থেকে আমাদের সবার সাবধান হওয়া জরুরী। হয়তো আমার সামনে কোন একজন তৃতীয় ব্যক্তি সম্বন্ধে কিছু বলল তখনই আমাদের উচিত সে বিষয়ে তাকে পাত্তা না দেওয়া। যদি আমরা পাত্তা দেই তাহলে এই ব্যক্তির এইসব দোষ-ত্রুটি নিন্দা করার অভ্যাস থেকে যাবে।

আমার এক বস ছিলেন যিনি খুবই কঠোর ছিলেন এ বিষয়টাতে। তার কাছে তৃতীয় কোনো ব্যক্তির কোন দোষ প্রকাশ করতে গেলে তিনি তৎক্ষণাৎ রেগে যেতেন এবং বলতেন আমার সাথে যেরকম তৃতীয় ব্যক্তির কথা নিন্দা করছো তুমি কি আরেকজনের কাছে ঠিকই আমার নিন্দা কর না? বিষয়টি আসলে খুব চিন্তা করার বিষয়। কারণ যে ব্যক্তি অন্য কোনো ব্যক্তির নামে আমার কাছে নিন্দা করছেন সে নিশ্চয় আর এক ব্যক্তির কাছে আমার নামে নিন্দা করতে পারে। তাই এইসব ব্যক্তি থেকে সাবধান থাকা জরুরী এবং এদেরকে তৎক্ষণাৎ এভাবে করেই থামিয়ে দেওয়া দরকার। আমি যে ধর্ম পালন করি অর্থাৎ ইসলাম ধর্ম মোতাবেক এই চুগলখোরি কাজটি অত্যন্ত গুরুতর একটি অপরাধ। এবং এই কাজের জন্য অনেক কঠিন শাস্তির কথা বলা হয়েছে।

এই কাজটি সমাজের একটা ব্যাধি। আমরা যদি সমাজটাকে কলুষিত মুক্ত রাখতে চাই এবং একটা সুন্দর সুষ্ঠু আনন্দঘন পরিবেশ বিরাজ করতে চাই সমাজের মধ্যে, তাহলে আমাদের উচিত এই সকল লোকদের থেকে সবাই সাবধান থাকা। কারণ অন্যের দোষ-ত্রুটি আলোচনা করার মধ্যে আমাদের কোনো লাভ বরং ক্ষতির সম্ভাবনা অনেক কারন সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ার অনেক সম্ভাবনা রয়েছে। তাই মানুষের ভুল ত্রুটিগুলো যেটা সরাসরি সমাজের জন্য ক্ষতিকর নয় সেটা নিয়ে আলোচনা না করে বরং সেই ব্যক্তিটি-কে শোধরানোর চেষ্টা করা উচিত।

দ্বিতীয়তঃ খারাপ কাজের জন্য চালাকি করা। বাঘ চালাকি করতে চেয়েছিল অর্থাৎ শিয়ালকে সিংহের শিকার বানাতে চেয়েছিল। কিন্তু সেই কাজটি করতে গিয়ে বরং উল্টো নিজেই সিংহের শিকার হয়ে গিয়েছে। তাই একথা খুব সহজে অবলীলায় বলে দেওয়া যায় যে, আপনি যখন-ই অন্যের ক্ষতি করতে চাইবেন তখন আপনার ক্ষতি হবেই। বাঘের মত মোটা মোটা মাথার প্রাণী কখনোই শেয়ালের মত চালাক প্রাণী-কে কাবু করতে পারবে না। এ বিষয়টা মাথায় রেখেই বাঘের কাজ করা উচিত ছিল। এটি হচ্ছে আরো একটি শিক্ষা।

আমাদের অনেকের বুদ্ধিমত্তা আছে, মেধা আছে, প্রজ্ঞা আছে এবং আছে শিক্ষা। এসব জিনিস কে আমরা ভাল কাজে ব্যবহার করার চেষ্টা করা উচিত। বাঘ যদি চালাক হয়েও থাকে তাহলে সেই চালাকিটা সে ভালো কাজে প্রয়োগ করতে পারতো। আর তা না করে বরং সে নিজেকে কোনোভাবে বাঁচানোর চেষ্টা করেছিল যাতে করে শেয়াল কে ফাঁসিয়ে দেওয়া যায়।

একই রকম ভাবে আমরা নিজের স্বার্থ উদ্ধার করার জন্য অন্যকে বিপদে ফেলতে কুণ্ঠাবোধ করি না। বাঘ সিংহের কাছে নিজে ভালো থাকতে চেয়েছিল কিন্তু সেই চাওয়ার মধ্যে শিয়াল কে খারাপ করার জন্য মরিয়া হয়ে গিয়েছিল। আর এটি তার জন্য হিতে বিপরীত হয়ে দাঁড়িয়েছে। আমরা যখন এভাবে করে জীবনের দৌড়ে কোন কাজ করার চেষ্টা করি বা চিন্তা করি তখন আমাদেরও উচিত এই বিষয়গুলো মাথায় রাখা যে, অন্যের জন্য গর্ত করলে সেখানে নিজেকেই পড়তে হয়।

Line Break Steem.png

শেষকথাঃ

আশা করি গল্পের মাধ্যমে আপনি নতুন জিনিস শিখতে পেরেছেন এবং উপকৃত হয়েছেন। আমার লিখা অন্য গল্পগুলোর লিঙ্ক নিচে দিয়ে দিলাম। ভাল লাগলে সেগুলোও পড়ে আসতে পারেন। আমার লেখাটি এ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
Line Break Steem.png

এই সিরিজে আমার লিখা পূর্বের গল্পগুলোর তালিকাঃ

পর্বপ্রকাশের তারিখগল্পের বিষয়বস্তু
০১১৯/০৭/২০২১ব্যাঙ ও ক্যারিয়ারে মানিয়ে নেয়ার গল্প
০২২৬/০৭/২০২১টিয়া পাখির কৌশল
০৩২৭/০৭/২০২১গর্তের ব্যাঙ ও সফলতার দুই চাবিকাঠি
০৪০২/০৮/২০২১কৃষকের ছেলের ছাগলছানা ও অনুশীলনে অভ্যাস পরিবর্তন
০৫০৯/০৮/২০২১দৈত্য কর্ত্রিক তিন ইচ্ছা পূরণ ও অন্যের সম্পদে ঈর্ষা
০৬১৩/০৮/২০২১হরিণের শিং ও পা এর গল্পে রূপকে নয় কাজকে মূল্যায়নের শিক্ষা
০৭২১/০৮/২০২১প্রফেসর ক্লাশে জার নিয়ে প্রবেশ ও প্রায়রিটির গুরুত্ব

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি টেক্সটাইল, অনলাইন অর্থ উপার্জন, কৃষি, প্রযুক্তি, রান্না, ও জীবন্ঘটিত অন্যান্য আরো কিছু বিষয় নিয়ে লিখি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

ভোট দিন, মতামত থাকতে মন্তব্য করুন, পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাকে ফলো করুন @engrsayful

Line Break Steem.png

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube


Amar Bangla Blog Logo.png


Sort:  
 3 years ago 

গল্পটি আমার কাছে খুব ভালো লেগেছে। অনেক ধন্যবাদ ভাইয়া ।অনেক শিক্ষনীয় একটা পোস্ট। নিজেও অনেক উপকৃত হলাম।

 3 years ago 

আমরা গল্পের মাধ্যমে কোন কিছু শিখলে সেটা আমাদের অনেক দিন মনে থাকে। তাই আমি ব্যাপারগুলোকে গল্পের মাধ্যমে শেয়ার করার চেষ্টা করি

 3 years ago 

খুব সুন্দর ভাই। আপনার প্রতিটা গল্পের মধ্যেই একটি শিক্ষনীয় বিষয় থাকে। এই গল্প থেকেও কিছু শিখতে পারলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম গল্প শেয়ার করার জন্য।

!invest_vote

@umuk denkt du hast ein Vote durch @investinthefutur verdient!
@umuk thinks you have earned a vote of @investinthefutur !

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 58119.97
ETH 3054.21
USDT 1.00
SBD 2.26