ওয়েব ডেভোলপমেন্ট- CSS পর্ব - ২ ।। 10% for shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

◾️ ২৬ এপ্রিল
▪️ মঙ্গলবার


আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করছি সকলে সুস্থ ও ভালো আছেন। বেশ কয়েকদিন আগে আমি আপনাদের মাঝে HTML এর একটি সিরিজ নিয়ে এসেছিলাম। এবার CSS এর উপর আর্টিকেল লেখা শুরু করেছি। ইতিমধ্যে একটি পর্ব শেষ করেছি। যারা ওয়েব সাইট ডেভোলপ করতে চান আমার এই আর্টিকেল গুলো পড়লে আশা করছি বেসিক একটি ধারনা নিতে পারবেন এবং সেই সাথে আমি আশা করবো আপনারা আমার পাশে থেকে আমাকে উৎসাহিত করে যাবেন। গত সিরিজের সব লিংক আমি নিচে দিয়ে দিচ্ছি আপনারা চাইলে ভিজিট করে আসতে পারেন। চলুন তবে কম্পিউটার ওপেন করে ভি এস কোড নিয়ে বসে পড়া যাক।


banner.jpg

সোর্স

আজকের আলোচ্য বিষয়

  • CSS Comments

  • HTML & CSS Comments

  • CSS Colors

    ▪️ Text Color
    ▪️ Background Color
    ▪️ Border Color

divider.png

CSS Comments

কোড করার সময় আমাদের কমেন্টস করার প্রয়োজন পড়ে। কমেন্টস খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি যখন কোন কম্পানির জন্য একটি সাইট রেডি করে ডেলিভারি দিবেন সেই সাইটটি আপডেট করার জন্য তারা আপনার সাথে কন্ট্রাক্ট নাও করতে পারে। আপনি যখন আপনার করা কোডে কমেন্টস ইউজ করবেন তখন অন্য ডেভোলপার তা সহজেই বুঝতে পারবে আপনি কোথায় কি ইউজ করেছেন। একজন ভালো প্রোগ্রামার হতে হলে আপনাকে অবশ্যই কমেন্ট ব্যবহার করার অভ্যাস করতে হবে। কোড এর কমেন্টস কখনও ওয়েব ব্রাউজারে প্রদর্শিত হয় না। CSS Comments বলতে বুঝায় যে কোন ইলিমেন্টস এর পাশে তার সম্পর্কে ছোট করে একটি নোট রেখে যাওয়া। এতে করে কোড বুঝতে অনেক সহজ হয়। CSS Comments লিখার জন্য তা অবশ্যই <style> ট্যাগের মধ্যে লিখতে হবে এবং এর শুরু হবে /* দিয়ে এবং শেষ হবে */ দিয়ে <style> ট্যাগের মধ্যে কোডের যেকোনো জায়গায় চাইলে কমেন্টস করা যাবে এবং সেই সাথে মাল্টিপল লাইন কমেন্টস ও করা যাবে।

1.PNG

2.PNG


divider.png

HTML & CSS Comments

HTML & CSS Comments এর মধ্যে পার্থক্য হলো সি এস এস এর কমেন্টস লেখা হয় <style> ট্যাগের মধ্যে । এবং এইচ টি এম এল এর কমেন্টস লেখা হয় <body> ট্যাগের মধ্যে। নিচের কোডটি লক্ষ্য করুন।

Css Comments



<style>
p {
color: red; /* Set text color to red */
}
</style>

3.PNG

4.PNG


divider.png

CSS Colors

▪️ CSS Text Color

CSS Text Color কালার বলতে বুঝায় টেক্সট জাতীয় লেখার কালার পরিবর্তন করা। ইনলাইন সি এস এস , ইন্টারনাল সি এস এস এবং এক্সটারনাল সি এস এস এই তিন পদ্ধতির যে কোন পদ্ধতিতে টেক্সট এর কালার পরিবর্তন করা যাবে। ইনলাইন, ইন্টারনাল এবং এক্সটারনাল সি এস এস কি তা আমি আমার এইচ টি এম এল এর একটি পর্বে আলোচনা করেছি। তা দেখে নিলেই সহজেই বুঝে যাবেন। নিচের কোডটিতে আমি ইনলাইন সি এস এস ব্যবহার করে দেখাচ্ছি।

<p style="color: red;">Lorem..</p>

<p style="color: green;">Lorem ...</p>

<p style="color: blue;">Lorem ..</p>

5.PNG

6.PNG


divider.png

▪️ CSS Background Color

CSS Background Color কালার বলতে বুঝায় যে কোন ইলিমেন্টস এর ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করা। ইনলাইন সি এস এস , ইন্টারনাল সি এস এস এবং এক্সটারনাল সি এস এস এই তিন পদ্ধতির যে কোন পদ্ধতিতে ব্যাকগ্রাউন্ড কালার পরিবর্তন করা যাবে। ইনলাইন, ইন্টারনাল এবং এক্সটারনাল সি এস এস কি তা আমি আমার এইচ টি এম এল এর একটি পর্বে আলোচনা করেছি। তা দেখে নিলেই সহজেই বুঝে যাবেন। নিচের কোডটিতে আমি ইনলাইন সি এস এস ব্যবহার করে তিনটি ডিভ এর জন্য ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করে দেখাচ্ছি।

<div style="background-color: red;">
<p>Lorem...</p>
</div>

`<div style="background-color: green;">`
    `<p>Lorem..</p>`
`</div>`

`<div style="background-color: blue;">`
   ` <p>Lorem...</p>`
`</div>`

7.PNG

8.PNG

উপরে আপনারা দেখতে পাচ্ছেন এখানে টেক্সট এর কালার চেঞ্জ হয়নি বরং এক একটি ডিভ এর ব্যাকগ্রাউন্ড কালার চেঞ্জ হয়েছে।


divider.png

▪️ CSS Border Color

CSS Border Color কালার বলতে বুঝায় যে কোন ইলিমেন্টস এর বর্ডার কালার দেয়াকে বুঝায়। ইনলাইন সি এস এস , ইন্টারনাল সি এস এস এবং এক্সটারনাল সি এস এস এই তিন পদ্ধতির যে কোন পদ্ধতিতে বর্ডার দেয়া যাবে। নিচের কোডটিতে আমি ইনলাইন সি এস এস ব্যবহার করে তিনটি ডিভ এর জন্য বর্ডার কালার দিয়েছি।

<div style="border: 2px solid red;">
<p>Lorem..</p>
</div><br>

`<div style="border: 2px solid green;">`
   `<p>Lorem..</p>`
`</div><br>`

<div style="border: 2px solid blue;">
<p>Lorem..</p>
</div>

9.PNG

10.PNG

বর্ডার প্রপার্টির ভ্যালু হিসেবে প্রথমে যে ২ পিক্সেল দেয়া আছে এটি দ্বারা বুঝাচ্ছে বর্ডার এর আউট লাইনটি কত পিক্সেল পরিমান মোটা হবে। পরের ভ্যালু সলিড দ্বারা বুঝাচ্ছে এটি কি টাইপের হবে। এবং সবার শেষের ভ্যালু বর্ডার এর কালার নির্দেশ করে দিচ্ছে। এই সকল ভ্যালুগুলো আপনি নিজের মত করে চেঞ্জ করে নিতে পারবেন।


divider.png

আজ এখানেই শেষ করছি। আগামিকাল CSS এর Color Values নিয়ে লেখার চেষ্টা করবো। ভালো থাকবেন সবাই। আল্লাহ হাফেজ।

আমার পরিচয়

santo.jpg

আমি রকিবুল শান্ত। বর্তমানে ঢাকা সিটি কলেজে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে অনার্স ৩য় বর্ষে লেখাপড়া করছি । আমি পজেটিভ চিন্তাধারার একজন মানুষ । সব সময় সিম্পল থাকার চেষ্টা করি। কোডিং করতে, মিউজিক করতে , বিভিন্ন বিষয় এর উপরে আর্টিকেল লিখতে বেশি পছন্দ করি। নিজের স্কিল বাড়ানোর জন্য প্রতিনিয়ত নতুন কিছু শিখার চেষ্টা করি। ভালোবাসা পেলে ভালোবাসা দিতে কার্পণ্য করি না ।

শুভেচ্ছান্তে
@rokibulsanto


tnq.png

Mybanner.png


blogPng.gif

Sort:  
 2 years ago 

শিক্ষনীয় একটি সিরিজ নিয়ে এগিয়ে যাচ্ছেন দেখে খুবই ভালো লাগলো। যারা ওয়েব ডেভোলপমেন্ট শিখতে আগ্রহী তারা অনেক কিছু জানতে পারবে' আপনার পোষ্ট থেকে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দোয়া করবেন ভাই। আপনাদের এমন উৎসাহ মুলক মন্তব্য পড়তে অনেক ভাল লাগে। সব সময় পাশে চাই আপনাদের। অনেক অনেক ভালবাসা ও শুভ কামনা রইল আপনার জন্য ভাই

 2 years ago 

অবশ্যই সব সময় পাশে পাবেন এবং আশা করি এভাবে প্রতিনিয়ত সবাইকে শিক্ষনীয় বিষয়ে শিখতে উদ্বুদ্ধ করবেন ধন্যবাদ।

 2 years ago 

কাঁচা আমের খুবই সুন্দর একটি টক রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। একদম সময়োপোযোগী একটি রেসিপি ভাইয়া। আমার কাছে কিন্তু খুবই ভালো লেগেছে এবং এটি আমার অনেক কাজে আসবে।

 2 years ago 

করলাম কোড পেলাম কাচা আমের কমেন্ট। হাহাহা। আপনার হয়তো পোস্ট দেখতে ভুল হয়েছে ভাই।

 2 years ago 

আপনার ওয়েব ডেভলপমেন্ট পর্বগুলো আমি দেখেছিলাম। এই সিএসএস নিয়ে আগের পর্বটি আমি দেখেছি। ধন্যবাদ ভাই এরকম শিক্ষামূলক পোস্ট গুলো আমাদের মাঝে সুন্দর ভাবে তুলে ধরার জন্য। এতে করে আমরা অনেক কিছু শিখতে পারতেছি আপনার মাধ্যমে। আমার কাছে আপনার এই কাজ গুলো অনেক ভালো লাগে। এগিয়ে যান ভাই দোয়া রইল আপনার জন্য।

 2 years ago 

আমার পোস্ট থেকে কিছুটা উপকৃত হচ্ছেন এটা শুনে খুবই ভাল লাগলো ভাই। অনেক ভালবাসা আপনার জন্য। আগের সিরিজেও আপনি আমার পাশে ছিলেন। ভালবাসা নিবেন ভাই

 2 years ago 

আপনি শিক্ষনীয় একটা সিরিজ উপস্থাপন করলেন। এর আগেও আপনার পর্বগুলো দেখেছি। এগুলো আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আমার কাছে দেখে বেশ ভালো লাগলো। সবাই এখান থেকে শিখতে পারবে।

 2 years ago 

জি আপু । যদি কেউ শিখতে চায় তবে এই কোডগুলো প্যাক্টিস করে শিখতে পারবে। অনেক ধন্যবাদ আপনাকে আপু। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59319.27
ETH 2469.45
USDT 1.00
SBD 2.45