ওয়েব ডেভোলপমেন্ট পর্ব (১ - ৯) রিভিউ ।। 10% for shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

◾️ ১৪ এপ্রিল
▪️ বৃহস্পতিবার


আসসালামু-আলাইকুম বন্ধুরা
কেমন আছেন সবাই? আশা করছি সকলে ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে সুস্থ ও ভালো আছি। এই সপ্তাহে আমরা অনেক কোড করেছি। অনেক কিছু বুঝানোর চেষ্টা করেছি আমি যতটুকু জানি। জানিনা আপনাদের কোন উপকারে আসছে কিনা। আর্টিকেল গুলো দেখলে এবং সেই সাথে প্রাক্টিক্স করলে কিছুটা হলেও আপনাদের উপকারে আসবে বলে আমি মনে করি। তো যাইহোক আজকে এই সপ্তাহে লেখা সবগুলো পোস্ট গুছিয়ে একটি পোস্ট এর মাধ্যমে আপনাদের সামনে উপস্থাপন করবো এতে করে এক পোস্ট এর মাধ্যমেই সবগুলো পর্ব পেয়ে যাবেন। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করি।

banner.png

সোর্স

ওয়েব ডেভোলপমেন্ট এর প্রথম পর্বে আমি আলোচনা করেছিলাম ওয়েভ ডেভোলপমেন্ট কি ?, ওয়েব সাইট সম্পর্কে প্রাথমিক ধারন, ওয়েব সাইট কিভাবে রান করে এবং একটি এইচ টি এম এল ফাইল কিভাবে বানাতে হয়। এর মাধ্যমে ওয়েব সম্পর্কে প্রাথমিক একটা ধারনা দেয়ার চেষ্টা করেছি। নিচের লিংক এ ক্লিক করে পর্বটি ভিজিট করতে পারেন।

লিংক

1.PNG

divider.png

ওয়েব ডেভোলপমেন্ট এর ২য় পর্বে আমি দেখিয়েছি ভি এস কোড কি?, কিভাবে ডাউনলোড দিতে হয়, কিভাবে ভি এস কোড এ ফাইল ক্রিয়েট করতে হয় এবং এইচ টি এম এল এর সিম্পল স্ট্রাকচার। নিচের লিংক এ ক্লিক করে পর্ব টি দেখে নিন।

লিংক

2.PNG

divider.png

ওয়েব ডেভোলপমেন্ট এর ৩য় পর্বে HTML স্ট্রাকচার ব্যাখ্যা, HTML ট্যাগ লেখার নিয়ম, paragraph ট্যাগ, Bold ট্যাগ, Strong ট্যাগ নিচে কোড দেখিয়েছি। ক্লিক করে দেখে নিন।

লিংক

3.PNG

divider.png

ওয়েব ডেভোলপমেন্ট এর ৪র্থ HTML Elements, হেডিং ট্যাগ কি?, ডিফারেন্ট টাইপ অফ হেডিং, HTML ট্যাগ এট্রিবিউট, HTML Styles নিয়ে ব্যাখা করার চেষ্টা করেছি। লিংক এ ক্লিক করে আর্টিকেল টি পড়ে নিন।

লিংক

4.PNG

divider.png

ওয়েব ডেভোলপমেন্ট এর ৫ম পর্বে HTML ফরমেটিং ইলিমেন্টস, HTML কুটেশন্স, HTML কমেন্টস, HTML কালারস নিয়ে কোড করেছি। বল্গটি পড়লে আশা করছি একটা ধারনা পাবেন। লিংক নিচে দেয়া আছে।

লিংক

5.PNG

divider.png

ওয়েব ডেভোলপমেন্ট এর ছয়তম পর্বে HTML Styles - CSS, CSS কি?, HTML এ CSS কয় উপায়ে ব্যবহার করা যায় ?, Inline CSS কি?, Internal CSS কি?, External CSS কি? কিভাবে Html এ External CSS link করতে হয় সহ সি এস এস এর আরও প্রপার্টি নিয়ে আলোচনা করেছি। আর্টিকেল টি ভিজিট করার লিংক নিচে দিয়ে দিলাম।

লিংক

6.PNG

divider.png

ওয়েব ডেভোলপমেন্ট এর ৭ম পর্বে HTML Tables syntax, Table Cells, Table Rows, Table Headers, Style Table Borders, Round Table Borders, Dotted Table Borders, Table Background color নিয়ে কোড করে দেখিয়েছি। লিংক এ ক্লিক করে দেখিয়ে নিন।

লিংক

7.PNG

divider.png

ওয়েব ডেভোলপমেন্ট এর ৮ম পর্বে HTML Lists, HTML block elements, HTML inline elements, HTML Class Attribute, HTML Id Attribute, HTML Iframes নিয়ে লিখেছি। লিংক এ ক্লিক করে দেখে নিন।

লিংক

8.PNG

divider.png

ওয়েব ডেভোলপমেন্ট এর ৯ম পর্বে HTML Forms, Radio Buttons, Checkboxes, The Submit Button নিয়ে কথা বলেছি। কোডগুলো নিচের লিংক এ ক্লিক করে দেখে নিন।

লিংক

9.PNG

divider.png

এই ছিল এই সপ্তাহে করা ওয়েব নিয়ে পোস্ট। নিয়মিত আর্টিকেল লেখার ট্রাই করছি। আপনাদের থেকে অনেক উৎসাহ পাচ্ছি। যারা নিয়মিত আমাকে সাপোর্ট দিয়ে যাচ্ছেন তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে আজ এখানেই শেষ করছি। ভাল থাকবেন। আল্লাহ হাফেজ।

আমার পরিচয়

santo.jpg

আমি রকিবুল শান্ত। বর্তমানে ঢাকা সিটি কলেজে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে অনার্স ৩য় বর্ষে লেখাপড়া করছি । আমি পজেটিভ চিন্তাধারার একজন মানুষ । সব সময় সিম্পল থাকার চেষ্টা করি। কোডিং করতে, মিউজিক করতে , বিভিন্ন বিষয় এর উপরে আর্টিকেল লিখতে বেশি পছন্দ করি। নিজের স্কিল বাড়ানোর জন্য প্রতিনিয়ত নতুন কিছু শিখার চেষ্টা করি। ভালোবাসা পেলে ভালোবাসা দিতে কার্পণ্য করি না ।

শুভেচ্ছান্তে
@rokibulsanto


tnq.png

Mybanner.png


blogPng.gif

Sort:  
 2 years ago 

ওয়েব ডেভলপমেন্ট নিয়ে সবগুলো পর্ব আমার দেখা হয়নি আপনার। তবে বেশ কিছুই আমি দেখে ফেলেছি টি মধ্যে। আমার কাছে আপনার পর্বগুলো অনেক ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন ভাই আমাদের মাঝে। অনেক কিছু শিখতে পেরেছি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর শিক্ষামূলক কিছু পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য ভাই।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই। সব সময় পাশে থেকে সাপোর্ট দিয়ে যাচ্ছেন। এভাবেই পাশে চাই আপনাদের। ভালোবাসা নিবেন।

 2 years ago 

আপনি অনেক কিছুই জানেন বুঝা গেল এই সকল বিষয়ে জানা খুবই ভালো।আপনার লেখার মাধ্যমে আমরাও কিছুটা জানিতে পারলাম ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই। আশা করছি এভাবেই পাশে পাবো আপনাকে। ভালবাসা নিবেন।

 2 years ago 

খুব সুন্দর ভাবে শিক্ষনীয় একটি বিষয় আমাদের মাঝে প্রতিহত উপস্থাপন করে চলেছেন। আপনার এত সুন্দর দক্ষতা দেখে আমার খুবই ভালো লাগে। আশা করি এভাবে চালিয়ে যাবেন।

 2 years ago 

অনেক অনেক ভালবাসা রইলো আপনার জন্য ভাই। এভাবেই পাশে থেকে সাপোর্ট দিয়ে যাবেন আশা করছি। ভাল থাকবেন।

 2 years ago 

আপনার এই পর্বগুলো আমি সব গুলো দেখতে পারিনি কিন্তু কয়েকটা দেখেছি। আজকের রিভিউ পোস্ট দেওয়াতে আমার জন্য ভীষণ সুবিধা হল। আমি আবার সব গুলো দেখতে পারলাম। আপনার প্রত্যেকটা পোস্ট শিক্ষনীয়। যারা এই বিষয়গুলো শিখতে চায় তাদের জন্য অনেক বেশি উপকারী। আরেকবার রিভিউ পোস্ট দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপু। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক কৃতজ্ঞতা প্রকাশ করছি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58402.42
ETH 2727.59
USDT 1.00
SBD 2.34