আমি ও আমার লেখালেখি || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

বছর পাঁচেক আগেও জীবনের গতিপথটা একটু আলাদা ছিল । হয়তো ভাবতাম একাডেমিক বিদ্যার উপরেই ক্যারিয়ার গড়ব । প্রচুর কাঠ-খড় পুড়িয়ে সার্টিফিকেট গুলো অর্জন করেছিলাম । তবে দিন যতই গড়িয়ে যাচ্ছিল, হতাশার খাতা ততই পূর্ণ হয়ে যাচ্ছিল।

received_586153508604344.jpeg

এভাবে আর কতদিন,ভাবতেই যেন ভীষণ অস্থিরতায় ভুগতাম । কারণ চারিদিকে শুধুমাত্র নোংরা প্রতিযোগিতা । কে কাকে ধাক্কা দিয়ে উপরে উঠবে আর কে কাকে ফেলে দেবে, এটা বলা খুবই মুশকিল । বহু চিন্তা-চেতনা করে দেখলাম, এভাবে আর যাইহোক জীবন চলতে পারে না । আমি জীবনের আসল মানে খুঁজে পেতে চাই । খুঁজে পেতে চাই , আমার ভালোলাগার কেন্দ্রবিন্দু ।

যে বয়সটাতে বন্ধুবান্ধব নিয়ে হৈ হুল্লোর করে মেতে থাকার কথা ছিল, তখন পড়েছিল বেশ দায়িত্ব কাঁধে । এমনিতেই বিয়ে করে ফেলেছি, তার ভিতরে বুঝে না ওঠার আগেই সংসার । জীবনের তাগিদে পয়সার দরকার । পয়সার জন্য যে কি পরিমাণ ছোটাছুটি করেছি, তা শুধু আমিই জানি ।

20200214_151050-01.jpeg

সময়টা সেইসময় মোটেও আমার পক্ষে ছিল না। বেশ বন্দি একটা জীবন কাটাতাম । সকাল আটটা টু রাত নয়টা , শুধু চেম্বার আর চেম্বার । অনেকটা নিজেকে গুছিয়ে রাখার চেষ্টা করতাম । ভাবতাম এই বুঝি রোগী আসবে আর এই বুঝি পয়সা পাবো । এমনিতেই জুনিয়র ডাক্তার তার ভিতরে চেম্বার দিয়েছি , তাই এলাকার লোকজনের সামনে বহু পরীক্ষা-নিরীক্ষা দিতে হয়েছে । অনেকটা অমানুষিক নির্যাতনের মতো । আমাকে টোকা মেরে মেরে বাজিয়ে দেখেছে, আমার ভিতর বিদ্যাবুদ্ধি কেমন ছিল ।

লেখালেখি করেও নাকি পয়সা কামাই করা যায়, শুনেছিলাম তখন বন্ধু-বান্ধবের মুখ থেকে। শুধু চেষ্টা করতাম জায়গা খোঁজার জন্য, যে আসলে কোন জায়গায় পয়সা পাওয়া যায় । অনেকটা পয়সার কাঙ্গাল ছিলাম । অতঃপর তন্ন তন্ন করে অনেকটা অণুবীক্ষণ যন্ত্রের মতো করে খুঁজে বের করার চেষ্টা করলাম এই প্ল্যাটফর্মকে ।

20200214_151012-01.jpeg

তারপর ঐ যে শুরু আর থেমে থাকতে হয়নি । শুধু লিখতেই আছি আর লিখতেই আছি । প্রতিনিয়ত লিখি , হয়তো কখনো মুহূর্ত নতুবা কখনো কল্পনা নতুবা কখনো দর্শনবিদ্যা নতুবা কখনো চিন্তাধারা ।
আমাকে অনেকটাই বলতে পারেন চিন্তার কয়েদি । আমি বিশ্বাস করি

আমার ঘর চিন্তার কারাগার আর আমি তার একমাত্র কয়েদি ।

কত উত্থান-পতন যে এই পাঁচ বছরে দেখেছি, তা আসলে বলে শেষ করা যাবে না । দেখতে দেখতে প্ল্যাটফর্মটি দাঁড়িয়ে গেল । কত স্মৃতি কত অভিমান কত ভালোলাগা কত কিছুর স্বাক্ষী যে হয়ে আছে এই প্লাটফর্ম তা বোঝা দুরূহ । এক একটা ব্লগ যেন , আমার এক একটা জীবনের অংশ বিশেষ । যখন যে ব্লগ শেষ হয়েছে, আমি মনেকরি সেই ব্লগের ঐ চরিত্র ওখানেই শেষ করে দিয়েছি । আবারো নতুন চরিত্র খুঁজি, আশেপাশের মানুষজন দেখি , কত মানুষ যে আমার গল্পের চরিত্রে আটকা পড়ে গিয়েছে, তা বলা কঠিন ।

IMG_20191102_232617_607.jpg

যে মানুষটা বছর পাঁচেক আগেও জীবনের ক্যারিয়ার নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছিল, সেই মানুষটা আজ আমি ইচ্ছা করেই নিজের একাডেমিক ক্যারিয়ার থেকে অনেকটাই দূরে আছি । বলতে গেলে একাডেমিক ক্যারিয়ার বাদ দিতে পারলেই বাঁচি আর ভালো লাগেনা । বেশ শান্তি খুঁজে পাই এই জায়গাতে, হয়তো মনের কথা প্রকাশ করি, অন্যের লেখা পড়ি, বেশ ভালো আত্মতৃপ্তি খুঁজে পাই ।

পয়সার কাঙ্গাল হয়ে আগে ঘুরে বেড়াতাম । আজ পয়সাই আমাকে ধরার জন্য প্রতিনিয়ত ছোটাছুটি করছে । চাইলে জীবনে অনেক ভাবেই বাঁচা যায়, এই কথাটা আমি বিগত সময়ে একবার বলেছিলাম । বেশ ভালোই তো আছি এই শহুরে জীবনে । এত কিছুর মাঝেও লেখালেখি করে যে বেশ সম্মানের সহিত বেঁচে থাকতে পারছি , এটাইবা কম কিসের ।

IMG20211001143812-01.jpeg

জীবন সহজ ছিল না রে ভাই, তবে আমি সহজ করে নিয়েছি , আমার মত করে । কত তিক্ত সমালোচনা , কত নোংরা অভিজ্ঞতা, কত দুর্বিষহ সময় যে পার করেছি, তা আর বলে বুঝাতে চাই না এই সময়ে । অতীতকে ভেবে বর্তমানকে আমি কোনভাবেই কলুষিত করতে চাই না বরং ভবিষ্যতের কথা চিন্তা করে, বেঁচে থাকার অনুপ্রাণ পাচ্ছি প্রতিনিয়ত ।

কিছু মানুষের ঋণ আমি কোন ভাবেই শোধ করতে পারব না । সেই শুরু থেকে আজ অব্দি বা ভবিষ্যতে যাদেরকে পাব,আমি তাদের প্রতি কৃতজ্ঞতা এখনো জানাচ্ছি ভবিষ্যতেও জানিয়ে যাবো । হোক সেটা সেই অদৃশ্য ছায়া, নতুবা আমার সহযোদ্ধা নতুবা আমার পাঠক বা সমালোচক , সবার প্রতি রইলো আমার নিরন্তর ভালোবাসা ও শ্রদ্ধা ।

ভালবাসি স্টিমিট
ভালোবাসি আমার বাংলা ব্লগ ।।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আমার ঘর চিন্তার কারাগার আর আমি তার একমাত্র কয়েদি ।

ভাইয়া আপনিও আপনার লেখালেখি

এই লেখাটি মনোযোগ সহকারে দুবার পড়ে চোখের পানি ধরে রাখতে পারিনি।নির্মম বাস্তবতা নির্মম সত্যতা তুলে ধরেছেন এই লেখার মাধ্যমে। যে বয়স তাতে বন্ধু-বান্ধবদের সাথে খেলাধুলা ছুটোছুটি করার কথা ছিল সেই সময় থেকে দায়িত্ব কাঁধে নিয়ে আজ অব্দি অনেক চড়াই-উৎরাই পেরিয়ে,, আজকের আপনি তে তৈরি হয়েছেন।এইতো পাঁচ বছর আগেও আপনি পয়সার কাঙ্গাল ছিলেন।এটাই চরম বাস্তবতা।তবে লেখালেখি করে যে টাকা আয় করা যায় এই স্টিমেট প্ল্যাটফর্ম থেকে যাদের কাছে এই বার্তাটি পেয়েছিলেন তাদের সকলের প্রতি আমার কৃতজ্ঞতা।বাকি জীবনটা অনেক সুখে শান্তিতে পরিবারকে নিয়ে কাটান এটাই দোয়া এবং প্রার্থনা করি।আপনার সাথে একাত্ম হয়ে বলতে ইচ্ছে করে ভালোবাসি স্টিমিট।ভালোবাসি আমার বাংলা ব্লগ।♥♥
 2 years ago 

ভাইয়া আপনার পোস্ট পড়ে অনেক আবেগপ্রবণ হয়ে গেছি।আপনি পোস্টের মাঝে মাঝে লিখেছিলেন যে আপনি একসময় টাকার পিছনে ছুটতেন কিন্তু সেই ছোটার সাথে আপনার কাছে দুটি জিনিস ধরা দিয়েছে একটি টাকা অন্যটি শ্রদ্ধা ও সম্মান।পাঁচ বছর যাবৎ লেখালেখি করে আপনি যতটা অর্জন করেছেন বাস্তব জীবনে হয়তো দশ বছর চেষ্টা করলেও তা সম্ভব হতো না কারণ আপনি লেখালেখিকে জীবনের অংশ করে নিয়েছেন।জীবনের যে সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন ছিল ঠিক সেই সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছিলেন বলেই আজ আপনি আমাদের মধ্যে এত সম্মানিত এবং আমরা আপনাকে এতোটা শ্রদ্ধা করি।প্রতিনিয়ত যখন আপনার পোস্টগুলো পড়ি তখন আপনার পোস্টটি যেন আমার সামনে বাস্তব রূপ ধারণ করে।লেখালেখি এমন একটা ব্যাপার যা মানুষের মেধা এবং তার চিন্তা-চেতনার মাধ্যমে ফুটিয়ে তোলে বাস্তব জীবনে মানুষ শুধু তার টাকা দিয়েই পরিমাপ করে কিন্তু লেখালেখি পরিমাপ করা মানদন্ড কেবল তার লেখনী দ্বারা করা সম্ভব। লেখালেখি নিয়ে আপনি মানসিকভাবে এতটা যুদ্ধ করেছেন বলেই আজ আমরা আপনাকে আমাদের মাঝে পেয়েছি এবং প্রতিনিয়ত এই আপনার থেকে আমরা অনেক কিছু শিখতে পারছিএবং ভবিষ্যতে শিখতে পারবো আশা করি। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনি আপনার পোস্টের মাঝেই আপনার লেখালেখির গল্পটি তুলে ধরেছেন।আপনার এই পোষ্টটি আমি আমার কাজের অনুপ্রেরণা হিসেবে রেখে দিলাম।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

লেখালেখির পরিমাপ মানদন্ড কেবল লেখনীর দ্বারা সম্ভব, এই কথাটা বেশ ভালই লেগেছে । আপনার নামটি তালিকাবদ্ধ করলাম ১১ জুনের জন্য , আপনার জন্য থাকবে আমার পক্ষ থেকে শুভেচ্ছা উপহার।

 2 years ago 

আমার কোন মতামত আপনার কাছে ভাল লেগেছে জেনে খুব ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

অতীতকে ভেবে বর্তমানকে আমি কোনভাবেই কলুষিত করতে চাই না বরং ভবিষ্যতের কথা চিন্তা করে, বেঁচে থাকার অনুপ্রাণ পাচ্ছি প্রতিনিয়ত ।

আসলে জীবনে সফলতা অর্জন করতে হলে সবসময়ই হিমালয়ের চেয়েও বড় বড় পর্বত পাড়ি দিতে হয় অনেক কষ্ট অনেক গ্লানি অনেক দুর্বিষহ সময় পার করতে হয়। রবি ঠাকুরের একটা কথা মনে হয়ে গেল মেঘ দেখে কেউ করিসনে ভয় আড়ালে তার সূর্য হাসে আসলে কথাটি আপনার সাথে পুরোপুরি মিলে গিয়েছে। যদিও এই কথাটি আমাদের সবার ক্ষেত্রে প্রযোজ্য কষ্ট করলে কষ্টের পরে অবশ্যই শোকেসে হাতছানি দেবেই যেমন আপনি ❤️
খুবই ভালো লাগলো আপনার লেখনি বরাবরের মতো আজও হৃদয় নিংড়ানো কথা শুনতে পেলাম এবং জীবনে সফল হওয়ার জন্য কিছু পরামর্শ পেয়ে গেলাম।
ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোষ্ট তুলে ধরার জন্য আমাদের মাঝে।

 2 years ago 

আমি কৃতজ্ঞ , রবি ঠাকুরের মতামতের সঙ্গে আমার তথ্যকে তুলনা করেছেন । আপনাদের মত পাঠক পেয়ে আমি সত্যিই কৃতজ্ঞ।

 2 years ago 

❤️❤️

 2 years ago 

ভাই আজকে আপনার পোস্টটি পড়ে সত্যি আমার অনেক ভালো লেগেছে এবং শুধু ভালো লাগে নাই, আপনার পোষ্টটি পড়ে আমি আরো অনুপ্রাণিত হলাম। স্টিম এবং আমার বাংলা ব্লগের প্রতি আরো ভালোবাসা বেড়ে গেল। সত্যি ভাইয়া জীবনটা সহজ নয়, কিন্তু সহজ করে নিতে হয়। আপনার জীবনটা সহজ ছিল না, আপনি আজ কষ্টের মাধ্যমে জীবনটাকে সহজ করে নিয়েছেন। এখন টাকার পিছনে আপনাকে ছুটতে হয় না। টাকা আপনার পেছনে ছুটে বেড়াই সারাক্ষণ। সত্যি ভাইয়া জীবনের প্রতিটা পথ কঠিনভাবে আপনি পার করেছেন। আসলে আমরা যখন জীবনে কঠিন সময় পার করি তখন আমাদের আশেপাশে কাউকে পাওয়া যায় না। যখন সফলতা অর্জন করি তখন বাহবা দেওয়ার জন্য অনেকেই পাওয়া যায়। আজকে আপনার পোস্টটি পড়ে আমার বাংলা ব্লগ কমিউনিটি যে আমারদের জীবনের আশীর্বাদ সেটা বুঝতে আর বাকি নাই। আপনার কষ্টের বিনিময়ে আপনি সফলতা অর্জন করেছেন। খুবই ভালো লাগলো আজকের পোস্টটি পড়ে।আমার বাংলা ব্লগ কমিউনিটিকে সালাম জানাই।

 2 years ago 

আমি মনেকরি এমন ব্যাপারটা শুধু আমার একার ক্ষেত্রেই না। সকল লেখক মানুষের ক্ষেত্রেই ব্যাপারটা এমন । বিশেষ করে যারা এই প্লাটফর্মে লেখালেখি করে , সবার অনুভূতি কিছুটা একই রকম ।

 2 years ago 

আসলে ভাই অসময় যদি আমাদের উপর একটা দায়িত্ব পড়ে যায় তখনও কিন্তু আমাদের উপরে এই চাপটা বেশি হয়ে যায়। যেটা আমার জীবনেও হয়েছিল আসলে যখন বন্ধুবান্ধবের সাথে আমার বলার কথা ছিল তখন আমি বিয়ে করি আর সংসারের চাপ টা সেটা আমার মাথায় এসে পরে। আসলে তখন যে কেমন একটা জীবন কাটিয়েছিলেন সেটা আমি জানি। আপনার আজকে লেখা পড়ে সেটা আবারও মনে পড়লো। আসলে টাকা না থাকলে কেউ দাম দেয় না সেটা আমি খুবই ভালো ভাবে তখন বুঝেছিলাম তবে আপনার লেখাগুলো আমার কাছে সবসময় ভালো লাগে। আপনি সবসময় বাস্তবধর্মী লেখা লিখতে পছন্দ করেন। আসলে আপনি একটা কথা বলেছেন অতীতকে ভেবে আসলে বর্তমানকে কোনোভাবেই কলুষিত করা উচিত নয়।

 2 years ago 

আপনার ব্যাপারটা জেনে বেশ ভাল লাগলো, তবে জীবন এমনই । আপনার জন্যও শুভেচ্ছা রইল ভাই ।

 2 years ago 

ভাই এই লেখাগুলো পড়ে আপনার প্রতি সম্মান আরো অনেক গুণে বেড়ে গেল। আপনি সত্যিই খুবই ধৈর্যশীল একজন লোক তা আমি আগে থেকেই জানি। আপনার ধৈর্যের কারণেই আজ আপনি সফল হতে পেরেছেন। দোয়া করি আপনার আগামীর যাত্রাপথ যেন এর থেকেও সুখের হয়। আপনার জন্য অনেক অনেক ভালোবাসা ও শুভকামনা রইল প্রিয় ভাই। ❤️

 2 years ago 

চেষ্টা করছি ভাই নিজের অবস্থান থেকে নিজের সর্বোচ্চটা দিয়ে কাজ করার জন্য, দেখি সামনে কি হয় ।

 2 years ago 

জীবন সহজ ছিল না রে ভাই, তবে আমি সহজ করে নিয়েছি , আমার মত করে ।

ভাইয়া এটাই একটা পারফেক্ট জীবন যোদ্ধার করণীয়। আমাদের চলার পথকে নিজেদেরই সহজ করে নিতে হবে। জীবনটা আমাদের জন্য একটা যুদ্ধের ময়দান তাই যদি আমরা সহজ করে নিতে না পারি তাহলে শুরুতেই হেরে যাব। আপনি জীবনযুদ্ধের একজন নির্ভীক সৈনিক তাই শত প্রতিবন্ধকতার মাঝেও ছোট্ট চেম্বারে বন্দী না থেকে নিজের চিন্তা চেতনাকে মেলে ধরতে পেরেছেন। আপনার ব্লগটি পড়ে আমি নিজেও অনেক কিছু শিখতে পারলাম। এখন থেকে আমিও আমার না পাওয়ার কষ্ট গুলো বুকের এক পাশে রেখে দিয়ে আপনার কথাগুলো স্মরণ করে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করব।
ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই , খুবই চেষ্টা করে ছিলাম ভাই । তাই আজ হয়তো এই জন্যই আজ এই জায়গাতে । আপনি মনোনিত হয়েছেন অনুভূতি শেয়ার করার জন্য। আমার পক্ষ থেকে আপনার জন্য শুভেচ্ছা উপহার থাকবে । আমি শুনতে চাই , আপনার অনুভূতি ।

 2 years ago 

আপনার প্রথম লাইন গুলো সত্যিই বুকে গিয়ে লেগেছে, যদিও এখনও পড়াশোনা করছি কিন্তু একাডেমিক পড়াশোনা আমাকে একটি টাকাও রোজগার করতে সাহায্য করে নিন। নিজের পকেট খরচ চালানোর জন্য নিজের পড়াশুনার জন্য ফ্রিল্যান্সিং করার চেষ্টা করতাম। পরিবারকে মুখ ফুটে বলতে পারছিলাম না আমার ফ্রিল্যান্সিংয়ের জন্য কোন একটা কোর্স করতে হবে কেন যেন টাকা চাইতে লজ্জা করত। কাজ শেখার অনেক ইচ্ছে ছিল তবে ফ্রিতে কেউ শেখায় না। ইউটিউব থেকে প্রত্যেকটা কাজের অংশবিশেষ শিখতে পারলেও সম্পূর্ণ শেখা সম্ভব না।

অনেকে হাসাহাসি করত তুমি কম্পিউটারের অনেক কিছু জানো কিন্তু সেগুলো তুমি কাজে লাগাতে পারছো না, মনে মনে আমি একটা প্লাটফর্ম খুজতাম যেখানে আনন্দের সাথে কাজ করতে পারব সেটা হবে আমার মনের মতো, অনেকটা কষ্ট করেই এই প্ল্যাটফর্মের কাছে আসতে পেরেছি এখন আমার কাছে ভালবাসার একটা নাম স্টিমিট।

এখন কেউ চাকরির অফার করলেও চিন্তা করি আমি আমার এই প্লাটফর্মে সময় দিতে পারবো কিনা। কারণে এখানে যে ভালোবাসাটা পেয়েছি সেটা বোধহয় কোন চাকরিতে পারবোনা।

 2 years ago 

যাক আপনার অনুভতি ও অভিজ্ঞতা গুলোও বেশ ভালই লেগেছে আমার । সামনে ১১ জুন আসছে আপনি গানের জন্য নিজেকে প্রস্তুত করে ফেলুন ভালভাবে । ধন্যবাদ ।

 2 years ago 

ভাই আপনার লেখালেখি আসলেই আমাদের চিন্তায় ফেলে দেয়, কেননা আমি কেমন? অন্য একজন কেমন? আমার জীবন যাপন কেমন যাচ্ছে? অন্য একজনের কেমন যাচ্ছে? এ প্রশ্নগুলো আপনার এই ব্লগের মাধ্যমে মনের ভিতর কড়া নাড়ে। আপনার যে সংগ্রাম, সেই সংগ্রাম হয়তো অনেকেই দেখেনি, অনেকে হয়তো বুঝবে না। তবে যারা এই সংগ্রামের পথ পাড়ি দিয়ে এসেছে, তারা অবশ্য আপনার দুঃখ দুর্দশা ব্যথাগুলো বুঝবে। ধন্যবাদ ভাই নিজের জীবনকে কেন্দ্র করে, বা নিজের জীবন থেকে একমুঠো অনুভূতি ও অভিজ্ঞতা আমাদের সাথে তুলে ধরার জন্য। ভালো থাকবেন সর্বদায়, আপনার সুস্বাস্থ্য কামনা করি।

 2 years ago 

যা লিখেছি একদম সত্য কথা লিখেছি, একদম জীবনের আলোকপাতে লিখেছি ভাই ।

 2 years ago 

ভাই আপনার জীবন যুদ্ধের গল্প পড়ে যেটা নিজেও কিছু অনুভব করতে পারলাম। বর্তমান নোংরা প্রতিযোগিতার মধ্যে নিজেও অনেক মানসিক ভাবে ভুগছি। বর্তমান যুগে টাকা ছাড়া জীবনের গতিপথ থেমে থাকে। যেটা মানুষের বিপর্যয়ের পথে নিয়ে যায়। কথায় আছে না চেষ্টা কখনো বিফলে যায়না আপনার চেষ্টার কোন কমতি ছিল না সেই চেষ্টাই আপনাকে সফলতা পথ দেখিয়ে দিয়েছে। সম্পূর্ণটা পড়ে অনেক ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

এমনটাই তো হচ্ছে ভাই প্রতিনিয়ত, আর এইসব দেখে দেখে বেশ ক্লান্ত আমি । ধন্যবাদ মতামত দেওয়ার জন্য ।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 69047.36
ETH 3739.58
USDT 1.00
SBD 3.66