আমার রেসিপি পোস্টের সংগ্রহশালা (মার্চ পর্ব ১) // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

আশা করি সবাই সুস্থ আছেন। আজ আপনাদের সাথে হাজির হলাম মার্চ মাসের প্রথম দু সপ্তাহের আমার রান্না করা রেসিপি গুলোর সংগ্রহশালা নিয়ে।

রেসিপির সংগ্রহশালা বানানোর পেছনে আমি মূল দুটি প্রয়োজন বোধ করি। প্রথমত, রেসিপিগুলো থেকে যা কিছু নতুন শিখলাম সে সম্পর্কে একটা সম্যক ধারণা ব্যক্ত করে নিজের রান্নার পুনঃমূল্যায়ন করা আর দ্বিতীয়ত রেসিপি গুলোর নির্দিষ্ট একটি আর্কাইভ বানানো।

মার্চ মাসের প্রথম দু সপ্তাহে আমি মোট ৫ টি নতুন রেসিপি সবার মাঝে ভাগ করে নেওয়ার সুযোগ পেয়েছিলাম। ৫ টি রেসিপির মধ্যে প্রথম আর শেষ রেসিপিটি আমার খুব পছন্দের। দুটো থেকেই নতুন কিছু শিখলাম।





আমার প্রথম রেসিপিটা সকালের জলখাবার সংক্রান্ত। আসলে মাঝে মধ্যে আমি সকালে ঘুম থেকে উঠে কি জলখাবার খাবো সেটা ভেবে কুলকিনারা পাই না! আর যেহেতু সকালে ভারী খাবার খাওয়া যায় না তা থেকেই নতুন রেসিপির খোঁজ করতেই থাকি সেরকমই খোঁজ করতে করতে ইউটিউবে রেসিপিটি আমার নজরে আসে। সে থেকেই আমার প্রথম রেসিপির অনুপ্রেরণা, সুজির পোলাও। সুজির পোলাও ছিলো খুবই সুস্বাস্থ্যকর আর হালকা। অল্প সবজি কম দিলেও পারতাম, খুব বেশি দিয়ে ফেলে দিয়েছিলাম। অতিরিক্ত স্বাস্থ্যকর বানাতে গিয়েই বিপত্তি। 😂



দ্বিতীয় রেসিপিটাকে আসলেই রেসিপি বলাটা কতটা যুক্তিসঙ্গত তা বলতে পারবো না কিন্তু খেতে মারাত্মক ভালো হয়েছিলো। আমি নতুন কিছু রান্না শিখলেই আপনাদের সাথে ভাগ করে নিই তাই যখন সহজ ভাবে পেঁয়াজ ও রসুন দিয়ে চিংড়ির ভাজা শিখলাম সাথে সাথেই আপনাদের সাথে ভাগ করে নিয়েছিলাম।



তৃতীয় রেসিপিটি খুবই বিস্বাদ এক মাছের, নাম তার লাইলনটিকা। অনেককে দেখি লাইলনটিকা মাছের নাম শুনলেই নাক সিটকান! আমিই তাঁর প্রকৃষ্ট উদাহরণ 😁। লাইলনটিকা মাছের ন্যায় বিস্বাদ মাছ আমি খুবই কম খেয়েছি। সেই বিস্বাদ মাছে অল্প স্বাদ ফিরিয়ে নিয়ে আনতে মাছের ঝাল রান্না করেছিলাম। ঝাল খেতে দুর্দান্ত হয়েছিলো, পুরো হাত চেটেপুটে খেয়েছিলাম তবে মাছের স্বাদ পাইনি 😂।



আমার চতুর্থ রেসিপিটা ছিলো সিমের। বেশ কয়েকদিন ধরেই সিম দিয়ে কোনো পদ বানানোর তালে ছিলাম কিন্তু কি দিয়ে বানাবো সেটা মাথায় আসছিলো না। আসলে সিম বাড়িতে আসা মাত্র পাঁচ মিশালি সবজিতে চালান হয়ে যেতো। তারপর অনেক জোরাজুরি করে সিম সর্ষে বানানোর জন্য রাজি করালাম যখন নিজে গোটা সর্ষে কিনে হাজির হলাম। পিসি পাশে বসে আমাকে রান্না দেখিয়ে দিলো তাই ভুল কিছু করিনি। 😌



আমার পঞ্চম অর্থাৎ শেষ রেসিপিটা ছিলো আমলকীর, মার্চে প্রথম দুসপ্তাহে আমার রান্না করা পদ গুলিত মধ্যে দ্বিতীয় পছন্দের পদ। আমলকীর নাম শুনলে অনেকের জিভে জল চলে আসে, সেই আমলকীকেই আমি নতুন ভাবে টক, ঝাল ও মিষ্টি স্বাদে মোরব্বা বানিয়েছি। স্বাদ সত্যিই ভিন্ন রকমের ছিলো।




Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

ভাই সুন্দর সুন্দর এই রেসিপি গুলো দেখে মনটা ভরে গেল। আপনার শেয়ার করা প্রতিটা রেসিপি আমার কাছে ইউনিক লেগেছে। কারণ কোন রেসিপি আগে কখনো এভাবে তৈরী করে খাওয়া হয়নি। সুন্দর এই রেসিপি গুলো নিয়ে রিভিউ পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকেও দীপু ভাই সুন্দর মন্তব্য করার জন্য 🤗

 2 years ago 

দাদা আপনার রেসিপি পোষ্টগুলো আমার কাছে সবসময় ভালো লাগে। ব্যস্ততার কারণে সবগুলো পোস্ট সব সময় চোখে পড়ে না। আপনি সবগুলো পোস্ট একসঙ্গে রিভিউ দেয়ার কারণে খুব ভালো হয়েছে। কয়েকটি পোস্ট মিস হয়ে গিয়েছিল তা আবার দেখতে পেলাম। খুবই ভালো লাগলো আপনার রেসিপিগুলো একসাথে দেখে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মাঝে মাঝে বাদ যাওয়াটা স্বাভাবিকই। ধন্যবাদ দিদি 🤗

 2 years ago 

তৃতীয় রেসিপিটি খুবই বিস্বাদ এক মাছের, নাম তার লাইলনটিক

দাদা আমি কিন্তু এই প্রথম এ মাছের নাম শুনতে পারলাম। কিন্তু রেসিপি দেখে মনে হচ্ছে খেতে মজা হয়েছে। আর ফাইনাল যে আমলকির রেসিপি এটা দেখে লোভ লেগে গেল দাদা। ধন্যবাদ দাদা আপনাকে রেসিপি পোস্টের রিভিউ শেয়ার করার জন্য।

 2 years ago 

মাছটা আছে হয়তো আছে তবে অন্য নামে। খেতে খারাপ হয়নি তবে মাছটার স্বাদ ভালো হলে পদটা খেতে আরো ভালো হতো।

 2 years ago 

আপনার প্রতিটি রেসিপি খুবই লোভনীয় ছিল দাদা। বিশেষ করে আমার আমলকীর মোরব্বা এই রেসিপিটি আসলেই ভাল লেগেছিল এবং আপনি সিম সরষে রান্না করেছেন সেই রেসিপিটি একদম ইউনিক ছিল। এক কথায় আপনার প্রত্যেকটি রেসিপি অনেক বেশি লোভনীয় এবং মজার ছিল ধন্যবাদ আপনাকে সেই রেসিপি গুলো আবার আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আমলকীর মোরব্বা আমার কাছেই একদমই নতুন ধরনের লেগেছিলো। ধন্যবাদ কাওসার ভাই 🤗

 2 years ago 

এটা ঠিক বলেছেন দা, সকাল সকাল কিন্তু ভারী খাবার খাওয়া যায়না ,অন্য কেউ পারে কিনা জানিনা , কিন্তু আমি কখনো না। আপনার প্রতিটি খাবার রিভিউ কিন্তু একদম ইউনিক ছিল। শিখেনিলাম অনেক কিছু। ধন্যবাদ দাদা।

 2 years ago 

সকালে ভারী কিছু খেলেই খুব আলস্য আসে, তাই হালকা খাই।

 2 years ago 
ওয়াও দাদা আপনার প্রত্যেকটা রেসিপি আমার খুবই ভালো লেগেছে। দাদা আপনার রেসিপি গুলোর কালার অসম্ভব সুন্দর। আপনার রেসিপি পোস্টগুলো দেখে সত্যিই মুখে জল এসে গেল। সব থেকে বেশি লোভনীয় লাগছে আপনার পেঁয়াজ ও রসুন দিয়ে চিংড়ির ভাজা রেসিপিটি। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হবে। সত্যিই অসাধারণ ভাবে রেসিপিগুলো আপনি তৈরি করেছিলেন।প্রতিটি রেসিপি খুব সুন্দর ছিল দাদা। অসংখ্য ধন্যবাদ দাদা ।
 2 years ago 

@payaljais ধন্যবাদ দিদি! আসলেই চিংড়ি ভাজা বেশ সুস্বাদু হয়েছিলো।

 2 years ago 

দেখেই মনে হচ্ছিলো খুবই সুস্বাদুহ হয়েছিলো।😋😋

 2 years ago 

ভাই আপনার রেসিপিগুলো দেখতে যেমন অসাধারণ তেমনি খুব চমৎকার ভাবে বর্ণনাও করেন । আপনার সবগুলো রেসিপি একটি পোষ্টের মাধ্যমে আমরা যেকোন সময় দেখতে পাবো । অনেক অনেক ধন্যবাদ আপনাকে এই পোস্টটি করার জন্য

 2 years ago 

আমার ওই উদ্দেশ্যটাই মূল। ইচ্ছে হলেই দেখে নিতে পারবো।

 2 years ago 

দাদা আপনি অনেক মজাদার রেসিপি তৈরি করেছেন। যা দেখে অনেক লোভনীয় লাগছে। আপনার তৈরি প্রতিটি রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। আপনার কাছ থেকে আমি নতুন কিছু শিখতে পারি। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর রেসিপি বানিয়ে আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমিও নতুন কিছু শিখলেই সবার সাথে ভাগ করে নিতে ভালো লাগে। ধন্যবাদ দিদি 🤗

 2 years ago 

আপনি বেশকয়েকটি রেসিপির রভিউ পোস্ট করেছেন আমার খুব ভালো লেগেছে। আসলে রিভিউ পোস্ট গুলো আমার খুব ভালো লাগে। এই একটি পোস্টের মাধ্যমে আমরা অনেকগুলো পোস্ট একসাথে দেখতে পারি। আপনার শেয়ার করা সবগুলো রেসিপি আমার খুব ভালো লেগেছে বিশেষ করে আমলকির মোরব্বা কাছে অসাধারণ মনে হয়েছে। আর খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হবে। আপনার রেসিপি পোষ্টের সংগ্রহশালা আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমলকীর মোরব্বার রেসিপিটা আমিও যখন ইউটিউবে দেখেছিলাম আমারও খুব অন্যধরনের লেগেছিলো।

 2 years ago 

ভাইয়া আপনার রেসিপি পোস্ট গুলো অনেক সুন্দর হয়েছে।পেঁয়াজ রসুন দিয়ে চিংড়ি মাছের ভাজি রেসিপিটি অনেক ভালো লাগলো আমার কাছে।কারণ চিংড়ি মাছ আমার অনেক পছন্দ।আর আপনি সেই মাছের অনেক সহজ একটি রেসিপি শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

চিংড়ি ভালোবাসেনা এরম মানুষ খুবই কম পাওয়া যায়। ধন্যবাদ বাজলুর ভাই 🤗

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 53615.59
ETH 2344.94
USDT 1.00
SBD 2.13