রেসিপি : সিম সর্ষে // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই ভালো আছেন। আমি আজ ফের আপনাদের সাথে আরো একটি রেসিপি নিয়ে হাজির হলাম, সিম সর্ষে

আমি বেশ কয়েকদিন ধরেই সিম সর্ষে বানানোর তালে ছিলাম কিন্তু সুযোগ কিছুতেই আসছিলো না। আসলে বাড়িতে সিম আসলেই পাঁচ মিশালি সবজিতে চালান হয়ে যাচ্ছিলো। অনেক জোরাজুরি করার পর অবশেষে সিম সর্ষে বানানোর সুযোগ পেলাম যখন আমি নিজেই গোটা সর্ষে কিনে হাজির হলাম। ব্যাস! রান্না হলো সিম সর্ষে। আর কথা বাড়াবো না সোজা চলে যাবো মূল রান্নায়।


উপকরণ

  • সিম
  • গোটা সর্ষে
  • কাঁচা লঙ্কা
  • হলুদ
  • পাঁচ ফোড়ন
  • হলুদ গুঁড়ো
  • জিরে গুঁড়ো
  • লঙ্কার গুঁড়ো
  • সর্ষের তেল
  • সাদা তেল


উপকরণ


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • প্রথমে কড়াই চাপিয়ে তাতে অল্প তেল দিয়ে গরম করে নেবো। তেল গরম হয়ে পাঁচ ফোড়ন দিয়ে দেবো।


ধাপ ২

  • ফোড়ন হয়ে গেলে কড়াইতে সিম দিয়ে তারপর স্বাদমতো নুন ও পরিমান মতো হলুদ দিয়ে ভাজতে শুরু করবো।


ধাপ ৩

  • সিম গুলো ভালো ভাবে ভেজে নিয়ে জিরে গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে মসলা গুলোর সাথে সিম হালকা নাড়াচাড়া করে নেবো।


ধাপ ৪

  • মসলা হালকা ভেজে হাফ কাপ জল দিয়ে সিম কষিয়ে নেবো।


ধাপ ৫

  • সিম কষিয়ে নেওয়ার পর কড়াইতে তিন কাপ জল দিয়ে গ্যাসের আঁচটা বাড়িয়ে দেবো। ঝোল ফুটতে আরম্ভ করলে গোটা কতক কাঁচা লঙ্কা দিয়ে দেবো।


ধাপ ৬

  • ঝোল অনেকটা কমে এলে আঁচটা কমিয়ে দেবো।


ধাপ ৭

  • আরো কিছুক্ষণ ঝোল ফুটে ঝোল অনেকটা শুকিয়ে গেলে গোটা সর্ষে আর লঙ্কা বাটার মিশ্রণ কড়াইতে দিয়ে সিমের সাথে ভালোমতো নাড়াচাড়া করবো। সর্ষে বাটা ভালোমতো সিমের সাথে মিশে গেলে তারপর কিছুটা সর্ষের তেল দিয়ে অল্প আঁচে ফুটতে ছেড়ে দেবো।


ধাপ ৮

  • দু মিনিট অল্প আঁচে নাড়াচাড়া করতেই সিম সর্ষে তৈরী।


সিম সর্ষে





Support @heroism by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

ওয়াও দাদা অসাধারণ, দাদা সত্যিই আপনি খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন, আপনার রেসিপি আমার কাছে সম্পূর্ণ নতুনত্ব লেগেছে। এভাবে কোনদিন সিম খাওয়া হয়নি আমার। শুভেচ্ছা ও শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

অবশ্যই বাড়িতে খেয়ে দেখবেন। বেশ ভালো লাগবে।

 2 years ago 

বাহ বেশ ইউনিক একটি রেসিপি ছিল। শীম সর্ষে এইরকম রেসিপি আমি এই প্রথমবার দেখলাম। আগে কখনোই খাইনি। সর্ষে শুনে বোঝা যাচ্ছে রেসিপি তে সর্ষে ব‍্যবহার করা হয়েছে। অনেক সুন্দর তৈরি করেছেন রেসিপি টা দাদা। বেশ লোভনীয় ছিল বটে। সুযোগ থাকলে আপনার তৈরি রেসিপি টেস্ট করে দেখতাম 😛😛😛

 2 years ago 

গোটা সর্ষে ব্যবহার করেছি। সর্ষে আর লংকার পেস্ট বানিয়ে। 😋

ধন্যবাদ ইমন ভাই 🤗

 2 years ago 

দাদা আপনার উপস্থাপন করা এই সিম সরষে রেসিপি টা দেখে লোভ সামলিয়ে রাখা মুশকিল। এই রেসিপিটি আমার কাছে সত্যিই একদম দারুন লেগেছে আমি যদি সময় পাই আজকে রাতেই এই রেসিপিটা ট্রাই করে দেখব। ধন্যবাদ দাদা আপনাকে এমন সুস্বাদু একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা এবং দোয়া রইলো।

 2 years ago 

ট্রাই করে দেখেছিলেন? যদি নাও করে দেখেন তাহলে করে দেখুন দারুন লাগবে।

 2 years ago 

দাদা আপনি প্রতিদিনই যেন ভিন্ন আকর্ষণের একটি রেসিপি শেয়ার করেন। সিম আর সরষে একসাথে কোনদিন খাওয়া হয়নি এটি আমার কাছে একটি ইউনিক রেসিপি বলে মনে হয়েছে। ইলিশ মাছের সাথে সরিষা খেয়েছি অনেক মজা লাগে তবে সিমের সাথে সরিষা কতটা টেস্ট লাগে সেটা বলতে পারবো না তবে আপনার রেসিপির ছবি দেখে লোভনীয় তো লাগছেই সেইসাথে মন চাইছে একটু খেয়ে টেস্ট করে দেখি।

 2 years ago 

সর্ষে ইলিশের নামটা নিয়ে কি ঠিক করলেন? আমার তো লোভ লেগে গেলো। হাঃ হাঃ

 2 years ago 

দাদা আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর একটা রেসিপি নিয়ে হাজির হয়েছেন। আপনার রেসিপিটি দেখার পরে আমার অনেক লোভ হয়েছে দাদা, কারণ এর আগে আমি অনেকদিন সিম এর রেসিপি খেয়েছি কিন্তু এইভাবে সিম সর্ষে একত্রিত করে রেসিপি খাওয়া হয়নি। আশা করি আপনারা ধাপগুলো অবলম্বন করে খুব তাড়াতাড়ি এই রেসিপিটি তৈরি করে খেয়ে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

যখন সিম সর্ষে খাননি তাহলে তো বাড়িতে করতেই হয়। কেমন লাগলো জানাবেন।

 2 years ago 

দাদা আপনি দেখছি ইউনিক রেসিপি নিয়ে হাজির হলেন। সিম সর্ষে আসলে এটা কখনো খায় নাই ও দেখিও নাই। আপনি দারুন ভাবে তৈরি করলেন। প্রতিটি ধাপ খুব সুন্দর উপস্থাপনা করলেন। বেশ ভালোই লাগলো। আপনার জন্য শুভকামনা রইল দাদা

 2 years ago 

বাড়িতে রান্না করে দেখুন! কেমন লাগলো আমাকে জানাবেন।

 2 years ago 

বাহ খুব মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন তো দাদা সিম সরিষার😋 এরকম রেসিপি প্রস্তুত করা যায় আপনার রেসিপিটি না দেখলে আমি বুঝতেই পারতাম না। তবে দেখে খুব লোভ হচ্ছে খেতে মনে হয় ভারি সুস্বাদু হয়েছিল😋 দারুন উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল দাদা❤️❤️

 2 years ago 

আপনাদের লোভ লাগানোই আমার উদ্দেশ্য ছিলো যাক আমি সফল হলাম। ধন্যবাদ লিটন ভাই 🤗

 2 years ago 

ভাইয়া আপনার রান্নাগুলো সবসময় আমার কাছে ভালো লাগে। আপনার রান্নাগুলো আমার কাছে ইউনিক লাগে। সরিষা দিয়ে সিম কখনো রান্না করে খাওয়া হয়নি। আপনার আজকের রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আমিও বাসায় একবার আপনার এই রেসিপিটি চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে সর্ষে সিমের ইউনিক রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ দিদি। আপনার কাছ থেকে প্রশংসা পেয়ে আমি সত্যিই খুব খুশি।

রান্না করে কেমন লাগলো?

 2 years ago 

সিম দিয়ে যে সর্ষে সম্ভব এ ও হয়!এই প্রথম এই রেসিপি দেখলাম।দেখেই মনে হচ্ছে দারুণ স্বাদের রেসিপি হবে।একবার ট্রাই করবো ভাবছি।

 2 years ago 

হয় হয়। সর্ষে দিয়ে অনেক কিছুই হয় ম্যাডাম। বাড়িতে বানিয়েই দেখুন। আহা দারুন খেতে। 😋

 2 years ago 

আশাকরি দাদা ভালো আছেন? আপনার রেসিপি পোস্ট খুবই অসাধারণ হয়ে থাকে। আজকেও তার ব্যতিক্রম নয়। আপনি খুব সুন্দর করে সিম সর্ষে রেসিপি তৈরি করেছেন। রন্ধন পদ্ধতি বেশ দুর্দান্ত হয়েছে প্রতিটি ধাপ আমাদের মাঝে চমৎকারভাবে উপস্থাপন করেছেন। দেখে অনেক ভালো লাগলো। এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন দাদা।

 2 years ago 

ধন্যবাদ আজিম ভাই 🤗।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61098.19
ETH 2625.94
USDT 1.00
SBD 2.63