রেসিপি : আমলকীর মোরব্বা // ১০% লাজুক 🦊-কে

in আমার বাংলা ব্লগ2 years ago


নমস্কার বন্ধুরা,

আমলকী নামটা শুনলেই কেমন যেন জিভে জল চলে আসে। আপনাদের কি হয় জানিনা তবে আমার আমলকীর কথা শুনলেই জিভ থেকে জল পড়তে থাকে। আজ আপনাদের সাথে সেই আমলকী দিয়েই একটি পদ নিয়ে হাজির হলাম, আমলকীর মোরব্বা।


উপকরণ

  • আমলকী
  • ভেলি গুড়
  • গোটা গরম মসলা
  • বিট নুন
  • গোল মরিচের গুঁড়ো


উপকরণ


রন্ধনপ্রণালী

ধাপ ১

  • প্রথমে আমলকী গুলোকে লম্বালম্বি ও আড়াআড়িভাবে কেটে নেবো।


ধাপ ২

  • সমস্ত আমলকী গুলো কেটে কড়াইতে রেখে ভেলি গুড় ভেঙে ভেঙে আমলকীর উপরে ছড়িয়ে দেবো।


ধাপ ৩

  • তারপর কড়াইটা ওভেনে চাপিয়ে গ্যাস জ্বালিয়ে আমলকী আর গুড় নাড়াচাড়া করতে থাকবো।


ধাপ ৪

  • দশ মিনিট নাড়াচাড়া করার পর গুড় গলে যাবে।


ধাপ ৫

  • গুড় কিছুটা সময় ফুটে যাওয়ার পর গোটা গরম মসলা টুকরো টুকরো করে কড়াইতে দিয়ে দেবো।


ধাপ ৬

  • আরো দশ মিনিট গুড় আর আমলকী ফুটে যাওয়ার পর পরিমান মতো গোল মরিচের গুঁড়ো দিয়ে দেবো।


ধাপ ৭

  • গোল মরিচের গুঁড়ো দেবার পর আরো মিনিট কুড়ি ফুটিয়ে নিয়ে স্বাদমতো বিট নুন দিয়ে দিলাম।


ধাপ ৮

  • বিট নুন দেওয়ার পর কিছুক্ষণ নাড়াচাড়া করলেই আমাদের আমলকীর মোরব্বা তৈরী।


আমলকীর মোরব্বা



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  

সত্যিই এটি আমার কাছে ইউনিট একটা রেসিপি লাগতেছে। আমি কখনো শুনিনি যে আমলকি দিয়ে মোরব্বা তৈরি করা যায়। আর মোরব্বা গুলো দেখতে এতটা সুন্দর হয়েছে যেন এখুনি তুলে খাই। অনেক লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ জানাই আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কাছেও বেশ ইউনিক লেগেছিলো, তাই বানিয়ে ফেললাম আপনাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।

 2 years ago 

আমার ও ঠিক একই কথা অন্যদের কেমন লাগে জানিনা কিন্তু আমলকি আমার অনেক প্রিয়। তবে আমি আমার জীবনে অনেক রকমের মোরব্বা খেয়েছি কিন্তু আমলকির মোরব্বা এই প্রথম দেখলাম। এটা আমার জন্যে একদম ইউনিক একটি রেসিপি ছিল। দেখেই ইচ্ছে করছে খেয়ে নি। ধন্যবাদ দাদা।

 2 years ago 

আমলকী আমার ভীষণ প্রিয়, তবে একটি দুটির বেশি খেতে পারিনা। খুব টক লাগে।

রেসিপিটা আমার কাছেও নতুন লেগেছিলো, তাই বানিয়ে ফেললাম 😁

 2 years ago 

আগে কখনো আমলকীর মোরব্বা তৈরি করা দেখিনি' । আপনার থেকে প্রথম দেখে অনেক লোভনীয় মনে দিয়েছে ভাইয়া । আপনি সুন্দর ভাবে তৈরি করার পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমার কাছেও প্রথম! খেতে বেশ ভালো, হালকা টক, হালকা ঝাল, হালকা মিষ্টি।

 2 years ago 

আমলকির মোরব্বার রেসিপি অনেক শুনেছি।তবে এই প্রথম ই দেখলাম আমি।এতোটা লোভনীয় হতে পারে মাথায় আসেনি কখনো।

 2 years ago 

আমি যদি ইউটিউবে না দেখতাম তাহলে তো আমিও বুঝতে পারতাম না। খেতে কিন্তু দারুন।

 2 years ago 

সেদিন দেখলাম টুকটাক করে রান্না করছিলেন আজ একদম মোরব্বা বানিয়ে ফেললেন। আপনার তো অনেক উন্নত হয়েছে দেখা যাচ্ছে প্রিয় ভাই হাহাহাহা। সাধারণত আমলকি খাওয়ার পর মুখ বেশ কিছু সময় মিষ্টি মিষ্টি থাকে। মোরব্বা তো এমনি ও মিষ্টি জানিনা আসলে এই আমলকীর মোরব্বা খাওয়ার পর কেমন লাগবে ।তবে আপনার রেসিপি দেখার পর সত্যি আমার খুব খেতে ইচ্ছে করছে।

 2 years ago 

হাঃ হাঃ! আমি এখন টুকটাক ই রান্না করি।

আমলকী টক আর কস্টা তাই খাবার পর মিষ্টি লাগে। মোরব্বা খেতে টক, ঝাল, মিষ্টি তিনটেই। আপনার যখন খেতে ইচ্ছে করছে যখন বাড়িতে বানিয়ে ফেলুন ভাই।

 2 years ago 

সত্যি কথা বলতো দাদা আপনার রেসিপি দেখে আমার জিভে জল চলে আসলো। আমলকি সবসময় আমি কাঁচা খেয়েছি। তবে এই প্রথম আমি আমলকির মোরব্বা দেখলাম। আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে আমলকির মোরব্বা রেসিপি উপস্থাপন করেছেন। প্রতিটি ধাপের খুব সুন্দর করে বর্ণনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে বোঝাই যাচ্ছে অসাধারণ হয়েছে। এই রকম সুন্দর একটি নতুন ধরনের আমলকির মোরব্বা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি বাড়িতে একবার বানিয়ে দেখুন! আপনারও দারুন লাগবে। ধন্যবাদ রবিউল ভাই 🤗

 2 years ago 

আজকে একটি নতুন রেসিপির সম্পর্কে পরিচিত হলাম। আমার কাছে এটি একটি ইউনিক রেসিপি বলে মনে হয়েছে কারণ এটি আমি আজকেই প্রথম দেখলাম। তাছাড়া আমলকীর মোরব্বা এই নামটি আজকে প্রথম শুনলাম। হয়তো আমলকীর মোরব্বা রেসিপির টেস্ট কিছুটা টক টক লাগবে কিন্তু দেখতে বেশ মজাদার লাগছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল দাদা।

 2 years ago 

আমিও কয়েকদিন আগেই শিখলাম ভাই! টক, ঝাল ও মিষ্টি তিনটে স্বাদ বর্তমান আছে।

 2 years ago 

দাদা আমলকীর মোরব্বা আসলেই এটা আজকে নতুন দেখলাম। কখনো দেখি নাই কিন্তু মোরব্বা খেয়ে ছিলাম। বেশ ভালোই লাগে। আপনি অনেক সুন্দর করে এটি তৈরি করেছেন।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমিও নতুন শিখলাম তাই সবার সাথে ভাগ করে নিলাম। ধন্যবাদ ভাই 🤗

 2 years ago 

বাহ অসাধারণ হয়েছে তো। এরকমভাবে কখনো খাওয়া হয়নি। আমলকির এরকম মোরব্বা তৈরি করা যায় তা আমি ভাবতেই পারিনি। দাদা অনেক সুন্দর এবং ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপিগুলো বরাবরই অনেক ভালো লাগে। আজকের টা একটু ভিন্ন রকম লেগেছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

দিদি বিশ্বাস করবেন কিনা জানিনা, আমিও যখন ইউটিউবে প্রথম দেখলাম আমিও বেশ অবাক হয়েছিলাম। নতুন জিনিস দেখলাম তাই বানানোর চেষ্টা করলাম। ধন্যবাদ 🤗

 2 years ago 

আমলকির অসাধারন রেসিপিটি এখনও আমার খাওয়া হয়নি। আমলকি ফলটিই আমার কম খাওয়া হয়। তবে ইউনিক এই রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করছে। পরশ ভাই অনেক অনেক ধন্যবাদ আপনাকে আমাদের আমলকির মোরব্বা খাওয়ানোর জন্য 😍

 2 years ago 

খেয়ে দেখতে পারেন, আশা করছি ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57527.13
ETH 2375.07
USDT 1.00
SBD 2.42