আমার বিগত সপ্তাহের পোষ্ট রিভিউ |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ৩০ বৈশাখ | ১৪২৯ বঙ্গাব্দ | শুক্রবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আমার বিগত সপ্তারের কয়েকটি পোষ্ট রিভিউ শেয়ার করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কয়েকটি পোষ্ট রিভিউ
  • আজ ৩০ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  • শুক্রবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ বিকেল সবাইকে.....!!


যদিও আমি সচরাচর আপনাদের মাঝে পোস্ট রিভিউ শেয়ার করে থাকি না তবে এর আগে আমি একবার আপনাদের মাঝে পোস্ট রিভিউ শেয়ার করেছিলাম। আপনারা সকলেই আমাকে অনেক চমৎকার ভাবে অনুপ্রাণিত করেছিলেন সেটা দেখে আমি সত্যি অনেক আনন্দিত হয়েছিলাম। সেই ধারাবাহিকতা বজায় রেখে আজ আমি আপনাদের মাঝে আমার বিগত সপ্তাহের কয়েকটি পোস্ট রিভিউ নিয়ে উপস্থিত হয়েছে। এই পোস্ট রিভিউ আমি আপনাদের মাঝে শেয়ার করেছি যেন আপনারা একত্রে আমার বিধাতা সপ্তাহের পোস্টগুলো দেখতে পারেন। যাইহোক বেশি কথা আর বলবো না এখন আমি আপনাদের মাঝে সেই পোস্টগুলো শেয়ার করব আশা করছি আপনারা খুবই চমৎকার ভাবে উপভোগ করবেন।



IMG_20220512_194918.jpg

পোষ্ট রিভিউ


প্রথম পোষ্ট

IMG_20220512_195504.jpg

আমের আচারের রেসিপি

পোষ্টের লিংক


এখন গ্রীষ্মকাল আর এই গ্রীষ্মকালে কয়েকটি ফলের মধ্যে অন্যতম। আর এই আমের সিজনে আমের আচার খাব না তা কি হয়...?? আমরা সচরাচর সকলেই আমের আচার অনেক বেশি পছন্দ করি ব্যক্তিগতভাবে আমের আচার আমার খুবই পছন্দ। কিন্তু মেসে থাকার কারণে আমের আচার খেতে পেরেছিলাম না। যার কারণে খুব খারাপ লাগছিল হঠাৎ করেই একদিন বাসায় এসেছিলাম। আম্মুকে আগেই বলে রেখেছিলাম যে আমের আচার তৈরি করার জন্য যে দিন বাড়িতে এসেছিলাম তার একদিন পরেই আমের আচার তৈরি করা হয়েছিল আমাদের বাসায়। আমের আচার তৈরিতে আমিও আম্মুকে যথেষ্ট পরিমাণ সাহায্য করেছিলাম। আমি আপনাদের মাঝে এই আমের আচার পোস্ট শেয়ার করেছিলাম আপনাদের সকলের কাছেই অনেক বেশি লোভনীয় লেগেছিল এবং সবাই অনেক চমৎকার চমৎকার মন্তব্য করেছিলো যেটা দেখে আমার খুব ভাল লেগেছিল। এর পরে দেখি অনেকেই কমিউনিটিতে আমের আচার রেসিপি টা শেয়ার করেছে। সকলের রেসিপিটি আমার কাছে অনেক বেশি লোভনীয় এবং সুস্বাদু লেগেছিল।

দ্বিতীয় পোষ্ট

cabin-924958_640.jpg

source

বৈশাখের ঝড় নিয়ে কবিতা

পোষ্টের লিংক


এখন বৈশাখ মাস আর এই বৈশাখ মাসের প্রচণ্ড ঝড় দেখা যায়। বৈশাখ মাসে কাল-বৈশাখী ঝড় হবে এটাই স্বাভাবিক আর এই ঝড়ের বেগে এতটাই বেশি যে নিমিষের মধ্যেই ঘরবাড়ি গাছপালা ভেঙে চুরমার করে দেওয়ার ক্ষমতা রাখে। ছোটবেলায় এই কালবৈশাখী ঝড় দেখে খুবই ভয় পেতাম এখনো যে ভয় পায় না তা কিন্তু নয়...!! এখনো কালবৈশাখী ঝড় দেখলে খুবই ভয় লাগে নিজের কাছে। ছোটবেলায় এই বৈশাখ মাস কে ঘিরে রয়েছে অনেক রকমের গল্প। বৈশাখ মাসের ঝড় হওয়ার পরে আম কুড়ানোর যে একটা সুন্দর মুহূর্ত আমরা ছোটবেলায় কাটিয়েছি সেটা এখন পর্যন্ত আমাদের সঙ্গে মিশে রয়েছে। ঠিক তেমনিভাবেই আমি কয়েকদিন আগে কমিউনিটিতে আমার একটি কবিতা শেয়ার করেছিলাম। এই কবিতাটি একদম বাস্তবধর্মী। বাস্তবতার সঙ্গে মিল রেখেই আমি এই কবিতাটা লিখেছিলাম আপনারা অনেকেই হয়তো এই কবিতাটি পড়েছেন এবং বুঝতে পেরেছেন। কবিতা ও কিছু কিছু সময় নিজের মনের মধ্যে থাকা কথাগুলো প্রকাশ করে দেয়।

তৃতীয় পোষ্ট

IMG_20220512_200458.jpg

সোনালী ফসলে কৃষকের মুখে হাসি/পর্ব:-০১

পোষ্টের লিংক


সোনালী ফসল মানেই যেন কৃষকের এক অন্যরকম অনুভূতি আর এই অনুভূতিটা এতটাই গভীর যে বলে কখনোই বোঝানো যাবে না। কৃষকরা সারাবছর যেই খাদ্য খেয়ে বেঁচে থাকে সেটা হচ্ছে ভাত। আর এই ভাত মূলত কৃষকেরা উৎপাদন করে তাদের নিজস্ব জমিতে। যখন তারা প্রথমে ধান চাষ করে তখন তাদের মনের অবস্থাটা তাকে অন্যরকম। তারা অনেক আশা ভরসা করে নিজেদের জমিতে ধান চাষ করে। শুধুমাত্র সারাটা বছর ভাতে মাছে খাওয়ার জন্য। কৃষকের জমিতে যখন সোনালী ফসল দখিনা বাতাসে দোল খায় তখন তাদের মনের অবস্থাটা কি রকম হয় সেটা আপনারাই ভাবুন...!! এইতো কিছুদিন আগে আমি নিজেদের জমিতে গিয়েছিলাম সোনালী ফসল ধান কাটতে। এবছর ধানের ফলন অন্যান্য বছরের তুলনায় অনেক ভালো যেটা কৃষকের মুখের হাসি প্রমাণ করে দিচ্ছে। আমার মতে বাংলাদেশের কৃষকরা ধান উৎপাদন করে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে, এর জন্য তাদেরকে রাষ্ট্র থেকে সম্মান প্রদর্শন করা উচিত বলে আমি মনে করি।

চতুর্থ পোষ্ট

IMG_20220512_200853.jpg

একটি বৃষ্টির দিনে তিক্ত অভিজ্ঞতা

পোষ্টের লিংক


বৃষ্টির দিন মানে যেন এক অন্যরকম অনুভূতি আর এই অনুভূতিটা তখনই অনেক বেশি ভালো লাগে যখন আমাদের বাহিরে তেমন কোনো কাজ থাকে না। বিশেষ করে আমি বৃষ্টির দিন গুলো খুবই চমৎকার ভাবে অনুভব করেছি যখন মেসে থাকতাম। মেসে থাকা অবস্থায় বৃষ্টির দিন গুলো আমার কাছে খুবই রোমাঞ্চকর মনে হতো। তবে সত্যি বলতে এই বৃষ্টি ও কিছু কিছু সময় আমাদের কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। মাঝে মাঝে এমন সময় বৃষ্টি চলে আসে তখন মনে হয় চিৎকার করে কান্না করি। এইতো কিছুদিন আগে আমি একটু শহরে গিয়েছিলাম কিছু কাজের জন্য। যখন বাসা থেকে বের হই তখন আকাশ নিল নিল এবং সূর্য ছিল হাস্যজ্জল। চারিদিকে সূর্যের আলোয় ঝিকিমিকি করছিল প্রথমে ভেবেছিলাম দিন টা অনেক ভালোই কাটবে। কিন্তু যখন শহরের উদ্দেশ্যে রওনা করলাম তখন থেকেই আকাশে মেঘের ঘনঘটা। কিছুদূর যাওয়ার পরেই শুরু হয়ে গেল প্রবল বেগে বৃষ্টি। শহরে যাওয়ার পথে বাধা হয়ে দাড়ালো। তবুও সকল বাধা অতিক্রম করে শহরে গিয়ে কাজকর্ম সেরে আসার পথে আবারো বৃষ্টির দেখা পেলাম। সব মিলিয়ে সেদিনের দিনটা আমার কাছে খুবই তিক্ত লেগেছিল অন্যান্য দিনের তুলনায়। তবে বৃষ্টির দিনে টং দোকানে অনেক সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছিলাম।

পঞ্চম পোষ্ট

IMG_20220512_201134.jpg

সোনালী ফসলে কৃষকের মুখে হাসি/পর্ব:-০২

পোষ্টের লিংক


এখন যেহেতু বৈশাখ মাস আর এই বৈশাখ মাসে মাঠে কৃষকের সোনালী ফসল ধান পেকে গিয়েছে। এখন মাঠে ধান কাটার ধুম পড়েছে কিছুদিনের মধ্যেই এই গ্রাম বাংলার প্রতিটি ঘরে ঘরে শুরু হয়ে যাবে নবান্ন উৎসব। প্রতিটি ঘর থেকে রংবেরঙের এবং সুস্বাদু পিঠার ঘ্রাণ বের হবে। সারা বছর কষ্ট করে ফসল ফলানোর পরে কৃষকেরা নবান্ন উৎসব শুরু করে। সোনালি ফসলে কৃষকের মুখে হাসি দ্বিতীয় পর্বে আমি আমাদের নিজেদের জমির ধান নিয়ে কিছু কথা বলেছিলাম। খুব সকাল বেলা ঘুম থেকে উঠেই আমি নিজেদের জমিতে গিয়েছিলাম কিছু কাজের জন্য। সকাল বেলার কাজকর্ম শেষ করেই আমি বাসায় ফিরে এসেছিলাম তবে সেই সকালটা আমি অনেক চমৎকার ভাবে উপভোগ করেছিলাম অন্যান্য সকালের তুলনায়। মাঝে মাঝে খুব সকালবেলা ঘুম থেকে উঠে শিশির ভেজা ঘাসের উপর হাঁটাহাঁটি করতে অনেক বেশি ভালো লাগে। চাইলে আপনারাও প্রতিদিন এরকম সুন্দর মুহূর্ত অতিবাহিত করতে পারেন,আপনাদের বসত বাড়ির আশেপাশের আঙিনায়। তবে সবথেকে রোমাঞ্চকর দৃশ্য ছিল নিজেদের জমির ধান দেখে, সোনালী ধান যেন সূর্যের আলোয় সোনার মতোই চিকচিক করছে। সূর্যের আলোয় সোনালী ধান দেখতে আমার কাছে অনেকটা স্বর্ণের মতো লেগেছিল।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগপোষ্ট রিভিউ ।
ডিভাইজRealme 6i
বিষয়আমার বিগত সপ্তাহের পোষ্ট রিভিউ
রিভিউ এর কারিগর@jibon47
অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

আপনার প্রতিটি পোস্ট বেশ চমৎকার ছিল, যদিও সবগুলো প্রশংসাযোগ্য, তবে ব্যস্ততার কারণে দেখা হয়ে ওঠেনি। এখন সব গুলো দেখতে পেলাম এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ এই পোস্টে সবগুলো পোস্ট দিয়ে তুলে ধরার জন্য ভাল থাকবেন।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনার প্রত্যেকটা পোস্টই অনেক বেশি সুন্দর ছিল। তবে আমার কাছে আমের আচারের রেসিপি টি বেশ ভাল লেগেছে। আচার মানে আসলে লোভনীয় কিছু। অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টগুলো আবার আমাদের সামনে তুলে ধরার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

বরাবরই আপনার পোস্টগুলো খুব সুন্দর হয়ে থাকে আপনার রিভিউ পোস্ট এর প্রায় প্রত্যেকটা পোস্টে আমার দেখা নতুন করে আজ আবার দেখতে পেলাম খুবই ভালো লাগছে এই পোষ্টটি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনার শেয়ার করা পোস্ট এর রিভিউ দেখে খুবই ভালো লাগলো। আমের আচার রেসিপি আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে। এই সময় কাঁচা আম সহজেই পাওয়া যায়। আর আপনি একদম সময়োপোযোগী একটি রেসিপি শেয়ার করেছেন। আশা করছি আপনার রেসিপি দেখে সকলেই মজার রেসিপি তৈরি করতে পারবে। তবে যাই হোক অন্যান্য পোস্টগুলোও অনেক ভালো হয়েছে। রিভিউ পোস্ট শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

ভালো লাগলো ভাই আপনার বিগত পোস্টে রিভিউগুলো। খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন আপনি সবকিছু। তবে বেশীরভাগ পোস্ট আমি ইতিমধ্যে দেখে ফেলেছি। আমের আচারের রেসিপি কিন্তু ভাই আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর করে সবগুলো পড়ছে রিভিউ আমাদের সামনে তুলে ধরার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এত সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনি তো দেখছি গত সপ্তাহে অনেক চমৎকার, চমৎকার পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার পোস্টগুলো হয়তো আমার ধারাবাহিকভাবে দেখা হয়নি তবে আপনার এই রিভিউ পোস্ট থেকে সব পোস্ট গুলো এক নজরে দেখে নিতে পারলাম আমার আমের আচারের পোস্টটি সবচেয়ে বেশি ভালো লেগেছে বেশ দারুন দক্ষতা দেখিয়েছেন ভাই।

 2 years ago 

মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার প্রত্যেকটা পোষ্টের প্রশংসা করতেই হবে।সবগুলো পোষ্ট একদম ভালো ছিলো।কৃষকের জীবন কাহিনী, আমের আচার, কবিতা ও বৃষ্টির দিনের অভিঙ্গতা সবমিলিয়ে ভালোই ছিলো সবগুলো পোষ্ট।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

”আমার বিগত সপ্তাহের পোষ্ট রিভিউ” শিরোনামে করা সবগুলো পোস্ট খুব ভাল ছিল এত সুন্দর ভাবে আপনার পোস্টগুলো একসাথে পেয়ে অনেক ভালো লাগছে।এছাড়াও বাকি পোস্ট গুলোও অনেক সুন্দর ছিল ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনার সব কয়েকটা পোস্ট অনেক ভাল ছিল। অনেক গুছিয়ে উপস্থাপন করেন আপনি। আমার দেখা হয়নি পোস্টগুলো। এই পোস্টের মাধ্যোমে সব কয়েকটি পোস্ট একসাথে পেয়ে গেলাম। আমের আচারের রেসিপিটি অনেক ভাল লাগলো আমার কাছে। অনেক ধন্যবাদ ভাই।
সুন্দর এই পোস্টগুলো আমাদের সাথে শেয়ার করে যান এভাবেই।

 2 years ago 

অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাই আপনি ঠিকই বলেছেন আপনি সচরাচর পোস্ট রিভিউ করেন না। কিন্তু আপনার পোষ্ট রিভিউ এর মাধ্যমে আপনার সম্পূর্ণ সপ্তাহের কাজগুলা একনজরে দেখতে পেলাম। আপনার সবগুলো কাজই অনেক ভাল ছিল। তবে সোনালি ফসলে কৃষকের মুখে হাসি পর্ব- ২ আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45