আমের আচার তৈরির রেসিপি || 🦊[benificiary ১০% @shy-fox]🦊

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ - ২৪ বৈশাখ | ১৪২৯ বঙ্গাব্দ | শনিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে আমের আচার তৈরি রেসিপি সম্পর্কে উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • আমের আচার তৈরি
  • আজ ২৪ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  • শনিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সন্ধ্যা সবাইকে.....!!




আপনারা সকলেই জানেন যে আমের আচার খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। ব্যক্তিগতভাবে আমি আমের আচার অনেক বেশি পছন্দ করি। তাই কিছুদিন আগে বাসায় এসেছি আম্মু কে বলেছিলাম আমের আচার তৈরি করতে। আমার কথা শুনে আমার আম্মু খুব তাড়াহুড়ো করে আমের আচার তৈরি করেছিল যদিও আমি আমার আম্মুর সাহায্য করে ছিলাম এই আমের আচার রেসিপি তৈরি করতে। তাই আমি আজ আপনাদের মাঝে সেই রেসিপিটি শেয়ার করতে চলেছি। আশা করি আপনাদের সকলের অনেক বেশী ভালো লাগবে রেসিপিটি। তাহলে চলুন আর দেরি না করে রান্না শুরু করি।

Picsart_22-05-07_12-17-36-975.jpg

মজাদার আমের আচারের রেসিপি


প্রয়োজনীয় উপকরণাদি

IMG_20220429_102711.jpg

  • রসুন
  • পেঁয়াজ
  • জিরা
  • গরম মসলা
  • শুকনা মরিচ
  • তেজপাতা
  • ধুনের গুড়া
  • হলুদের গুড়া
  • পাঁচফোড়ন


প্রস্তুত প্রনালী

ধাপঃ-০১

IMG_20220429_102657.jpg

সর্ব প্রথম আমগুলো পরিষ্কার পানি দ্বারা ধুয়ে নিতে হবে, তারপরে একটি আম থেকে চারটি ভাগে ভাগ করে নিতে হবে।

ধাপঃ-০২

IMG_20220429_111508.jpg

IMG_20220429_111439.jpg

এরপরে একটি কড়াই এর উপর পরিমান মত তেল ঢেলে নিতে হবে তারপরে তাপ দিতে হবে তা দেওয়ার পরে যখন তেলে বুদবুদ আসবে তখন, পরিমাণমতো পেঁয়াজ শুকনা মরিচ ও মরিচ ছিটিয়ে দিতে হবে সেইসাথে কয়েকটি তেজপাতার মিশিয়ে দিতে হবে।

ধাপঃ-০৩

IMG_20220429_111528.jpg

উপকরণ গুলো ভাজি করে নেবার পরে এবার আমগুলো উপকরণাদির উপর ছেড়ে দিতে হবে।

ধাপঃ-০৪

IMG_20220429_111538.jpg

এরপরে একটি চামচ দিয়ে উপকরণাদির সাথে আম চমৎকার ভাবে মিশিয়ে দিতে হবে এমন ভাবে মিশিয়ে দিতে হবে যেন একে অপরের সাথে মিশে যায় গভীর ভাবে।

ধাপঃ-০৫

IMG_20220429_111549.jpg

উপকরণাদি সাথে মিশিয়ে দেওয়ার পরে এবার পরিমাণমতো হলুদের গুঁড়া ধুনের গুঁড়া মিশিয়ে দিতে হবে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে হলুদের গুঁড়া যেন পরিমান মত হয় । পরিমাপের থেকে বেশি যেনো না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ধাপঃ-০৬

IMG_20220429_111618.jpg

এবার পরিমাণমতো গুড় মিশিয়ে দিতে হবে। তবে আমি এখানে একটা কথা বলতে চাই যে গুড়ের পরিমাণ যত বেশি হবে আচার ততবেশি সুস্বাদু হবে। যেহেতু আমাদের নিজেদের গুড় ছিল তাই আমরা গুড়ের পরিমাণটা একটু বেশি রেখেছি।

ধাপঃ-০৭

IMG_20220429_111656.jpg

এবার নিচ থেকে তাপ দিতে হবে এবং একটি চামচ দিয়ে গুড় এবং আম একত্রে মিশিয়ে দিতে হবে। এমন ভাবে মিশিয়ে দিতে হবে যেন উপকরণাদি সাথে গুড় এবং আম মিশে একাকার হয়ে যায়।

ধাপঃ-০৮

IMG_20220429_111713.jpg

IMG_20220429_111744.jpg

এবার অনেকটা সময় ধরে তার দিতে হবে এবং একটি চামচ দিয়ে নারানারি করতে হবে। এভাবে তার দিতে থাকলে একটা সময় আমের আচার এর রং পরিবর্তন হয়ে যাবে। উপরের চিত্রের ন্যায় আমের আচারের রং এসে গেলে তাপ কিছুটা কমিয়ে দিতে হবে।

ধাপঃ-০৯

IMG_20220429_111800.jpg

এবার পরিমাণমতো গরম মসলা সহ অন্যান্য যত মসলা আছে সেগুলো আমের আচার এর উপর ছিটিয়ে দিতে হবে এবং প্রয়োজনে মসলার পরিমান টা একটু বেশি রাখতে হবে যেন স্বাদ বেড়ে যায়।

ধাপঃ-১০

IMG_20220429_111829.jpg

IMG_20220429_111905.jpg

আমের আচারের উপর মসলা ছিটিয়ে দেওয়ার পরে একটি চামচ দিয়ে নারানারী করতে হবে এবং মসলা খুবই চমৎকার ভাবে মিশিয়ে দিতে হবে। আর এভাবেই তৈরি হয়ে গেল আমের তৈরি সুস্বাদু আচার।

ধাপঃ-পরিবেশন


IMG_20220507_114155.jpg

আমের আচার এই রেসিপিটি তৈরি হয়ে যাওয়ার পরে কয়েক ঘণ্টা রোদ্রে শুকিয়ে দিতে হবে। রোদে শুকানোর পর আচার কিছুটা শক্ত শক্ত হয়ে যাবে তখন খেতে আরো বেশি সুস্বাধু লাগবে। আমরা সকলেই খুবই চমৎকার ভাবে এই আমের আচার রেসিপি টি উপভোগ করেছিলাম। চাইলে আপনারাও এভাবে আমের আচার রেসিপি তৈরি করে খেতে পারেন।



আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

ছবির বিবরণ
বিভাগআচার তৈরি ।
ডিভাইজRealme 6i
বিষয়আমের আচার তৈরির রেসিপি
কারিগর@jibon47
অবস্থানসংযুক্তি

Sort:  
 2 years ago 

😋😋 জিভে জল আসার মত একটি রেসিপি ছিল ভাইয়া। সত্যিই আমের আচার আমার খুবই পছন্দ। আম্মু প্রতিবছর এটি বাসায় তৈরি করে। আমারতো খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে খুব খেতে ইচ্ছে করছিল। আমের আচার কারনা পছন্দ।!! ধন্যবাদ আপনাকে আমের আচারের রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমাদের বাসায় আমের আচার তৈরি করার কয়েক দিনের মধ্যেই শেষ হয়ে যায় কারন আমি আর আমার আব্বু এটা অনেক বেশি খাই। আমার ছোট বোন এটা অনেক ভালো করে তৈরি করতে পারে মন্তব্যের জন্য ধন্যবাদ

 2 years ago 

এখনই পারফেক্ট সময় আমের আচার বানানোর। অনেকে অনেক ভাবে আমের আচার বানিয়ে স্টক করে রাখবে এবং সারাবছর খাবে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আমের রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এখন গ্রীষ্মকাল আর এই গ্রীষ্মকালে প্রচণ্ড গরম এই গরমের সময় আমের আচার স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমের এই মৌসুমে আমাদের দেশে প্রায় প্রত্যেক বাড়িতেই আমের আচার তৈরি করা হয়। আমরা আম দিয়ে নানান ধরনের আচার তৈরি করে থাকি। সব ধরনের আচার খেতেই বেশ ভালো লাগে। তারমধ্যে বিশেষ করে এই ভর্তা আচারটি আমার কাছে খুব বেশি ভালো লাগে। আপনি যে আচারের রেসিপি আজকে শেয়ার করেছেন আমি এটাকে আমের ভর্তা আচার বলি। আপনার আজকের আচারের রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি আচার তৈরীর প্রত্যেকটা ধাপের খুব সুন্দর বর্ণনা করেছেন। রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আম এবং তেতুল এই দুই ধরনের আচার আমার কাছে অনেক বেশি ফেভারিট। তবে আমার এই আমের রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছিল আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

আমের আচার সবার খুব প্রিয় খাবার। আপনার আমের আচারের আইটেম গুলো খুব সুন্দর হয়েছে। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আমের আচার ভাত দিয়ে খেতে খুব মজা হয়। এমনিতে খেতে খুব মজা। আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল

 2 years ago 

আম খেতে সকলেরই অনেক বেশি ভালো লাগে আর আমের আচার আরো বেশি ফেভারিট। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

 2 years ago 

যেকোনো ধরনের আচার খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনি খুবই সুন্দর ভাবে টক ঝাল মিষ্টি আমের আচার তৈরি করেছেন ।দেখতে খুবই লোভনীয় লাগছে ।এই ধরনের আচার আমাদেরকে এই সময় অনেক তৈরি করা হয়ে থাকে ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আপনার কথার সঙ্গে আমি একমত পোষণ করছি যে কোন ধরনের আচারি খেতে অনেক বেশি সুস্বাদু তবে আমার কাছে মনে হয় আমের আচার একটু বেশি লোভনীয়

 2 years ago 

ছবি দেখেই তো মন শান্তি হয়ে গেল, উপকরণ গুলো দেখে বোঝা যাচ্ছে এটি খেতে অনেক চমৎকার হবে। আচারের মধ্যে আমের আচার পছন্দ নয় এমন কেউ নেই। খুব ভালো একটি রেসিপি আপনি আমাদেরকে উপহার দিয়েছেন আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

সহমত পোষণ করছি আমের আচার পছন্দ করেনা এরকম মানুষ খুব কমই আছে আমার কাছে অনেক বেশি পছন্দের এই আচার

 2 years ago 

আমের আচার দেখে তো জিভে জল চলে এসেছে ভাইয়া। যেকোনো ধরনের আচার আমার খুবই পছন্দ। আপনি খুব সুন্দর ভাবে আমের আচারের রেসিপি টি আমাদের সামনে উপস্থাপন করেছেন।
ধন্যবাদ ভাইয়া সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

যখন আমার আম্মু এটা তৈরি করছিল তখন দেখে আমার জিভে জল এসে গিয়েছিলো আপনার আসাটা স্বাভাবিক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমের আচার আমার খুবই প্রিয়। আপনি এই আমের আচার খুবই সুন্দরভাবে ধাপে ধাপে তৈরি করলেন। সত্যি আপনার তৈরি করে উপস্থাপন দেখে খুবই ভালো লাগলো। বিশেষ করে আমাদের গাছে অনেক আম ধরেছে, আপনার উপস্থাপন থেকে শিখতে পারলাম। এখন আমি তৈরি করব ইনশাল্লাহ।

 2 years ago 

আমের আচার সকলেই অনেক বেশি পছন্দ করে আপনিও দেখছি অনেক ভালোই পছন্দ করেন জেনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমের আচার খেতে আমি খুবই পছন্দ করি। আপনার তৈরি আমের আচার দেখে আমার জিভেতে জল চলে এসেছে। আপনি অনেক সুন্দর ভাবে সুস্বাদু আমের আচার তৈরি করেছেন, যা দেখে যে কাউর খেতে ইচ্ছা করবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর ভাবে আমের আচার তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আমের আচার যখন তৈরি করছিল তখন থেকেই আমার আর তর সইছিল না মনে হচ্ছিল কখন তৈরি হবে আর আমি কখন খাব ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য

 2 years ago 

আপনার তৈরি আমের আচার রেসিপি দেখে লোভ সামলাতে পারছিনা ভাইয়া ‌। আমের আচার তৈরি কালারটি দেখতে অনেক সুন্দর লাগছে। আমাদের বাসায় কিছুদিন আগে এই টক মিষ্টি আমের আচার তৈরি করেছে। আপনার আমের আচার তৈরি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে ভাইয়া। ধন্যবাদ আপনাকে এত লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

টক-ঝাল-মিষ্টি যেকোনো ধরনের আচার রেসিপি খেতে অনেক বেশি সুস্বাধু লাগে আমার কাছে আমের আচার সবসময় প্রিয় আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33