কবিতা: বৈশাখের ঝড় |[benificiary ১০% @shy-fox]|

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ - ২৫ বৈশাখ | ১৪২৯ বঙ্গাব্দ | রবিবার | গ্রীষ্মকাল |



আসসালামু ওয়ালাইকুম,আমি জীবন মাহমুদ, আমার ইউজার নাম @jibon47। বাংলাদেশ থেকে। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালোই আছি মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অভিনন্দন।


আজ আমি আপনাদের মাঝে একটি কবিতা বৈশাখের ঝড় উপস্থাপন করবো। আশা করছি আপনাদের সবার ভালো লাগবে।



  • কবিতা
  • আজ ২৫ বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  • রবিবার


তো চলুন শুরু করা যাক...!


শুভ সন্ধ্যা সবাইকে.....!!



আচ্ছা বলুনতো কবিতা পড়তে কার না ভালো লাগে....?? কবিতা পড়তে কবিতা শুনতে এবং কবিতা লিখতে অনেকেরই হয়তো অনেক বেশি ভালো লাগে। ঠিক তেমনি ভাবে আমি মাঝে মাঝে কবিতা লিখে থাকি সেই সাথে যখন খুবই একাকিত্বের সঙ্গে সময় কাটায় তখন নিজের লেখা কবিতা গুলো পড়তে থাকি। কিছু কিছু কবিতা আছে যা আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, কিছু কিছু কবিতা আমাদের মনের ভেতরে লুকিয়ে থাকা কথাগুলো প্রকাশ পায়। কিছু কিছু কবিতা আমাদের হৃদয়টা কে প্রশস্ত করে তোলে। ঠিক তেমনি ভাবে কিছু কিছু কবিতা আমাদের হৃদয়ে ভালোবাসার দোলা দিয়ে ভালোবাসার পূর্ণতা এনে দেয়। আমি মনে করি কবিতার মাধ্যমে মানুষের মনের ভাষা যতটা সহজ ভাবে প্রকাশ করা যায়,অন্য কোনো মাধ্যমে অবলম্বন করে সেটা প্রকাশ করা যায় না। যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।

এইতো গত কয়েকদিন আগে সকালবেলা ঘুম থেকে উঠে দেখি বাইরে প্রচন্ড ঝড় এবং বৃষ্টি হচ্ছে। প্রচন্ড ঝড় এবং বৃষ্টি থাকার কারণে অন্ধকার হয়ে গিয়েছে। প্রথমে ঘুম থেকে উঠে আমি ভেবেছিলাম এখন মনে হয় সন্ধ্যার পরে ঘড়ির দিকে তাকিয়ে দেখি না এখন মাত্র সকাল তাহলে আপনারাই ভাবুন কেমন অন্ধকার হয়ে গিয়েছিল। জানালা খুলে বাইরের দিকে তাকিয়ে ছিলাম ঝড়-বৃষ্টি দেখছিলাম। অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছিলাম পরবর্তীতে আম্মুর ডাকে আমার হুশ ফেরে। ঘন্টাখানেক পরে ঝরে বৃষ্টি সম্পূর্ণ থেমে যায়। আকাশ থেকে সূর্যের আলো উঁকি দিচ্ছে আলতো ভাবে। ঠিক তখনই আমি গাছের নিচে যাই আম কুড়াতে,আম কুড়াতে গিয়ে দেখি একটি আম ও নেই। মনটা খারাপ করে বাড়িতে চলে আসলাম। ভাবছিলাম কি করা যায় ঠিক তখনই নিজের মধ্যে একটা অন্যরকম ভালোলাগা কাজ করছিল। পরিবেশটা কেমন যেন নিস্তেজ হয়ে গিয়েছিল। ঠান্ডা ঠান্ডা আবহাওয়ার মধ্যে সময় কাটাতে আমার আবার অনেক বেশি ভালো লাগে। ভাবতে ভাবতে আমি একটা কবিতা লিখেছিলাম ঠিক একটু আগে আমার সাথে যা যা ঘটেছে সেই আলোকে। এখন আমি আপনাদের মাঝে সেই কবিতাটি শেয়ার করতে চাচ্ছি আশাকরি আপনাদের খুবই ভালো লাগবে।



তো চলুন শুরু করা যাক...!


শুভ সন্ধ্যা সবাইকে.....!!



cabin-924958_640.jpg

source


কবিতা

কবিতার নামঃ-বৈশাখের ঝড়



সকাল বেলা টাপুরটুপুর
টিনের চালের উপর
চোখ মেলে দেখি আমি ভিজে গেছে কাপড়।
চিৎকারে বলি আমি
হায় হায় এ কি কান্ড...!!
উঠে গিয়ে বারান্দায় দেখি চেয়ে চেয়,
বৃষ্টির ফোঁটা পড়ছে যেন গাছ বেঁয়ে বেঁয়ে
ঘুমন্ত চোখে চেয়ে থাকি আকাশের ওই পানে
মায়ের ডাকে লাফিয়ে উঠি একনিষ্ঠ ভয়ে।
থেমে গেলো বৃষ্টি চলে গেলো ঝড়,
বাইরে এসে দেখি এ কি কান্ড...!!
গাছে নেই আম
দৌড় দিয়ে যাই গাছের নিচে,আমার কুড়ানোর নেশায়..!
গাছের নিচে গিয়ে আমার ধরলো এক দশায়,
হায়,হায় কোথায় গেলো সেই আম...!!
আম না পেয়ে বাড়ি এসে মনটা করে খারাপ
ঘুমিয়ে পরি আবার আমি এটাই আমার স্বভাব।
কবিতার মাধ্যমে নিজের গল্প প্রকাশ করে দিলাম,
এভাবেই উপহার দেবো গল্প-কবিতা তোমায়।


সমাপ্ত


আমার পোষ্ট দেখার জন্য আপনাদের অনেক ধন্যবাদ। আমি আশা করিছি আপনারা সবাই আমার পোষ্ট উপভোগ করবেন এবং আপনারা সবাই আমাকে অনুপ্রাণিত করবেন

বিবরণ
বিভাগকবিতা
বিষয়বৈশাখের ঝড়
কবিতার কারিগর@jibon47
অবস্থান[সংযুক্তি]source

Sort:  
 2 years ago 

কবিতাটি অনেক সুন্দর হয়েছে। বৃষ্টি সম্পর্কে আপনি সুন্দর কাল্পনিক কবিতা লিখেছেন। তবে ভাই আমের আচার রেসিপি শেয়ার করার বিষয়টি বুঝলাম না।

 2 years ago 

কিছুটা ভুল হয়েছিল, সংশোধন করা হয়েছে,ধন্যবাদ আপনাকে

 2 years ago 

বৃষ্টির ফোঁটা পড়ছে যেন গাছ বেঁয়ে বেঁয়ে
ঘুমন্ত চোখে চেয়ে থাকি আকাশের ওই পানে
মায়ের ডাকে লাফিয়ে উঠি একনিষ্ঠ ভয়ে।

ভাই আপনার কবিতার সবথেকে এই লাইনটা আমার কাছে বেশি ভালো লেগেছে। দারুন লিখেছেন এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমি চেষ্টা করবো আপনাদের মাঝে নতুন নতুন কবিতা শেয়ার করার জন্য অনুপ্রেরণা দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

যদিও আমি কবি নই তবে কবি হওয়ার চেষ্টা করছি মাত্র। খুব শীঘ্রই আমি কবি হয়ে যাব এই আশা রাখি।

যেকোনো কিছু করতে হলে আগে শুরুটা করতে হয় ।আর শুরু থেকেই শেষ পর্যন্ত একটা সফলতা পাওয়া যায় ।আশা করি এই ভাবে কবিতা লিখতে লিখতে আপনি নিশ্চয়ই কবি হয়ে যাবেন। আর আজকের এই কবিতাটি খুব সুন্দর হয়েছে। ঝড়ের দিনে আম কুড়াতে সত্যিই অনেক আনন্দ লাগে।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য প্রকাশ করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

হায় হায়! ক্যাপশন দেখে তো আমার মাথা আবোল তাবোল হয়ে গেছে ভাই। প্রথমে দেখলাম কবিতা শেয়ার করেছেন পরে ঢুকে দেখি আমের আচার রেসিপি শেয়ার এর বিষয়ে লিখেছেন। এরপর আবারও দেখি কবিটা শেয়ার করেছেন। আমার তো মাথা হ্যাং হয়ে গেছে হাহাহা। তবে ঝড় নিয়ে বেশ দারুণ একটি কবিতা লিখেছেন আপনি।
পোস্ট না পড়লে তো বুঝাই মুশকিল হাহাহা।

 2 years ago 

জ্বী ভাইয়া,ভুলে ওটা হয়ে গিয়েছিল পরবর্তীতে সংশোধন করা হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

ভাইয়া গাছের নিছে আম নেই কেন? কেউ কুড়িয়ে নিয়ে গেছিলে?
কবিতা পড়তে আমারো অনেক ভালো লাগে ভাইয়া। আপনি কবিতার মাধ্যমে আপনার মনের ভাব ব্যক্ত করেছেন যা পড়তে খুবই ভালো লেগেছে। আপনার পরবর্তী কবিতার অপেক্ষা রইলাম ভাইয়া।😊

 2 years ago 

জ্বী আপু গিয়ে দেখি একটা আম ও নাই,দুঃখ ভারাক্রান্ত মন দিয়ে বাড়ি চলে আসলাম😭😭মন্তবের জন্য ধন্যবাদ

 2 years ago 

সহজ সরল ভাষায় আপনিখুব চমৎকার একটি কবিতা আমাদের মাঝে লিখেছেন। এ কবিতার মাধ্যমে কালবৈশাখী ঝড়ে আম বাগানের প্রকৃত অবস্থাউঠেছে। অনেক ভালো লেগেছে আমার। আপনার পরবর্তী কবিতার অপেক্ষায় রইলাম।

 2 years ago 

আমার এই কবিতাটি আপনার কাছে ভাল লেগেছে এটা জেনে আনন্দিত আপনি আমার কবিতার মূল বক্তব্য টি বুঝতে পেরেছেন ধন্যবাদ আপনাকে

 2 years ago 

দৌড় দিয়ে যাই গাছের নিচে,আমার কুড়ানোর নেশায়..!
গাছের নিচে গিয়ে আমার ধরলো এক দশায়,
হায়,হায় কোথায় গেলো সেই আম...!!

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কবিতাটা খুবই চমৎকার করে আমাদের সাথে তুলে ধরার জন্য। আর আপনার এই লাইনগুলো আমার বেশ ভাল লেগেছে কারণ আমরা এক সময় এরকম করতাম। ধন্যবাদ আপনাকে ছোটবেলার স্মৃতি মনে পড়ে গেল আপনার কবিতার মাধ্যমে। এভাবে আরো সুন্দর সুন্দর কবিতা লিখবেন এই কামনা করি।

 2 years ago 

আমার এই কবিতাটি পড়ে আপনার ছোটবেলার স্মৃতি মনে পড়ে গিয়েছে এটা জেনে খুশি হলাম কিছুটা হলেও আপনার সৃতি মনে করাতে পেরেছি ধন্যবাদ মন্তব্যের জন্য

 2 years ago 

হ্যাঁ ভাই অনেক মানুষ আছে যাদের কবিতা লিখতে খুবই ভালো লাগে ।তারই মধ্যে আপনিও হতে পারেন একজন। ঝড়ের মধ্যে টিনের চালে খুব জোরে শব্দ হয় যা আমাদের ভয়ের কারণ হয়ে দাঁড়ায় ।বেশ ভালই লিখেছেন কবিতাটি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

যদিও আমি তেমন ভাল লিখতে পারি না তবে চেষ্টা করছি কবিতা লেখার জন্য খুব শীঘ্রই আরো সুন্দর সুন্দর কবিতা আপনাদের মাঝে শেয়ার করব অপেক্ষায় থাকুন

 2 years ago 

গাছের নিচে গিয়ে আমার ধরলো এক দশায়,
হায়,হায় কোথায় গেলো সেই আম...!!
আম না পেয়ে বাড়ি এসে মনটা করে খারাপ
ঘুমিয়ে পরি আবার আমি এটাই আমার স্বভাব।

বাহ, ভাইয়া আপনার কবিতাটি পড়ে ছেলেবেলার অনেক স্মৃতি মনের ভিতর উথাল পাথাল করছিল। আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লেগেছে ভাইয়া আশাকরি ভবিষ্যতে এমন কবিতা আমাদের মাঝে আর উপস্থাপন করবেন ধন্যবাদ।

 2 years ago 

আমার এই কবিতাটি পড়ে আপনার ছেলেবেলার কথা মনে পড়ে গিয়েছে এটা জেনে খুবই খুশি। কবিতাটি আমি একদম বাস্তব জীবন থেকে নিয়েছি গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 63811.67
ETH 3092.68
USDT 1.00
SBD 3.86