আমার বাংলা ব্লগ গাইডলাইন || নতুন মেম্বার হওয়ার নিয়মাবলীsteemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

Tutorial Cover3.png

হ্যালো বন্ধুরা,

আশা করছি সবাই ভালো আছেন। আজকে আমি আমার বাংলা ব্লগের নতুন মেম্বারদের উদ্দেশ্যে কিছু কথা বলবো এবং কিছু বিষয়ে তাদের স্পষ্ট গাইড করার চেষ্টা করবো। আমার বাংলা ব্লগ শুরু হতেই তার ইউজারদের নিয়ে চিন্তা করে আসছে এবং নানা ভাবে তাদের মাঝে সৃজনশীলতা তৈরী করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আমরা বিশ্বাস করি দক্ষতা স্বপ্ন পূরণের সিঁড়ি আর সেই সিঁড়ি পর্যন্ত আপনাদের নিয়ে যাওয়ার জন্য আপনাদের মানসিকতার পরিবর্তনসহ গুনগত মান উন্নউয়ে চেষ্টা করে যাচ্ছে আমার বাংলা ব্লগ। আমাদের সকল উদ্যোগ এবং চেষ্টাগুলো শুধুমাত্র আমাদের ইউজারদের কেন্দ্র করে আর এখানেই আমার বাংলা ব্লগের সাথে অন্যান্য কমিউনিটির মাঝে পার্থক্য।

আমরা বিশ্বাস করি পুরো স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ একটা রোল মডেল। কমিউনিটির সদস্যদের দক্ষতা, সৃজনশীলতা, কাজের ধারাবাহিকতা, দীর্ঘ সময় থাকার মানসিকতা এবং সকল ধরনের এবিউজ হতে দূরে থাকার অবস্থাই সেটা স্পষ্ট করে দেয়। আমরা প্রতিটি ইউজারের চেষ্টাকে যেমন মূল্যায়ন করি, ঠিক তেমনি কাজের সাপোর্ট দিয়ে মানসিকভাবে উজ্জিবীত রাখার চেষ্টা করি। আমরা বিশ্বাস করি আমার বাংলা ব্লগের সদস্যরাই হলো আমার বাংলা ব্লগের মূল সম্পদ, তারা যতদিন ক্রিয়াশীল থাকবে, বাংলা ভাষা ততদিন স্টিমিট প্লাটফর্মের শীর্ষে থাকবে। আর এই ক্ষেত্রে আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা @rme দাদার যে স্বপ্ন পুরো স্টিমিট প্লাটফর্মে রাজত্ব করবে বাংলা, সেটাও সহজ হয়ে যাবে।

আর এই কারনেই আমরা চেষ্টা করি, প্রতিনিয়ত নতুন ইউজারকে শুরু হতেই যথাযথভাবে গাইড করার, কাজের মানসিকতা তৈরীর পাশাপাশি কমিউনিটির নিয়মাবলীর ব্যাপারে সচেতন করে তোলার। ১০০ জন্ অদক্ষ ইউজারের তুলনায় একজন দক্ষ ইউজারের মূল্য অনেক বেশী। আর এই কারনেই আমার বাংলা ব্লগ শুরু হতেই প্রতিটি ইউজারের পিছনে যথেষ্ট সময় ব্যয় করছে, তাদের ভেতরগত দক্ষতা এবং বাহিরগত দক্ষতার উন্নয়ন করার। কারন ভেতরের অন্ধকার দূর হলেই বাহিরের পথটা সহজেই আলোকিত করা যাবে। তার সাথে সাথে সফলতার শীর্ষে পৌঁছানো সম্ভব হবে।

আমার বাংলা ব্লগের নতুন মেম্বার হতে হলে আপনাকে শুরুতেই কিছু বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করতে হবে। কমিউনিটির নিয়মগুলোর প্রতি আন্তরিক থাকতে হবে এবং একটা নির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে মেম্বার হওয়ার আবেদন করতে হবে। চলুন সেই বিষয়গুলো ধারাবাহিকভাবে বুঝার চেষ্টা করি।

প্রথম করণীয় কাজঃ

আপনাকে আমার বাংলা ব্লগ সাবস্ক্রাইব করতে হবে। এটা সবাই ঠিক মতোই করতে পারে কিন্তু তার পরের বিষয়টি সবাই ভুলে যান। একটা কমিউনিটি সাবস্ক্রাইব করার পর প্রথম দায়িত্ব হয় সেই কমিউনিটির নিয়মাবলী ভালো ভাবে পড়ার, কিন্তু অধিকাংশ ইউজার এই কাজটি করে না বা উপেক্ষা করে যায় এবং কাজ করার ক্ষেত্রে ভুল করে নিজের রেপুটেশন নষ্ট করে। সুতরাং আপনি যেমন নিজ আগ্রহে আমার বাংলা ব্লগ সাবস্ক্রাইব করবেন, ঠিক সেই ভাবে নিজ দায়িত্বে কমিউনিটির নিয়মাবলী ভালো ভাবে পড়ে নিবেন। নিচের লিংকটি ওপেন করুন, আপডেট নিয়মাবলী দেখতে পাবেন।

"আমার বাংলা ব্লগ" এর নিয়মাবলীর সর্বশেষ আপডেট


দ্বিতীয় করণীয় কাজঃ

আমার বাংলা ব্লগের ডিসকর্ড চ্যানেল সাবস্ক্রাইব করতে হবে। কারন কমিউনিটির বিষয়ে বিস্তারিত তথ্য জানার পাশাপাশি সঠিক গাইড পাওয়ার জন্য কিংবা কাজের বিষয়গুলো সম্পর্কে সঠিক ধারনা নেয়ার জন্য আপনাকে আমাদের সহযোগিতা নিতে হবে। এছাড়াও আমাদের কাছে আসার সহজ উপায় হলো কমিউনিটির ডিসকর্ড চ্যানেল। আমাদের সাথে যোগাযোগ করার পর পরই আমরা বাকি বিষয়গুলোর সম্পর্কে আপনাকে অবহিত করতে পারবো। ডিসকর্ডে জয়েন করার পর পরই আপনার কাজ হবে আপনার স্টিমিট আইডিটি ডিসকর্ডের সাথে লিংকআপ করা। লিংক আপ করার বিষয়টি নিচের লিংকটি ওপেন করে দেখতে পারেন।

কিভাবে আপনার স্টিমিট আইডি লিংকআপ করবেন


তৃতীয় করণীয় কাজঃ

আমার বাংলা ব্লগে নিউ মেম্বার রুল পাওয়ার সাথে সাথে আপনাকে সর্ব প্রথম যে কাজটি করতে হবে সেটা হলো আমার বাংলা ব্লগের উইটনেসকে ভোট দিতে হবে, এটা সকলের জন্য বাধ্যতামূলক। এই কাজটি না করলে আপনাকে লেভেল-১ এর ক্লাশে অংশগ্রহন করতে দেয়া হবে না। এর জন্য আপনাকে খুব বেশী কষ্ট করতে হবে না, আপনার কোন খরচাও হবে না, শুধুমাত্র নিয়ম অনুসরণ করে ভোটটি দিতে হবে। এছাড়াও আপনি চাইলে আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা @rme দাদাকে উইটনেস ভোটের প্রক্সি সেট করতে পারেন। নিচের লিংকটি ওপেন করে ভোট দেয়ার নিয়ম দেখতে পারেন।

Witness Vote কিভাবে দিবেন?


চতুর্থ করণীয় কাজঃ

উপরের কাজগুলে করার পরই কিন্তু আপনি ভেরিফিকেশন পোষ্ট করতে পারবেন না। কারন আমার বাংলা ব্লগের সদস্য হওয়ার সুযোগটি উন্মুক্ত না। প্রতি মাসের শেষ সপ্তাহে নতুন সদস্য সংগ্রহ করা হয়, কমিউনিটির সাপ্তাহিক হ্যাংআউটে এ বিষয়ে প্রতি মাসে ঘোষণা দেয়া হয়। নতুন সদস্য নেয়ার ঘোষণা দেয়ার পরই কেবল আপনি ভেরিফিকেশন পোষ্ট করতে পারবেন। তবে তার পূর্বে আপনাকে আরো দুটো কাজ করতে হবে, এক) ভেরিফিকেশন পোষ্ট করার নিয়মাবলী জানতে হবে কারন সঠিক ভাবে ভেরিফিকেশন পোষ্ট করা না হলে সেটা গ্রহণযোগ্য হবে না, দুই) আমার বাংলা ব্লগের ভেরিফাইড কোন ইউজারের রেফারাল নিতে হবে কারন আমরা শতভাগ ফেইক আইডিমুক্ত কমিউনিটি। তাই রেফারাল ছাড়া নতুন ইউজার নেয়া হয় না। নিচের লিংকটি ওপেন করে নিয়মাবলী জানতে পারবেন।

"আমার বাংলা ব্লগে" ভেরিফিকেশন পোস্ট করার নিয়মাবলী


পঞ্চম করণীয় কাজঃ

আমারবাংলা ব্লগে সঠিক সময়ে সঠিক নিয়মে ভেরিফিকেশন পোষ্ট করার পর আমাদের দায়িত্বপ্রাপ্ত মডারেটর আপনার পোষ্টটি চেক করবেন এবং সব কিছু ঠিক থাকলে আপনাকে নিউ মেম্বার রুল দিবেন। তারপর আপনাকে লেভেল-১ এর ক্লাশে ভেরিফিকেশন এর জন্য এটেন্ড করতে হবে। তারপর লেভেল-১ এর ক্লাশ করে পরীক্ষা দিতে হবে। এভাবে আপনাকে লেভেল-১ হতে লেভেল-৫ পর্যন্ত উত্তীর্ণ হওয়ার মাধ্যমে আমার বাংলা ব্লগের ভেরিফাইড মেম্বার হওয়ার চেষ্টা করতে হবে। এর মাঝে আপনাকে নিয়মিত পোষ্ট করতে হবে, এনগেজমেন্ট করতে হবে, ডিসকর্ড চ্যানেলে নিয়মিত থাকতে হবে এবং কমিউনিটির নিয়মগুলো সম্পর্কে যত্নশীল হতে হবে। এই সময়ে আপনি সঠিক এনগেজমেন্ট ধরে রাখার জন্য কমিউনিটি হতে ফ্রি ডেলিগেশন নিতে পারবেন। নিচের লিংকটি ওপেন করে বিস্তারিত তথ্য দেখতে পারেন।

"আমার বাংলা ব্লগ" এর নতুন ইউজারদের জন্য ফ্রি ডেলিগেশন সার্ভিস


ষষ্ঠ করণীয় কাজঃ

আমার বাংলা ব্লগে নিউ মেম্বার রুল পাওয়ার সাথে সাথে আপনার উপর আরো একটা দায়িত্ব আসবে আর সেটা হলো কমিউনিটির প্রাইভেসি রক্ষা করা। আমার বাংলা ব্লগে এ বিষয়ে নির্দিষ্ট নীতিমালা রয়েছে এবং এটা সবাইকে যথাযথভাবে মেনে চলতে হবে। যদি এই নীতিমালার ব্যত্যয় ঘটে তাহলে তার ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার অধিকার আমার বাংলা ব্লগ সংরক্ষন করে। কোন নোটিশ ছাড়াই যে কোন এ্যাকশন নেয়া হতে পারে। সুতরাং প্রাইভেসি রক্ষার ব্যাপারে আপনাকে শতভাগ সচেতন থাকতে হবে। নিচের লিংকটি ওপেন করে আমাদের প্রাইভেসি পলিসি জেনে নিতে পারেন।

"আমার বাংলা ব্লগ" এর Privacy Policy-র সর্বশেষ আপডেট


আমার বাংলা ব্লগ তার ইউজারদের উপর কোন বিষয়ে জোর খাটানোর চেষ্টা করে না, বরং সকলের সাথে ভালো ব্যবহার করার মাধ্যমে এবং সঠিক বিষয়ে শিক্ষা দেয়ার মাধ্যমে একটা সুন্দর পরিবেশ তৈরীর চেষ্টা করে এবং সবাইকে নিয়মের মাঝে থাকার ব্যাপারে প্রবুদ্ধ করে। নিয়মের মাঝে থেকে এবং নিজের সেরাটা প্রকাশ করার মাধ্যমে আপনি যদি ভেরিফাইড মেম্বার হওয়ার ‍যোগ্যতা অর্জন করতে পারেন, তাহলে আপনিও আমার বাংলা ব্লগের জন্য নতুন মেম্বার রেফার করে রিওয়ার্ড আয় করতে পারবেন। নিচের লিংকটি ওপেন করে সে বিষয়টিও জেনে নিতে পারেন।

"আমার বাংলা ব্লগ" এর নিউ ইনিশিয়েটিভ "রেফার করো রিওয়ার্ড জেতো"


মনে রাখবেন স্টিমিট একটা ওপেন প্লাটফর্ম কিন্তু এখানে কাজ করতে হলে আপনাকে নিয়মের মাঝে থেকে সেটা করতে হবে, নিয়মের ব্যত্যয় যেমন কেউ পছন্দ করে না ঠিক তেমনি নিয়মের বাহিরে থাকলেও কেউ সাপোর্ট করে না। সুতরাং আমার বাংলা ব্লগের মাঝে কাজ করতে হলে আপনাকে নিয়মের ভেতর থাকতে হবে এবং আমার বাংলা ব্লগের সকল সুযোগ ব্যবহার করে নিজের সফলতা নিশ্চিত করার চেষ্টা করতে হবে। আর এই ব্যাপারে আমার বাংলা ব্লগের সকল এ্যাডমিন ও মডারেটরগন আপনার পাশে থাকবে এবং প্রয়োজনীয় পরামর্শ দিবে।

ধন্যবাদ সবাইকে।
@hafizullah

break .png
Leader Banner-Final.png
break .png

আমি মোঃ হাফিজ উল্লাহ, চাকুরীজীবী। বাংলাদেশী হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্য লালন করি। ব্যক্তি স্বাধীনতাকে সমর্থন করি, তবে সর্বদা নিজেকে ব্যতিক্রমধর্মী হিসেবে উপস্থাপন করতে পছন্দ করি। পড়তে, শুনতে এবং লিখতে ভালোবাসি। নিজের মত প্রকাশের এবং অন্যের মতামতকে মূল্যায়নের চেষ্টা করি। ব্যক্তি হিসেবে অলস এবং ভ্রমন প্রিয়।

break .png

Banner.png

Sort:  
 2 years ago 

সত্যি ভাইয়া অসম্ভব সুন্দর করে নতুনদের জন্য গাইডলাইন পোস্টটি করেছেন। প্রত্যেকটা বিষয় খুব সুন্দর করে খুব সহজভাবে লিখেছেন। এই গাইডলাইন টি পড়লে আমার মনে হয় না আর কারো ভুল হওয়ার কথা। আপনি কিন্তু ঠিকই বলেছেন ভাইয়া ১০০ জন অদক্ষ ইউজারের চেয়ে একজন দক্ষইউজারের মূল্য অনেক বেশি। আশা করি প্রত্যেকটা নতুন ইউজারই আপনার এই গাইড লাইনটি পড়ে আমার বাংলা ব্লগের নিয়ম সম্পর্কে বুঝতে আর কোন ভুল হবে না। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি গাইডলাইন তৈরি করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ভাইয়া আপনার এই পোস্ট পড়ে খুব ভালো লাগলো। আপনি একদম স্পষ্ট ভাষায় খুব সুন্দর ভাবে নতুন মেম্বার হওয়ার নিয়মাবলী বিশ্লেষণ করেছেন। কোনো নতুন মেম্বার খুব সহজেই আপনার এই পোস্ট পড়ে আমার বাংলা ব্লগের নিয়মকানুন শিখে নিতে পারবে। আপনি অল্প কথায় গুছিয়ে খুব সুন্দর ভাবে আমার বাংলা ব্লগের নিয়মকানুন বুঝিয়ে দিয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত গুরুত্বপূর্ণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

ঠিক বলেছেন ভাই একশত জন্য
অদক্ষ ইউজার এর থেকে একজন দক্ষ ইউজার ভালো। ইউজারদেরকে ক্লাস করিয়ে সব শিখিয়ে তারপর আবার সাপোর্ট দেওয়া স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ ব‍্যতিত আর কোনো কমিউনিটি করে না। আমার বাংলা ব্লগের নতুন সদস‍্য হওয়ার নিয়মাবলি গুলো আমার ভালো লেগেছে। আশাকরি সবাই এটা পালন করে আমার বাংলা ব্লগকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।।

 2 years ago 

এই রুল গুলোর জন্যই আমাদের কমিউনিটি এত সুন্দর ভাবে চলছে আর উন্নতি করছে।এই পোস্ট টি নতুন মেম্বার হতে ইচ্ছুকদের অনেক হেল্প করবে।আশা করি সবাই নিয়ম মেনে চলবে

 2 years ago 

খুবই স্পষ্ট ভাষায় উপস্থাপন করেছেন। একজন নিউবি এর কাছে সহজেই বোধগম্য হবে ব্যাপার গুলো। এমন সুসজ্জিত নিয়মকানুন শুধুমাত্র বাংলা ব্লগ কমিউনিটিতেই দেখা মেলে ।

 2 years ago 

নতুন মেম্বার হওয়ার নিয়মাবলী পড়ে ভালো লাগলো। আমি এই পোস্টটিকে নতুনদের জন্য আলোক বার্তা হিসেবে দেখছি। তারা যদি আপনার দেখানো পথ অনুসরণ করে তাহলে সঠিক রাস্তায় সামনে এগিয়ে যেতে পারবে বলে আমি মনে করি। আমি বিশ্বাস করি আমার বাংলা ব্লগ মানে নতুন কিছু।

নতুনদের নতুন আলোকিত পথে সুস্বাগতম।

 2 years ago 

যেকোনো কাজের দক্ষতা খুবই গুরুত্বপূর্ণ যেটা একজনকে ভিত্তি হিসেবে গড়ে তোলে। আমার বাংলা ব্লগ কমিউনিটি স্টিমিট প্ল্যাটফর্মের ভিত্তি হিসেবে কাজ করে চলেছে। নতুন ইউজারদের জন্য যেটা খুবই গুরুত্বপূর্ণ। প্রত্যেকটা রুল নতুনদের জন্য অনেক কিছু যেটা তাদের জানার প্রয়োজন আশা করি সবাই এই বিষয়ে অবগত হবে।

 2 years ago 

নতুন মেম্বারদের জন্য খুবই গোছালো একটি নিয়ম কানুনের শ্রেণীবিন্যাস। খুব সহজেই একজন নতুন মেম্বর তার সদস্য পদ পাওয়ার জন্য করণীয় ও তথ্য এই পোস্টটি পড়লেই বিশদভাবে পেয়ে যাবে। এত সহজ ও সরল ভাবে একটি পোস্ট তৈরি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

দক্ষতা হলো সফলতার সিঁড়ি। আমরা যদি দক্ষতার সাথে কাজ করি তবে সফলতার লক্ষ্যে পৌঁছাতে পারবো। আমার বাংলা ব্লগের প্রত্যেকটি ইউজার নিজের দক্ষতা প্রকাশ করে চলেছে এবং নিজের মেধায় নিজের সেরা কিছু উপহার দেওয়ার চেষ্টা করছে। এটা শুধুমাত্র সম্ভব হয়েছে আমার বাংলা ব্লগের সম্মানিত সকল এডমিন, মডারেটরের জন্য। কারণ তারা অনেক পরিশ্রম করে প্রত্যেকটি ইউজারকে সঠিক শিক্ষা প্রদান করেন এবং সুন্দরভাবে প্রতিটি বিষয়ে বুঝিয়ে দেন। ১০০ জন অদক্ষ ইউজারের চেয়ে একজন দক্ষ ইউজার অনেক বেশি গুরুত্বপূর্ণ। ভাইয়া আপনার গুরুত্বপূর্ণ লেখাগুলো পড়ে অনেক ভালো লাগলো। আশা করছি এই লেখাগুলো পড়ে নতুনরা অনেক কিছু জানতে পারবে।

Coin Marketplace

STEEM 0.25
TRX 0.11
JST 0.032
BTC 62623.56
ETH 3037.97
USDT 1.00
SBD 3.70