শিক্ষামূলকঃ পর্ব ১৪ || অপ্রয়োজনীয় ও অযাচিত মেনশন (Unwanted & Unnecessary Mention)[১০% স্বত্ব @shy-fox]

in আমার বাংলা ব্লগ3 years ago

ভূমিকাঃ

ভার্চুয়াল জগতে কিংবা ব্লগিংয়ের জগতে আমরা যারা কাজ করি তাদের জন্য নোটিফিকেশন অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় কারণ আমরা সবসময় আমাদের নোটিফিকেশনগুলো চেক করি এবং সেই মোতাবেক রিপ্লাই দিয়ে থাকি। অনেকেই আছে নোটিফিকেশনের ব্যাপারে খুবই খুঁতখুঁতে অর্থাৎ কোন নোটিফিকেশন দেখলে সেটা অবশ্যই চেক করতে চান এবং আমি নিজে অনেকটা সে ধরনের। প্রয়োজনীয় হোক কিংবা অপ্রয়োজনীয় আমি অবশ্যই নোটিফিকেশন চেক করি সেটা যেকোন প্লাটফর্মেই হোক না কেন। এতে করে অনেক সময় অনেক অযাচিত এবং অপ্রয়োজনীয় নোটিফিকেশন চেক করার মাধ্যমে সময় নষ্ট হয় এবং মূল্যবান সময়ের অপচয় ঘটে। এ কারণে স্টিমিট ছাড়া অন্যান্য অনেক সোশ্যাল মিডিয়াতে আমি নোটিফিকেশন বন্ধ করে রাখি কেবলমাত্র আমার যখন সময় হয় তখন আমি গিয়ে সে সময় নোটিফিকেশন চেক করে থাকি। আজকে আমি অযাচিত মেনশন এবং নোটিফিকেশন নিয়ে কিছু কথা শেয়ার করছি যাতে করে সবাই এই ব্যাপারটাতে কিছুটা সাবধান হতে পারেন।

Thumbnails.jpg
Line Break Steem.png

পর্ব ১৪: অযাচিত ও অপ্রয়োজনীয় মেনশন কি ও কেন বিরত থাকতে হবে

Line Break Steem.png

অপ্রয়োজনীয় মেনশন

স্টিমিট-এ বিভিন্ন পোস্টে আমরা মাঝে মাঝে দেখতে পাই যে মডারেটর এবং এডমিনদের কে মেনশন দেয়া হয়। এই ম্যানশন দেওয়াটা খারাপ কিছু নয় তবে কোনো প্রয়োজন ছাড়া বারবার মেনশন দেওয়াটা অনেক বিরক্তিকর একটি ব্যাপার কারণ যারা এডমিন রয়েছে তারা এমনিতেই অনেক ব্যস্ত থাকেন তাই তাঁদের জন্য এরকম অনেক নোটিফিকেশন চেক করা খুব কষ্টকর বলে আমি মনে করি। আমরা কোন কিছু কাউকে মেনশন দেওয়ার উদ্দেশ্য হচ্ছে তাকে সেই বিষয়টা সম্বন্ধে অবহিত করা এবং সেই বিষয়টা তার অনেক প্রয়োজনীয় তাই তাকে খুব ভালোভাবে মেনশন করে তার নজরে নিয়ে আসা।

কিন্তু সম্প্রতি আমি দেখতে পাচ্ছি বেশকিছু পোস্টের শেষে এডমিন এবং মডারেটর-কে মেনশন দেয়া হচ্ছে। এই ধরনের মেনশন কে আমি অযাচিত এবং অপ্রয়োজনীয়' মেনশন বলব কারণ যাকে আমি মেনশন দিচ্ছি তার জন্য একান্ত প্রয়োজনীয় নয় এরকম কিছু বিষয় তাকে মেনশন দিয়ে তার জন্য একটি নোটিফিকেশন তৈরি করাটা অনেক বিরক্তিকর একটি কাজ। মেনশন আমরা তখনই কাউকে দেয়া উচিত যখন সত্যিকার অর্থে বিষয়টি তার জন্য জরুরী এবং তাকে আমরা মনোযোগ আকর্ষণ করতে চাই।

bell-jar-1096280_1280.png
Source: Image by IO-Images from Pixabay


Line Break Steem.png
Line Break Steem.png
Line Break Steem.png

কেন অযাচিত মেনশন থেকে বিরত থাকতে হবেঃ

আমরা যদি মনে করি যে, প্রত্যেকটি পোস্ট আমাদের অ্যাডমিনদের পড়া উচিত এবং আমরা সবাই যদি এডমিনদেরকে প্রত্যেকটা পোস্টে মেনশন করতে থাকি তাহলে এডমিনদের আর কোন কাজ করা লাগবে না, তারা কেবল আমাদের নোটিফিকেশনগুলো চেক করলেই হবে। তাহলে বুঝতেই পারছেন এমনিতেই তারা খুব ব্যস্ত থাকে তার ওপর যখন অনেক ব্যবহারকারী শুধু শুধু এবং অকারণে তাদেরকে মেনশন দেবে তাহলে তাদের জন্য নোটিফিকেশনগুলো অনেক কম গুরুত্বপূর্ণ হয়ে যাবে। আর একারনে অনেক সময় গুরুত্বপূর্ণ বিষয়গুলোও নজর এড়িয়ে যাবে।

এই কাজটি যারা করছেন তারা অনেকে হয়তো নতুন রয়েছেন এবং বুঝতে পারছেন না বলে হয়ত করছেন তাই আমি ব্যক্তিগতভাবে আমার অভিজ্ঞতা এবং উপলব্ধি থেকে সবাইকে বলতে চাই যে, আপনারা অযাচিত এবং কোন প্রয়োজন ছাড়া কাউকে মেনশন দিবেন না। এখানে যারা এডমিন রয়েছে তারা এমনিতেই প্রত্যেকটি পোস্ট চেক করেন এবং সেখান থেকে পোস্ট নির্বাচন করে কিউরেশনের জন্য পাঠান তাই আপনি আলাদা করে মেনশন দিয়ে গুরুত্ব বাড়ানোর কোন দরকার নেই কারণ এরকম অযাচিত মেনশন বারবার দিলে হয়তবা আপনার পোস্ট নির্বাচিত হওয়ার প্রবণতা বরং অনেক কমে যাবে। একটু আগে যে আলোচনা করেছি সেটা থেকে বুঝতেই পারছেন এটা অনেক বিরক্তিকর একটি ব্যাপার।
Line Break Steem.png
Line Break Steem.pngLine Break Steem.png

কখন মেনশন দেওয়া উচিতঃ

যারা মেনশন দিবেন তাদেরকে কয়েকটা বিষয় খেয়াল রাখা জরুরী যেমন আপনি সত্যিই কোনো একটা বিষয়ে কারো মনোযোগ আকর্ষণ করতে চান কিনা। দ্বিতীয়তঃ আপনি এমন কোন পোস্ট করলেন যেটি একেবারে অসাধারণ এবং অনেক ভালো মানের একটি পোস্ট, যেটি কিউরেশন মিস হওয়ার মত নয় সেক্ষেত্রে আপনি হয়ত এডমিনদের কাউকে মেনশন করতে পারেন কিন্তু আমি মনে করি এটিও করা উচিত নয় কারণ এডমিনরা প্রত্যেকটি পোস্ট যেহেতু চেক করে থাকেন তাই আপনার পোস্ট এড়িয়ে যাওয়ার কোনো সুযোগ নেই। তাছাড়া আপনি চাইলে ষষ্ঠ দিনে যে কোন একজন মডারেটরকে এই পোস্টটি সরাসরি ডিএম করে দেখাতে পারেন তাই আপনার পোস্ট মিস হয়ে যাওয়ার জন্য আপনি মেনশন দেওয়াটা কখনই উচিত নয়।

তারপরও মাঝে মাঝে আপনার কাছে যে পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ এবং আপনি অনেক সময় নিয়ে তৈরি করেছেন এরকম পোস্ট হলে মেনশন দিতে পারেন তবে সেটা কালেভদ্রে মাঝে মাঝে দু একটি পোস্টে অনেক দিন পর পর হতে পারে। তা নলে মেনশন কেও এক ধরনের স্প্যামিং বলা যেতে পারে যদি প্রতি পোস্টে নির্দিষ্ট কাউকে মেনশন দেয়া হয়। কোন পোস্টের কোয়ালিটি আসলে মানুষ থেকে মানুষে ভিন্ন ভিন্ন হয় কারণে একজন মানুষ একটি পোস্টকে হয়তোবা অনেক কোয়ালিটি পোস্ট মনে করছে কিন্তু এই পোস্টটি অন্য আরেকজনের কাছে কোয়ালিটি নাও হতে পারে। এটা নির্ভর করে কে কি পছন্দ করে এবং কার কি ভালোলাগা রয়েছে তার উপর।

banner-1165979_1920.png
Source: Image by Gerd Altmann from Pixabay


তাই কোয়ালিটি যেহেতু একটা আপেক্ষিক ব্যাপার এবং ব্যক্তিকেন্দ্রিক ব্যাপার তাই আপনি নিজের পোস্টে নিজে খুব বেশী কোয়ালিটি মনে করতে পারবেন না কারণ এটি নির্ভর করছে অন্যদের পছন্দের উপর। আর সেক্ষেত্রে আপনার কাছে আপনার সব পোস্ট-ই কোয়ালিটি পোস্ট মনে হতে পারে। তাই বলে আপনি সব পোস্টে এডমিনদের-কে মেনশন দেওয়াটা কখনই সমীচীন হবে না। তাই আপনি যদি কোন পোস্টে এক্সট্রাঅরডিনারি কিছু করে থাকেন বা খুব বেশি শ্রম দিয়ে থাকেন তাহলে মাঝে মাঝে সেই সকল পোষ্টগুলোতে হয়তোবা মেনশন দিতে পারেন অন্যথায় মেনশন দিয়ে বিরক্তিকর একটা অবস্থা তৈরি করার কোনো যৌক্তিকতা আমি খুঁজে পাই না।
Line Break Steem.png
Line Break Steem.png
Line Break Steem.png

শেষকথাঃ

পরিশেষে আমি সবাইকে বলতে চাই আসুন আমরা জেনে বুঝে এবং সঠিকভাবে কাজ করি। আমাদের কাজগুলো হোক অনেক গোছানো এবং জেনে বুঝে যাতে করে আমরা একটা দীর্ঘ সময়ে ব্লকচেইনের সাথে কাজ করে এই ব্লকচেইন এবং নিজেদের অবস্থানকে আরো সুদৃঢ় করতে পারি। আর এতে করে আমাদের কল্যাণ এবং আমরা খুব দ্রুত এই কমিউনিটির সাথে সফলভাবে এগিয়ে যেতে পারব। তাই আসুন আমরা সবাই একসাথে ভালো কিছু করার জন্য এগিয়ে যাই এবং ভালোভাবে কাজ করে চেষ্টা করে যাই। ধন্যবাদ।

শিক্ষামূলক সিরিজে আমার লিখা পূর্বের লিখাগুলোর লিঙ্ক নিচে দিয়ে দিলাম। ভাল লাগলে সেগুলোও চোখ বুলিয়ে আসতে পারেন। আশা করি উপকৃত হবেন। ধন্যবাদ।**
Line Break Steem.png

শিক্ষামূলক সিরিজে আমার লিখা পূর্বের পোস্টের তালিকাঃ

পর্বশিক্ষামূলক বিষয়
০১মাতৃভাষা ও বেসিক
০২শিখতে শিখতে আয় করুন
০৩কম্পিউটারে কিভাবে ভয়েজ টাইপিং করা যায়
০৪স্টিমিট এর রেপুটেশন কি ও এর হিসাব নিকাশ
০৫কমেন্ট স্প্যামিং ও এর প্রতিকার
০৬কিউরেশন ট্রায়াল বিস্তারিত ও কিভাবে করবেন
০৭ফ্যানবেইস বিস্তারিত ও কিভাবে করবেন
০৮ভোটিং পাওয়ার এর আদ্যোপান্ত
০৯রিসোর্স ক্রিডিট এর আদ্যোপান্ত
১০ডেলিগেশন এর আদ্যোপান্ত
১১একাউন্টের নিরাপত্তা নিয়ে বিস্তারিত
১২সেভিংস ওয়ালেট নিয়ে বিস্তারিত
১৩সয়ংক্রিয় রিওয়ার্ড ক্লেইম কি, কেন ও কিভাবে

Line Break Steem.png

এই পোস্টের লিখা কোথাও থেকে কপি করা হয়নি। কোন তথ্য বা ছবি অন্য কোন উৎস হতে নিয়ে থাকলে সোর্স দেয়া হয়েছে

Line Break Steem.png

আমি কেঃ

আমি সাইফুল বাংলাদেশ থেকে। পেশায় শিক্ষক এবং সাবেক ব্যাংকার। পড়াশুনা করেছি প্রকৌশলবিদ্যায়। আমি আমার চিন্তাভাবনা এবং ধারণাগুলি ব্লগে শেয়ার করতে ভালবাসি। স্টিম এ ২০১৯ সাল থেকে নিয়মিত লিখালিখি করে আসছি। আমি টেক্সটাইল, অনলাইন অর্থ উপার্জন, কৃষি, প্রযুক্তি, রান্না, ও জীবন্ঘটিত অন্যান্য আরো কিছু বিষয় নিয়ে লিখি। প্রকৃতির পাশাপাশি যাওয়ার জন্য ঘুরে বেড়ানো এবং ক্রিকেট খেলা আমার শখ। আমি সর্বদা একজন শিক্ষানবিস এবং সবার থেকে শিখতে চাই। আমি বিশ্বাস করি, আমার জ্ঞান ও লিখা থেকে একজনও যদি উপকৃত হল বা নতুন কিছু শিখতে পারে তবেই আমার ব্লগে লিখালিখি সার্থক

Line Break Steem.png

Intro Steem.gif

ভোট দিন, মতামত থাকতে মন্তব্য করুন, পোস্টটি ভাল লাগলে শেয়ার করুন এবং আমাকে ফলো করুন @engrsayful

Line Break Steem.png

অন্যান্য মিডিয়াতে আমার সাথে যুক্ত হতে পারেনঃ

FacebookTwitterInstagram
YoutubeThreeSpeakDTube


Amar Bangla Blog Logo.png


Sort:  
 3 years ago 

আসলেই খুব গুরুত্বপূর্ণ একটা জিনিস আমরা অপ্রয়োজনীয় ভাবে মেনশন দিয়। অনেক গুরুত্বপূর্ণ মেনশন অনেক এডমিনরা দেখতে পায় না আমাদের অপ্রয়োজনীয় মেনশন এর কারণে। আমাদের উচিত হবে শিক্ষামূলক গুরুত্বপূর্ণ জিনিস মেনশন দেওয়া। আপনি আমাদের মাঝে আবারো সতর্ক করে দিলেন আমাদের এগুলো মেনে চলতে হবে অনেক শুভকামনা রইল। সুন্দর একটি আলোচনা করার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ বিষয়টি বুঝতে পারার জন্য।

সময় উপযোগী একটি পোস্ট করেছেন ভাইয়া।কমিউনিটিতে ইদানিং অযাচিত মেনশন এর সমস্যাটি বেড়ে গেছিল।আশা করি এবার সবাই বিষয়টি ভালো ভাবে বুঝতে পারবে।ধন্যবাদ ভাইয়া গুরুত্বপূর্ণ পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

সবাই জেনে বুঝেই ভালোভাবে কাজ করলেই আমাদের কমিউনিটির দ্রুত এগিয়ে যাবে এবং আপনার জন্য শুভকামনা রইল বিষয়টি বুঝতে পারার জন্য

কোন ভাবেই এটাকে থামিয়ে রাখা যাচ্ছে না।আসলেও যারা নতুন তারা না বুঝেই মেনসন দিয়ে থাকে।অথচ মেনসন দিয়ে এক্সট্রা কোন লাভ নেই সেটা অনেকের মাথায় এখনও অজানা।অনেক সুন্দর পোস্ট করেছেন ভাই।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য

 3 years ago 

ভাইয়া আমি সবসময় আপনার কন্টেন্টের বিরাট বড় ফ্যান। কারণ আপনার পোস্ট অনেক শিক্ষনীয় অনেক কিছু শিখি। অনেক কিছু শেখার আছে। অসংখ্য শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

আপনার জন্য অনেক বেশি শুভকামনা

 3 years ago 

আমি সহমত। অনেকেই দেখি পোস্টে এডমিনদের সরাসরি মেনশন করে। এডমিনদের হাজার নোটিফিকেশন আসে। এগুলো করলে তাঁদের আরো অসুবিধেতে পড়তে হয়। আমার মনে হয় এগুলো থেকে বিরত থাকাই উচিত।

 3 years ago 

একদম ঠিক বলেছেন

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65634.72
ETH 3493.40
USDT 1.00
SBD 2.51